টুকরো খবর
ময়নায় বাস চলবে আজ
বাসকর্মীদের মারধরের প্রতিবাদে শুক্রবারও বাস চলল না ময়নায়। তবে, আজ, শনিবার থেকে বাস চলবে। শুক্রবার পুলিশ-প্রশাসনের সঙ্গে বাস মালিক ও পরিবহণ শ্রমিক সংগঠনের নেতারা বৈঠক করার পরে মিটমাট হয়। ময়নার বিডিও গৌতম মণ্ডল বলেন, “বৈঠকে সমস্যা মিটেছে। শনিবার থেকে বাস চলবে ময়নার সমস্ত রুটে। ভাড়ায় ছাড় দেওয়া নিয়ে বুধবার অন্নপূর্ণা বাজার বাসস্ট্যান্ড থেকে ওঠা পিংলা কলেজের পাঁচ ছাত্রের সঙ্গে বিরোধ বেধেছিল ময়না-ঘাটাল রুটের একটি বাসের কর্মীদের। সন্ধেয় ময়নায় বাসটিকে আটকে কর্মীদের মারধর করেন ওই কলেজ পড়ুয়ারা। তাঁদের সঙ্গে ছিলেন কয়েকজন এলাকাবাসীও। মারধরের প্রতিবাদে ও অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে বৃহস্পতবার সকাল থেকে ময়নার সমস্ত রুটে বাস চলাচল বন্ধ করে দেন বাসকর্মীরা। এর ফলে নিত্যযাত্রী-সহ সাধারণ মানুষজন দুর্ভোগে পড়েন। শুক্রবারও দিনভর বাস চলেনি। এ দিন দুপুরে ময়নার ব্লক অফিসের বৈঠকে, পঞ্চায়েত সমিতির সভাপতি, পূর্ত কর্মাধ্যক্ষ, পুলিশ, বাসমালিক ও পরিবহণ শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। পুলিশ-প্রশাসন অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে বাস চালাতে রাজি হন মালিক ও কর্মীরা। বাসকর্মী ইউনিয়নের নেতা সন্দীপ সামন্ত বলেন, ‘‘ছয় জনের নামে অভিযোগ দায়ের করা হলেও পুলিশ কাউকে এখনও গ্রেফতার করেনি। বাসকর্মীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। বাস চালাতে চাইছেন না। তবে, পুলিশ দ্রুত দোষীদের ধরা হবে বলে আশ্বাস দিয়েছে। জনগণের স্বার্থে আমরা বাস চালাতে রাজি হয়েছি।”

লালগড়ে কৃষিমেলা
ব্লক কৃষি বিভাগের পরিচালনায় শুক্রবার লালগড় ব্লক কৃষিমেলা হল স্থানীয় রামকৃষ্ণ বিদ্যালয় প্রাঙ্গণে। মেলার উদ্বোধন করেন পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদা। ছিলেন বিডিও অভিজিৎ সামন্ত, জেলা কৃষি বিপণন আধিকারিক ব্রজেন সরকার, লালগড়ের সহ-কৃষি অধিকর্তা রণজিৎ পোদ্দার, লালগড় থানার আইসি সমীর কোপ্তি প্রমুখ। মেলায় কৃষি ও কৃষি বিষয়ক যন্ত্রপাতি, উদ্যান পালন, মৎস্য, গ্রামীণ হস্তশিল্প বিষয়ক প্রদর্শনী ছিল। কৃষকদের কিষান ক্রেডিট কার্ড বিতরণ করা হয়। ছিল প্রতিযোগিতামূলক সব্জি-শস্য ও গবাদি পশুর প্রদর্শনী। সন্ধ্যায় পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

আলোচনাসভা
জাতীয় ভোটার দিবস উপলক্ষে ঝাড়গ্রাম মহকুমা নির্বাচন দফতরের উদ্যোগে এসডিও অফিসের সভাঘরে এক আলোচনা চক্রের আয়োজন করা হয়। শুক্রবার ভোটাধিকার সংক্রান্ত ওই আলোচনায় যোগদান করেন ঝাড়গ্রাম শহরের বিভিন্ন স্কুলের একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রী এবং ঝাড়গ্রাম রাজ কলেজের প্রথম বর্ষের পড়ুয়ারা। ছিলেন মহকুমাশাসক বাসব বন্দ্যোপাধ্যায়, ঝাড়গ্রামের তিন জন ডেপুটি ম্যাজিস্ট্রেট ইন্দ্রদেব ভট্টাচার্য, বিনয়রঞ্জন সাঁতরা ও দীপাঞ্জন দে। অনুষ্ঠান সংযোজনার দায়িত্বে ছিলেন মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিক কুশল চক্রবর্তী।

