টুকরো খবর
শহরে আরও চারটি পাম্পে মিলবে এলপিজি
রাজ্য এবং অটোচালক সংগঠনগুলির দাবি মেনে কলকাতায় আরও চারটি পেট্রোল পাম্পে এলপিজি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষ। এ জন্য রাজ্যের কাছে লাইসেন্স চেয়ে আবেদনও জানানো হয়েছে। যদিও সংস্থা কর্তৃপক্ষের দাবি, কলকাতায় তাদের যে কয়েকটি পেট্রোল পাম্পে এলপিজি বিক্রি হয়, তার মধ্যে মাত্র কয়েকটিই লাভজনক। বাকি পেট্রোল পাম্পগুলিতে এলপিজি বিক্রির পরিমাণ যথেষ্ট কম। তেল ও গ্যাস সংরক্ষণ নিয়ে এক অনুষ্ঠানে মঙ্গলবার ইন্ডিয়ান অয়েলের এগ্জিকিউটিভ ডিরেক্টর (রাজ্য কো-অর্ডিনেটর) ইন্দ্রজিৎ বসু জানান, ডিসেম্বরে তাঁরা কলকাতায় ৮৩৫ টনের মতো অটোর এলপিজি বিক্রি করেছেন। যা তার আগের মাসগুলির তুলনায় অনেকটাই বেশি। তাঁর দাবি, কোনও পেট্রোল পাম্পে মাসে ৬০ টন এলপিজি বিক্রি না হলে লাভজনক হয় না। কিন্তু তাঁদের অধিকাংশ পাম্পেই ২০-৩০ টনের বেশি এলপিজি বিক্রি হয় না। তাই চটজলদি খুব বেশি সংখ্যক পেট্রোল পাম্পে এলপিজি বিক্রির ব্যবস্থা করা যাচ্ছে না বলেই তিনি জানাচ্ছেন। দীর্ঘদিন ধরেই শহরের মধ্যে আরও বেশি সংখ্যক পেট্রোল পাম্পে এলপিজি বিক্রির দাবি জানিয়ে আসছে অটোচালক সংগঠনগুলি। চালকদের অভিযোগ, এলপিজি ভরতে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে হয় তাঁদের। সম্প্রতি এ বিষয়ে পরিবহণ মন্ত্রী মদন মিত্র অটোচালক সংগঠন, পেট্রোল ডিলার্স অ্যাসোসিয়েশন এবং তেল সংস্থাগুলির সঙ্গে বৈঠকও করেন।

গণশৌচালয়ের উপরে বাড়ি
বস্তির গণশৌচাগারের উপরে গজিয়ে উঠেছে চার তলা বাড়ি। উল্টোডাঙার কাছে ১৩ নম্বর ওয়ার্ডের উজির চৌধুরী রোডে। পুরসভাই বলছে, নির্মীয়মাণ বাড়িটি পুরোপুরি বেআইনি। অথচ গত কয়েক মাস ধরে প্রশাসন ও পুলিশকে বুড়ো আঙুল দেখিয়ে বাড়িটি তৈরির কাজ চালাচ্ছে প্রোমোটার। পুরসভার বিল্ডিং বিভাগের ডিজি (২) দেবাশিস চক্রবর্তীও বলেন, “পুরসভার নিয়ম ভেঙেই বাড়িটি তৈরি হচ্ছে। সংশ্লিষ্ট প্রোমোটারকে সতর্ক করা হয়েছে। পুলিশকেও বলা হয়েছে। কিন্তু কিছু করা যায়নি।” ওই এলাকায় গিয়ে দেখা গেল, বাড়িটি তৈরি হয়েছে বস্তির বাসিন্দাদের ব্যবহৃত শৌচাগারের উপরে। পাশের একটি বস্তিবাড়ির গা ঘেঁষে। দুটো বাড়ির মধ্যে ন্যুনতম যে ছাড় দিতে হয় তাও নেই। স্থানীয়দের বক্তব্য, থানা ও পুরসভাকে বলা সত্ত্বেও কোনও কাজ হয়নি। পুর সূত্রের খবর, পুরসভার আইনের ৪০৮ ধারায় বলা আছে নির্মাণ বেআইনি হলে পুরসভা সংশ্লিষ্ট বাড়ির প্রোমোটার বা মালিককে আগাম নোটিস না দিয়ে পুলিশকে নিয়ে বাড়ি ভেঙে দেবে। দেবাশিসবাবু জানান, উজির চৌধুরী রোডের বাড়িটিও ৪০৮ ধারা বলে ভাঙা হবে। কিন্তু এত দিন ভাঙা হয়নি কেন? এর কোনও জবাব দিতে পারেননি ডিজি বিল্ডিং (২) বলেন, পুরসভার হিসেবে বাড়িটি বেআইনি। যদিও বিল্ডিং বিভাগ সূত্রের খবর, ঘটনাটি নিয়ে বস্তিবাসীরা খুবই ক্ষুব্ধ। দু’একদিনের মধ্যেই যাতে বাড়িটি ভাঙা হয় তার চেষ্টা চলছে।

