টুকরো খবর
চাঁচলে বোমাবাজি
বোমাবাজির ঘটনায় উত্তেজনা ছড়িয়েছে মালদহের চাঁচলের জালালপুর এলাকায়। সোমবার রাত ও মঙ্গলবার সকালে দু দফায় ওই বোমাবাজির ঘটনা ঘটে। তবে হতাহতের কোনও খবর নেই। ঘটনায় লেগেছে রাজনীতির রঙও। সিপিএমের অভিযোগ, কংগ্রেসের দুষ্কৃতীদের এর পিছনে রয়েছে। পঞ্চায়েত ভোটের আগে মানুষকে ভয় দেখিয়ে এলাকা দখল করতেই ওই বোমাবাজি করা হয়েছে। কংগ্রেস অভিযোগ অস্বীকার করে উল্টে সিপিএম আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে ওই অভিযোগ তুলেছে কংগ্রেস। তবে কোনও পক্ষই পুলিশে অভিযোগ জানায়নি। চাঁচলের এসডিপিও পিনাকী রঞ্জন দাস বলেন, “ঘটনার জেরে জালালপুর এলাকায় উত্তেজনার সৃষ্টি হয়। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে। এলাকায় পুলিশি টহল চলছে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, সোমবার রাত ১০টা নাগাদ এলাকায় বোমাবাজি শুরু হয়। গ্রামের রাস্তাতেই একদল দুষ্কৃতী কয়েকটি বোমা ফাটায়। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এদিন সকালেও বোমার শব্দে এলাকায় আতঙ্ক ছড়ায়। সিপিএমের চাঁচল জোনাল কমিটির সম্পাদক হামেদুর রহমানের অভিযোগ, “জালালপুর পঞ্চায়েত সিপিএমের দখলে। এলাকায় কংগ্রেসের পায়ের তলায় মাটি নেই। নির্বাচনের আগে আতঙ্কের পরিবেশ তৈরি করা হচ্ছে।” চাঁচল-২ ব্লক কংগ্রেসের সভাপতি হবিবুর রহমান বলেন, “মিথ্যা অভিযোগ তোলা হচ্ছে। এলাকা দখলে রাখতে সিপিএমই দুষ্কৃতীদের এনে গোলমাল করছে।”

কোচবিহারে অধ্যক্ষ ঘেরাও
মঙ্গলবার কোচবিহারের কলেজের অধ্যক্ষকে ১০ দফা দাবিতে প্রায় তিনঘন্টা ঘেরাও করে বিক্ষোভ দেখাল ছাত্র পরিষদ। দুপুর ১ টা নাগাদ ঘেরাও শুরু হয় বিকেল ৪ টায় অধ্যক্ষ দাবি পূরণের আশ্বাস দেওয়ার পর ঘেরাও মুক্ত হন। ছাত্র পরিষদ নেতাদের অভিযোগ, বারবার দাবি জানানোর পরেও ফিজিক্স কেমিস্ট্রি ও এডুকেশন বিষয়ে অনার্স চালু করা নিয়ে গড়িমসি হচ্ছে। কলেজ ক্যান্টিনে পানীয় জলের সমস্যা মেটাতে কর্তৃপক্ষের হেলদোল নেই। এ ছাড়াও কলেজে কনফারেন্স রুম, মাঠ সংস্কার, শিক্ষক ও অশিক্ষক কর্মীদের শূন্যপদ পূরণের দাবিও সংগঠনের তরফে জানানো হয়েছে বলে কলেজের ছাত্র সংসদের সম্পাদক শুভজিত্‌ সাহা জানিয়েছেন। কলেজের অধ্যক্ষ পঙ্কজ দেবনাথ বলেন, “ছাত্রছাত্রীদের দাবিগুলি যুক্তযুক্ত। আর্থিক কারণে কিছু বিষয়ে সমস্যা রয়েছে। কীভাবে সমস্যা মেটানো যায় তা দেখা হচ্ছে।”

