টুকরো খবর
অস্বস্তিতে রুকবানুর
তৃণমূল কার্যালয়ের সামনে প্রকাশ্যে গোষ্ঠী-বিবাদ। —নিজস্ব চিত্র।
পঞ্চায়েত ভোটের মুখে চাপড়ায় ফের প্রকাশ্যে এসে পড়ল তৃণমূলের গোষ্ঠীকোন্দল। সোমবার সন্ধ্যায় কৃষ্ণনগরে জেলা কার্যালয়ের সামনে বিবাদমান দুই গোষ্ঠীর নেতাকর্মীরা নিজেদের মধ্যে হাতাহাতিতে জড়িয়ে পড়ল। পরিস্থিতি সামাল দিতে জেলা নেতৃত্ব এলে তাঁদের ঘিরে বিক্ষোভ দেখান দুই শিবিরের লোকজন। সম্পতি চাপড়ার বিধায়ক রুকবানুর রহমানের বিরুদ্ধে তাঁর বিরুদ্ধ গোষ্ঠীর লোকজন নালিশ জানিয়েছিলেন জেলা ও রাজ্য নেতৃত্বের বিরুদ্ধে। সেই থেকেই বার বার প্রকাশ্যে চলে এসেছে শাসকদলের অর্ন্তদ্বন্দ্ব। বিরোধ মেটাতে এ দিন জেলা ও রাজ্য নেতৃত্ব উভয়পক্ষের কর্মী সমর্থকদের কৃষ্ণনগরে তলব করেন। কিন্তু বৈঠক শুরুর আগেই মারামারি জুড়ে দেন সমবেত কর্মী-সমর্থকেরা। বিধায়কের শিবিরের আইএনটিইউসি-র চাপড়া ব্লক রবীন্দ্রনাথ কুন্ডু পরিষ্কার জানিয়ে দেন, “রুকবানুর রহমান ছাড়া অন্য কারোর নেতৃত্ব মানার প্রশ্নই ওঠে না।” পরিস্থিতি সামলাতে আড়াই ঘণ্টা ধরে বৈঠক করেন জেলা নেতৃত্ব। বৈঠক থেকে বেরিয়ে রুকবানুর রহমান বলেন, “দলবিরোধী কিছু মানুষ জেলা নেতৃত্বকে ভুল বোঝাচ্ছিলেন। তার প্রতিবাদে এ দিন তাঁরা আসেন।” আর জেলা তৃণমূলের সভাপতি পুণ্ডরীকাক্ষ সাহা বলেন, “কিছুদিন ধরেই চাপড়ায় গোষ্ঠীকোন্দল চলছিল। এ দিন আলাপ আলোচনার মাধ্যমে ঐক্যমতে পৌঁছনো গিয়েছে।”

মমতার সুরে অভিষেকও
ক্ষমতায় এসেই তাঁর ‘পিসিমা’র পরামর্শ ছিল, “আপাতত দশ বছর চুপ করে থাকুন। তারপরেও সরকারের কাজ না পেলে কথা বলবেন!” মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে এ হেন বার্তা শুনে দলের অন্যান্য নেতা-নেত্রীরা অবশ্য রাজ্যবাসীকে কেউ বিশ বছর কেউ বা ৩৪ বছর ‘চুপ’ করে তাকারও ‘নিদের্শ’ দিয়েছিলেন। সোমবার প্রায় সেই সুরেই মুখ্যমন্ত্রীর ভাইপো, তৃণমূল যুবার রাজ্য সভাপতি, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নিদের্শ, “দশ বছর কোনও কথা বলবেন না। মুখে সেলাই করে চুপ করে থাকুন।” সোমবার নদিয়ার ফুলিয়ায় জেলা তৃণমূল যুবার প্রশিক্ষণ শিবিরে তিনি এ কথা জানান। সেই সঙ্গে বামফ্রন্টের প্রতি তাঁর কটাক্ষ, “লজ্জা থাকলে সিপিএমের লোকজন চুপ করে থাকুন। বাড়িতে বসে উন্নয়ন উপভোগ করুন। টেলিভিশনে বসে সরকারকে নম্বর দিচ্ছে। কে তোমরা? কোন হরিদাস পাল? যে সরকারকে নম্বর দিতে বসেছ।” মমতার কথারই পুনরাবৃত্তি করে তিনি বলেন, “সিপিএম ৩৪ বছরে যা করেছে, মাত্র বাইশ মাসেই তার দশগুন উন্নয়ন করেছে আমাদের সরকার।

