টুকরো খবর
নির্বাচন কমিশনের পাশেই রাজ্যপাল
পঞ্চায়েত নির্বাচনের মুখে নির্বাচন কমিশনকে লক্ষ্য করে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবর্গ বিভিন্ন মন্তব্য করলেও কমিশনের পাশে দাঁড়িয়েছেন রাজ্যপাল এম কে নারায়ণ। সোমবার নদিয়ার মোহনপুরের এক অনুষ্ঠানে রাজ্যপাল বলেন, “ভারতবর্ষ উদার গণতান্ত্রিক দেশ। ফলে অনেকে অনেক কিছু বলতে পারেন। কিন্তু রাজ্য নির্বাচন কমিশন তার সঠিক দায়িত্ব পালন করে চলেছে।” নির্বাচন কমিশনকে সাহায্য করার ব্যাপারে রাজনৈতিক দলগুলির অসহযোগিতার কথা অবশ্য তিনি মানতে চাননি। এ দিন নদিয়ার মোহনপুরে ভারতীয় বিজ্ঞান শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে এসে রাজ্যপাল সংবাদিকদের প্রশ্নের উত্তরে ওই কথা বলেন।
মোহনপুরে সমাবর্তন অনুষ্ঠানে রাজ্যপাল।—নিজস্ব চিত্র।
ওই অনুষ্ঠানে রাজ্যপাল ছাড়াও উপস্থিত ছিলেন ওই প্রতিষ্ঠানের অধিকর্তা রবীন্দ্রনাথ মুখোপাধ্যায়, বোর্ড অফ গভর্নরের চেয়ারম্যান পঙ্কজ আর পটেল-সহ বিশিষ্টরা। শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর বিজ্ঞান বিষয়ক উপচেষ্টা কমিটির চেয়ারম্যান বিজ্ঞানী সিএনআর রাওকে সাম্মানিক ডিএসসি ডিগ্রি দেওয়া হয়। যদিও এ দিন তিনি অনুপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানে গবেষক ও পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র ও মেডেল দেওয়া হয়। এ দিন সকাল সাড়ে ১০টা নাগাদ রাজ্যপাল ওই অনুষ্ঠানে হাজির হন। তিনি দুটি ছাত্রাবাসের উদ্বোধন করেন। এর পরে চলে যান মূল মঞ্চে। তিনি বলেন, “যে সমস্ত সমস্যা সাধারণ মানুষকে প্রভাবিত করে, সেই দারিদ্র-স্বাস্থ্য-কৃষি বিষয়ে বিজ্ঞানীদের নজর রাখতে হবে। সার্বিক উন্নয়নে বিজ্ঞান শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারের মধ্যে সমন্বয়ের প্রয়োজনীয়তা রয়েছে। কেন্দ্রীয় সরকার বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে গবেষণার জন্য অর্থ বরাদ্দ করেছে। সেই সুযোগকে কাজে লাগাতে হবে। বিজ্ঞানীদের গবেষণার কাজ চালাতে হবে।”

