টাটকা খবর
২০০তম টেস্টের পরই অবসর, ঘোষণা সচিনের
সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন সচিন তেন্ডুলকর। বৃহস্পতিবার বোর্ডকে পাঠানো ই মেল-এ ২০০তম টেস্ট খেলার পর অবসরের কথা জানান ‘লিটল মাস্টার’। বোর্ডের তরফে এ ব্যাপারে সাংবাদিক সম্মেলন করা হবে। এ দিন সকালে ফোনে তিনি বোর্ড সভাপতি শ্রীনিবাসনের সঙ্গেও কথা বলেন। তবে শেষ টেস্ট ম্যাচ তিনি কোথায় খেলবেন, তা নিয়ে কোনও মন্তব্য করেননি শ্রীনি।

বোর্ডকে পাঠানো বার্তায় সচিন বলেন: “ভারতের হয়ে ক্রিকেট খেলা আমার স্বপ্ন ছিল। গত ২৪ বছর ধরে আমি সেই স্বপ্নের জগতে বাস করছি। ক্রিকেট ছাড়া জীবন কল্পনা করা খুব কঠিন, কারণ ১১ বছর বয়স থেকে আমি শুধু ক্রিকেটই খেলেছি। দেশের হয়ে প্রতিনিধিত্ব করার জন্য আমি গর্বিত। দেশের মাটিতে নিজের ২০০তম টেস্ট খেলার জন্য মুখিয়ে রয়েছি। তার পরই অবসর।
ক্রিকেট জীবনে আমার পাশে থাকার জন্য পরিবার ও ভারতীয় ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাই। সর্বোপরি আমার সমস্ত ফ্যান ও শুভানুধ্যায়ীদের ধন্যবাদ জানাই, যাঁদের প্রার্থনা ও শুভকামনা মাঠে গিয়ে আমার সেরাটা দিতে সাহায্য করেছে।”

এক নজরে সচিনের আন্তর্জাতিক পরিসংখ্যান

ম্যাচ রান সর্বোচ্চ গড় শতরান উইকেট
টেস্ট ১৯৮ ১৫,৮৩৭ ২৪৮* ৫৩.৮৬ ৫১

৪৫

এক দিনের ক্রিকেট ৪৬৩ ১৮,৪২৬ ২০০* ৪৪.৮৩ ৪৯ ১৫৪
টি-টোয়েন্টি ১০ ১০ ১০.০০
* অপরাজিত

সাহিত্যে নোবেল পেলেন অ্যালিস মানরো

অ্যালিস মানরো।
ছবি: রয়টার্স।
সাহিত্যে নোবেল পেলেন ২০০৯-এ ম্যান বুকার জয়ী কানাডিয়ান লেখক অ্যালিস মানরো। ১৯০১ সালের পর মানরো বিশ্বের ১৩তম মহিলা হিসেবে নোবেল পেলেন। কানাডার ছোট শহরের মহিলাদের জীবনসংগ্রাম, ভালবাসা, বিরহ, জীবনের খুঁটিনাটি বিষয়ের উপর লেখা ছোট গল্পগুলির জন্য নোবেল কমিটি তাঁকে ‘মাস্টার অফ দ্য কনটেমপোরারি স্টোরি’র সম্মান দেয়। মানরোর জন্ম ১৯৩১-এর ১০ জুলাই, ওয়াশিংটনে। স্কুলের গণ্ডি পেরিয়ে ওয়েস্টার্ন ওনটারিও বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা নিয়ে পড়াশোনা করেন। ১৯৬৮ সালে তাঁর লেখা প্রথম বই ‘ডান্স অফ দা হ্যাপি শেডস’ জনপ্রিয়তা লাভ করে। এর পরে ১৯৫০ থেকে বিভিন্ন সাময়িকপত্রে মানরোর লেখা প্রকাশিত হয়। মূলত ছোট গল্পের জন্যই তিনি সর্বাধিক পরিচিতি লাভ করেন।

