টুকরো খবর
যাত্রীগাড়িতে মাল চালান বন্ধ করতে উদ্যোগ বরাকে
সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও যাত্রিবাহী গাড়ির ছাদে নিয়মিত পণ্য পরিবহণ করা হচ্ছে। এর ফলে বরাক উপত্যকায় সড়ক দুর্ঘটনা ক্রমশ বেড়েই চলেছে। বাড়ছে প্রাণহানির ঘটনাও। এ নিয়ে কড়া মনোভাব নিয়েছেন বরাক উপত্যকা প্রশাসন। বরাক উপত্যকা ও পার্বত্য জেলাগুলির রেঞ্জ কমিশনার এম আরিজ আহমদ প্রত্যেক জেলা প্রশাসনকে জানিয়ে দিয়েছেন, শুধু পণ্য পরিবহণই নয়, যাত্রিবাহী গাড়ির ছাদে পণ্য পরিবহণের কোনও কাঠামো (ক্যারিয়ার) থাকাও চলবে না। বরাক উপত্যকার তিন জেলা পরিবহণ অফিসার (ডিটিও)-কে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশও দিয়েছেন তিনি। আর, এর পরই নড়েচড়ে বসেছে জেলা প্রশাসন। এই ধরনের কাঠামো দ্রুত খুলে নিতে গাড়ি মালিকদের নির্দেশ দিয়েছেন ডিটিও-রা। কয়েক দিনের মধ্যে যে এ ব্যাপারে তাঁরা অভিযানেও নামতে চলেছেন জানিয়ে দেওয়া হয়েছে তা-ও। কমিশনার আহমদ পরিবহণ বিভাগের ক্যারিয়ার খোলা অভিযানে সহযোগিতার জন্য পুলিশকেও নির্দেশ দিয়েছেন। কমিশনারের কথায়, “প্রতি বছর ছাদে পণ্য পরিবহণের জন্য বহু দুর্ঘটনা ঘটছে। কিন্তু যান মালিকদের এতে কোনও হেলদোলই নেই। সুপ্রিম কোর্টের স্পষ্ট নির্দেশের পরেও যান মালিকরা তা মানছেন না। যেমন এসইউভি বা ভ্যান জাতীয় গাড়িগুলি, তেমনই বড়-ছোট বাস। নিরাপদে পথ চলার উপযোগী করেই কোম্পানিগুলি বাস তৈরি করে। কিন্তু মালিকরাই পরে অন্য মিস্ত্রি দিয়ে বাসের কাঠামো বদলে নেন মাল নিয়ে যাওয়ার জন্য।”

দীর্ঘতম ছবির পরিকল্পনা ডিব্রুগড়ে
দীর্ঘতম ছবির ছবি তুলেছেন ডিব্রুগড়ের দেবাশিস রায়।
ছবি, গল্প, গান, বাদ্য--শীতের মরসুমে নানা বিষয়েই বিশ্ব রেকর্ড গড়ার প্রয়াস চলছে ডিব্রুগড়-সহ অসমের নানা স্থানে। পরিকল্পনা রয়েছে, বিশ্বের র্দীঘতম ছবি আঁকা হবে ডিব্রুগড়ে। ক্যানভাসে ছবির পাশাপাশি আঁকা থাকবে বিশ্বের ২৫৭টি জাতীয় প্রতীক। মোট ছবির দৈর্ঘ হওয়ার কথা ১০ কিলোমিটার। এই ছবি আঁকার কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। সেই সঙ্গে পরিকল্পনা আছে বিশ্বের দীর্ঘতম গল্প লেখারও, যৌথ ভাবে। এই প্রয়াসে হাত মেলানোর কথা দু’ হাজার লেখকের। শুধু ছবি আর গল্পেই নয়, রেকর্ড গড়ার প্রয়াস চলছে গান ও তালবাদ্যেও। যোরহাট জেলার তিতাবরে আগামী ৫ জানুয়ারি আরও একটি নজির সৃষ্টি হতে চলেছে। গিনেস প্রতিনিধিদের সামনে একসঙ্গে খোল বাজাবেন ১৪,৭০০ জন বাদক। সমবেত খোল বাদনের জন্য এলাকায় ৩০ বিঘা একটি জমি সাফ করার কাজ চলছে এখন। পাশাপাশি, ১০ ফেব্রুয়ারি ব্রহ্মপুত্রের তীরে প্রায় দশ হাজার মানুষ একত্র হয়ে গাইতে চলেছেন জাতীয় সঙ্গীত।

