টাটকা খবর
জগনের অনশন ভাঙাল অন্ধ্র সরকার
বুধবার গভীর রাতে ওয়াই এস আর কংগ্রেসের প্রধান জগন্মোহন রেড্ডিকে অনশন মঞ্চ থেকে তুলে নিয়ে গিয়ে নিজাম ইন্সটিটিউট অফ মেডিকেল সায়েন্সেসে স্থানান্তরিত করা হল। গত পাঁচদিন ধরে অন্ধ্র ভাগের বিরুদ্ধে অনশন আন্দোলন করছিলেন তিনি। তাঁর শারীরিক অবস্থার অবনতির জন্যই এই পদক্ষেপ বলে দাবি করেছে অন্ধ্র সরকার।
রাজ্যের পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে গত কাল রাতে বিদ্যুত্কর্মীদের সঙ্গে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী কিরণকুমার রেড্ডি একটি বৈঠক করেন। সংবাদমাধ্যম সূত্রে খবর, বার বার অনুরোধ করা সত্ত্বেও হাসপাতাল, বিমানবন্দরের মতো জরুরি পরিষেবা স্বাভাবিক করতে ধর্মঘট তুলতে রাজি হননি বিদ্যুত্কর্মীদের জয়েন্ট অ্যাকশন কমিটির নেতারা। তাঁদের স্পষ্ট বক্তব্য, অন্ধ্রপ্রদেশ ভাগ বন্ধের আশ্বাস না পেলে ধর্মঘট চলবে। ফলে প্রায় ৩০ হাজার বিদ্যুত্কর্মীর ধর্মঘটে অন্ধ্র আপাতত রয়েছে অন্ধকারেই। আজ ফের একবার বিদ্যুত্কর্মীদের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক করার কথা রয়েছে। পুলিশ সূত্রে খবর, নিত্য প্রয়োজনীয় জিনিস কেনার জন্য আজ ফের বিজয়নগরমে সকাল ৭-৯টা পর্যন্ত কার্ফু শিথিল করা হয়।

কার্ফু শিথিল হলেও চলছে কড়া নজরদারি। বিজয়নগরমে রয়টার্সের তোলা ছবি।
অন্য দিকে, আজ অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রফুল্লকুমার মহন্ত দিল্লিতে অনির্দিষ্টকাল অনশনে বসা টিডিপি সুপ্রিমো চন্দ্রবাবু নাইডুর সঙ্গে দেখা করে এই আন্দোলনকে সমর্থন জানান। মহন্তর বক্তব্য, সমস্যার সমাধানে কেন্দ্রীয় সরকারকেই এগিয়ে আসতে হবে। ওয়াইএসআর কংগ্রেস নেতা জগন্মোগন রেড্ডির শারীরিক অবস্থার অবনতি সত্ত্বেও অনশনে অনড় রয়েছেন তিনি। রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়ায় চিকিত্সকরা তাঁকে তরল খাদ্য গ্রহণের পরামর্শ দিলেও তিনি তা প্রত্যাখ্যান করেন। তেলঙ্গানা নিয়ে কথা বলতে আজ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গেও দেখা করেন ওয়াইএসআর কংগ্রেসের প্রতিনিধিদল।

অন্তর্বর্তী জামিন অধীরের
অবশেষে অন্তর্বর্তী জামিন পেলেন রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী। বুধবার বহরমপুর জজকোর্টের পুজো অবকাশকালীন দায়রা বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল আগামী ২৯ অক্টোবর পর্যন্ত অন্তর্বর্তীকালীন জামিন দেন সাংসদকে। তবে ওই দিনই তাঁর আগাম জামিনের আবেদনের শুনানি রয়েছে। ২৯শের শুনানির পর তাঁর আগাম জামিন আদালত মঞ্জুর করতে পারেন, অথবা খারিজও করে দিতে পারেন। খারিজ করে দিলে রেল প্রতিমন্ত্রীকে গ্রেফতার করার জন্য ফের পরোয়ানা জারি থাকবে। এই নিয়ে একটি খুনের মামলায় ১ অক্টোবর থেকে এ পর্যন্ত ৯ দিনে মোট ৪ বার জামিনের আবেদন করা হয়। তিন বার খারিজের পর এ দিন আবেদন মঞ্জুর করেন বিচারক। সেই খবর রটতেই বহরমপুরে পঞ্চমীতে অকাল বোধনের উৎসব শুরু হয়। বিভিন্ন পুজো মণ্ডপে, কংগ্রেসের কার্যালয়ে বাজি ফোটে। ওই খুশির খবর সত্ত্বেও বিজয়া দশমীর আগে বহরমপুরে আসতে পারছেন না অধীরবাবু। দিল্লি থেকে তিনি ফোনে বলেন, “নবমী পর্যন্ত রেলের বিভিন্ন কর্মসূচিতে ব্যস্ত থাকব। আগে থেকে সেই সব কর্মসূচি ঠিক করা রয়েছে। এ কারণে দশমীর আগে বহরমপুর যেতে পারছি না।”

