টুকরো খবর
সন্দেহের বশে যুবককে হেনস্থা চন্দ্রকোনায়
সন্দেহের বশে এক যুবককে মারধর করার পরে চুল ছেঁটে ও গলায় জুতোর মালা পরিয়ে রাস্তায় ঘোরালেন এলাকাবাসী। বৃহস্পতিবার দুপুরে চন্দ্রকোনা থানার ক্ষীরপাই শহরের হাসপাতাল চত্বরে এই ঘটনাকে ঘিরে উত্তেজনা ছড়ায়। পরিস্থিতি আয়ত্তে আনতে চন্দ্রকোনা থানার ওসি আশিস জৈন বিশাল পুলিশ বাহিনী নিয়ে ঘটনাস্থলে যান। বিডিও আসেক রহমান জানিয়েছেন, যুবককে উদ্ধার করে প্রথমে ক্ষীরপাই ব্লক হাসপাতাল ও পরে ঘাটাল মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এলাকায় উত্তেজনা থাকায় পুলিশি টহল চলছে। স্থানীয় সূত্রের খবর, প্রহৃত যুবক আনন্দ কর ক্ষীরপাই ব্লক হাসপাতালের কর্মী স্বপন সরখেলের জামাই। হাসপাতালের আবাসনে বুধবার সন্ধ্যায় আনন্দবাবু একাই ছিলেন। সেই সময় পরিচিত এক কলেজ ছাত্রী ওই বাড়িতে গেলে সন্দেহের বশে স্থানীয় কিছু মানুষ বাইরে থেকে তালা লাগিয়ে রটিয়ে দেন, ভিতরে অসামাজিক কাজকর্ম চলছে। পুলিশ এসে দু’জনকে উদ্ধার করে থানায় নিয়ে যায়। পরে ছেড়েও দেয়। বৃহস্পতিবার সকালে এলাকাবাসীর একাংশ আনন্দবাবুকে রাস্তায় হাতে পেয়ে বেধড়ক মারধর করেন। চুল ছেঁটে মোবিল ঢেলে দেন তাঁরা। পরে পুলিশ গিয়ে অচৈতন্য আনন্দবাবুকে উদ্ধার করে। আনন্দবাবুর স্ত্রী প্রতিমাদেবী স্থানীয় ১২ জনের নাম উল্লেখ করে মোট ৪০ জনের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন। প্রতিমাদেবী বলেন, “ওই মেয়েটি আমাদের আত্মীয়। আক্রোশ বশত এলাকার কিছু মানুষ এই কাজ করেছে।” চন্দ্রকোনা থানার ওসি আশিস জৈন বলেন, “লিখিত অভিযোগ পেয়েছি। অভিযুক্তদের ধরতে তল্লাশি শুরু হয়েছে। উত্তেজনা থাকায় চলছে পুলিশি টহল।

পশ্চিমে শ্রমমন্ত্রী
শ্রম দফতরের উদ্যোগে সামাজিক সুরক্ষা প্রকল্পে অর্থ সাহায্য করা হল অসংগঠিত ক্ষেত্রের নির্মাণ ও পরিবহণ শ্রমিকদের। বৃহস্পতিবার এই উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল খড়্গপুর শহরের রবীন্দ্রপল্লির এক প্রাথমিক বিদ্যালয় চত্বরে। অনুষ্ঠানে ছিলেন শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু, খড়্গপুর পুরসভার ভারপ্রাপ্ত পুরপ্রধান তুষার চৌধুরী, ডেপুটি লেবার কমিশনার (খড়্গপুর) শ্যামল দত্ত প্রমুখ। অনুষ্ঠানে ৪৫ জন শ্রমিককে ২ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত চেক দেওয়া হয়। গত ১ জানুয়ারি থেকে সামাজিক সুরক্ষা পক্ষ উদ্যাপন শুরু হয়েছে। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। এই উপলক্ষেই বৃহস্পতিবারের এই অনুষ্ঠান। অনুষ্ঠানে রাজ্যে শিল্পের সম্ভাবনা উজ্জ্বল হচ্ছে বলে দাবি করেন শ্রমমন্ত্রী। তাঁর বক্তব্য, সামাজিক সুরক্ষা প্রকল্পের কাজ দ্রুততার সঙ্গে চলছে। রাজ্যে শ্রমিক অসন্তোষ আগের থেকে কমেছে। ফলে শ্রমদিবস নষ্টও আগের থেকে কম হচ্ছে। এ দিনই বিকেলে ঘাটালের টাউন হলে এক হাজার শ্রমিককে চেক দেন শ্রমমন্ত্রী। উপস্থিত ছিলেন ঘাটালের মহকুমাশাসক অংশুমান অধিকারী, বিধায়ক শঙ্কর দোলই প্রমুখ।