বিডিও অফিসে বিক্ষোভ কংগ্রেসের
ভোট প্রচারে গিয়ে বাসিন্দাদের টাকা দেওয়ার অভিযোগে গত রবিবার দুই কংগ্রেস নেতাকে গ্রেফতার করেছিল পুলিশ। সেই ঘটনার প্রতিবাদে সোমবার খড়গ্রাম ব্লক অফিসের সামনে বিক্ষোভ দেখাল খড়গ্রাম ব্লক কংগ্রেস নেতৃত্ব। গত রবিবার খড়গ্রাম গ্রাম পঞ্চায়েত এলাকার নিনুর গ্রামে ভোট প্রচারে গিয়েছিলেন কংগ্রেসের কয়েকজন নেতা। অভিযোগ, বাসিন্দাদের মধ্যে টাকা বিলি করেন তাঁরা। তৃণমূলের প্রার্থী ধরণীধর ঘোষ খড়গ্রাম বিডিওর কাছে অভিযোগ দায়ের করেন। তার ভিত্তিতেই পুলিশ কংগ্রেস প্রার্থী জগন্নাথ সিংহ ও কংগ্রেস নেতা অচিন্ত্য দে-কে গ্রেফতার করে। কংগ্রেসের অভিযোগ, তৃণমূল নেতাদের নির্দেশেই কাজ করেছে পুলিশ। খড়গ্রাম থানার ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের জন্য নির্বাচন কমিশনের কাছে নালিশের সিদ্ধান্তও নিয়েছে কংগ্রেস নেতৃত্ব। খড়গ্রাম ব্লক কংগ্রেসের সভাপতি কথা এলাকার বিধায়ক আশিস মার্জিত বলেন, “পুলিশ শুধুমাত্র অভিযোগের উপর ভিত্তি করে আমাদের প্রার্থীকে গ্রে যুব তৃণমূলের খড়গ্রাম ব্লক সভাপতি মহম্মদ রবিউল ইসলাম বলেন, “টাকা গিতে গিয়ে ধরা পড়েছে কয়েকজন কংগ্রেস নেতা। পুলিশ তাদের ধরেছে।” সোমবার ধৃতদের কান্দি মহকুমা আদালতেও তোলা হলে বিচারক পাঁচশো টাকার বন্ডে জামিন দেন।

বিদায়ী প্রধানের বাড়িতে হামলা
ভাতজাংলা গ্রাম পঞ্চায়েতের বিদায়ী প্রধান তৃণমূলের কমল ঘোষের বাড়িতে হামলা চালানোর অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। সোমবার দুপুরে আচমকা ওই যুবক কমলবাবুর বাড়িতে লাঠি নিয়ে হামলা করে বলে অভিযোগ। কমলবাবুর নিরাপত্তারক্ষী বাধা দিলে তাঁকে মারধর করে ওই যুবক। পেটানো হয়েছে গাড়ির চালককে। বাড়ির লোকজন ও দলীয় কর্মীরা ওই যুবককে আটকে রাখে। পুলিশ গিয়ে ওই যুবককে নিয়ে আসে। পরে অভিযোগ দায়ের হলে তাকে গ্রেফতার করা হয়। কমলবাবু বলেন, “এটা গোষ্ঠীর দ্বন্দ্বের ফল। দলেরই বিরুদ্ধ গোষ্ঠীর লোকজন ওই যুবককে পাঠিয়েছে।” তৃণমূলের জেলা সভাপতি গৌরীশঙ্কর দত্ত বলেন, “আমাদের দলে কোনও গোষ্ঠীবিবাদ নেই। ঘটনার পান্ডাকে গ্রেফতার করা হয়েছে। আইনানুগ তার সাজা হবে।” তবে পুলিশ এখনও ওই ব্যক্তির পরিচয় জানতে পারেনি। আইসি অলোকরঞ্জন মুন্সি বলেন, “ধৃতের বয়ানে অসংলগ্নতা রয়েছে। প্রকৃত পরিচয় জানতে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।”

ছাত্রীর শ্লীলতাহানি, অভিযুক্ত পলাতক
স্কুল থেকে বাড়ি ফেরার পথে দ্বাদশ শ্রেণির এক ছাত্রীকে চলন্ত বাসে মারধর ও শ্লীলতাহানির অভিযোগ উঠল। সোমবার ধুবুলিয়ার ঘটনা। অভিযুক্ত প্রদীপ প্রামাণিক নাকাশিপাড়ার ধর্মদা গ্রামের বাসিন্দা। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। অভিযুক্ত পলাতক। পুলিশ সূত্রের খবর, চারজন বান্ধবীর সঙ্গে ওই ছাত্রী বাসে স্কুল থেকে বাড়ি ফিরছিল। তার অভিযোগ, বাসে ওঠার পর থেকেই ওই যুবক তাকে উত্যক্ত করতে থাকে। মেয়েটি বলেন, “প্রথমে আমি প্রতিবাদ করি। কিন্তু তাতেও ওই যুবক গ্রাহ্য না করায় আমি রুখে দাঁড়াই। এরপর আমার চুল টেনে ধরে মারধর শুরু করে। তখন অন্যান্য যাত্রীরা ঠেকায়।” তখন ওই যুবক বাস থেকে নেমে পালায়। রাতে ওই ছাত্রী ধুবুলিয়া থানায় অভিযোগ দায়ের করেন। নদিয়া জেলা বাস মালিক পরিচালন সমিতির সদস্য অসীম দত্ত বলেন, “আচমকা এই ঘটনায় প্রথমে আমাদের কর্মীরা হকচকিয়ে গিয়েছিলেন। পরে তারাই ঘটনার প্রতিবাদে রুখে দাঁড়ান।”