তৃণমূল কর্মী খুনে জড়াল সিপিএম নেতা
তৃণমূলকর্মী প্রহ্লাদ রায় (৩৮) খুনের ঘটনায় চার সিপিএম নেতার নাম জড়াল। শুক্রবার রাতে চাকদহে নিজের বাড়িতে গুলিবিদ্ধ হন শাসকদলের কর্মী প্রহ্লাদবাবু। বিক্ষোভ দেখান স্থানীয়রা। ক্ষোভ সামাল দিতে পরদিনই এলাকায় ছুটে যান তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়। ওই ঘটনায় নিহতের স্ত্রী মিতালি রায় ১০ জনের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করেন। অভিযুক্তদের মধ্যে রয়েছেন সিপিএমের বিষ্ণুপুর লোকাল কমিটির সম্পাদক অশোক সমাজদার, শ্রীনগর শাখা কমিটির সম্পাদক চূনীলাল সরকার, নারায়ণ ভৌমিক ও মানিক সরকার। সিপিএমের বিষ্ণুপুর লোকাল কমিটির সম্পাদক অসীম রায়ের অভিযোগ, “গোষ্ঠী বিবাদে খুন হয়েছেন প্রহ্লাদবাবু। ভোটের আগে তৃণমূল আমাদের কর্মীদের নামে মিথ্যা মামলা করেছে।” চাকদহের বিধায়ক তৃণমূলের নরেশচন্দ্র চাকী অবশ্য বলেন, “অভিযুক্ত দশ জনের মধ্যে চার জনই সিপিএম নেতা। মিথ্যা মামলার প্রশ্নই ওঠে না।” কল্যাণীর এসডিপিও চন্দ্রশেখর বর্ধন বলেন, “অভিযুক্তদের মধ্যে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের খোঁজে তল্লাশি চলছে।”

ট্রাক্টরের ধাক্কায় মৃত্যু, উত্তেজনা
নেভানো হচ্ছে আগুন। —নিজস্ব চিত্র।
ট্রাক্টরের ধাক্কায় এক সাইকেল আরোহীর মৃত্যুতে উত্তেজনা ছড়াল রঘুনাথগঞ্জে। সোমবার দুপুরে রঘুনাথগঞ্জের নতুনগঞ্জ এলাকায় সামরিক বাহিনীর প্রাক্তন কর্মী তাপস মুখোপাধ্যায়ের (৪৮) মৃতু্যর পর উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে আগুন লাগিয়ে দেয়। গ্রামবাসীদের তাড়া খেয়ে পালিয়ে যান চালক। বিক্ষোভ দেখাতে থাকেন ক্ষুব্ধ জনতা। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। গ্রামবাসীদের অভিযোগ, রানিনগরের বিভিন্ন এলাকা থেকে বেআইনিভাবে মাটি কেটে শয়ে শয়ে ট্রাক্টর আজিমগঞ্জ-রঘুনাথগঞ্জ গ্রামীণ সড়কের উপর দিয়ে ভাটার দিকে যায়। জনবহুল এই রাস্তায় বেপরোয়াভাবে চলে ট্রাক্টরগুলি। অনেক ট্রাক্টরের লাইসেন্স পর্যন্ত নেই। প্রশাসনের কাছে একাধিকবার এ ব্যাপারে দরবার করেও কোনও ফল মেলেনি। জেলা পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “বেপরোয়া যান নিয়ন্ত্রণে ব্যবস্থা নেবে পুলিশ। পরীক্ষা করা হবে ট্রাক্টরগুলির কাগজপত্রও।”

অ্যাসিড ছোড়ার দায়ে জেল হাজত
ব্যবসায়ির রেষারেষিতে প্রতিবেশী এক যুবকের চোখে অ্যাসিড ছোড়ার দায়ে রীতা ভৌমিক নামে এক মহিলাকে ১৫ দিনের জেল ও এক হাজার টাকা জরিমানার নির্দেশ দিয়েছে নবদ্বীপের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত। ২০০৪ সালের ৮ সেপ্টেম্বর নবদ্বীপের প্রতাপনগরের বাসিন্দা বৈদ্যনাথ ঘোষ অভিযোগ করেন, তাঁর ছেলে প্রহ্লাদ ঘোষের মুখে অ্যাসিড ছোড়েন প্রতিবেশী রীতা ভৌমিক ও তার বাবা সুরেশ ভৌমিক। অভিযুক্তদের গ্রেফতার করে পুলিশ। সরকারি আইনজীবী নবেন্দু মণ্ডল বলেন, “আদালত এ দিন রীতা ভৌমিকের জেল-জরিমানার নির্দেশ দেয়। বেকসুর ছাড়া পান সুরেশবাবু।”

গুলি করে খুন যুবক
গুলিবিদ্ধ হয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। নাম তপন মৈত্র (৩৮)। বাড়ি গাংনাপুরের বিবেকানন্দপল্লী এলাকায়। পুলিশ জানায়, স্থানীয় একটি বিল্ডার্সের দোকানে ম্যানেজারের কাজ করতেন ওই যুবক। সোমবার রাতে তিনি চাকদহের বালিয়া এলাকার একটি দোকানে টাকা দিতে যান। ফেরার পথে হাঁড়িপুকুরিয়া এলাকায় দুষ্কৃতীরা তাঁকে গুলি করে। তাঁকে জেএনএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসা শুরুর কিছুক্ষনের মধ্যেই তাঁর মৃত্যু হয়। পুলিশের জানায়, দুষ্কৃতীদের কাছে ভুল খবর ছিল। তারা ভেবেছিল টাকা নিয়ে আসছিলেন তপনবাবু। টাকা হাতাতেই গুলি করা হয় তাঁকে।