হলদিয়া পেট্রোকেমে আইওসি-র হাঁকা দরই গ্রহণ করল রাজ্য
অবশেষে সিদ্ধান্ত। বৃহস্পতিবার শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দিলেন, হলদিয়া পেট্রোকেমিক্যালসে সরকারের শেয়ার পাচ্ছে ইন্ডিয়ান অয়েল (আইওসি)। যদি অবশ্য আইওসি-র হাঁকা দরে চ্যাটার্জি গোষ্ঠী সেই শেয়ার কিনে নিতে রাজি না হয়।
পেট্রোকেমের রাশ শেষ পর্যন্ত সত্যিই কার হাতে যাবে, তা নির্ভর করছে মূলত আদালতের রায়ের উপর। রায় যদি চ্যাটার্জিদের বিপক্ষে যায় (অর্থাত্‌ বিতর্কিত ১৫.৫০ কোটি শেয়ার তাদের হাতে না-আসে), তা হলে আজকের অঙ্কে ৬২.১৫% মালিকানা নিয়ে রাষ্ট্রায়ত্ত সংস্থাটিই হবে পেট্রোকেমের একচ্ছত্র অধিপতি। আর আইনি যুদ্ধে চ্যাটার্জিরা জিতলে, ৫৫% মালিকানা নিয়ে সংস্থার রাশ তাদের কব্জায় চলে যাবে।
বৃহস্পতিবার রাজ্য শিল্পোন্নয়ন নিগমের দফতরে বৈঠক করেন মন্ত্রিগোষ্ঠীর চার সদস্য শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, অর্থমন্ত্রী অমিত মিত্র, পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও বিদ্যুত্‌মন্ত্রী মণীশ গুপ্ত। আলোচনায় বসেন ইন্ডিয়ান অয়েলের পদস্থ আধিকারিক ও নিলামে পরামর্শদাতা সংস্থা ডেলয়েটের প্রতিনিধিরাও। প্রায় তিন ঘণ্টার বৈঠক শেষে পার্থবাবু জানান, ইন্ডিয়ান অয়েলের দরপত্র গ্রহণ করেছেন তাঁরা।

রেল ভাড়া নিয়ে আন্দোলনে তৃণমূল
রেলের বর্ধিত ভাড়া প্রত্যাহার না করলে কেন্দ্রের বিরুদ্ধে জোরদার আন্দোলনের হুঁশিয়ারি দিলেন তৃণমূল নেতৃত্ব। পুজোর সময়ে সাধারণ ভাবে আন্দোলন থেকে দূরে থাকলেও, পূর্ব ঘোষণামতো বৃহস্পতিবার, ষষ্ঠীর দুপুরে বর্ধিত রেল ভাড়া প্রত্যাহারের দাবিতে পথে নামে তৃণমূল। শিয়ালদহ স্টেশন থেকে মিছিল করে তৃণমূলের নেতা-কর্মীরা পূর্ব রেলের সদর দফতর ফেয়ারলি প্লেস পর্যন্ত যান। সেখানে প্রতিবাদসভা করে তৃণমূলের সংসদীয় দলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল যুব কংগ্রেসের রাজ্য সভাপতি শুভেন্দু অধিকারী জানিয়ে দেন, বর্ধিত ভাড়া প্রত্যাহার করার জন্য কেন্দ্রের যাতে টনক নড়ে পুজোর পরে এমন আন্দোলনই তাঁরা করবেন।
লোকসভা ভোটের আগে বর্ধিত রেল ভাড়া প্রত্যাহারের দাবিকে কংগ্রেসের বিরুদ্ধে তৃণমূল যে হাতিয়ার করছে এ দিন তৃণমূলের কর্মসূচিতেই তা স্পষ্ট হয়েছে। দলের প্রথম সারির নেতাদের মধ্যে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়, দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি তো ছিলেনই, রাজ্যের গুরুত্বপূর্ণ মন্ত্রী ফিরহাদ হাকিম, মদন মিত্র, রাজীব বন্দ্যোপাধ্যায়, বিধানসভার সরকারি দলের মুখ্য সচেতক শোভনদেব চট্টোপাধ্যায় ও দলের বিভিন্ন শাখা সংগঠনের প্রধানরাও ছিলেন। ষষ্ঠীর দুপুরে আবহাওয়া পরিষ্কার থাকায় এ দিন অনেকেই পুজোর শেষ বাজার ও প্রতিমা দর্শনে বেরিয়েছিলেন। ফলে যানজট তো ছিলই। তার সঙ্গে তৃণমূলের মিছিলে মধ্য কলকাতায় যান চলাচল কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে।

কলেজ ছাত্র খুন
পরিবারের সদস্যদের সামনেই ছুরি দেখিয়ে বাড়ি থেকে জোর করে তুলে নিয়ে গিয়ে এক কলেজ ছাত্রকে খুনের অভিযোগ উঠল তাঁরই বন্ধুদের বিরুদ্ধে। বুধবার রাতে নলহাটি থানার কাঁটাগড়িয়া গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, নিহত জিয়ার মণ্ডল (২৭) নলহাটি হীরালাল ভকত কলেজের কলা বিভাগের স্নাতকস্তরের দ্বিতীয় বর্ষের ছাত্র। বৃহস্পতিবার নিহতের মায়ের অভিযোগের ভিত্তিতে পুলিশ সিকেন্দর আলি নামে জিয়ারের এক বন্ধুকে গ্রেফতার করেছে। এই ঘটনায় ওই ছাত্রের আর এক বন্ধু-সহ পাঁচ অজ্ঞাতপরিচয় যুবকের খোঁজ করছে পুলিশ। রামপুরহাটের এসডিপিও কোটেশ্বর রাও বলেন, ‘‘ঘটনার তদন্ত শুরু হয়েছে। ইতিমধ্যেই এক জন ধরা পড়েছে। ধৃত যুবককে জিজ্ঞাসাবাদ করে অন্যদের পরিচয় উদ্ধার করার চেষ্টা হচ্ছে।’’