পাঠ্যসামগ্রী বিতরণ
১২০০ দুঃস্থ স্কুলপড়ুয়াকে পাঠ্যপুস্তক ও পাঠ্যসামগ্রী বিতরণ করা হল পশ্চিম মেদিনীপুরের নয়াগ্রাম ব্লকের বড়খাঁকড়ি অঞ্চলের নোয়াসাই গ্রামে এক অনুষ্ঠানে। শুক্রবার দুপুরের এই অনুষ্ঠানটির উদ্যোক্তা বেলদার ‘আভাস গণমাধ্যম’। সহযোগিতায় ছিল ‘পুলিনবিহারী চক্রবর্তী স্মৃতি রক্ষা কমিটি’। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঝাড়গ্রামের এসপি ভারতী ঘোষ, নয়াগ্রামের বিধায়ক দুলাল মুর্মু, সমাজসেবী সুজিত চক্রবর্তী, বিডিও তাপস ভট্টাচার্য, নয়াগ্রামের ডিএসপি (অপারেশন) কার্তিকচন্দ্র মণ্ডল প্রমুখ।

কর্মশালা
শিশু সুরক্ষা-সহ একাধিক বিষয়ে সচেতনতা বাড়াতে কর্মশালা হল রামনগর ২ ব্লকের বালিসাই গ্রাম পঞ্চায়েত অফিসে। বৃহস্পতিবার কাজলা জনকল্যাণ সমিতির উদ্যোগে এই অনুষ্ঠানে শিশু ও নারী পাচার, শিশু শ্রমিক, বাল্য বিবাহের খারাপ দিকগুলি নিয়ে বক্তব্য রাখেন কাজলা জনকল্যাণ সমিতির ইন্দিরা গুচ্ছাইত, অনুরাধা মণ্ডল প্রমুখ। কাঁথি মহিলা পুলিশের তরফে রুমা মণ্ডল নারী পাচারে দালালদের নিয়ে সতর্ক করে দেন।

কৃষি মেলা শুরু
ব্লক কৃষি মেলা হল কাঁথি দেশপ্রাণ ব্লকের আঁউরাইতে। শুক্রবার কৃষি মেলার উদ্বোধন করেন কাঁথির সাংসদ শিশির অধিকারী। উপস্থিত ছিলেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন, পঞ্চায়েত সমিতির সভাপতি তরুণ জানা, মহকুমা কৃষি আধিকারিক পরেশচন্দ্র বেরা ও ব্লক কৃষি আধিকারিক শ্যামল শিট প্রমুখ। মেলায় কৃষি, মৎস্য, প্রাণিসম্পদ দফতরের ৫০টি স্টল ছাড়াও সচেতনতা বাড়াতে কৃষকদের উৎপাদিত পণ্যের প্রদর্শনী করা হয়।

সার্ধশতবর্ষে অনুষ্ঠান
স্বামী বিবেকানন্দের ১৫১তম জন্মবর্ষ উপলক্ষে ২৫-২৭ জানুয়ারি একগুচ্ছ অনুষ্ঠানের আয়োজন করল এগরা রামকৃষ্ণ মিলন মন্দির। এ দিন সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার পর অনুষ্ঠানের উদ্বোধন করেন কাঁথি রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ স্বামী অক্ষতানন্দ। আজ, শনিবার মন্দির প্রাঙ্গণে বিবেকানন্দের পূর্ণাবয়ব মূর্তির আবরণ উন্মোচন করার কথা বেলুড় রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ-সম্পাদক স্বামী বলভদ্রানন্দের।

তৃণমূলের কর্মিসভা
আসন্ন ত্রিস্তর পঞ্চায়েত ভোটের সাংগঠনিক প্রস্তুতি শুরু করে দিয়েছে তৃণমূল। শুক্রবার কুদি পুরাতন প্রাথমিক স্কুলে কর্মিসভা করল এগরা ১ ব্লক তৃণমূল কংগ্রেস। উপস্থিত ছিলেন তৃণমূলের জেলা সভাপতি তথা সাংসদ শিশির অধিকারী, তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক মামুদ হোসেন, এগরার বিধায়ক সমরেশ দাস প্রমুখ।

দিন-রাতের ক্রিকেট টুর্নামেন্ট মেদিনীপুরে
—নিজস্ব চিত্র।
দিন-রাতের ক্রিকেট টুর্নামেন্ট শুরু হল মেদিনীপুরে। এ বার ১২তম বর্ষ। মেদিনীপুরের বজরং ব্যায়ামাগারের উদ্যোগে শহরের কলেজ মাঠে টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। শুক্রবার সকালে মোটর সাইকেল র্যালি বেরোয়। এরপর উদ্বোধন অনুষ্ঠান হয়। ছিলেন মেদিনীপুরের সাংসদ প্রবোধ পণ্ডা, মেদিনীপুর স্পোটর্স ডেভেলপমেন্ট অ্যাকাডেমির চেয়ারম্যান দীপক সরকার, জেলা ক্রীড়া সংস্থার সম্পাদক কৃষ্ণদাস পাল প্রমুখ। অনুষ্ঠানে সাদা পায়রা ওড়ানো হয়। টুর্নামেন্টে ৮টি দল যোগ দিয়েছে। রয়েছে ঝাড়খণ্ড, ওড়িশা, দক্ষিণ-পূর্ব রেলওয়ে স্পোটর্স অ্যাসোসিয়েশন-এর (সেরসা) টিমও। টুর্নামেন্ট চলবে রবিবার পর্যন্ত।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.