টুকরো খবর
ধর্ষণ মামলার দ্রুত নিষ্পত্তি চাইছেন নীতীশ
ধর্ষণের মামলার দ্রুত বিচারের জন্য রাজ্যের সমস্ত জেলা পুলিশকে দ্রুত তদন্ত শেষ করে চার্জশিট পেশের নির্দেশ দিল বিহার প্রশাসন। সম্প্রতি পটনায় মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে পুলিশ কর্তাদের বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু ধর্ষণ নয়, মহিলাদের বিরুদ্ধে যে কোনও রকম নিগ্রহের ঘটনার ক্ষেত্রেই পুলিশকে অতি-তৎপর ভূমিকা নেওয়া নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। নীতীশ কুমার পুলিশ কর্তাদের জানিয়ে দিয়েছেন, মহিলাদের বিরুদ্ধে যে কোনও রকম অপরাধের ক্ষেত্রে সরকার ‘কোনও রেয়াত না-করা’র নীতি নিয়ে চলবে। গত অক্টোবর পর্যন্ত রাজ্যে ৪৮২টি ধর্ষণের মামলা ও মহিলাদের হয়রানি সংক্রান্ত ১৮৩টি মামলা ঝুলে রয়েছে।

অপহরণ করে হত্যা, গ্রেফতার দুই জওয়ান
একটি প্লাইউড কারখানার ম্যানেজারকে অপহরণ করে হত্যার ঘটনায় রিজার্ভ ব্যাটেলিয়নের দুই জওয়ান-সহ তিনজনকে গ্রেফতার করল পুলিশ। ঘটনাটি ঘটেছে মণিপুরের ইম্ফলে। পুলিশ জানায়, সেনাপতি জেলার মঙ্গলম প্লাইউড ইন্ডাস্ট্রির ম্যানেজার শঙ্করলাল স্বামী (৫৯) বুধবার কাংলা দুর্গের ভিতর থেকে নিখোঁজ হন। বৃহস্পতিবার পশ্চিম ইম্ফলের একটি ভেড়ি থেকে তাঁর দেহ মেলে। পুলিশ তদন্তে নেমে জানতে পারে, আদতে জয়পুরের বাসিন্দা স্বামী প্রতিদিন কাংলা দূর্গের ভিতরে প্রাতর্ভ্রমণে যেতেন। তখনই তাঁকে অপহরণ করা হয়। অপহরণকারীরা তাঁর পরিবারের কাছে ১ কোটি টাকা মুক্তিপণ চেয়ে চিঠি পাঠায়। ফোনও করে। চিঠিতে নিজেদের কুকি ন্যাশনাল আর্মি পরিচয় দিলেও ফোনে কেসিপি-র নাম উল্লেখ করে তারা। এতেই পুলিশের সন্দেহ বাড়ে। মোবাইলের টাওয়ার অনুসরণ করে পুলিশ চার অপহরণকারীর সন্ধান পায়। বৃহস্পতিবার তাদের মধ্যে তিন জনকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে ইয়ুমনাম দীনেশ ও লইসরাম হেরোজিৎ কাংলা দূর্গের ভিতরে নিরাপত্তার দায়িত্বে ছিল। তৃতীয় জন গোবিন্দ সিংহ ব্যাটেলিয়নে সদর দফতরের ভিতরে থাকা পেট্রোল পাম্পের কর্মী। তার জিপসিতেই স্বামীকে নিয়ে ভেড়ি অবধি যাওয়া হয়েছিল। ধৃতরা জানায়, স্বামী বেঁচে নেই। তারাই পুলিশকে ভেড়িতে নিয়ে যায়। সেখান থেকে জলে স্বামীর ভাসমান দেহ উদ্ধার করা হয়েছে।

