টুকরো খবর
জানুয়ারিতে শিলান্যাস মানিকচকে
২৮ জানুয়ারি শিলিগুড়ি থেকে উত্তরবঙ্গ উৎসবের সূচনা মঞ্চ থেকে মালদহের মানিকচকের ভুতনির ১০৩ কোটি টাকার দুই কিমি দীর্ঘ সেতুর শিলান্যাস করতে পারেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। বৃহস্পতিবার মালদহে বাস টার্মিনাসের দ্বিতীয় পযার্য়, ইংরেজ বাজার পুর এলাকার নিকাশি ব্যবস্থা এবং একটি রাস্তার কাজের সূচনা করতে মালদহে এসেছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। পরে সার্কিট হাউসে মন্ত্রী বলেন, “২৮ জানুয়ারি উত্তরবঙ্গ উৎসবের উদ্বোধন করতে মুখ্যমন্ত্রী শিলিগুড়ি আসছেন। সেখান থেকেই মুখ্যমন্ত্রী বোতাম টিপে ভুতনি সেতুর শিলান্যাস করে দেবেন। তার পরেই সেতুর কাজ শুরু হয়ে যাবে।” প্রশাসনিক সূত্রের খবর, আপাতত ৩০ কোটি টাকা বরাদ্দ হলেও সেতুর ডিপিআর (ডিটেল প্রজেক্ট রিপোর্ট) তৈরি হয়নি। হয়নি কোনও টেন্ডারও। তাহলে কী ভাবে মুখ্যমন্ত্রী শিলাল্যাস করবেন ? এই প্রশ্ন শুনেই উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী বলেন, “আমাদের আশা, ২৫ দিনের মধ্যেই ভুতনি সেতুর ডিপিআর তৈরি হয়ে যাবে। টেন্ডারও হয়ে যাবে। যদি এরমধ্যে তা তৈরি না হয়, মুখ্যমন্ত্রী পরে মালদহে এসে ভুতনি সেতুর শিলান্যাস করবেন।” এই সেতুর জন্য গত বছরে উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদ ১৮ কোটি ও এ বছরে আরও ১২ কোটি টাকা দেয়। মন্ত্রী জানান, রাজ্যের একার পক্ষে ১০৩ কোটি টাকার এই সেতুর কাজ করা সম্ভব হবে না। বিভিন্ন ভাবে টাকার সংস্থান করতে হবে। কেন্দ্রের থেকে সাহায্য চাওয়া হবে। তবে আড়াই বছরের মধ্যে ভুতনি সেতুর কাজ শেষ করা হবে। এদিন মন্ত্রী জানিয়েছেন, উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের কাজ দ্রুত তরান্বিত করার জন্য ৬ জেলায় শীঘ্রই দফতর খোলা হবে। এক এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার দায়িত্বে থাকবেন।

খাবার বেচে গ্রেফতার
খাবার চুরি করে বিক্রির অভিযোগে অঙ্গনওয়াড়ি কর্মী ও তাঁর স্বামীকে পুলিশ গ্রেফতার করেছে। চাঁচলের উত্তর আসরাইল এলাকায় বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটেছে। তদন্ত শুরু করেছে সুসংহত শিশু বিকাশ প্রকল্প দফতর। এ দিন সকালে অভিযুক্তরা কেন্দ্র থেকে তিন বস্তা ‘সবলা খাদ্য’ একটি ভ্যানে করে বাজারে নিয়ে যাচ্ছিলেন। বাসিন্দারা তা হাতেনাতে ধরে ফেলে পুলিশের হাতে তুলে দেন। পুলিশ জানায়, ধৃতরা হলেন অঙ্গনওয়াড়ি কর্মী জান্নাতুন পারভিন ও তার স্বামী আবদুল বারেক। আবদুল এলাকায় সক্রিয় কংগ্রেস কর্মী বলে পরিচিত। চাঁচলের আইসি জয়ন্ত লোধচৌধুরী বলেন, “ওই অভিযোগের ভিত্তিতে ওই দুজনকে গ্রেফাতার করা হয়। তদন্ত চলছে।” চাঁচল-১ সুসংহত শিশু বিকাশ প্রকল্পের আধিকারিক নীতিশ সাহা বলেন, “যথাযথ তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।” পুলিশ এবং স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাসিন্দারা জানান, জান্নতুন পারভিন উত্তর আসরাইল অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী। ওই সময় স্থানীয় বাসিন্দাদের নিয়ে তৃণমূল কর্মীরা ভ্যান সহ দুই জনকে আটকে রেখে পুলিশে খবর দেন। পরে পুলিশ কর্মীরা গিয়ে একটি বস্তা-সহ দুজনকে আটক করে থানায় নিয়ে আসে। পুলিশ পৌঁছনো আগেই সেখান থেকে দুই বস্তা সরিয়ে ফেলা হয় বলে অভিযোগ। এই প্রসঙ্গে চাঁচল-১ ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি মজিবর রহমান এ দিন বলেন, “দীর্ঘদিন ধরেই অভিযুক্তরা কেন্দ্রের খাবার বাইরে বিক্রি করে দিত। এ দিন বাসিন্দাদের হাতে ধরা পড়ে যান।” তবে চাঁচল-১ ব্লক কংগ্রেসের সাধারণ সম্পাদক ইন্দ্রনারায়ণ মজুমদার বলেন, “সত্যিই কেউ অন্যায় করলে আইন আইনের পথে চলবে।”

