টুকরো খবর
আর্মস্ট্রং মানুষ ঠকিয়েছে, তোপ নাভ্রাতিলোভার
লান্স আর্মস্ট্রংকে আর কোনও প্রতিযোগিতায় নামতে দেওয়া উচিত নয় বলে মন্তব্য করলেন আঠারো বার গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী মার্টিনা নাভ্রাতিলোভা। “আর্মস্ট্রং যা করেছে, তার পেছনে কোনও যুক্তি নেই। দিনের পর দিন ও অন্যায় করেও সেটা অস্বীকার করে গিয়েছে। আমার মনে হয় এর পেছনে আর্মস্ট্রংয়ের ইগো সমস্যাই কাজ করেছে।” যে সাক্ষাৎকারে আর্মস্ট্রং নিজের দোষ খোলাখুলি ভাবে স্বীকার করে নিয়েছেন, ওপরা উইনফ্রের সেই টিভি শো না দেখলেও আমস্ট্রং সম্পর্কে মার্টিনার প্রতিক্রিয়া যথেষ্ট কড়া। তাঁর কথায়, “অকল্পনীয় ভাবে দীর্ঘ দিন ধরে আর্মস্ট্রং সবাইকে ঠকিয়ে গিয়েছে। যা এক কথায় ভাবা যায় না।” টেনিস তারকা এখন মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে ব্যস্ত। টেনিসেও ডোপিং বিরোধী সংস্থাকে আরও সক্রিয় হয়ে খেলোয়াড়দের নিয়মিত রক্ত পরীক্ষা করানোর কথা বলছেন মার্টিনা। অন্য দিকে, চমকপ্রদ ভাবে সিডনির এক লাইব্রেরি তাদের কাছে থাকা আর্মস্ট্রংয়ের সমস্ত ‘নন-ফিকশন’ বইগুলিকে ‘ফিকশন’ বিভাগে সরিয়ে এনেছে। আরও মজার বিষয় হল, এক বিশেষ চিহ্ন ‘স্মাইলি’ দিয়ে আর্মস্ট্রংয়ের সব বইকে চিহ্নিত করা হয়েছে। মূলত বিষয়টাকে লঘু করার জন্যই এটা করা হয়েছে বলে জানা গিয়েছে লাইব্রেরির পক্ষ থেকে। নিঃসন্দেহে অভিনব পদক্ষেপ।

বাথরুমে সতর্কিত পিটারসেন
রাঁচির ওয়ান ডে হেরে চণ্ডীগড়ে পা দেওয়ার পর থেকেই ইংল্যান্ড শিবিরের মেজাজ বদলে গিয়েছে। এখানকার ঠান্ডা দেখে খুশি অ্যালিস্টার কুকরা। বিশেষ করে পেসাররা। ইংল্যান্ড ওপেনার ইয়ান বেল বলেই দিয়েছেন, “এখানকার আবহাওয়া পুরো ইংল্যান্ডের মতো। ঠান্ডা আছে। অল্প হাওয়া। মনে হয় আমাদের পেসাররা সুবিধা পাবে।” এ তো গেল মোহালির কথা। রাঁচি ছাড়ার আগে কিন্তু আর একপ্রস্থ নাটক হয়ে গিয়েছে ইংল্যান্ডকে ঘিরে। এবং সেই নাটকের কেন্দ্রে রয়েছেন কেভিন পিটারসেন। রাঁচিতে ম্যাচ চলাকালীন আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ দেখান কেপি। আর সে জন্য ম্যাচ রেফারি তাঁকে সতর্ক করলেন রাঁচি বিমানবন্দরের বাথরুমে! ভারত এবং ইংল্যান্ড দু’টো টিমই রাঁচি থেকে চণ্ডীগড় যাচ্ছিল। এয়ারপোর্টের বাথরুমে পিটারনেস ও ইংল্যান্ড কোচ অ্যাশলে জাইলসকে ডেকে পাঠান ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। সেখানেই দু’জনকে সতর্ক করে দেন। সিরিজে ১-২ পিছিয়ে। মোহালিতে জিততে না পারলে সিরিজ হেরেই দেশে ফিরতে হবে ইংল্যান্ডকে। বেল তাই বলছেন, “দেড়শো রান করে তো ভারতকে চ্যালেঞ্জ করতে পারব না। ওপেনারদেরই বড় ইনিংসের জন্য একটা ভাল মঞ্চ বানাতে হবে।”

টেবিল টেনিসে খেতাব বর্ধমানের
কলকাতার সাই কেন্দ্রে আন্তঃবিশ্ববিদ্যালয় টেবিল টেনিসের পূর্বাঞ্চল পর্বে পরপর দু’বার খেতাব জিতল বর্ধমানের মেয়েরা। বর্ধমান কোয়ার্টার ফাইনালে ওড়িশার কিট বিশ্ববিদ্যালয়কে ৩-০ সেটে হারিয়ে তারা মূল পর্বে ওঠে। সেখানে পরপর কলকাতা, যাদবপুর ও উত্তরবঙ্গকে ৩-০ সেটে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়। দলের অধিনায়ক গার্গী নাগ। অন্যেরা হলেন তুলিকা রায়, সানিয়া মণ্ডল, মৈত্রী চট্টোপাধ্যায় ও পায়েল মিত্র। দলের কোচ অতনু বসু বলেন,“আমাদের মেয়েরা জাতীয় স্তরে রানার্স হয়েছিল।” আজ, মঙ্গলবার ওই প্রতিযোগিতায় খেলতে দিল্লিতে রওনা হচ্ছে বর্ধমান। প্রথম ম্যাচ হবে বৃহস্পতিবার।