অস্বাভাবিক মৃত্যু কিশোরের
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক কিশোরের। সোমবার খড়গ্রামের খড়সা গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, মৃতের নাম রাকেশ ঘোষ (১৫)। এ দিন সকালে রাকেশ অসুস্থ হয়ে পড়লে পরিবারের লোকেরা তাকে উদ্ধার করে কান্দি মহকুমা হাসপাতালে নিয়ে যায়। চিকিত্‌সা শুরুর কিছুক্ষণের মধ্যেই তার মৃত্যু হয়। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, এ দিন সকালে কীটনাশক খেয়েছিল রাকেশ। কী কারণে রাকেশ কীটনাশক খেয়েছিল তার তদন্ত শুরু করেছে পুলিশ। অন্য দিকে, ইট তৈরির জন্য কাটা হয়েছিল বড় গর্ত। বৃষ্টির জলে ভরে উঠেছিল সেটি। আর সেই গর্তে পড়েই মৃত্যু হল মেহেদি হাসান (১০) নামে এক বালকের। সোমবার সামশেরগঞ্জের ঘনশ্যামপুরের ঘটনা। মেহেদি হাসান দিঘরি গ্রামের বাসিন্দা। গ্রামবাসীরা জানায়, গঙ্গার পাড় বরাবর ইটভাটায় মাটি কোপানোর ফলে বিশাল গর্ত তৈরি হয়েছিল। বর্ষায় জল ভরে সেই গর্ত ভরে উঠেছিল। আর তাতে পড়ে গিয়েই মারা যায় বালকটি।

আগ্নেয়াস্ত্র-সহ ধৃত
আগ্নেয়াস্ত্র সহ এক এক চায়ের দোকানের মালিককে গ্রেফতার করল পুলিশ। ধৃত মিন্টু বিশ্বাস কৃষ্ণনগরের যাত্রাপুর এলাকার বাসিন্দা। সোমবার সন্ধ্যায় পুলিশ তার চায়ের দোকান থেকে একটি পাইপগান ও এক রাউন্ড গুলি উদ্ধার করেছে। কোতোয়ালি থানার আইসি অলোকরঞ্জন মুন্সি বলেন, “আগ্নেয়াস্ত্র সহ ওই যুবককে গ্রেফতার করা হয়েছে।” এই ঘটনায় শুরু হয়েছে রাজনৈতিক তরজা। তৃণমূলের দাবি, ধৃত যুবক সিপিএমের কর্মী। জেলা তৃণমূলের সভাপতি গৌরীশঙ্কর দত্ত বলেন, “হার্মাদরা যে এখনও সক্রিয় এই ঘটনা তা প্রমাণ করল। ওই চায়ের দোকানটিকে সিপিএম নির্বাচনী কার্যালয় হিসেবে ব্যবহার করছিল।” অন্য দিকে সিপিএমের জেলা সম্পাদক সুমিত দে-র বক্তব্য, “ওই যুবক আমাদের সমর্থক। দিন কয়েক ধরে তৃণমূল তাকে নিজেদের হয়ে প্রচারের জন্য চাপ দিচ্ছিল। কিন্তু রাজি না হওয়ায় পুলিশ ও তৃণমূল যৌথভাবে আমাদের কর্মীকে ফাঁসিয়েছে।”