আসন রফা নিয়ে বৈঠকে ক্ষিতি-বিমান
সিপিএমের রাজ্য সম্পাদক বিমান বসুর সঙ্গে বৈঠক করলেন আরএসপি-র রাজ্য সম্পাদক ক্ষিতি গোস্বামী। আসন্ন ত্রিপুরা বিধানসভা নির্বাচন ছাড়াও রাজ্যের পঞ্চায়েত ভোট নিয়ে তাঁদের মধ্যে কথা হয়। গত শুক্রবার বামফ্রন্টের বৈঠকে পঞ্চায়েত ভোট নিয়ে আলোচনায় বিমানবাবুকে কড়া ভাষায় আক্রমণ করেছিলেন ক্ষিতিবাবু। এ দিন বৈঠকের পর অবশ্য ক্ষিতিবাবু খুশি। তিনি বলেন, “বামফ্রন্টের বৈঠকের সিদ্ধান্ত মতোই শরিকদের আসন ছাড়া নিয়ে ব্লক স্তরে আলোচনা শুরু হয়েছে। আশা করছি, এ বার ফ্রন্টে সার্বিক ঐক্য হবে।” এপ্রিল মাস নাগাদ ত্রিপুরায় ভোট। সেখানে সীমানা পুনর্বিন্যাসের ফলে আরএসপি-র দখলে থাকা আসন দু’টি নিয়ে সমস্যা দেখা দিয়েছিল। ত্রিপুরার সিপিএম নেতৃত্ব আসএসপি-কে শুধু রাধাকান্তপুর আসনটি ছাড়তে চাইছিলেন। সমস্যা মেটাতে ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার বিমানবাবুকে অনুরোধ করেন। নিজ নিজ দলের তরফে বিমানবাবু ও ক্ষিতিবাবু ত্রিপুরার দায়িত্বে। এ দিন বৈঠকের পর ক্ষিতিবাবু বলেন, “সিপিএম ত্রিপুরায় রাধাকান্তপুর ছাড়াও বাধারহাট (সংরক্ষিত) আসনটি আমাদের ছাড়তে রাজি হয়েছে।”

ছেলের মারে মৃত্যু বাবার
পারিবারিক অশান্তি থেকে কথা কাটাকাটি। বাবা ও ছেলেতে। কাল রাতে ঝগড়া এতটাই চরমে ওঠে রাগ সামলাতে না পেরে ২২ বছরের ছেলে রাতুল বরুয়া লাঠি দিয়ে পেটায় পঞ্চাশ বছর বয়সী বাবা লোকনাথ বরুয়াকে। মারের চোটে পড়ে যান লোকনাথ। সেখানেই তাঁর মৃত্যু ঘটে। ডিব্রুগড় জেলায় নিউ খোয়াং শহর ঘেঁষা চাউলপাড়া গ্রামে কাল রাতের এই ঘটনার পর প্রতিবেশীরা খবর দেন পুলিশে। পুলিশ এসে গ্রেফতার করে ছেলে রাতুলকে। এ ব্যাপারে তদন্ত শুরু করেছে পুলিশ। জেরায় পুলিশের কাছে রাতুল দাবি করে, তার বাবা প্রয়ই মদ খেয়ে এসে বাড়িতে অশান্তি বাধাতেন। কাল রাতে প্রতিবাদ করতে গেলে অশান্তি চরমে ওঠে।

উকিলদের না
ধর্ষণ, শ্লীলতাহানি, ইভটিজিংয়ে অভিযুক্তদের হয়ে আর মামলা না লড়ার সিদ্ধান্ত নিলেন ওড়িশার কেন্দ্রাপড়ার আইনজীবীরা। বিভিন্ন মহল এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। তবে তা কতটা আইনসঙ্গত, সেটা নিয়ে শুরু হয়ে গিয়েছে বিতর্ক। দু’দিন আগে ইভটিজিংয়ে অভিযুক্ত দুই যুবককে আদালতে হাজির করা হয়। কিন্তু তাদের হয়ে মামলা লড়তে অস্বীকার করেন এখানকার আইনজীবীরা। বার অ্যাসোসিয়েশনের প্রধান ধ্রুবচরণ জেনা বলেন, “দিল্লির গণধর্ষণ কাণ্ডে দেশ জুড়ে যে আলোড়ন শুরু হয়েছে, তা আমাদের চোখ খুলে দিয়েছে। তাই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।” তিনি জানান, এই সিদ্ধান্ত কারও উপর চাপিয়ে দেওয়া হয়নি।

