টুকরো খবর
সিপিএম থেকে তৃণমূলে যোগ শিলিগুড়িতে
ডুয়ার্সের সিপিএমের এক পঞ্চায়েত প্রধান-সহ ২৫ জন তৃণমূলে যোগদান করল। মঙ্গলবার বিকেলে শিলিগুড়িতে তৃণমূলের দার্জিলিংয়ে জেলা পার্টি অফিসে ওই কর্মীদের হাতে পতাকা তুলে দেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। তার আগে প্রধান-সহ ওই কর্মীদের সঙ্গে উত্তরবঙ্গ উন্নয়ন দফতরে একটি বৈঠকও করেন মন্ত্রী। তৃণমূল নেতৃত্ব জানান, বাগরোকোট গ্রাম পঞ্চায়েতের প্রধান অঞ্জু বিশ্বকর্মা সহ প্রায় ২৫ জন সিপিএম কর্মী তৃণমূলে যোগ দেন। এ ছাড়া ওই এলাকার নারী মোর্চার বেশ কিছু সদস্য তৃণমূলে যোগ দিয়েছে বলে দাবি করা হয়েছে। মালবাজারের তৃণমূল নেতা রাজু সাহি, তরাইয়ের বিশাল ছেত্রী, শ্যাম রাই’রা দাবি করেন, আরও চারজন পঞ্চায়েত সদস্য সিপিএম ছেড়ে এ দিন তৃণমূলে যোগ দেওয়ার কথা ঘোষণা করেছে। অঞ্জুদেবী বলেন, “মুখ্যমন্ত্রীর উন্নয়নমূলক কাজ দেখে তৃণমূলে যোগ দিয়েছি।” এ ছাড়াও সোমবার রাতে নকশালবাড়ির তোতারামজোতে বেশ কিছু সিপিএম ও কংগ্রেস কর্মী তৃণমূলে যোগ দিয়েছে বলে দাবি করেন তৃণমূল নেতৃত্ব। সিপিএম ও কংগ্রেস নেতৃত্ব বিষয়টিকে গুরুত্ব দিতে নারাজ।

টাকা হাতিয়েছে সংস্থা, অভিযোগ
বেসরকারি অর্থলগ্নিকারী একটি সংস্থার নামে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। কলকাতার ওই সংস্থাটি শিলিগুড়ির বাঘাযতীন পার্কে অফিস খুলে বসেছিল। মঙ্গলবার থেকে তাদের কোনও পাত্তা নেই। অভিযোগ উঠেছে, কয়েক কোটি টাকা আত্মসাত্‌ করে অফিসে তালা ঝুলিয়ে তারা পালিয়ে গিয়েছে। লগ্নিকারীরা জানান, গত ডিসেম্বর মাস থেকে কোনও লগ্নিকারি তাদের লগ্নির টাকা ফেরত পায়নি। এক সপ্তাহ আগে শিলিগুড়িতে এসেছিলেন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর প্রসেনজিত্‌ মজুমদার। তাকে ধরে ভক্তিনগর থানায় নিয়ে যাওয়া হয়। পরে লগ্নিকারিরাই তাকে দিয়ে প্রতিশ্রুতি নিয়ে অর্থ ফেরত পাওয়ার আশায় ছাড়িয়ে নিয়ে যান। প্রসেনজিত্‌ সেই সময় প্রতিশ্রুতি দেয় ২৬ তারিখ সকলের বকেয়া টাকা দিয়ে দেওয়া হবে। কিন্তু এদিন প্রতিশ্রুতি মত এসে প্রায় পাঁচশো লোক দেখেন দরজায় তালা বন্ধ। তাঁরা বাড়ির মালিকের কাছ থেকে নকল চাবি নিয়ে এসে দরজা খুলে দেখেন চেয়ার টেবিল ছাড়া আর সবই উধাও। এর পরেই ক্ষোভ দানা বাঁধতে থাকলে পুলিশ এসে অবস্থা সামাল দেওয়ার চেষ্টা করে।

