টুকরো খবর
শৈত্য প্রবাহের জেরে স্কুল ছুটি
ঠান্ডার জেরে ছুটি দেওয়া হয়েছে স্কুলগুলি। ঘরের পথে ছাত্ররা। শিলিগুড়িতে। ছবি: বিশ্বরূপ বসাক।
উত্তরবঙ্গে শীতের প্রকোপের জন্য কোচবিহার ও জলপাইগুড়ি জেলার স্কুলগুলিতে বুধবার ও বৃহস্পতিবার ছুটি ঘোষণা করল রাজ্য। মঙ্গলবার মহাকরণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ কথা জানান। তিনি জানান, দু’দিন ছুটি ঘোষণা করা হল। আবহাওয়া কেমন থাকে দেখে দুই জেলাশাসক শিক্ষা দফতরের সঙ্গে কথা বলে ছুটি বাড়বে কি না সিদ্ধান্ত নেবেন। অভিভাবক সংগঠনের আর্জি মেনে শৈত্যপ্রবাহের কারণে প্রাথমিক স্কুলগুলিতে এই দু’দিনই ছুটি ঘোষণা করে শিলিগুড়ি এবং জলপাইগুড়ি প্রাথমিক শিক্ষা সংসদ। জলপাইগুড়ি এবং শিলিগুড়ি শিক্ষা জেলার সব প্রাথমিক স্কুল এই দু’দিন বন্ধ থাকবে। পুরসভার তরফে মেয়রও স্কুলগুলি ছুটি দেওয়ার জন্য দার্জিলিং ও জলপাইগুড়ি জেলাশাসক ও প্রাথমিক শিক্ষা সংসদ চেয়ারম্যানের কাছে আবেদন জানিয়েছিলেন। একই কারণে বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলি ছুটি ঘোষণা করে। শিলিগুড়ি গার্ডিয়ান ফোরামের মুখপাত্র সন্দীপন ভট্টাচার্য বলেন, “আবহাওয়ার কথা ভেবে মহকুমা প্রশাসনের মাধ্যমে সব স্কুলের কাছে আর্জি জানিয়েছিলাম।”

বইমেলা
বালুরঘাটে অমিত মোহান্তের ছবি।
মঙ্গলবার গঙ্গারামপুরে ১৭-তম জেলা বইমেলা শুরু হল। উদ্বোধন করেন রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী আব্দুল করিম চৌধুরী। তিনি বলেন, “রাজ্যের গ্রন্থাগারগুলিতে ১৭০০ পদ শূন্য। আগামী মার্চের মধ্যে কর্মী নিয়োগ করা হবে। মন্ত্রী রায়গঞ্জের আইনশৃঙ্খলার অবনতির জন্য পুলিশ সুপারকে দায়ী করে বলেন, “রাজ্যের মুখ্যমন্ত্রীকে সব জানিয়েছি। ওই পুলিশ সুপারকে দিয়ে পরিস্থিতির উন্নতি হবে না।” বইমেলায় উপস্থিত বাংলা নাট্য আকাদেমির সভাপতি অর্পিতা ঘোষ বলেছেন, “বালুরঘাট-সহ সব জেলায় নাট্যচর্চার কেন্দ্র গড়ে তোলা উচিত। রবীন্দ্রভবনগুলির সংস্কার প্রয়োজন।” গঙ্গারামপুর নিউ মার্কেট মাঠে অনুষ্ঠিত বই মেলা ১৪ জানুয়ারি অবধি চলবে। ৪০টি রয়েছে। রোজ সন্ধ্যায় অনুষ্ঠান।

ধৃত দুই দুষ্কৃতী
ছোট গাড়ি চুরিচক্রের যুক্ত সন্দেহে দু’জন দুষ্কৃতীকে পুলিশ গ্রেফতার করেছে। সোমবার রাতে ইসলামপুরের রামগঞ্জ থেকে। পুলিশ জানায়, ধৃত দুষ্কৃতীরা বিভিন্ন এলাকা থেকে গাড়ি ভাড়া করে চালকদের আগ্নেয়াস্ত্র দেখিয়ে গাড়ি থেকে নামিয়ে তা নিয়ে চম্পট দিত। বৃহস্পতিবার রাতে ডালখোলা থেকে ইসলামপুরে যাওয়ার জন্য একটি গাড়ি ভাড়া করে ওই তিন দুষ্কৃতী। ইসলামপুর ঢোকার মুখে গাড়ির চালককে তিস্তা ক্যানেলের রাস্তা দিয়ে যাওয়ার কথা বললে তাঁর সন্দেহ হয়। জনবসতিপূর্ণ এলাকায় এসে চালক চিৎকারে এক জন ধরা পড়ে। পুলিশ এক জনকে ধরে।