ডিমা হাসাওয়ে আটক পাঁচ
ডিমা হাসাওয়ে পাঁচ সন্দেহভাজন যুবককে আটক করল পুলিশ। তাদের কাছ থেকে ৭টি উচ্চ ক্ষমতাসম্পন্ন ডিটোনেটর ও আটটি জিলেটিন স্টিক-সহ বেশ কিছু বিস্ফোরক আটক করা হয়েছে বলে আসাম রাইফেলস সূত্রে খবর। গত কাল গোয়েন্দা সূত্রে খবরের ভিত্তিতে জাটিঙ্গার কাছে একটি সুমো গাড়িকে আটক করে আসাম রাইফেলস। গাড়িটি মেঘালয় থেকে আসছিল। তাতে ছিল ছ’জন যুবক। এক জন পালিয়ে যায়। আসাম রাইফেলসের সন্দেহ, ধৃতদের সঙ্গে মেঘালয়ের জঙ্গি সংগঠন এইচএনএলসি-র যোগ আছে। তারা হাফলংয়ে নববর্ষের আগে বিস্ফোরণ ঘটানোর ছক কষছিল।

শ্লীলতাহানির বিরুদ্ধে
দুই জঙ্গি সংগঠনের নেতাদের শ্লীলতাহানির ঘটনা নিয়ে যখন উত্তাল মণিপুর, তখন এই রাজ্যেরই মাওবাদী একটি জঙ্গি সংগঠন শ্লীলতাহানির বিরুদ্ধে জেহাদে নামল। মণিপুরের মাওবাদীরা এক বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, শ্লীলতাহানির ঘটনার অভিযুক্তদের নিজেদের নিয়মমতো কড়া শাস্তি দেবে তারা। নোংগ্রিন এলাকায় নাগা ছাত্রীর উপরে অত্যাচার চালানো কেসিপি জঙ্গিরা ধরা পড়েছে। মাওবাদী এই সংগঠনের প্রচার সচিব নোংলেন মেইতেই জানান, সরকার তাদের যা সাজা দেওয়ার দেবে, তারপর মাওবাদীদের নিজস্ব সাজা অপেক্ষা করে রয়েছে তিনজনের জন্য। সরকারের উপরে চাপ দিতে ইউএনসি ও মণিপুর ফিল্ম ফোরাম, সুমং লীলা পরিষদের ডাকা বন্ধেও তারা সমর্থন জানিয়েছে। পাশাপাশি, শ্লীলতাহানির প্রশ্নে, মণিপুরে নাগা বনাম মেইতেই বিভাজন উস্কে দেওয়ার চেষ্টা চলছে বলে তাদের অভিযোগ। এর পিছনে সংবাদ মাধ্যমের একটি অংশের ‘চক্রান্ত’ও দেখছে তারা।

অভিজিৎ-বিতর্ক মিটিয়ে ফেলতে চায় কংগ্রেস
রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিৎকে কেন্দ্র করে বিতর্কে ইতি টানতে চাইছে কংগ্রেস। বিদেশমন্ত্রী সলমন খুরশিদ বলেছেন, অভিজিৎ তাঁর মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নিয়েছেন। এর পরে আর বিতর্ক বাড়ানো উচিত নয়। বরং তাঁকে সঠিক পথ দেখানো উচিত। দিল্লিতে গণধর্ষণের বিরুদ্ধে মহিলা বিক্ষোভকারীদের একাংশকে কটাক্ষ করেছিলেন অভিজিৎ। তিনি বলেন,“যে সব সুন্দরী মহিলা মুখে রংচং মেখে আসছেন তাঁরা আদৌ ছাত্রী কি না তা নিয়ে আমার সন্দেহ আছে।” মন্তব্য নিয়ে দেশ জুড়ে আলোড়নের পরে ক্ষমা চেয়ে নিয়েছেন তিনি। প্রণব-পরিবারের তরফে ক্ষমা চেয়ে নেন রাষ্ট্রপতি-কন্যা শর্মিষ্ঠাও। খুরশিদের বক্তব্য থেকেই স্পষ্ট, অভিজিতের বিরুদ্ধে দলের পক্ষে আর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রশ্নই নেই। কংগ্রেস মুখপাত্র রশিদ অলভিও বলেছেন, “উনি তো ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে নিয়েছেন।”