অঙ্গনওয়াড়ি কেন্দ্রে তালা
বিদ্যুৎ, রাস্তা সংস্কার ও পানীয় জলের দাবিতে এলাকার একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্র ও একটি শিশুশিক্ষা কেন্দ্রে অনির্দিষ্টকালের জন্য তালা মেরে দিলেন গ্রামবাসীর একাংশ। মঙ্গলবার দুপুরে ইটাহারের দুর্গাপুর পঞ্চায়েতের রানাপুর গ্রামে। বাসিন্দাদের একাংশ বিক্ষোভ মিছিল করার পর কেন্দ্র দুটিতে তালা মেরে দেন। অভিযোগ, ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকে বাসিন্দারা পরিষেবা পাননি। শিশুশিক্ষা কেন্দ্রেও ক্লাস হয়নি। বাসিন্দারা জানান, গ্রামে ৩৫০টি পরিবার রয়েছে। ৭০ শতাংশ পরিবার বিপিএল তালিকাভূক্ত। বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে আবেদন করেও বিদ্যুতের সংযোগ পাচ্ছেন না। পড়াশুনো, সেচের কাজের সমস্যা হচ্ছে। গ্রামের দুই প্রান্তে দুটি সরকারি মার্ক-টু নলকূপ থাকলেও সেগুলি ঠিকঠাক কাজ করেন না। এছাড়াও ৩৪ নম্বর জাতীয় সড়ক থেকে রানাপুর পর্যন্ত প্রায় ২ কিলোমিটার মাটির রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল হয়ে রয়েছে। ইটাহারের জয়েন্ট বিডিও নরেশচন্দ্র দাস বলেন, “গ্রামবাসীদের কথা বলে ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

চেয়ারম্যানকে স্মারকলিপি
একাধিক দাবিতে উত্তর দিনাজপুরের মুখ্য স্বাস্থ্য আধিকারিক, জেলা পুলিশ সুপার ও জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যানের কাছে স্মারকলিপি জমা দিল এসএফআই ও ডিওয়াইএফ। মঙ্গলবার দুপুরে রায়গঞ্জের কর্ণজোড়ায় তিনটি দফতরে ওই স্মারকলিপিগুলি দেওয়া হয়। এসএফআইয়ের জেলা সম্পাদক প্রাণেশ সরকার ও ডিওয়াইএফের জেলা সম্পাদক সুরজিত কর্মকার জানান, রায়গঞ্জ জেলা হাসপাতালের ব্লাডব্যাঙ্কে রক্তের ব্যাগের সরবরাহ স্বাভাবিক করা, এক্সরে বিভাগের আধুনিকীকরণ, শিশুদের ভিটামিন তেলের সরবরাহ স্বাভাবিক করা ও বর্হিবিভাগের চিকিৎসকদের সঠিক সময়ে হাজিরা ছাড়া ওয়েবসাইটে প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষাকেন্দ্রের ঠিকানা সংশোধন ছাড়াও পরীক্ষার দিন যান নিয়ন্ত্রমের দাবি জানানো হয়েছে।

বাবাকে খুনে ধৃত দুই ছেলে
বাবাকে খুনের অভিযোগে দুই ছেলেকে পুলিশ গ্রেফতার করেছে। মালদহের রতুয়ার বালুপুর এলাকার ঘটনা। সোমবার রাতে বালুপুর থেকে দুই ভাইকে পুলিশ গ্রেফতার করে। পুলিশ জানায়, ধৃতরা হল নারায়ণ মণ্ডল ও রজত মণ্ডল। ১৮ ফেব্রুয়ারি এলাকার রাস্তার ধার থেকে উদ্ধার হয় ক্ষুদিরাম মণ্ডলের (৫৬) দেহ। তাঁকে পিটিয়ে খুন করা হয়। তদন্তে নেমে পুলিশ জানতে পারে সম্পত্তির জন্যই বাবাকে পিটিয়ে খুন করে দুই ছেলে। চাঁচলের এসডিপিও পিনাকী রঞ্জন দাস জানান, নিহত ব্যক্তি তিন ছেলে। তিনি ছোট ছেলের সঙ্গে থাকতেন। তাই ধৃত দুই ছেলে ভেবেছিল তাদের সম্পত্তির ভাগ দেওয়া হবে না। পরিকল্পনা মাফিক তারা বাবাকে পিটিয়ে মেরে সম্পত্তি দখল নেওয়ার চেষ্টা করছিল।