রাজ্য গেমস শুরু ২৩শে
জাতীয় গেমসের আদলে এ বারও হচ্ছে রাজ্য গেমস। ২৩-৩১ জানুয়ারি সাই-সহ রাজ্যের বিভিন্ন জায়গায়। ৪১ ইভেন্টে মোট ছয় হাজার প্রতিযোগী অংশগ্রহন করবেন। তবে রাজ্যের কোন খেলার কোন তারকারা অংশ নেবেন তা সোমবার সাংবাদিক সম্মেলনে জানাতে পারেননি বি ও এ-র কর্তারা প্রেসিডেন্ট অজিত বন্দ্যোপাধ্যায় বললেন, “বিভিন্ন অ্যাসোসিয়েশন এখনও তাদের খেলোয়াড়দের নাম জানায়নি। সেজন্যই তারকাদের নাম দেওয়া যাচ্ছে না।” ফলে প্রশ্ন উঠে গিয়েছে আধ কোটির রাজ্য গেমসে নিয়ে বিভিন্ন ইভেন্টের কর্তারা কতটা সিরিয়াস।

রঞ্জি ফাইনালে মুম্বই-সৌরাষ্ট্র
পালম ড্রেসিংরুমে ভক্তের সঙ্গে সচিন। সোমবার। ছবি: পিটিআই
বাকি রাজ্যের কাছে যা স্বপ্ন, মুম্বই সেটাকেই ‘জলভাত’ করে এই নিয়ে চুয়াল্লিশ বার রঞ্জি ফাইনালে উঠল। প্রথম ইনিংসে মুম্বইয়ের তোলা ৪৫৪-এর জবাবে মাত্র ২৪০ রানে শেষ হয়ে গেল সার্ভিসেসের প্রথম ইনিংস। ২৬ জানুয়ারি শুরু রঞ্জি ফাইনালে সৌরাষ্ট্রের মুখোমুখি হচ্ছে মুম্বই। রঞ্জি ফাইনালে রবীন্দ্র জাডেজাকে পাচ্ছে না সৌরাষ্ট্র। জাতীয় ওয়ান ডে দলের রিজার্ভে থাকা চেতেশ্বর পূজারাকেও আনার চেষ্টা হয়েছিল। যেমন মুম্বই চেষ্টা করেছিল জাতীয় দলে থাকা রোহিত শর্মা আর অজিঙ্ক রাহানেকে রঞ্জি ফাইনালে পাওয়ার। কিন্তু সোমবার বোর্ড জানিয়ে দিয়েছে, মুম্বই ও সৌরাষ্ট্রের যে ক’জন ক্রিকেটার ভারতীয় দলে রয়েছেন, তাঁদের কাউকেই জাতীয় দল থেকে ছাড়া হবে না। ভারত-ইংল্যান্ড চলতি এক দিনের সিরিজের শেষ ম্যাচ ২৭ জানুয়ারি। যার মাত্র চব্বিশ ঘণ্টা আগে রঞ্জি ফাইনাল শুরু হচ্ছে।

হেনস্থা ব্ল্যাকবার্ন মালিকের
বিলেতে সমর্থকদের কাছে হেনস্থা হতে হল ব্ল্যাকবার্ন রোভার্সের ভারতীয় মালিককে। ইউড পার্কের সামনে গাড়ি থেকে নামার পরই এক সমর্থক ক্লাব মালিক অনুরাধা দেশাইয়ের স্বামী জিতেন্দ্র দেশাইয়ের দিকে ‘বরফের বল’ ছুড়ে মারেন বলে জানা গেছে। ঘরের মাঠে চার্লটন অ্যাথলেটিকের কাছে হারের আগেই এই ঘটনা ঘটে। প্রসঙ্গত নভেম্বর ২০১০-এ ভেঙ্কি গ্রুপ ব্ল্যাকবার্ন রোভার্সের মালিকানা অধিগ্রহন করেছিল।

মোটা জরিমানা ওয়ার্নের
অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে নিয়মভঙ্গের অপরাধে পাঁচ হাজার অস্ট্রেলীয় ডলার জরিমানা হল শেন ওয়ার্নের। অভিযোগ অনুযায়ী, স্লো ওভার রেটের দায় এড়াতে মেলবোর্ন স্টার্সের অধিনায়ক হওয়া সত্ত্বেও নিজেকে অধিনায়ক হিসেবে নথিভুক্ত করেননি ওয়ার্ন। যা কি না ক্রিকেট অস্ট্রেলিয়ার নিয়মের পরিপন্থী। আর সে কারণেই ওয়ার্নের মোটা জরিমানা।

জাতীয় টিটি
জাতীয় সাব-জুনিয়র টেবল টেনিসে জয়জয়কার বাংলার ছেলেমেয়েদের। গুজরাতে আয়োজিত এই প্রতিযোগিতায় পাঁচ বিভাগে চ্যাম্পিয়ন বাংলার অনির্বাণ ঘোষ, প্রাপ্তি সেন, মৌমিতা দত্ত, কৌশানি নাথরা। এ ছাড়াও চারটি রুপো এবং দু’টি ব্রোঞ্জও এসেছে বাংলার দখলে।

হারল মহমেডান
কলকাতা প্রিমিয়ার লিগের সুপার নাইনের প্রথম ম্যাচেই হার দিয়ে শুরু করল মহমেডান। কালীঘাট মিলন সংঘের কাছে অলোক মুখোপাধ্যায়ের ছেলেরা হারল ০-১। গোলদাতা ক্রিস্টোফার।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.