আজকের শিরোনাম
হায়দরাবাদ বিস্ফোরণকাণ্ড: মিলল সূত্র
হায়দরাবাদের দিলসুখনগরে বিস্ফোরণের ৪৮ ঘণ্টা পরে কিছু সূত্র পাওয়া গেছে বলে গোয়েন্দারা জানিয়েছেন। বিস্ফোরণস্থলের সিসিটিভি ফুটেজ পরীক্ষা করে দেখা গেছে, ঘটনার ঠিক আগেই ৫ জন সন্দেহভাজন সাইকেল আরোহী ওই স্থানে ঘোরাফেরা করছিল। এ দিকে, গতকাল হায়দরাবাদের পুলিশ কমিশনার দাবি করেছিলেন, অনেক সূত্র মিলেছে, খুব শীঘ্রই সমগ্র ছবিটি স্পষ্ট হবে। প্রয়োজনে তদন্তের জন্য দিল্লি পুলিশের সাহায্যও নেওয়া হবে। তিনি আজ সাংবাদিক বৈঠকে জানান, বিস্ফোরণের তদন্ত শুরু করেছে বিশেষ তদন্তকারী দল। তাদের সাহায্যার্থে গঠন করা হয়েছে পুলিশের ৬টি দল। বিস্ফোরণ সংক্রান্ত যে কোনও তথ্য দিলে ১০ লক্ষ টাকা নগদ পুরস্কার গেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। সিসিটিভি কাজ না করার ‘জল্পনা’ও কার্যত উড়িয়ে দিয়েছেন তিনি। শিন্দের বক্তব্য সমর্থন করে তিনি দানান, ৪ শহরে হামলার আগাম সতর্কতা ছিল। পর্যাপ্ত ব্যবস্থাও নিয়েছিল পুলিশ। বিস্ফোরণের সঙ্গে ইন্ডিয়ান মুজাহিদিন জড়িত আছে কিনা জানার জন্য তিহাড় জেলে বন্দি জঙ্গিদের জেরা করা হচ্ছে বলেও জানান তিনি। অন্য দিকে, পুণের ধারাবাহিক বিস্ফোরণের সঙ্গে এই ঘটনার মিল খুঁজে পাওয়া গেছে বলে জানিয়েছে গোয়েন্দারা।

বাংলাদেশে জামাত সমর্থক-পুলিশ সংঘর্ষ, মৃত ২
আজ সকালে নতুন করে উত্তেজনা ছড়াল বাংলাদেশের পাবনায়। যুদ্ধাপরাধীদের ছাড়ার দাবিতে সকালে পাবনার জাতীয় সড়ক অবরোধ করে জামাত সমর্থকরা। অবরোধ হঠাতে গেলে পুলিশের সঙ্গে সমর্থকদের সংঘর্ষ বাধে। পুলিশকে লক্ষ্য করে তারা ইট ও বোমা ছোঁড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পাল্টা কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশ। অবস্থা এতটাই খারাপ পর্যায়ে পৌঁছয় যে বাধ্য হয়ে গুলি চালায় পুলিশ। ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে ২ সমর্থকে, জখম কমপক্ষে ৫০। এই ঘটনার প্রতিবাদে আগামিকাল ১২ ঘণ্টার বনধ ডেকেছে জামাত-ই-ইসলামি। এ দিকে, জামাতকে নিষিদ্ধ করতে সরকারকে চূড়ান্ত সময়সীমা দিল শাহবাগের গণজাগরণ মঞ্চ।

রাজ্যের ৩ কেন্দ্রে উপনির্বাচন
আজ রাজ্যের ৩টি বিধানসভা কেন্দ্র—মালদহের ইংরেজবাজার, মুর্শিদাবাদের রেজিনগর ও বীরভূমের নলহাটিতে উপনির্বাচন। শুরু হয়ে গিয়েছে ভোটদান পর্বও। সকাল থেকেই ভোটগ্রহণ কেন্দ্রগুলিতে হাজির হয়েছেন ভোটাররা। ভোট ঘিরে যাতে কোনও রকম অশান্তি না হয় তার জন্য মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় বাহিনী। নিরাপত্তা জোরদার করা হয়েছে স্পর্শকাতর বুথগুলিতে। ইংরেজবাজারে ২৫৩টি, রেজিনগরে ২৫৪টি ও নলহাটিতে ২৪৭টি বুথে ভোটগ্রহণ চলছে। বেশ কিছু বুথে এভিএম মেশিন খারাপ হয়ে যাওয়ার জন্য ভোট স্থগিত রাখা হয়েছে। এর মধ্যে নলহাটির ৩,৪, ৩৮ ও ১৩১ নম্বর বুথ, ইংরেজবাজারের ১৩৩ ও ৫১ নম্বর বুথে মেশিন খারাপ হয়ে গিয়েছিল। তবে মেশিনগুলি দ্রুত মেরামত করে ভোটগ্রহণ চালু করা হয়েছে।

