টুকরো খবর
মান্না দে-র টাকার মামলা
সঙ্গীতশিল্পী মান্না দে-র ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা-গয়না সরানোর অভিযোগ নিয়ে পারিবারিক বিবাদ নিজেদের মধ্যেই মিটিয়ে ফেলার পরামর্শ দিলেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। গত জুলাইয়ে গিরিশ পার্ক থানায় মান্নাবাবুর ভাইপো তড়িত দে-র বিরুদ্ধে টাকা-গয়না সরানো সংক্রান্ত অভিযোগ দায়ের করেছিলেন প্রবীণ শিল্পীর কন্যা সুমিতা দে। সেই পারিবারিক বিসম্বাদের জল এ বার কলকাতা হাইকোর্ট পর্যন্ত গড়িয়েছে। মান্নাবাবু গত চার মাস ধরে বেঙ্গালুরুর এক হাসপাতালে আইসিইউ-তে চিকিৎসাধীন। মঙ্গলবার তাঁর তরফেই হাইকোর্টে টাকা সরানোর অভিযোগের মামলা শুরু হয়। শিল্পীর কন্যার দাবি, তাঁর বাবা এখন কিছুটা সুস্থ। চিকিৎসার বিপুল ব্যয় মেটানোর জন্য টাকার প্রয়োজন। কলকাতায় স্টেট ব্যাঙ্কে ভাইপো তড়িতবাবুর সঙ্গে মান্নাবাবুর একটি জয়েন্ট অ্যাকাউন্ট রয়েছে। এই অ্যাকাউন্টের টাকার খোঁজ করতে গিয়েই সব জানাজানি হয়ে যায়। তড়িতবাবুর তরফের আইনজীবীর দাবি, মান্নাবাবুর সম্মতি নিয়েই দীর্ঘ দিন আগে কিছু টাকা ওই অ্যাকাউন্ট থেকে সরানো হয়েছে। দু’পক্ষের কথা শুনে বিচারপতি সঞ্জীববাবুর মন্তব্য, “মান্না দে একজন সাধারণ মানুষ নন। সবার প্রণম্য। সঙ্গীতজগৎকে তিনি অনেক দিয়েছেন। তাঁর পরিবারের কলহ প্রকাশ্যে আসা কারওরই কাম্য নয়।” তিনি দু’পক্ষকে নিজেদের মধ্যে আলোচনা করে পারিবারিক বিবাদ মিটিয়ে ফেলতে বলেন। তা না মিটলে সাত দিন বাদে ফের হাইকোর্টে মামলাটির শুনানি হবে।

পদোন্নতির ইন্টারভিউয়ে বাধা তৃণমূল সংগঠনের
অতিরিক্ত চিফ ইঞ্জিনিয়ার থেকে চিফ ইঞ্জিনিয়ার পদে প্রোমোশনের জন্য মঙ্গলবার সল্টলেকের বিদ্যুৎ ভবনে ইন্টারভিউয়ের ব্যবস্থা হয়েছিল। নিয়োগে অস্বচ্ছতার অভিযোগ তুলে সেই ইন্টারভিউয়ে বাধা দিল শাসক দল তৃণমূলেরই কর্মী সংগঠন। তাদের বিক্ষোভে তিন ঘণ্টা ইন্টারভিউ বন্ধ থাকে। পরে তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক মুকুল রায়ের নির্দেশে ওই ইন্টারভিউ বাতিলের দাবি থেকে সংগঠন-নেতৃত্ব সরে আসেন। বিদ্যুৎ বণ্টন সংস্থা সূত্রের খবর, এ দিন ৩৭ জনের ইন্টারভিউ নিয়ে পদোন্নতির জন্য ন’জনকে নির্বাচন করার কথা ছিল। কিন্তু সকাল সাড়ে ১০টা থেকে তৃণমূল সমর্থিত শ্রমিক সংগঠন ও অন্য কয়েকটি সংগঠনের কর্মীরা বিদ্যুৎ ভবনে জড়ো হয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। সাড়ে ১০টা থেকে বেলা দেড়টা পর্যন্ত ইন্টারভিউ বন্ধ থাকে। পরে ফের ইন্টারভিউ চালু হয়। তৃণমূলের কর্মী সংগঠনের সাধারণ সম্পাদক অরিজিৎ দত্ত জানান, দলের উপর মহলের নির্দেশেই তাঁদের এই সিদ্ধান্ত। দল ইঞ্জিনিয়ার নিয়োগের বিষয়টি খতিয়ে দেখবে বলে জানিয়েছে। তবে মহাকরণ সূত্রের খবর, বিদ্যুৎ ভবনে কর্মী-বিক্ষোভ এবং ইন্টারভিউ বন্ধের খবরটি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কানে যায়। সঙ্গে সঙ্গে তিনি ঘনিষ্ঠ মহলে জানিয়ে দেন, আন্দোলন-বিক্ষোভের জন্য কাজের কোনও ক্ষতি বরদাস্ত করা হবে না। তিনি কথা বলেন বিদ্যুৎমন্ত্রী মণীশ গুপ্তের সঙ্গেও। তার পরেই ফের ইন্টারভিউ শুরু হয়।