প্রকল্পের প্রচারে জোর কংগ্রেসের
মহিলাদের উন্নতিতে কেন্দ্রীয় প্রকল্পের প্রচার করে শহর থেকে গ্রামে সংগঠন বাড়ানোর পরিকল্পনা নিয়েছে সর্বভারতীয় মহিলা কংগ্রেস। মঙ্গলবার শিলিগুড়িতে সাংবাদিক বৈঠকে তা জানান সংগঠনের সভানেত্রী অনিতা বর্মা। তিনি জানান, বুথ স্তর থেকে জেলা পর্যন্ত সর্বত্র মহিলা কংগ্রেসের কমিটি তৈরি করার কাজ শুরু করা হয়েছে। পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ভোটের পাশাপাশি সর্বত্র ওই কমিটিতে থাকা মহিলাদের মধ্যে থেকেই প্রার্থী বাছাইয়ের কাজও করবে মহিলা কংগ্রেস। তিনি বলেন, “কেন্দ্রের ইউপিএ সরকার মহিলাদের সুরক্ষা ও উন্নতিতে বেশ কিছু পদক্ষেপ করেছে। মহিলাদের জন্য ন্যাশনাল ব্যাঙ্ক তৈরি করা হয়েছে। যা থেকে স্বর্নির্ভর গোষ্ঠীর মহিলারা সাহায্য পাবেন। মহিলাদের সুরক্ষায় বিলও এনেছে সরকার। বিভিন্ন ক্ষেত্রে মহিলাদের উন্নতির জন্য এক হাজার কোটি টাকাও বরাদ্দ করা হয়েছে। সে সব কথা জানানো হচ্ছে।” তিনি জানান, এ ছাড়া সংগঠনের সদস্যাদের নির্দেশ দেওয়া হয়েছে প্রত্যেকটি এলাকায় গিয়ে মহিলাদের সঙ্গে সখ্যতা গড়ে তোলা। তিনি বলেন, “যে কোনও কাজে মহিলাদের পাশে দাঁড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে সদস্যদের। ওই মহিলাদের সংগঠনে টেনে শক্তিশালী হতে হবে।”

ডাম্পিং গ্রাউন্ডের সমস্যা মেটাতে দাবি
পনেরো দিন সময় দিয়ে শিলিগুড়ির ইস্টার্ন বাইপাস লাগোয়া ডাম্পিং গ্রাউন্ড নিয়ে সমস্যা মেটাতে মেয়রের কাছে দাবি জানাবে সচেতনতা জাগরণ কমিটির সদস্যরা। মঙ্গলবার সাংবাদিক বৈঠক ডেকে তারা এ কথা জানিয়েছেন। ওই সময়ের মধ্যে ব্যবস্থা না নেওয়া হলে বড় ধরনের আন্দোলনের হুমকি দিয়েছেন তাঁরা। মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, ‘‘বিষয়টি নিয়ে আলোচনা করব।” কলকাতা হাইকোর্টের নির্দেশে গত ১৯ মার্চ ডাম্পিং গ্রাউন্ড এলাকার পরিস্থিতি খতিয়ে দেখেন দার্জিলিং আদালতের মুখ্য বিচারবিভাগীয় বিচারক আশরাফুল মোল্লা। এর পর এ দিন বর্তমান পরিস্থতির দ্রুত পরিবর্তন চেয়ে মেয়রের দ্বারস্থ হওয়ার কথা জানান কমিটির পরামর্শদাতা সমর চট্টোপাধ্যায়। তিনি বলেন, ‘‘বিজ্ঞানসম্মত ভাবে আবর্জনা ফেলা হলে তবেই তা মানা হবে। অন্যথায় তা ফেলতে দেওয়া হবে না। ১৫ দিনের মধ্যে সমস্যার সমাধান করা না হলে বৃহত্তর আন্দোলন করা হবে।” পাশাপাশি এলাকায় পানীয় জল সরবরাহের সুষ্ঠু ব্যবস্থা করার দাবি জানান।

