শিকেয় সচেতনতা
বিপজ্জনক পারাপার
ফুট ওভারব্রিজ আছে। কিন্তু সচেতনতা নেই। তাই জীবনের ঝুঁকি নিয়ে মৌড়িগ্রাম স্টেশনে রেললাইন দিয়েই পারাপার করেন অধিকাংশ যাত্রী।
গত বছরের মার্চে সাঁতরাগাছি স্টেশনে এ ভাবে লাইন পারাপার করতে গিয়ে মৃত্যু হয়েছিল পাঁচ জনের। দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়গপুর শাখার আপ লাইনের সাঁতরাগাছির পরেই মৌড়িগ্রাম স্টেশন। এর পরেও মৌড়িগ্রামে ফুট ওভারব্রিজ ব্যবহার করেন না অধিকাংশ যাত্রীই।
কিন্তু অধিকাংশ যাত্রী এ ভাবে রেললাইন পারাপার করেন কেন?
নিত্যযাত্রীরা জানালেন, মৌড়িগ্রাম স্টেশনে রয়েছে ৩টি প্ল্যাটফর্ম। ১ নম্বর ডাউন, ২ নম্বর মেন এবং ৩ নম্বর আপ লাইন। রয়েছে একটি ফুট ওভারব্রিজও। স্টেশনের পশ্চিম দিকে আছে একটি উড়ালপুল। আন্দুল আলমপুর, ধুলাগড় থেকে কলকাতা ও হাওড়াগামী বাস ও ট্রেকার চলে এই ব্রিজ দিয়ে। ৩ নম্বর প্ল্যাটফর্মের বাঁ দিকে লাইন পেরিয়ে গেলে প্রায় একশো মিটার দূরে রয়েছে মৌড়িগ্রাম-সল্টলেক রুটের বাসের স্ট্যান্ড। কিন্তু ফুট ওভারব্রিজ ব্যবহার করলে প্রায় ৪০০ মিটার হেঁটে বাসস্ট্যান্ডে যেতে হয়। তাই অধিকাংশ যাত্রী ফুটব্রিজে না উঠে ঝুঁকি নিয়ে লাইন পারাপার করেন। এক যাত্রী বললেন, “ফুটব্রিজ দিয়ে গেলে প্রায় কুড়ি মিনিট সময় লাগে। হাতে সময় কম। লাইন পেরিয়ে গেলে মিনিট তিনেকে হয়ে যায়। ঝুঁকি আছে জানি। কিন্তু সময় বাঁচে বলে অনেকেই তা করেন।” নিত্যযাত্রী শোভন বেরার আবার দাবি, “তাড়াতাড়ি যাতে স্ট্যান্ডে পৌঁছনো যায় সে বিষয়ে রেলের ব্যবস্থা নেওয়া দরকার।”
ডিভিশনাল রেলওয়ে ইউজারস কনসালটেটিভ কমিটির সদস্য সোমনাথ মুন্সী অবশ্য বলেন, “এ ভাবে রেললাইন পারাপার করা ঠিক নয়। যে কোনও সময়ে দুর্ঘটনা ঘটতে পারে। সংগঠনের সামনের বৈঠকে বিষয়টি তুলব। সেখানেই কর্মসূচি ঠিক হবে।” দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সৌমিত্র মজুমদারের কথায়: “এ ভাবে লাইন পারাপার করা খুবই ঝুঁকির। যাত্রীরা সচেতন না হলে যে কোনও সময়ে বিপদ ঘটতে পারে। যে কোনও জায়গায় ফুট ওভারব্রিজ তৈরি করা সম্ভব নয়।”
সচেতনতা বাড়াতে রেল কি কোনও ব্যবস্থা নিচ্ছে?
সৌমিত্রবাবু বলেন, “বড় স্টেশনে যাত্রীদের সচেতন করার জন্য ঘোষণার ব্যবস্থা আছে। মৌড়িগ্রামেও ঘোষণার ব্যবস্থা করব।”

ছবি: দীপঙ্কর মজুমদার




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.