স্মরণ
ছবি: চন্দন পাল
১৯৯১ সালের ৩ জানুয়ারি। ধানবাদের একটি ব্যাঙ্ক ডাকাতি রুখতে গিয়ে প্রাণ দেন তৎকালীন পুলিশ সুপার রণবীর বর্মা ও ব্যাঙ্কে উপস্থিত এক বাঙালি নাগরিক, শ্যামল চক্রবর্তী। প্রয়াত পুলিশ সুপারকে ‘অশোক চক্র’ দিয়ে সম্মানিত করে কেন্দ্রীয় সরকার। তাঁর নামে ধানবাদ শহরের একটি গুরুত্বপূর্ণ মোড়ের নামকরণও করা হয়। কিন্তু উপেক্ষিত থেকে যান শ্যামলবাবু। ধানবাদের প্রবাসী বাঙালিদের একান্ত প্রচেষ্টায় শ্যামলবাবুর একটি মূর্তি বসানো হয়। বছর বছর তাঁকে স্মরণ করেন তাঁরাই। সরকার এখনও উদাসীন। বৃহস্পতিবার ‘বাঙালি শহিদ’ শ্যামল চক্রবর্তীর ২২ তম মৃত্যুবার্ষিকী। তাঁর মূর্তিতে মালা দিচ্ছেন ধানবাদের প্রাক্তন সাংসদ এ কে রায়।

ওয়াইসির বিরুদ্ধে মামলা
মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন দলের বিধায়ক আকবরুদ্দিন ওয়াইসির বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত করতে পুলিশকে নির্দেশ দিল স্থানীয় এক আদালত। আদিলাবাদের একটি সভায় তিনি উস্কানিমূলক কথা বলেছিলেন বলে অভিযোগ জানিয়েছিলেন এক ব্যবসায়ী। মুখ্যমন্ত্রী কিরণকুমার রেড্ডি জানান, আইনি পথেই ওয়াসির বিচার করা হবে। সরকার এই প্রক্রিয়ায় হস্তক্ষেপ করবে না। ওয়াসির এ রকমের মন্তব্যের পরও তাঁর বিরুদ্ধে কেন পদক্ষেপ করতে দেরি নিয়ে প্রশ্ন উঠেছে। রেড্ডির বক্তব্য, “দেরি করা হয়েছে কোথায়? আমি পুলিশকে তদন্তের নির্দেশ দিতে পারি না। মামলা করা হলে আদালতই তদন্তের নির্দেশ দেবে।”

ছাত্রীকে চাপা দিয়ে উল্টে গেল বাস
ছাত্রীকে পিষে দিয়ে উল্টে গেল বাস। জখম হলেন ২০ জন যাত্রী। ঘটনাটি ঘটেছে উজানি অসমের লখিমপুরে। পুলিশ জানায়, বৃহস্পতিবার ৫২ নম্বর জাতীয় সড়ক দিয়ে তীব্রবেগে আসা একটি বাস হীরামণি বিশ্বাস নামে এক ছাত্রীকে ধাক্কা দেয়। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এর পর নিয়ন্ত্রণ হারিয়ে পথের পাশে গড়িয়ে পড়ে বাসটি। অন্তত ২০ জন যাত্রী জখম হন। তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ঘটনা জানাজানি হওয়ার পরে এলাকার ছাত্রছাত্রীরা জাতীয় সড়ক অবরোধ করে। পরে পুলিশি হস্তক্ষেপে অবরোধ ওঠে।

মণিপুরে ভূমিকম্প
আট ঘণ্টার ব্যবধানে দু’বার কেঁপে উঠল মণিপুর। প্রথম কম্পনটি হয় বুধবার কাল রাত ৩টে ৩৭ মিনিটে। রিখটার স্কেলে কম্পনমাত্রা ছিল ৪.২। পরবর্তী কম্পন হয় বৃহস্পতিবার সকাল ১১টা ১৭ মিনিটে। এ ক্ষেত্রে রিখটার স্কেলে কম্পনমাত্রা ছিল ৪.৭। দু’টি ক্ষেত্রেই কম্পনের উৎস ছিল ভারত-মায়ানমার সীমান্ত। ভূমিকম্পে এখনও ক্ষয়ক্ষতির কোনও খবর নেই।