গাড়ি চুরি চক্রে ধৃত আরও ৩
গাড়ি চুরি চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে আরও তিন জনকে গ্রেফতার করল বেলদা থানার পুলিশ। উদ্ধার করা হয়েছে ৪টি মোটর বাইকও। বৃহস্পতিবার ধৃতদের মেদিনীপুর সিজেএম আদালতে হাজির করা হলে ৮ জানুয়ারি পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দেন বিচারক। সম্প্রতি, তল্লাশিতে নেমে এই গাড়ি চুরি চক্রের হদিশ পায় পুলিশ। তল্লাশিতে উদ্ধার হয় ৭টি মোটর বাইক ও একটি মারুতি ভ্যান। প্রথমে শেখ আজিজুল নামে এক যুবককে গ্রেফতার করে পুলিশ। পরে শেখ নওসাদ মল্লিক ও গোপাল পাল নামে আরও দু’জন যুবককে ধরা হয়। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে বুধবার পাঁচুগোপাল দে, টিঙ্কু মাইতি-সহ আরও তিন জনকে ধরা হয়। পুলিশ সূত্রে খবর, পশ্চিম মেদিনীপুরে গাড়ি চুরি চক্রের সঙ্গে বেশ কয়েকটি দুষ্টচক্র জড়িত। যারা এক এলাকা থেকে গাড়ি চুরি করে অন্যত্র পাচার করে। যে চক্রের হদিশ মিলেছে, তার সঙ্গে কারা জড়িত, তা খতিয়ে দেখছে পুলিশ।

ফি বৃদ্ধি, স্কুলে তালা কৃষ্ণনগরে
ভর্তি-ফি কমানোর দাবিতে বৃহস্পতিবার হাতিশালা হাই স্কুলের গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন অভিভাবক ও পড়ুয়ারা। এ দিন প্রধান শিক্ষক স্কুলে আসেননি। বিক্ষোভের মুখে পড়ে অন্যান্য শিক্ষকদের ফিরে যেতে হয়। বিক্ষোভকারীদের অভিযোগ, অভিভাবকদের সঙ্গে কোনও আলোচনা না করেই স্কুল কর্তৃপক্ষ এক দফায় ভর্তি ফি বাড়িয়েছে। বিক্ষোভকারী অভিভাবক আমজাদ শেখ বলেন, “আগের বছর ভর্তির ফি ১০১ টাকা ছিল। কিন্তু এ বছর এক লাফে তা হয়েছে ২৪০ টাকা। গরীর অভিভাবকদের পক্ষে এই ফি মেটানো অসম্ভব।” স্কুলের প্রধান শিক্ষক আকবর আলি শেখ বলেন, “২০০৯ সালের শিক্ষার অধিকার আইনে সর্বনিম্ন ভর্তি ফি ধার্য করা হয়েছে ২৪০ টাকা। অভিভাবকরা তা দিতে রাজি নন। আলোচনায় বসে সমস্যার সমাধান করতে হবে।”

স্কুলের সুবর্ণজয়ন্তী
শালবনির ধান্যশোল যোগদা সৎসঙ্গ মঙ্গলময়ী বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উৎসব শেষ হল মঙ্গলবার। এই উপলক্ষে দু’দিন ধরে নানা কর্মসূচির আয়োজনও ছিল। সোমবার সকালে বর্ণাঢ্য পদযাত্রা বেরোয়, দুপুরে সুবর্ণজয়ন্তী স্মারক তোরণ উদ্ঘাটন করা হয়। অনুষ্ঠানে হাজির ছিলেন মন্ত্রী সৌমেন মহাপাত্র, বিধায়ক মৃগেন মাইতি, শ্রীকান্ত মাহাতো প্রমুখ। বিদ্যালয়ের স্মরণিকাও প্রকাশিত হয় এ দিন। মঙ্গলবার মিড-ডে মিল শেডের ভিত্তিপ্রস্তর স্থাপন ও সুবর্ণজয়ন্তী স্মারক স্তম্ভের আবরণ উন্মোচন হয়। আয়োজন ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানেরও।

স্কুলের অনুষ্ঠান
মেদিনীপুর টাউন স্কুলের ১৩০ বছর উদ্যাপন উৎসবের সূচনা হল। বৃহস্পতিবার এই উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সকালে জাতীয় পতাকা উত্তোলন করেন স্কুলের প্রধান শিক্ষক বিবেকানন্দ চক্রবর্তী। বিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন সহ-প্রধান শিক্ষক রাজবল্লভ দে। দুপুরের অনুষ্ঠানে ছিলেন সহকারী বিদ্যালয় পরিদর্শক সুব্রত মাইতি। উৎসব উপলক্ষে একশো জন দুঃস্থ ব্যক্তিকে শীতবস্ত্র বিতরণ এবং মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের দু’শো জন রোগীকে ফল বিতরণ করা হয়।

বিক্ষোভ-সভা
ভুয়ো আর্থিক সংস্থার বিরুদ্ধে এ বার পথে নামল বিজেপি। বৃহস্পতিবার দলের জেলা কমিটির উদ্যোগে মেদিনীপুর শহরের গাঁধীমূর্তির পাদদেশে এক বিক্ষোভ সভা হয়। পরে জেলাশাসকের দফতরে ডেপুটেশন দেওয়া হয়। ছিলেন বিজেপির জেলা সভাপতি তুষার মুখোপাধ্যায়, সাধারণ সম্পাদক সোমনাথ সিংহ, শহর সভাপতি অরূপ দাস প্রমুখ। সভায় ভুয়ো আর্থিক সংস্থাগুলির বিরুদ্ধে সরব হন দলের জেলা নেতৃত্ব।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.