ধৃত আরও দুই
সরকারি সংস্থার নামে চেক জালিয়াতির ঘটনায় সোমবার আরও দুই অভিযুক্ত গ্রেফতার হল। ধৃতদের নাম অরুণ ভট্টাচার্য ও মণীশরঞ্জন চক্রবর্তী। পুলিশ জানায়, গত বছর হরিশ মুখার্জি রোডের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় ওই সরকারি সংস্থার নামে ১ কোটি ১০ লক্ষ টাকার নকল চেক নিজের অ্যাকাউন্টে জমা দেন সমীর চক্রবর্তী নামে এক ওষুধ ব্যবসায়ী। ব্যাঙ্কের তরফে ওই সংস্থার সঙ্গে যোগাযোগ করা হলে তারা কালীঘাট থানায় চেক জাল করার অভিযোগ দায়ের করে। সমীরবাবু শনিবার রাতেই গ্রেফতার হন। তাঁকে জেরায় বাকি দু’জনের খোঁজ মেলে। এ-ও জানা যায়, ওই দু’জনই সমীরবাবুকে জাল চেক দিয়ে ব্যাঙ্কে জমা করতে বলেছিলেন। সোমবার রাতে অরুণ এবং মণীশকে তাঁদের বাড়ি থেকেই ধরা হয়। তাঁদের মঙ্গলবার আদালতে তোলা হয়েছে।

টাকা-গয়না চুরি
স্ত্রী বিশ্বকর্মা পুজোর নিমন্ত্রণে গিয়েছেন। স্বামী দোতলায় ঘুমোচ্ছিলেন। সেই সুযোগে একতলার ভেজানো দরজা খুলে ঘরে ঢুকে কয়েক হাজার টাকা ও গয়না নিয়ে পালাল চোর। মঙ্গলবার বাগুইআটির ঘোষপাড়ায় ঘটনাটি ঘটে। তার উল্টো দিকেই দমদম ক্রাইস্ট চার্চ স্কুলের ছাত্রী প্রয়াত ঐন্দ্রিলা দাসের বাড়ি। যেখানে এ দিনও সাংবাদিক ও বহু মানুষের উপস্থিতি ছিল। সকলের নাকের ডগা দিয়ে দিনের বেলায় চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। তদন্ত শুরু করেছে পুলিশ। গৃহকর্ত্রী শিপ্রা বসাক জানান, বাড়ি ফিরে দোতলায় উঠে দেখেন, আলমারি ও লকার খোলা। টাকা-গয়না উধাও। পাশের ঘরে ঘুমোচ্ছিলেন তাঁর স্বামী তপন বসাক। তাঁদের অনুমান, একতলার বারান্দার দরজা খুলেই উঠেছিল চোর। আলমারিতেই চাবি ঝুলছিল। শিপ্রাদেবী বলেন, “এ পাড়ায় এমন কখনও ঘটেনি। আলমারিতেই চাবি ঝোলানো থাকে।”

‘এবেলা আমি আমার মতো’ পুরস্কার
ছবি: সুদীপ আচার্য
এক ঝাঁক ছক-ভাঙা মানুষ। যেমন, বিদেশের মোটা টাকার চাকরি ছেড়ে দেশের মাটিতে বিজ্ঞানসাধনার তাগিদে ফিরে আসা দিব্যেন্দু নন্দী, অজ্ঞাতকুলশীল মানসিক ভারসাম্যহীনদের পরিচর্যায় এগিয়ে আসা সর্বাণী দাস রায় বা সরকারি চাকরি ছেড়ে যৌনপল্লির শিশুদের সান্ধ্য স্কুলের পত্তনকারী শঙ্কর সরকার। মঙ্গলবার সন্ধ্যায় সায়েন্স সিটি অডিটোরিয়ামে ‘এবেলা আমি আমার মতো’ পুরস্কারে ভূষিত হলেন তাঁরা। জন্মসূত্রে তামিল হলেও ইচ্ছাশক্তিতে বাঙালি ব্যতিক্রমী সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপ, তথ্যপ্রযুক্তির চাকরি ছেড়ে সঙ্গীতকার অনুপম, জেলের কয়েদিদের মূলস্রোতে টানতে মরিয়া আইপিএস-কর্তা বংশীধর শর্মাকেও কুর্নিশ জানানো হয়েছে।