রসায়নে নোবেল তিন বিজ্ঞানীর
মার্টিন করপ্লাস মাইকেল লেভিট এরি ওয়ারশেল
এ বার রসায়নে নোবেল পুরস্কার ভাগ করে নিলেন বিজ্ঞানী মার্টিন কারপ্লাস, মাইকেল লেভিট এবং এরি ওয়ারশেল। এঁদের উদ্ভাবিত কৌশলে কম্পিউটারে আগাম অনুমান করা যাবে রাসায়নিক বিক্রিয়ার ফলাফল। আমাদের চারপাশে নানারকম পরিবর্তনের মূলে আছে রাসায়নিক বিক্রিয়া। এবং সে সব বিক্রিয়া প্রায়শ জটিল। অনুতে-অনুতে বা পরমাণুতে-পরমাণুতে যে আকর্ষণ-বিকর্ষণ চলে, তা কম্পিউটারে নকল করে দেখার পদ্ধতি আবিষ্কার করেছেন ওই তিন বিজ্ঞানী। নোবেল কমিটি জানিয়েছে, তিন বিজ্ঞানীর উদ্ভাবিত কৌশল কাজে লাগবে নানা ক্ষেত্রে। তা সে মানবদেহে ওষুধের প্রয়োগ হোক কিংবা ইঞ্জিন চালিত যানের ক্ষমতা বাড়ানো হোক।

রেলভাড়া বৃদ্ধির প্রতিবাদে বৃহস্পতিবার মিছিল তৃণমূলের
পাঁচ রাজ্যের ভোট সামনে। তার পরেই লোকসভা ভোট। এমন পরিস্থিতিতে দিল্লির কংগ্রেস জোট সরকার রেলের ভাড়া বাড়াতে বাধ্য হয়েছে। আর সেই ভাড়া বৃদ্ধির প্রতিবাদে উত্‌সবের মধ্যেই পথে নামতে বাধ্য হচ্ছে বাংলার শাসক দল তৃণমূল। বৃহস্পতিবার বেলা ১টায় শিয়ালদহ স্টেশন থেকে পূর্ব রেলের সদর দফতর ফেয়ারলি প্লেস পর্যন্ত তৃণমূল যুব কংগ্রেস মিছিল করবে।
তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উত্‌সবের সময় মানুষের অসুবিধা ঘটিয়ে কোনও রাজনৈতিক আন্দোলন করার পক্ষপাতী নন। কিন্তু শারদীয় উত্‌সবের মধ্যে ষষ্ঠীর দুপুরে সেই তৃণমূলের যুব সংগঠনের মিছিলে সাধারণ মানুষের নাকাল হওয়ার আশঙ্কা রয়েছে। কংগ্রেস নেতৃত্ব যেমন জানিয়েছেন, নেহাত অনন্যোপায় হয়ে সরকার রেল ভাড়া বাড়াতে বাধ্য হয়েছে, তেমনই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায় বুধবার বলেন, “মানুষের অসুবিধা হবে জেনেও আমরা বাধ্য হচ্ছি পথে নেমে প্রতিবাদ জানাতে। আমরা রেল ভাড়া বৃদ্ধির তীব্র বিরোধিতা করছি।” মুকুলবাবু জানিয়েছেন, পুজোর চার দিন কোনও আন্দোলন হবে না। তার পরে কবে, কী ধরনের আন্দোলন করবেন তা পুজো মিটলেই তাঁরা ঘোষণা করবেন।