বিতর্কে ১৪ তলা শপিং মল
মাস্টার প্ল্যান না মেনে সল্টলেকের এজি ব্লকে রাস্তার উপরে ১৪ তলা একটি শপিং মল তৈরির অভিযোগে সম্প্রতি একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। মঙ্গলবার, প্রধান বিচারপতি অরুণ মিশ্র ও জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চে হওয়া এই মামলার শুনানিতে জানা যায়, বাম আমলে দোকানদারদের পুনর্বাসনে সরকারের কাছে একটি জমির জন্য আবেদন করা হয়। নগরোন্নয়ন দফতর পাবলিক প্রাইভেট পার্টনারশিপে এএমপি-বৈশাখী নামক ৯ তলা একটি মল তৈরির জন্য ৪১ কাঠা জমি অনুমোদন করে। পরে দেখা যায় ৯ তলার বদলে ১৪ তলার বহুতল তৈরি করা হয়েছে। অভিযোগ, সেখানে রাস্তার জমিও দখল করা হয়েছে। এখন ওই মলের দোকান বিক্রির জন্য বহু জায়গায় বিজ্ঞাপনও দেওয়া হয়েছে। পুরসভার পক্ষে আইনজীবী প্রদ্যুম্ন সিংহ বলেন, “সল্টলেকের মাস্টার প্ল্যান লঙ্ঘিত হয়েছে কিংবা সংশোধন করা হয়েছে কি না, সে সম্পর্কে সঠিক তথ্য নেই। জানার জন্য সময় চাই।” রাজ্য সরকারের পক্ষে আইনজীবী বিশ্বজীব ঘোষ বলেন, “সময় না পেলে কেন, কী ভাবে ওই জমি বন্টন করা হয়েছে তা বলা যাবে না।” এখনই ওই বাজার যাতে চালু না করা হয় সে জন্য আবেদনকারীর আইনজীবী অরুণাংশু চক্রবর্তী আবেদনও জানান। ডিভিশন বেঞ্চ সরকার ও স্থানীয় পুরসভাকে বৃহস্পতিবার মাস্টার প্ল্যান ও এই সংক্রান্ত নথি আদালতে পেশ করার নির্দেশ দেয়। ওই দিন মামলার পুনরায় শুনানি হবে।