ভারতে ফেরা
ভারতে ফিরছেন দুই ইতালীয় নৌসেনা ম্যাসিমিলিয়ানো লাতোরে ও সালভাতোরে গিরোনে। কেরলে দুই মৎস্যজীবীকে খুনের অভিযোগ রয়েছে তাঁদের বিরুদ্ধে। ক্রিসমাস পালনের জন্য তাঁদের ইতালিতে যাওয়ার অনুমতি দিয়েছিল কেরল হাইকোর্ট। দুই নৌসেনা আর ভারতে ফিরবেন না বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল কয়েকটি মহল থেকে। বৃহস্পতিবার বিশেষ সামরিক বিমানে ভারত রওনা দিয়েছেন তাঁরা।

কর্নাটকেও চালু
দিল্লির পর এ বার কর্নাটকেও চালু হল মহিলাদের জন্য হেল্পলাইন। বিপদে পড়লে বা বিপদের আশঙ্কা করলেই মহিলারা ফোন করতে পারেন ১০৯১ নম্বরে। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আর অশোক জানান, ২৪ ঘণ্টাই চালু থাকবে এই হেল্পলাইন। দিল্লির গণধর্ষণের প্রতিবাদে সারা দেশ জুড়ে শুরু হওয়া বিক্ষোভের পরিপ্রেক্ষিতেই এই পদক্ষেপ করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

উদয়-নার্গিসের বিয়ে নিয়ে জল্পনা
২০১২ সালে গাঁটছড়া বেঁধেছিলেন বেশ কয়েক জন বলিউড তারকা। ২০১৩-এও এ ব্যাপারে নিরাশ হবে না দেশের মানুষ। মার্চে উদয় চোপড়া ও নারগিস ফকরি গাঁটছড়া বাঁধতে চলেছেন বলে খবর। অনেক আগেই তাঁরা বিয়েটা সেরে ফেলতে চেয়েছিলেন। কিন্তু যশ চোপড়ার মৃত্যুতে তা পিছিয়ে গিয়েছিল।

বিহারে গ্রেফতার তিন মাওবাদী
রোহতাস জেলা থেকে এক স্বঘোষিত কম্যান্ডার-সহ তিন মাওবাদীকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ সুপার মনু মহাজন জানিয়েছেন, গোপন সূত্রে খবর পেয়ে বুধবার রাতে একটি বাড়িতে হানা দেয় পুলিশের বিশেষ দল। ধৃত মাওবাদী কম্যান্ডার মোহন পাসোয়ান ৫০টি মামলায় অভিযুক্ত।

ধর্ষকের মৃত্যুদণ্ড
ধর্ষণ ও খুনে দোষী সাব্যস্ত এক ২৮ বছরের যুবকের ফাঁসির আদেশ দিল কেরলের এক আদালত। ভাট্টাপপারা এলাকায় এক কিশোরীকে তার বাড়ি ঢুকে ধর্ষণ করেছিল রাজেশ কুমার নামে ওই যুবক। পরে কিশোরীকে শ্বাসরোধ করে খুন করে সে।

করুণানিধির পর দায়িত্বে ছেলে
পরবর্তী ডিএমকে প্রধান হবেন এম কে স্তালিন। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন দলের বর্তমান সভাপতি ও স্তালিনের বাবা এম করুণানিধি। করুণানিধির প্রস্তাবে সম্মতি দেন দলের সদস্যরা।

আকর্ষণীয় নিরামিষাশী
অমিতাভ বচ্চন ও বিদ্যা বালনকে সবচেয়ে আকর্ষণীয় নিরামিষাশীর আখ্যা দিল পেটা। তালিকায় রয়েছেন নেহা ধুপিয়া, শাহিদ কপূর, করিনা কপূর, হেমা মালিনী ও ‘কোলাভেরি ডি’ খ্যাত ধনুষও।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.