ইভটিজিং ও ট্যাক্সি প্রত্যাখ্যান রোধে নয়া ব্যবস্থা হাওড়ায়
ইভটিজিং ও ট্যাক্সি প্রত্যাখ্যান রুখতে এ বার মোবাইল পরিষেবা চালু করল হাওড়া পুলিশ কমিশনারেট। এখন থেকে হাওড়ার যে কোনও জায়গায় ইভটিজিং বা ট্যাক্সি প্রত্যাখানের মতো ঘটনা ঘটলে তা মোবাইল থেকে একটি নির্দিষ্ট নম্বরে এসএমএস করে জানালে তৎক্ষনাৎ ব্যবস্থা নেবে পুলিশ। বুধবার রাজ্যের শিল্প বাণিজ্য এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় হাওড়া পুলিশ কমিশনারেটে এই এসএমএস পরিষেবার উদ্বোধন করেন। তিনি বলেন, “এই মোবাইল পরিষেবার মধ্য দিয়ে নিরাপত্তাকে হাতের মুঠোয় নিয়ে আসা হচ্ছে।” হাওড়ার পুলিশ কমিশনার অজেয় রানাডে জানান, ইভটিজিং হলে এসএমএসে ডব্লুবি ইভিটি এইচওডব্লু লেখার পর স্পেস দিয়ে লিখতে হবে জায়গার নাম ও সময়। ট্যাক্সি প্রত্যাখ্যানের ক্ষেত্রে লিখতে হবে ডব্লুবি ট্যাক্সি এইচওডব্লু আর। এর পর ট্যাক্সির নম্বর, সময় আর জায়গার নাম লিখে পাঠাতে হবে ৫১৯৬৯ নম্বরে।

তৃণমূল গোষ্ঠীদ্বন্দ্বের জেরে কালিয়াচকে খুন, অভিযোগ
তৃণমূল কংগ্রেসের এক পঞ্চায়েত সদস্যের ছেলেকে কুপিয়ে খুন করার অভিযোগ উঠেছে দলেরই এক অঞ্চল সভাপতির বিরুদ্ধে। মঙ্গলবার গভীর রাতে কালিয়াচক থানার নওদা যদুপুরে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, নিহতের নাম ইসমাইল শেখ (২২)। নিহতের পরিবারের একাংশের অভিযোগ, নওদা যদুপুর গ্রাম পঞ্চায়েতে প্রধান কাকে করা হবে তা নিয়ে দলের দুই গোষ্ঠীর গোলমালের জেরে প্রাণ গিয়েছে ইসলামাইলের। ইতিমধ্যেই তৃণমূলের ওই অঞ্চলের সভাপতি বকুল শেখ, তাঁর ছেলে রাজু এবং তাঁর দুই সঙ্গী আকবর শেখ ও সইদুল শেখের বিরুদ্ধে কালিয়াচক থানায় অভিযোগ দায়ের হয়েছে। অভিযোগকারী হলেন নিহত ইসমাইলের বাবা জাকির শেখ। জাকির নওদা যদুপুর গ্রাম পঞ্চায়েতে তৃণমূলের গ্রাম পঞ্চায়েত সদস্য। মালদহের পুলিশ সুপার কল্যাণ মুখোপাধ্যায় বলেন, “লিখিত অভিযোগের ভিত্তিতে চার জনের বিরুদ্ধে খুনের মামলা রুজু করা হয়েছে। অভিযুক্তদের ধরতে পুলিশ তল্লাশি চালাচ্ছে। কী কারণে ইসমাইল শেখকে খুন করা হয়েছে তা পুলিশ তদন্ত করেছে।” ওই ঘটনার জেরে বুধবার সন্ধ্যা ৬টা নাগাদ কালিয়াচকে ৩৪ নম্বর জাতীয় সড়ক দীর্ঘ ক্ষণ অবরোধ করা হয়।

দুর্ঘটনায় আহত সাংসদ
পথ দুর্ঘটনায় আহত হলেন এসইউসিআইয়ের জয়নগরের সাংসদ তরুণ মণ্ডল। বাসন্তী হাইওয়েতে বানতলার কাছে কলকাতাগামী একটি বেসরকারি বাসের সঙ্গে তরুণবাবুর গাড়ির ধাক্কা লাগে। তবে তাঁর আঘাত গুরুতর নয় বলে জানা গিয়েছে। তাঁর গাড়িটিও ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনার পরই বাস ফেলে চালক পালিয়ে যায়। বাসটিকে বাজেয়াপ্ত করেছে পুলিশ।

উত্তর দিল্লিতে বাড়ি ভেঙে মৃত ২, আহত ২
আজ সকাল সাড়ে ৭টা নাগাদ উত্তর দিল্লির আজাদ মার্কেটের কাছে বড়া হিন্দু অঞ্চলে একটি তিন তলা বাড়ি ভেঙে পড়ায় দু’জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ২ জন। খবর পেয়ে কিছু ক্ষণের মধ্যে দমকলবাহিনী পৌঁছে ৩ জনকে উদ্ধার করে স্থানীয় গঙ্গারাম হাসপাতালে নিয়ে গেলে তাঁদের মধ্যে দু’জনকে মৃত বলে ঘোষণা করা হয়। তবে পরে ধ্বংসস্তূপের মধ্যে থেকে আরও এক জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়। বাড়িটি ভেঙে পড়ার কারণ সম্পর্কে এখনও সবিস্তার জানা যায়নি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.