লিফ্ট থেকে পড়ে মৃত্যু
একটি নির্মীয়মাণ বহুতলে লিফ্টের ফাঁক দিয়ে পড়ে গিয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটেছে টালা থানা এলাকার ইন্দ্র বিশ্বাস রোডে। মৃতের নাম উত্তম মিশ্র (৩৭)। তিনি ওই এলাকারই অনাথ দেব লেনের বাসিন্দা। পুলিশ জানায়, এ দিন ওই নির্মীয়মাণ বাড়িতে উত্তমবাবু সপরিবার বিশ্বকর্মা পুজো দেখতে গিয়েছিলেন। সেই সময়ে কোনও ভাবে লিফটের ফাঁকা জায়গা দিয়ে নীচে পড়ে যান তিনি। অচৈতন্য অবস্থায় ওই ব্যক্তিকে আরজিকর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানায়, ওই ব্যক্তি মত্ত অবস্থায় ছিলেন। কোনও ভাবে নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে গিয়েছিলেন। দেহটি ময়না-তদন্তে পাঠানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ। পরিবারের পক্ষ থেকে থানায় কোনও অভিযোগ দায়ের করা হয়নি বলে জানায় পুলিশ।

ঘুড়ি ওড়াতে গিয়ে পড়ে মৃত কিশোর
ঘুড়ি ওড়াতে গিয়ে উড়ালপুল থেকে পড়ে মৃত্যু হল এক কিশোরের। মঙ্গলবার বিকেল পৌনে ৩টে নাগাদ, ফুলবাগান থানা এলাকায়। মৃতের নাম জয় বাগ (৯)। পুলিশ জানায়, এ দিন ইস্ট-ওয়েস্ট মেট্রোর উড়ালপুলের উপরে উঠে ঘুড়ি ওড়াচ্ছিল জয়। পুলিশের অনুমান, অন্যমনস্ক হয়ে উড়ালপুল থেকে রাস্তায় পড়ে যায় সে। হাসপাতালে চিকিৎসকেরা তাকে মৃত বলে ঘোষণা করেন। দেহটি ময়না-তদন্তে পাঠানো হয়েছে।

কামদুনি, সুটিয়ার পাশে বিশিষ্ট-মঞ্চ
কামদুনি, সুটিয়া বা রানিতলায় সাধারণ মানুষের যে প্রতিবাদ মাথা তুলেছে, তার পাশে দাঁড়াতে চায় বিশিষ্টদের মঞ্চ ‘সংস্কৃতি সমন্বয়’। কলকাতায় ২২ সেপ্টেম্বর তাদের কনভেনশনে আমন্ত্রিত কামদুনি, সুটিয়া থেকে গেদের প্রতিনিধিরা। মঞ্চের সম্পাদক, নাট্যকার চন্দন সেনের কথায়, “নতুন একটা ধারায় মানুষের নিজস্ব কণ্ঠস্বর জাগছে। তাঁদের কথা ওই দিন শুনতে চাই।”

মাদক-সহ ধৃত
নেশার ওষুধ নিয়ে যাওয়ার সময়ে মিজোরামের এক তরুণীকে গ্রেফতার করলেন নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)-র অফিসারেরা। মঙ্গলবার, বিমানবন্দর থেকে। লাললিমপুই নামে ওই তরুণী আইজল যাচ্ছিলেন। সঙ্গে ছিল তিনটি ব্যাগ। এক্স-রে মেশিনে ধরা পড়ে তাতে রয়েছে নেশার ওষুধ। তরুণীর সঙ্গে তাঁর শিশুসন্তান, মা, ভাই-সহ অনেকে ছিলেন। কারণ, এত ওজনের ব্যাগ-সহ কোনও যাত্রীকে বিমানে উঠতে দেওয়ার কথা নয়। নেশার ওষুধ মেলায় এনসিবি শুধু তাঁকেই গ্রেফতার করেছে। এনসিবি সূত্রে খবর, বাজেয়াপ্ত হয়েছে প্রায় ৭৫ কেজি নেশার ওষুধ। যার বাজারদর প্রায় ২২ লক্ষ টাকা। জেরায় তিনি জানিয়েছেন, দিল্লি বিমানবন্দরের অফিসারদের চোখ এড়িয়ে তিনি ওই ওষুধ কলকাতায় নিয়ে এসেছেন।