দোলে নিরাপত্তায় জোর শিলিগুড়িতে
হোলির দিকে শহরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানালেন শিলিগুড়ির পুলিশ কমিশনার আনন্দ কুমার। মঙ্গলবার কমিশনার জানান, বিভিন্ন এলাকার বাসিন্দাদের নিয়ে কমিটি তৈরি করা হয়েছে। তাঁদের সঙ্গে পুলিশ কর্মীরা রাখছে। পাশাপাশি রং খেলার সময় যাতে কোনও গণ্ডগোল না হয় সে জন্য নজরদারি রাখবে পুলিশ। এ ছাড়া বেআইনি মদ ও দুষ্কৃতীদের গ্রেফতারে জোর দেওয়া হয়েছে বলে কমিশনার জানিয়েছেন।

শ্লীলতাহানি, নালিশ
এক জওয়ানের বিরুদ্ধে মহিলার শ্লীলতাহানির অভিযোগে এসএসবি অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। সম্প্রতি ঘটনাটি ঘটে কালিম্পংয়ের জলঢাকা পুলিশ ফাঁড়ি এলাকায়। পুলিশ পরিস্থিতি সামাল দেয়। এসএসবি আধিকারিকরা ওই জওয়ানকে সাময়িক বরখাস্তের নির্দেশ দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। কালিম্পংয়ের অতিরিক্ত পুলিশ সুপার সংমিত লেপচা বলেন, “কোনও অভিযোগ দায়ের হয়নি। উত্তেজনা তৈরি হওয়ায় ব্যবস্থা নেওয়া হয়।”

তৃণমূলে যোগ
মঙ্গলবার কালচিনির মেন্দাবাড়ি পঞ্চায়েত এলাকায় কংগ্রেসের এক প্রাক্তন প্রধানের নেতৃত্বে দলের কর্মী, সদস্যরা তৃণমূলে যোগ দেন। কালচিনি ব্লক তৃণমূলের সভাপতি সঞ্জীব বিশ্বাসের দাবি, কংগ্রেস নেতা বিজয় শৈবের নেতৃত্বে কয়েকশো নেতা-কর্মী তৃণমূলে যোগ দেন। কালচিনি ব্লক কংগ্রেস নেতা মোহন শর্মা জানান, পঞ্চায়েত ভোটে টিকিট পাবেন না জেনে বিজয়বাবু দল ছেড়েছেন।

টেলিফোন লাইন বেহাল, বিক্ষোভ
বেহাল টেলিফোন লাইনের অভিযোগ তুলে বিক্ষোভ দেখাল ব্যবসায়ীরা। মঙ্গলবার সকাল নটা থেকে বিকেল ৪টে পর্যন্ত হাঁসিমারা টেলিফোন এক্সচেঞ্জের সামনে বিক্ষোভ দেখান কালচিনি ব্যবসায়ী সমিতির সদস্যরা। বিএসএনএলের এলাকার আধিকারিক শুভময় দত্ত জানান, বাজ পড়ায় বেশ কিছু জায়গায় কয়েক মাস আগে যন্ত্রাংশ খারাপ হয়। সারানোর কাজ চলছে। কালচিনি ব্যবসায়ী সমিতির তরফে কুমারদীপ চৌধুরী ও কৃষ্ণপদ বসুবল জানান, দীর্ঘদিন ফ্যাক্স, টেলিফোন ও ইন্টারনেটে বেহাল।

আগ্নেয়াস্ত্র উদ্ধার
জঙ্গল থেকে দু’টি পাইপগান উদ্ধার করলেন বনকর্মীরা। সোমবার রাতে কালিম্পঙ ডিভিশনের গরুবাথানের নেওড়া রেঞ্জের মাল-৩ কম্পার্টমেন্টের জঙ্গলে।

দুষ্কৃতী গ্রেফতার
দোলের আগে অভিযান চালিয়ে হলদিবাড়ি থানার পুলিশ ৬ জন দুষ্কৃতীকে গ্রেফতার করেছে। ১৫ লিটার বেআইনি মদ নষ্ট করা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.