দুষ্কৃতীদলের সংঘর্ষে হত
দু’দল সমাজবিরোধীর সংঘর্ষে একজন সমাজবিরোধীর গুলিবিদ্ধ হয়ে মৃত্যুর ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছে সুজাপুর। মঙ্গলবার বিকেল সাড়ে চারটা নাগাদ কালিয়াচকের সুজাপুরে জামিরধাটা রেল স্টেশনের কাছে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, নিহতের নাম আনিকুল শেখ (১৯)। খুনের চেষ্টার অভিযোগে অভিযুক্ত আনিকুল শেখ ৫ জানুয়ারি জেল থেকে জামিনে ছাড়া পেয়ে বাড়ি ফিরেছিল। আজ দুপুরে জামিরঘাটায় পিসির বাড়িতে যায়। সেখান থেকে বিকেলে বাড়ি ফেরার সময় তাঁর বিরোধী গোষ্ঠী নজি শেখ ও তার দল হামলা চালায়। ঘটনাস্থলেই গুলিবিদ্ধ হয়ে আনিকুল শেখ মারা যায়। জেলা পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “আনিকুল সেখ সমাজবিরোধী। তিন মাস আগে নজি সেখকে হামলা করার সময় পুলিশ আনিকুলকে ধরে। জেল থেকে ছাড়া পাওযার পর ফের আনিকুল নজি শেখের উপরে হামলা করে। পাল্টা হামলায় আনিকুল গুলিবিদ্ধ হয়। নজি এবং তার দলবলকে ধরতে পুলিশ তল্লাশি করছে। গোলমালের আশঙ্কায় পুলিশ পিকেট বসানো হয়েছে।

বিডিও ঘেরাও
ভোটার তালিকায় নাম না ওঠায় মঙ্গলবার জয়েন্ট বিডিওকে ঘিরে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। স্থানীয় বাসিন্দা আলি আখতার বলেন, “অনেক বাসিন্দার সঠিক কাগজ জমা দেওয়া সত্ত্বেও ভোটের তালিকায় নাম নথিভুক্ত হয়নি। সে কারণেই বিডিকে ঘেরাও করা হয়।” ইসলামপুর ব্লকের জয়েন্ট বিডিও সঞ্জীব ঘোষ বলেন, “বিডিও উপযুক্ত ব্যবস্থা নেবেন।”

দগ্ধ বধূর মৃত্যু
মঙ্গলবার হাসপাতালে মৃত্যু হল অগ্নিদগ্ধ গৃহবধূর। মৃতার নাম বেবী মোহান্ত (২০) বালুরঘাট আত্রেয়ী কলোণীর ওই বধূকে পণের দাবিতে স্বামী ও শ্বশুরবাড়ির লোকেরা রবিবার পুড়িয়ে মারার চেষ্টা করে বলে থানায় অভিযোগ করেন বধূর মামা অজয়বাবু। অভিযুক্ত তিন জন পালিয়ে গিয়েছে।

কুয়াশায় দুর্ঘটনা
কুয়াশায় রাস্তা পার হতে গিয়ে মোটরবাইকের ধাক্কায় মারা গেলেন এক মহিলা। সোমবার রাতে ঘটনাটি ঘটে বালুরঘাট কদমতলাতে। পুলিশ জানায়, মৃতের নাম কল্যাণী রায় (৪৫)। বাড়ি পতিরাম এলাকায়। চালক থানায় আত্মসমর্পণ করেছে।

দুর্ঘটনায় মৃত্যু
বাসের চাকায় পিষ্ট হয়ে বাইক আরোহীর মৃত্যু হল। মালদহের রতুয়ার দেবীপুরে ভালুকা-রতুয়া রাজ্য সড়কে সোমবার রাতে দুর্ঘটনাটি ঘটে। মৃতের নাম আরজাউল হক (৪৫)। বাড়ি হরিশ্চন্দ্রপুরের তালবাংরুয়ায়।

বিক্ষোভ মিছিল
উত্তর দিনাজপুরের আইনশৃঙ্খলার অবনতিতে সোমবার রাতে ইসলামপুর বাস স্ট্যান্ড এলাকায় একটি বিক্ষোভ মিছিল করে সিপিএম। বাস টার্মিনাস অঞ্চলে পুলিশ সুপারের কুশপুতুল দাহ করা হয়।

ছাত্র-বিক্ষোভ
রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও নারী নির্যাতন বৃদ্ধির প্রতিবাদে মঙ্গলবার বালুরঘাট বাসস্ট্যান্ড এলাকায় আধঘণ্টা অবরোধ করে বিক্ষোভ দেখায় ছাত্র পরিষদ।

মদ আটক
বালুরঘাটে কামারপাড়া এলাকায় সোমবার রাতে হানা দিয়ে পুলিশ ১১৭টি বিদেশি মদের বোতল আটক করে। ওই ঘটনায় গ্রেফতার করা হয়েছে এক জনকে। বিনা লাইসেন্সে ধৃত ব্যক্তি বিদেশি মদের কারবার চালাচ্ছিলেন বলে অভিযোগ।

কংগ্রেসে যোগ
কংগ্রেসে যোগ দিলেন ক্ষৌরকার সমিতির সদস্যরা। মঙ্গলবার ফাঁসিদেওয়া ব্লক কংগ্রেসের অফিসের সামনে একটি সভায় তারা কংগ্রেসে যোগ দেন। কংগ্রেস নেতা আইনুল হক দাবি করে, তপন শীলের নেতৃত্বে ২৫০ জন কংগ্রেসে এলেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.