শিলিগুড়িতে আটক ২ কেএলও জঙ্গি
শিলিগুড়িতে কেএলও জঙ্গিদের বড়সড় নাশকতার ছক ভেস্তে দিল পুলিশ। পুলিশসূত্রে খবর, কয়েক দিন আগে মোহন রাই ও সেবক বর্মন নামে ২ জঙ্গি ঘাঁটি গেড়েছিল শিলিগুড়িতে। আজ তাদের গ্রেফতার করেছে পুলিশ। তাদের কাছ থেকে ২১ রাউন্ড কার্তুজ ও একটি পিস্তল উদ্ধার হয়েছে। তাদের জেরা করে জানা গিয়েছে, মায়ানমার ও বাংলাদেশ থেকে নাশকতার প্রশিক্ষণ নিয়েছে তারা।

ফের বাস ভাড়া বৃদ্ধির দাবি মালিকদের
ফের ভাড়া বাড়ানো নিয়ে সরব বাস ও মিনিবাস মালিকরা। তাঁদের অভিযোগ, জ্বালানি, যন্ত্রাংশ ও বাসের রক্ষণাবেক্ষণের খরচ প্রতিনিয়ত বাড়ছে, অথচ বাস ভাড়া সেই হারে না বাড়ায় মুখ থুবড়ে পড়ছে পরিষেবা। ফলত, বাধ্য হয়েই তাঁরা রাস্তা থেকে বাস তুলে নিচ্ছেন। শুধু তাই নয়, ‘পুলিশি জুলুম’, পরিবহণ কর ইত্যাদি সব ঝক্কি সামলে লোকসানের পথেই হাঁটছেন তাঁরা। মালিকরা আরও জানিয়েছেন, এই মুহূর্তে ভাড়া না বাড়ালে রাস্তা থেকে আরও বাস তুলে নেওয়া হবে। আজ এই বিষয়ে মহাকরণে বাস মালিকদের সঙ্গে বৈঠক করেন পরিবহণমন্ত্রী। বৈঠক শেষে তিনি জানিয়েছেন, ভাড়া বাড়ানোর কোনও প্রশ্নই নেই। তবে বাস মালিকদের দাবি মন্ত্রিগোষ্ঠীর কাছে পাঠানো হবে। সেখানেই সমগ্র বিষয়টি আলোচনা হবে।

রায়দিঘিতে সিপিএম কর্মী খুন
এক সিপিএম কর্মীকে পিটিয়ে মারার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার রায় দিঘিতে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, জমি জরিপের কাজ করার সময় এক দল সশস্ত্র দুষ্কৃতী এসে গোপাল মাকাল নামে ওই সিপিএম সমর্থককে বেধড়ক মারধর করে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। তদন্ত শুরু করেছে পুলিশ।

ইসলামপুরে বাড়ি ধসে আহত ৩
আজ সকালে ইসলামপুরে স্বাস্থ্য দফতরের এক পরিত্যক্ত আবাসন হঠাত্ই ভেঙে পড়ে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ওই আবাসনে এলাকার বাচ্চারা রোজই খেলতে যায়। আজও কয়েক জন খেলতে গিয়েছিল। বাড়িটি ভেঙে পড়ায় চাপা পড়ে যায় কয়েকটি বাচ্চা। দমকল বাহিনী এসে ৩ জনকে উদ্ধার করেছে। আরও কয়েক জনের আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় বাসিন্দারা উদ্ধারকার্যে গাফিলতির অভিযোগ তুলেছেন।

কৈখালির আবাসনে ডাকাতি
কৈখালির এক আবাসনে দুঃসাহসিক ডাকাতির ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল। আবাসনের বাসিন্দারা জানিয়েছেন, চার জনের একটি ডাকাত দল ভোর রাতে হামলা চালায়। বেশ কয়েকটি ঘরের দরজা ভেঙে আগ্নেয়াস্ত্র দেখিয়ে প্রচুর গয়না ও নগদ টাকা লুঠ করে চম্পট দেয় তারা। যাওয়ার সময় ডাকাতরা আবাসনের বাসিন্দাদের প্রাণে মারার হুমকিও দিয়ে গেছে। পুলিশ এসে সমগ্র বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে।

তেঘরিয়ায় পুড়ল দোকান
আজ ভোরে তেঘরিয়ায় ভিআইপি রোডের ধারে বাজারে আগুন লেগে পুড়ে যায় ৯টি দোকান। আগুনে পুড়ে এক ফল বিক্রেতার মৃত্যু হয়েছে বলে স্থানীয় সূত্রে খবর। মৃতের নাম রবি কুণ্ডু। তিনি দোকানে ঘুমোচ্ছিলেন। সময়মতো দোকান থেকে বেরিয়ে আসতে না পারায় ঘটনাস্থলেই পুড়ে মৃত্যু হয় তাঁর। কি ভাবে আগুন লেগেছে তা খতিয়ে দেখছে বাগুইআটি থানার পুলিশ।
অন্য দিকে, আজ বেলার দিকে হাওড়ার বালিতে একটি জুট মিলে আগুন লাগে। ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন পৌঁছে আগুন নিয়ন্ত্রণে এনেছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.