নেতাকে খুনের হুমকি, নালিশ
সাক্ষ্য দেওয়ার পর আদালত চত্বরে চোপড়ার সিপিএম জোনাল কমিটির সম্পাদককে প্রাণে মেরে ফেলার হুমকি দেওয়ার অভিযোগ উঠছে ব্লক কংগ্রেস সভাপতির নামে। ইসলামপুর আদালত চত্বরে বৃহস্পতিবার এই ঘটনাটি ঘটে। যদিও ওই বাম নেতা পুলিশে কোনও অভিযোগ করেননি। তিনি বিষয়টি মৌখিক ভাবে সরকারি আইনজীবীকে জানান। পরে সরকারি আইনজীবী তা বিচারককে বিষয়টি জানিয়েছেন বলে আদালত সূত্রে খবর। এদিন ইসলামপুর অতিরিক্ত জেলা ও দায়রা আদালতে চোপড়ার প্রাক্তন বিধায়ক আকবর আলি খুনের ঘটনার শুনানি ছিল। সাক্ষ্য দিতে এসেছিলেন সিপিএমের জোনাল সম্পাদক পরিতোষ রায়। তিনি সাক্ষ্য দিয়ে চা-এর দোকানে চা খাচ্ছিলেন, সেই সময়ে চোপড়া ব্লক কংগ্রেস সভাপতি অশোক রায় তাঁকে ওই হুমকি দেন বলে অভিযোগ। বিষয়টি ভিত্তিহীন দাবি করে অশোকবাবু বলেছেন, “আমি সমর্থককদের সঙ্গে আদালতে ছিলাম। কেউ এমন কিছু বলেননি। রাজনৈতিক উদ্দেশ্য নিয়েই পরিতোষবাবু মনগড়া কথা বলছেন।”

দুর্ঘটনায় মৃত, পথ অবরোধ
পথ দুর্ঘটনায় মোটর বাইক আরোহীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও দু’জন। বৃহস্পতিবার ইসলামপুরের রামগঞ্জ এলাকায় এই ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম বাবলু সিংহ (৩২)। তাঁর বাড়ি কামারগছ এলাকায়। এ দিন সকালে তিন জন একটি বাইকে ইসলামপুরের দিকে যাওয়ার সময় রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা একটি বাসে ধাক্কা মারেন। জখমরা উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনার পর বাসের চালকের গ্রেফতারের দাবিতে বাসিন্দারা আধঘন্টা ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধও করেন। পুলিশ ওই বাসটি আটক করেছে। চালককে গ্রেফতার করা হয়েছে।

সিটু-র স্মারকলিপি
টোল প্লাজাতে কর্মরত অস্থায়ী কর্মীদের নিয়োগপত্র, সচিত্র পরিচয়-সহ ১৭ দফা দাবিতে স্মারকলিপি দিল সিটু। বৃহস্পতিবার দুপুরে চাকুলিয়া থানার কানকি টোলপ্লাজার আধিকারিককে। সিটুর উত্তর দিনাজপুর জেলা সম্পাদক বিকাশ দাস জানিয়েছেন, আগামী ২১ জানুয়ারি প্লাজা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক হবে। সেখানে দাবিগুলির নিষ্পত্তি না হলে আমরা আন্দোলনে নামব।

দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় মোটর বাইক আরোহীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও দু’জন। বৃহস্পতিবার ইসলামপুরের রামগঞ্জ এলাকায় এই ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম বাবলু সিংহ (৩২)। বাড়ি কামারগছ এলাকায়। এ দিন সকালে তিন জন একটি বাইকে ইসলামপুরের দিকে যাওয়ার সময় রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা একটি বেসরকারি বাসে ধাক্কা মারেন।

গ্রেফতার
জালনোট চক্রে যুক্ত থাকার অভিযোগে এক ব্যক্তিকে ইসলামপুর থানার পুলিশ গ্রেফতার করেছে। বুধবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে। ধৃতের নাম লতিফুর রহমান। বাড়ি ভেরস্থান সংলগ্ন গাছিনাটোল এলাকাতে। সম্প্রতি দাড়িভিট এলাকা থেকে এক বাংলাদেশি নাগরিককে ২৫ হাজার টাকার জালনোট উদ্ধার করে পুলিশ। তদন্তে নেমে পুলিশ লতিফুরের নাম জানতে পারে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.