ভস্মীভূত ২৯টি বাড়ি
একটি মাদ্রাসা-সহ দক্ষিণ দিনাজপুরের ৪টি জায়গায় ভস্মীভূত হল ২৯টি বাড়ি। এ দিন দুপুর সাড়ে ১১টা নাগাদ বড় অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে কুমারগঞ্জ থানার পূর্ব মামুদপুর এলাকার মহিলা আবাসিক মাদ্রাসায়। ভাত রান্নার সময় উনুন থেকে আগুন ছড়িয়ে পড়ে হাওয়ায় আগুন দ্রুত ছড়িয়ে রান্না ঘর, টিনের ৪টি ছাত্রী নিবাস এবং ১টি শিক্ষিকাদের ঘর পুড়ে যায়। দমকলের একটি ইঞ্জিন গিয়ে ৩ ঘণ্টার চেষ্টায় আগুন আয়ত্বে আনার আগেই আবাসিক ৪০ জন পড়ুয়ার বইপত্র ও জামাকাপড় পুড়ে ছাই হয়ে যায়।
গঙ্গারামপুরের পুলিন্দা গ্রামে আগুন। মঙ্গলবার তোলা নিজস্ব চিত্র।
দুপুরে গঙ্গারামপুর থানার পুলিন্দা ও বালুরঘাট থানার খানপুর এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনায় ১৬টি বাড়ি ভস্মীভূত হয়েছে। দুই ক্ষেত্রেই ফেলে দেওয়া আগুনের ছাই থেকে আগুন ছড়ায়। পাশাপাশি, সকালে বালুরঘাট শহরের বাসস্ট্যান্ড এলাকায় রান্নার গ্যাস সিলিন্ডার থেকে আগুন ছড়িয়ে ৭টি টিনের বাড়ি পুড়ে গিয়েছে। আহত এক মহিলাকে বালুরঘাট হাসপাতালে ভর্তি করানো হয়েছে। জেলাশাসক দুর্গাদাস গোস্বামী বলেন, “ত্রাণ বিলি শুরু হয়েছে। ছাত্রী আবাসের ক্ষতিগ্রস্থ পড়ুয়াদের সবরকম সহায়তার জন্য বিডিওকে নির্দেশ দেওয়া হয়েছে।”

ঘরছাড়ার পাশে দাঁড়াল প্রশাসন
ডাইন অপবাদে গ্রাম ছাড়া দক্ষিণ দিনাজপুরের হিলির লালপুর এলাকার বাসিন্দা বিজয় টুডুর পরিবারের পাশে দাঁড়াল প্রশাসন। গত একমাস থেকে অসুস্থ বিজয় টুডুর স্ত্রী মিনতীদেবী তিন ছেলেমেয়েকে নিয়ে অর্ধাহার ও অনাহারে দিন কাটাচ্ছিলেন বলে অভিযোগ। জেলাশাসক দুর্গাদাস গোস্বামীর থেকে খবর পেয়েই রবিবার রাতেই পুলিশ গ্রামে গিয়ে তদন্ত শুরু করে। জেলাশাসকের নির্দেশে এদিন হিলির বিডিও মথিয়াস লেপচা গিয়ে মিনতীদেবীকে বালুরঘাট হাসপাতালে ভর্তি করান। ব্লক থেকে চাল, ডাল ও জামাকাপড় দেওয়া হয়। মিনতীদেবীর তিন ছেলেমেয়ে তাঁর মা শান্তি টুড’র কাছে। শান্তিদেবী জানান, প্রশাসন পাশে দাঁড়ানোয় ভরসা পাচ্ছি। বৃদ্ধা শান্তিদেবীর জামাই বিজয় টুডুকে ডাইন বলে অপবাদ দিয়ে গ্রাম ছাড়ানোর পাশাপাশি একাংশ বাসিন্দা তাঁদেরও হুমকি দিচ্ছিল বলে অভিযোগ। জেলা পুলিশ সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায় বলেন, “বিজয়ের খোঁজ চলছে। ডাইন কুপ্রথার বিরুদ্ধে এলাকায় সচেতনতার প্রচার শুরু করে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