সরকার বা দলের টিভি চায় না ট্রাই
কেন্দ্র ও রাজ্য সরকারগুলির টিভি-সম্প্রচারের কাজে নামা উচিত নয় বলে সুপারিশ করল টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাই। কেন্দ্র বা রাজ্য সরকারগুলির অধীনস্থ বিভাগ ও সংস্থাগুলির দ্বারা চ্যানেল সম্প্রচার ও পরিবেশন বন্ধ করার কথা বলল তারা। শুক্রবার সরকারের কাছে জমা দেওয়া এক রিপোর্টে রাজনৈতিক দলগুলিকেও চ্যানেল সম্প্রচারের অনুমতি না দেওয়ার সুপারিশ করা হয়েছে। প্রসার ভারতীর নিরপেক্ষতার স্বার্থে তাদের সঙ্গে কেন্দ্রকে দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। ট্রাই-এর সুপারিশ কার্যকর হলে তামিলনাড়ু সরকারের আরাসু কেবল টিভির ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়বে। আরও একাধিক রাজ্যের তরফে চ্যানেল চালু করার জন্য কেন্দ্রের কাছে যে আবেদন জমা পড়েছে, সেগুলিও অনিশ্চিত হয়ে পড়বে।

ধর্ষিতাকে নলি কেটে খুন
নাবালিকাকে গণধর্ষণ করে গলার নলি কেটে খুন করল কয়েক জন দুষ্কৃতী। আলিগড় থেকে ৪০ কিলোমিটার দূরে পালি মুকিমপুর এলাকার ঘটনা। পুলিশ জানিয়েছে, অষ্টম শ্রেণির ছাত্রীটি বৃহস্পতিবার বিকেলে বাড়ি থেকে বেরিয়েছিল। তখনই এই ঘটনা ঘটে। ছাত্রীটির বাবার অভিযোগ, গত কয়েক দিন ধরে তিন যুবক তাঁর মেয়েকে উত্যক্ত করছিল। অপরাধীদের এখনও চিহ্নিত করা যায়নি।

গুজরাত নিয়ে
গুজরাতে হার নিয়ে কংগ্রেসের কড়া সমালোচনা করলেন জোটশরিক এনসিপি-র নেতা প্রফুল্ল পটেল। পাশাপাশি নরেন্দ্র মোদীর প্রশংসাও করেছেন তিনি। গুজরাতে কংগ্রেসের সঙ্গে জোট বেঁধেই লড়েছিল এনসিপি। পটেলের বক্তব্য, গুজরাতে হারের জন্য কে দায়ী তা খুঁজে বের করা উচিত। ধর্মনিরপেক্ষ ভোট যাতে ভাগ না হয় সে জন্য কংগ্রেসের সঙ্গে জোট বেঁধেছিল এনসিপি। কিন্তু মোদী তাঁর কাজের জন্যই জনগণের মন জয় করেছেন।

ফের গণধর্ষণ
ফের গণধর্ষণের শিকার হল এক দলিত নাবালিকা। হাসান জেলার বিভিন্ন জায়গায় গত ন’দিন ধরে তাকে ১০ দুষ্কৃতী ধর্ষণ করেছে বলে অভিযোগ। চাকরি দেওয়ার নাম করে আলুর তালুকের মাগে গ্রাম থেকে ১৭ বছরের মেয়েটিকে শহরে নিয়ে আসা হয়েছিল। পুলিশ সাত জনকে গ্রেফতার করেছে।

বন্ধ কারখানা
নিহত পন্টি চাড্ডার একটি মদের কারখানা বন্ধ করে দিল পঞ্জাবের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। ওই অঞ্চলে ব্যাপক জল দূষণের কারণ হয়ে উঠেছিল কারখানাটি। গ্রামবাসীদের অভিযোগের ভিত্তিতে কারখানাটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.