খুনের দায়ে কারাদন্ড
খুনের দায়ে সোমবার খোকন দাসকে যাবজ্জীবন ও প্রমান লোপাটের অভিযোগে তার মাসি সনকা দাসকে সাত বছরের কারাদন্ড দিলেন কৃষ্ণনগরের ফাস্ট ট্রাক (প্রথম) আদালতের বিচারক উত্তম নন্দী। সাজাপ্রাপ্তেরা কৃষ্ণনগরের তারকদাসপুরের বাসিন্দা। চাপড়ার দৈয়েরবাজার এলাকার হারাধন মণ্ডলকে (৩৭) খুন করে বাড়ির সেপটিক ট্যাঙ্কে ফেলে দেয় খোকন দাস ও সনকা দাস। বছর দু’য়েক ধরে চলা বিচার শেষে এ দিন বিচারক দোষীদের সাজা ঘোষনা করেন।

চেনা গেল না কবর
কবর চিহ্নিত করতে না পারায় পুলিশ প্রশাসনের উপস্থিতিতেও কবর থেকে উঠল না মৃতদেহ। সোমবার ইসলামপুরের নসিপুর এলাকার ঘটনা। গ্রামবাসীর অভিযোগ, ৮ মাস আগে এক মহিলার অস্বাভাবিক মৃত্যু হয়। সে সময় পুলিশে কোনও অভিযোগ হয়নি। কিন্তু এখন ওই মহিলার মাসি ইসলামপুর থানায় অভিযোগ জানান। কিন্তু কবরস্থানে নতুন করে মাটি ফেলায় কবর চিহ্নিত করতে পারেননি তার মাসি।

জালিয়াতি, গ্রেফতার
নওদার পাটিকাবাড়ি থেকে সোমবার দুই জালিয়াতকে গ্রেফতার করল পুলিশ। ওই দুই ব্যক্তি জমি সংক্রান্ত কাগজ ও রাবার স্ট্যাম্পের জালিয়াতির কারবারে যুক্ত ছিল। ধৃতদের নাম পঙ্কজ হালদার ও নকুল কুণ্ডু। তাদের বাড়ি যথাক্রমে নদিয়ার তেহট্ট ও মুর্শিদাবাদের ভরতপুরে। অভিযোগ, ওই দুই ব্যক্তি জমির দলিল, রাবার স্ট্যাম্পের নকল করে জমি জালিয়াতি করত। দু’জনের কাছ থেকে প্রচুর নকল নথি পত্র, রাবার স্ট্যাম্প আটক করেছে পুলিশ। পুলিশ গোপন সূত্রে খবর পেয়ে এদের গ্রেফতার করে।

লরির ধাক্কায় মৃত্যু
লরির ধাক্কায় দীনেশ ঘোষ (৩৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। বাড়ি উত্তর ২৪ পরগনার বাগদার চরমণ্ডল এলাকায়। পুলিশ জানায়, দীনেশবাবুর লরি নদিয়ার বেথুয়াডহরীর কাছে খারাপ হয়ে পড়ে। তিনি লরির চাকা পরীক্ষা করছিলেন। সেই সময় পিছন দিক থেকে আসা একটি লরির ধাক্কায় ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই ব্যক্তির।

গাঁজা-সহ ধৃত
গাঁজা সহ গ্রেফতার হল এক যুবক। সোমবার রাতে বনগাঁর বাসিন্দা পরিতোষ মণ্ডল নামে ওই যুবককে চাকদহের সান্যালচক এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ। ধৃতের কাছ থেকে প্রায় ৮০ কেজি গাঁজা উদ্ধার হয়েছে। পুলিশের অনুমান, ওই গাঁজা বাংলাদেশে পাচারের চেষ্টা হচ্ছিল।

চৈতন্যের আর্বিভাব মহোৎসব
চৌদ্দদিনব্যাপী শ্রী চৈতন্য মহাপ্রভূর আর্বিভাব মহোৎসব সূচনা হল রানাঘাটের হরিসভা মন্দিরের উদ্যোগে। মঙ্গলবার এই উৎসব শুরু হয়েছে। উৎসব কমিটির সাধারণ সম্পাদক কমল সাহা জানান, উৎসবের দিনগুলিতে ধর্মগ্রন্থ পাঠের পাশাপাশি প্রসাদ বিতরণ ও নরনারায়ণ সেবার আয়োজন করা হয়েছে।

ছিনতাই
এক বৃদ্ধাকে মারধর করে গয়না ছিনতাই করার ঘটনা ঘটল কান্দি শহরে। সোমবার সকালে কান্দি পবুসভার তিন নম্বর ওয়ার্ডের জীবধরপাড়া এলাকায় ঘটনাটি ঘটে।

রং মেলাতে

দোলের আগে বিকিকিনি। করিমপুরে। ছবি: কল্লোল প্রামাণিক।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.