পঞ্চায়েতে আসন নিয়ে সমঝোতা হয়নি বামেদের
পঞ্চায়েত নির্বাচনে আসন সমঝোতা নিয়ে কোচবিহারে বামফ্রন্ট ঐক্যমতে পৌঁছাতে পারছে না। মঙ্গলবার দুই প্রধান বাম শরিক সিপিএম ও ফরওয়ার্ড ব্লক নেতাদের মধ্যে পঞ্চম দফার বৈঠক হয়। পরে সিপিআই আরএসপি নেতাদের নিয়ে বৈঠক করেন ফ্রন্ট নেতৃত্ব। কিন্তু আসন সমঝোতা চূড়ান্ত হয়নি বলে ফ্রন্ট সূত্রের খবর। এই পরিস্থিতিতে ৬ ও ৭ এপ্রিল কোচবিহারে আসছেন রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। ফ্রন্টের অন্দরের খবর, চূড়ান্ত আসন রফা না হলে ফের তিনি সমস্ত শরিক দলকে নিয়ে বৈঠক করবেন। ফ্রন্ট নেতৃত্ব অবশ্য দাবি করেছেন, বামফ্রন্টের চারটি কর্মী সভায় যোগ দিতে আসছেন বিমানবাবু। সিপিএমের জেলা সম্পাদক তারিণী রায় বলেন, “এ দিন আসন রফা চূড়ান্ত করা যায়নি। তবে অগ্রগতি হয়েছে। বিমানবাবু কোচবিহারে আসবেন। তাঁর ফ্রন্টের চারটি কর্মীসভায় বক্তব্য রাখার কথা। সেই সময় তিনি শরিক দলের নেতাদের সঙ্গেও কথা বলতে পারেন।” ফরওয়ার্ড ব্লকের কোচবিহার জেলা সম্পাদক উদয়ন গুহ বলেন, “এ দিনের বৈঠকে যে অগ্রগতি আশা করেছিলাম তা হয়নি। পরের বৈঠকে সব চূড়ান্ত হবে বলে আশা করছি। বিমানবাবুর হস্তক্ষেপ দরকার হবে না মনে হচ্ছে।”

রাসমেলার মাঠে এল তিনটি বিগ্রহ
আজ দোল। মঙ্গলবার রাতে মদনমোহনকে নিয়ে শোভাযাত্রা কোচবিহারে।
দোল উত্‌সব উপলক্ষে রাসমেলার মাঠে একত্রিত হল কোচবিহারের তিনটি মন্দিরের মদনমোহন বিগ্রহ। মঙ্গলবার রাতে রীতি মেনে কোচবিহারের রাজাদের কুলদেবতা মদনমোহন দেবের তিনটি মন্দিরের বিগ্রহ পালকিতে শহর পরিক্রমার পর ওই মাঠে আনা হয়। মদনমোহন মন্দিরের বিগ্রহ ছাড়াও ডাংগোরাই ও রাজমাতা মন্দিরের বিগ্রহ রাসমেলার মাঠে সামিল করা হয়। আবির দিয়ে পুজোর পর সেখানে উত্‌সব হয়। দেবোত্তর ট্রাস্ট বোর্ডের সচিব মহেশ বর্মা বলেন, “আজ বুধবার ওই তিন মন্দিরের বিগ্রহ মূল মদনমোহন মন্দিরের বারান্দায় দিনভর রাখা হবে। রীতি মেনে চলার ব্যাপারে আমরা কোনও খামতি রাখতে চাইছি না।” এদিকে বৃহস্পতিবার বাণেশ্বর ও ষান্ডেশ্বর মন্দিরের শিববিগ্রহও মূল মদনমোহন মন্দিরে আনা হবে।

পুড়ল ১৬টি বাড়ি
আগুনে পুড়ে ছাই হল ১২টি পরিবারের ১৬টি ঘর। মঙ্গলবার বিকালে গোয়ালপোখরের মনিভিটার কাশিবাড়ি এলাকাতে ঘটনাটি ঘটেছে। দমকলের ২টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। কীভাবে এলাকাতে আগুন লাগল তা স্পষ্ট নয়। গোয়ালপোখরের বিডিও শান্তনু কর্মকার জানান, এলাকার ত্রাণ দেওয়ার কাজ শুরু হয়েছে।

বেআইনি মদ আটক
দোলের আগে বেআইনি মদ তৈরির কারখানার হদিশ মিলল। লক্ষাধিক টাকার মদ ও মদ তৈরির সরঞ্জাম আটক করেছে পুলিশ। সোমবার রাতে গোয়ালপোখরের পাঞ্জিপাড়ার ঘরধাপ্পা এলাকায়। পুলিশ জানিয়েছে, দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.