ঝুলন্ত দেহ উদ্ধার
এক ব্যক্তির ঝুলন্ত দেহ মিলল। সোমবার রাতে, পাইক পাড়া রো-এর একটি বাড়ি থেকে। মৃতের নাম প্রণিত পাল (৫০)। পুলিশ জানায়, প্রথমে ওই ব্যক্তির ভাইঝি তাঁকে ঘরে ঝুলন্ত অবস্থায় দেখেন। এর পরে প্রতিবেশীরা চিৎপুর থানায় খবর দেন। হাসপাতালে তাঁকে মৃত ঘোষণা করা হয়। একটি সুইসাইড নোটও মিলেছে। পুলিশের অনুমান, এটি আত্মহত্যা।

অস্বাভাবিক মৃত্যু
এক প্রৌঢ়ার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মঙ্গলবার, সিঁথি থানার রায়পাড়ায়। মৃতার নাম সরস্বতী দেবী (৬৫)। পুলিশ জানায়, এ দিন প্রৌঢ়ার বাড়ি থেকে সাড়া না পেয়ে প্রতিবেশীরা থানায় খবর দেন। পুলিশ তাঁর অচৈতন্য দেহ উদ্ধার করে। হাসপাতালে তাঁকে মৃত ঘোষণা করা হয়। প্রাথমিক তদন্তে পুলিশ জানিয়েছে, তিনি কিছু দিন যাবৎ অসুস্থ ছিলেন। অসুস্থতাজনিত কারণেই এই মৃত্যু কি না, জানতে দেহ ময়না-তদন্তে পাঠানো হয়েছে।

সংঘর্ষে জখম ৬
এলাকা দখল নিয়ে সংঘর্ষ বাধল ই এম বাইপাসের ধারে ধাপা এলাকায়। পুলিশ জানায়, মঙ্গলবার ধাপা ২ নম্বর হাটগাছিতে দুই গোষ্ঠীর সংঘর্ষে দু’পক্ষের ৬ জন আহত হন। ধারালো অস্ত্রে এক যুবক জখম হন বলে অভিযোগ। দু’পক্ষই প্রগতি ময়দান থানায় অভিযোগ জানিয়েছে। প্রাথমিক তদন্তে পুলিশ জানায়, বাইপাসের ধারে নির্মীয়মাণ বহুতলে পাথর, বালি, ইট, লোহার রড সরবরাহকে কেন্দ্র করে এলাকার দুই গোষ্ঠী প্রায়ই গোলমাল ও সংঘর্ষে জড়িয়ে পড়ছে। পুলিশের অনুমান, এ দিনের ঘটনাও একই কারণে।

‘চুরি’, গ্রেফতার
চুরির অভিযোগে গ্রেফতার হল দুই ব্যক্তি। সোমবার রাতে, রিজেন্ট পার্কের চাকদহ থেকে ধরা পড়ে রফিকুল রহমান ওরফে নাটা এবং টালিগঞ্জের হরিদেবপুর থেকে গ্রেফতার হয় অর্ধেন্দু সরকার ওরফে বিট্টু। ধৃতদের থেকে মিলেছে পাঁচটি মোবাইল, পাঁচটি ল্যাপটপ ও দু’টি ট্যাবলেট। রিজেন্ট পার্ক, যাদবপুর, পাটুলি, বাঁশদ্রোণী এলাকায় সম্প্রতি ঘটে যাওয়া চুরির ঘটনায় ধৃতদের যোগ থাকতে পারে বলে দাবি পুলিশের।

গাড়ি ‘চুরি’, ধৃত
গাড়ি চুরির অভিযোগে দুই যুবক গ্রেফতার হয়েছে। মঙ্গলবার, ফুলবাগান থেকে। ধৃতদের নাম ধীরজ রায় ও মিঠুন যাদব। নারকেলডাঙা এলাকা থেকে মিলেছে গাড়িটিও। পুলিশ জানায়, গত শুক্রবার গাড়িটির চালক অমিত প্রামাণিক অভিযোগ করেন, আসানসোল থেকে ওই দুই যুবক গাড়িতে ওঠে। এর পরে পাঁচলার কাছে অমিতবাবুকে ধাক্কা মেরে নামিয়ে গাড়িটি নিয়ে পালায়। পুলিশ জানিয়েছে, ধীরজ ও মিঠুনের বিরুদ্ধে বিহার এবং পশ্চিমবঙ্গ থেকে একাধিক গাড়ি চুরির অভিযোগ রয়েছে। আজ, বুধবার ধৃতদের আদালতে তোলা হবে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.