সিপিএম-তৃণমূল সংঘর্ষ, জখম ৮
সিপিএম ও তৃণমূলের মধ্যে সংঘর্ষে উভয় দলের আট জন জখম হয়েছেন। আহতদের করিমপুর গ্রামীণ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। রবিবার রাতের নদিয়ার মুরুটিয়ার পিকুলবাড়িয়ার ওই ঘটনায় ছ’জন সিপিএম সমর্থককে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার ধৃতদের তেহট্ট মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাদের ১৪ দিনের জেল হাজতের নির্দেশ দিয়েছেন। করিমপুর-১ ব্লকের তৃণমূলের সভাপতি সুবল ঘোষের অভিযোগ, “আমাদের দলীয় কর্মীরা প্রচার সেরে বাড়ি ফিরছিল। সেই সময় সিপিএম সমর্থিত সশস্ত্র দুষ্কৃতীরা তাঁদের উপর হামলা চালায়।” অভিযোগ অস্বীকার করে সিপিএমের জোনাল কমিটির সম্পাদক অজয় বিশ্বাস বলেন, “তৃণমূলের লোকজনই আমাদের কর্মীদের উপর চড়াও হয়। এখন পুলিশকে কাজে লাগিয়ে এলাকায় সন্ত্রাস তৈরি করছে শাসকদল।”

আদালতে কর্মবিরতি চলছেই
এক সপ্তাহ ধরে আইনজীবীদের টানা কর্মবিরতিতে কার্যত অচলাবস্থা চলছে জঙ্গিপুর মহকুমা ও জেলা দায়রা আদালতগুলিতে। গত ৩ জুলাই থেকে আদালতের বার অ্যাসোসিয়েশন এই ধর্মঘট শুরু করেছেন। অ্যাসোসিয়েশনের সম্পাদক মুরসেদ জাহাঙ্গির বলেন, “আগামী বুধবার পর্যন্ত কর্মবিরতি চলবে। তাতেও সমস্যা না মিটলে ধর্মঘট চলবে।” এই ধর্মঘটে সমস্যায় পড়েছেন বহু সাধারণ মানুষ। সরকারি আইনজাবী আশোক সাহা জানান, কর্মবিরতির জন্য অনেক অভিযুক্ত জামিন না পেয়ে জেল হেফাজতে যাচ্ছেন। সমস্যা নিয়ে জেলা জজের সঙ্গে আইনজীবীদের বৈঠক হলেও সমধান হয়নি।

দেহ উদ্ধার
ইক্ষু গবেষণা কেন্দ্রের ভিতর থেকে এক যুবকের দেহ উদ্ধার করল পুলিশ। মৃত নীলমনি মণ্ডল (২৭) পাশের মোরগখোলা এলাকার বাসিন্দা। পুলিশ জানায়, সোমবার সন্ধ্যায় ওই যুবককে গবেষণাগারের ভিতরে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। অন্য দিকে, সোমবার সকালে নওদার সর্বাঙ্গপুরে এক মহিলার দেহ উদ্ধার হল। রৌশেনারা বিবি (৩৫) নামে ওই মহিলা সোনাটিকুরি গ্রামের বাসিন্দা। তিনি রবিবার রাত থেকে নিখোঁজ ছিলেন। মৃতার ছেলে মিলটন শেখ নওদা থানায় মাকে খুনের অভিযোগ দায়ের করেন। পুলিশ জানিয়েছে তদন্ত শুরু করা হয়েছে।

জাল নোট সহ ধৃত
কুড়ি হাজার টাকার জাল নোট-সহ সোমবার শ্রীনগর থেকে তিন জনকে গ্রেফতার করল চাপড়া থানার পুলিশ। ধৃত নরেন হালদার, মুজিবর শেখ ও নিয়াজুদ্দিন শেখ চাপড়ার বাঙালঝি এলাকার বাসিন্দা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.