প্রাক্তন বিধায়ক প্রয়াত
হৃদরোগে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার বিকালে প্রয়াত হলেন প্রাক্তন বিধায়ক তারক বন্দ্যোপাধ্যায়(৭০)। উত্তর কলকাতার কাশীপুর বিধানসভা কেন্দ্রে ১৯৯৬ সালে কংগ্রেসের প্রার্থী হয়ে প্রথম বিধায়ক হয়েছিলেন তারকবাবু। তার পর ২০০১ এবং ২০০৬ সালে পর পর দু’বার তিনি কাশীপুর থেকে তৃণমূলের প্রার্থী হয়ে বিধায়ক নির্বাচিত হন।

অন্ধ্রে ধর্মঘট প্রত্যাহার বিদ্যুত্কর্মীদের
অবশেষে চার দিন পর অন্ধ্রপ্রদেশের বিদ্যুত্কর্মীরা ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেন। গত দু’দিনের মতো আজও অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী কিরণকুমার রেড্ডি বিদ্যুত্কর্মীদের জয়েন্ট অ্যাকশন কমিটির নেতাদের সঙ্গে বৈঠকে বসেন। তিনি কমিটির নেতাদের বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে সামুদ্রিক ঝড় আছড়ে পড়ার পূর্বাভাস রয়েছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কাও রয়েছে। এই অবস্থায় বিদ্যুত্ সংযোগ বিচ্ছিন্ন থাকলে বিপর্যয় আরও বড় আকার নিতে পারে। এ কারণেই ধর্মঘট তুলে নিতে সম্মত হন বিদ্যুত্কর্মীরা। মূলত মানবিকতার কারণেই আন্দোলনকারীরা ধর্মঘট প্রত্যাহার করলেন বলে মনে করা হচ্ছে।
অন্য দিকে, শারীরিক অবস্থার অবনতির কারণে ওয়াই এস আর কংগ্রেসের প্রধান জগন্মোহন রেড্ডিকে গ্রেফতার করে নিজাম ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে নিয়ে যাওয়া হলেও অনশন জারি রাখবেন বলেই তিনি জানিয়েছেন। আজও দুপুর ২টো থেকে ৪টে পর্যন্ত দু’ ঘণ্টার জন্য বিজয়নগরমে কার্ফু শিথিল করা হয়।

লিবিয়ার অপহৃত প্রধানমন্ত্রী অবশেষে মুক্ত
অপহৃত হওয়ার কয়েক ঘণ্টা পরেই মুক্তি পেলেন লিবিয়ার প্রধানমন্ত্রী আলি জাইদান। লিবিয়ার বিদেশমন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, ‘জঙ্গিরা তাঁকে মুক্তি দিয়েছে। তবে এ সম্পর্কে সবিস্তার তথ্য আমাদের কাছে নেই।’ আজ ভোরে ত্রিপোলির করিন্থিয়া হোটেল থেকে জঙ্গিরা তাঁকে অপহরণ করে গোপন আস্তানায় নিয়ে যায় বলে জানায় সে দেশের পুলিশ। লিবিয়ার সরকারি ওয়েবসাইটেও এই খবরের সত্যতা স্বীকার করে একটি সংক্ষিপ্ত বিবৃতি দেওয়া হয়। পাঁচ দিন আগে আল কায়েদার অন্যতম শীর্ষ নেতা আবু-আনাস-অল-লিবিকে গ্রেফতার করে মার্কিন কমান্ডো বাহিনী। ১৯৯৮ সালে পূর্ব আফ্রিকায় দু’টি মার্কিন দূতাবাসে বিস্ফোরণের ঘটনায় প্রধান অভিযুক্ত সে। প্রশাসনিক মহলের ধারণা, লিবির গ্রেফতারির ঘটনার পরিপ্রেক্ষিতেই দেশের প্রধানমন্ত্রীকে অপহরণ করা হয়েছে। কী ভাবে কঠোর নিরাপত্তা এড়িয়ে তাঁকে অপহরণ করা হল তা খতিয়ে দেখছে প্রশাসন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.