মহিলার দগ্ধ দেহ উদ্ধার
পুলিশ আবাসন ‘বডিগার্ড লাইন্সে’ একটি ফ্ল্যাটের দরজা ভেঙে সোমবার উদ্ধার হল এক কর্মীর স্ত্রীর অগ্নিদগ্ধ দেহ। মৃতা সুধা বন্দ্যোপাধ্যায়ের (৫২) স্বামী দীপক বন্দ্যোপাধ্যায় কাশীপুর থানার এএসআই। পুলিশ জানায়, বাড়িতেই গায়ে কেরোসিন ঢেলে আগুন দেন সুধাদেবী। হাসপাতালে তাঁকে মৃত ঘোষণা করা হয়। পুলিশের অনুমান, এটি আত্মহত্যা।

ভয় দেখিয়ে ছিনতাই
ভয় দেখিয়ে এক একাদশ শ্রেণির ছাত্রের সোনার আংটি ছিনতাইয়ের অভিযোগ উঠল। সোমবার, রুবির মোড়ে। ওই ছাত্র সপ্তর্ষি রায়চৌধুরীর অভিযোগ, বাসস্ট্যান্ডে এক ব্যক্তি তার সঙ্গে ভাব জমায়। তার পর, তার হাত ধরে কাছের সার্ভিস রোডে ঢুকে যায়। সপ্তর্ষি জানায়, চিৎকার করলে ক্ষুর মারার ভয়ও দেখায় লোকটি। সপ্তর্ষিকে মঙ্গলবার লালবাজারে ডেকে দুষ্কৃতীর চেহারার বিবরণ জানতে চাওয়া হয়।

রজ্জাকের কাছে লক্ষ্মণ শেঠ
তাঁর একদা খাস তালুকে যখন মুখ্যমন্ত্রীর নেতৃত্বে ‘বেঙ্গল লিড স’ চলছে, সিপিএমের প্রাক্তন সাংসদ লক্ষ্মণ শেঠ তখন কলকাতার হাসপাতালে সহকর্মীর পাশে। মুকুন্দপুরের বেসরকারি হাসপাতালে গিয়ে মঙ্গলবার আহত বিধায়ক আব্দুর রেজ্জাক মোল্লাকে দেখে এসেছেন লক্ষ্মণবাবু। দ্রুত সুস্থ হয়ে দলীয় কর্মসূচিতে ফেরার জন্য প্রবীণ নেতাকে চিকিৎসকদের পরামর্শ মেনে চলার আর্জি জানিয়েছেন তিনিও। প্রসঙ্গত, আদালতে জামিনের শর্ত হিসাবেই নিজের জেলা পূর্ব মেদিনীপুরে প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে লক্ষ্মণবাবুর।

২ প্রোমোটার ধৃত
কড়েয়ায় বেআইনি নির্মাণের অভিযোগে সোমবার দু’জন প্রোমোটারকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতদের নাম মহম্মদ কাদের এবং মহম্মদ আলি। কড়েয়ার যুবক মির আমিনুল ইসলামের মৃত্যুর পরে ওই এলাকায় অবৈধ নির্মাণের বহু অভিযোগ আসে। তাতে জড়িত থাকার অভিযোগ ওঠে আমিনুল-কাণ্ডে অভিযুক্ত শাহজাদা বক্সের বিরুদ্ধেও। শাহজাদা গ্রেফতার হয়েছে। পুলিশ জানায়, কাদের এবং আলিও শাহজাদার ঘনিষ্ঠ।

পুড়ে মৃত্যু বৃদ্ধার
যোধপুর পার্কে একটি ফ্ল্যাটে অগ্নিদগ্ধ হয়ে লীনা মজুমদার (৮২) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। স্ত্রীকে বাঁচাতে গিয়ে গুরুতর জখম হন তাঁর স্বামী বিক্রম মজুমদার। তাঁকে পাঠানো হয়েছে পিজিতে।

গুদামে আগুন
বড়বাজারের একটি কাপড়ের গুদামে মঙ্গলবার আগুন লাগে। দমকলের ৮টি ইঞ্জিন কয়েক ঘণ্টায় আগুন আয়ত্তে আনে। দমকলের অনুমান, শর্ট সার্কিট থেকেই আগুন।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.