টুকরো খবর
তৃণমূলের বিরুদ্ধে নালিশ
রবিবার বাদকুল্লার ইউনাইটেড অ্যাকাডেমির পরিচালন সমিতির নির্বাচনে তৃণমূলের বিরুদ্ধে ব্যাপক ছাপ্পা ভোট দেওয়ার অভিযোগ তুলে প্রার্থী প্রত্যাহার করে রাস্তা অবরোধ করল সিপিএম। পরে অবশ্য পুলিশি হস্তক্ষেপে উঠে যায় অবরোধ। একইভাবে ভোট গণনার সময় সন্ত্রাসের অভিযোগ তুলে কংগ্রেস তাদের পোলিং এজেন্ট তুলে নেয়। সিপিএমের বাদকুল্লা লোকাল কমিটির সম্পাদক রবি ভট্টাচার্য বলেন, “প্রথম থেকেই তৃণমূল ভোটারদের শাসাচ্ছিল। তারপর ব্যাপক ফল্স ভোট পড়তে থাকে। প্রতিবাদ করেও তা বন্ধ না হওয়ায় আমরা প্রার্থী তুলে নিয়ে পথ অবরোধ করি।” কংগ্রেসের গলাতেও একই অভিযোগের সুর। হাঁসখালি ব্লক কংগ্রেস সভাপতি দীনেশ চক্রবর্তী বলেন, “তৃণমূলের সন্ত্রাসের প্রতিবাদে আমরা পোলিং এজেন্ট তুলে নিতে বাধ্য হয়েছি।” সমস্ত অভিযোগ অস্বীকার করে তৃণমূলের হাঁসখালি ব্লকের সভাপতি কৃষ্ণকিঙ্কর ঘোষ বলেন, “নির্বাচনে কোনও গোলমাল হয়নি। বিরোধী হার নিশ্চিত জেনে সন্ত্রাসের সাজানো মনগড়া গল্প ফেঁদে নাটক করছে।” জেলা পুলিশ সুপার সব্যসাচী রমন মিশ্র বলেন, “নির্বাচন নিয়ে কেউ কোনও নালিশ করেনি। ভোট হয়েছে নির্বিঘ্নে।”

বাংলাদেশী ডাকাতকে গণপ্রহার
ডাকাতি করতে এসে ধরা পড়ে গ্রামবাসীদের হাতে প্রহৃত হল এক বাংলাদেশী। ইমরান শেখ নামে ওই দুষ্কৃতীর বাড়ি মেহেরপুর থানার শালিকাগ্রামে। খবর পেয়ে উত্তেজিত জনতার হাত থেকে তেহট্ট থানার পুলিশ ও বিএসএফ জওয়ানরা তাকে উদ্ধার করে শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করিয়েছে। দুষ্কৃতীদের অস্ত্রের আঘাতে জখম মিরাজুল শেখ নামে এক গ্রামবাসী কলকাতার নীলরতন সরকার মেডিকেল কলেজে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার রাতে তেহট্টের বিষ্টুগঞ্জ গ্রামের মিনাজুল মণ্ডলের বাড়িতে সীমান্তের ওপারের জনাকয়েকের একটি সশস্ত্র দল হানা দেয়। চিৎকার চেচামেচিতে প্রতিবেশিরা উঠে গেলে ডাকাতেরা চম্পট দেয়। পালানোর আগে তারা মিনাজুল মণ্ডলের দাদা মিরাজুল মণ্ডলকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে। দলের সকলে পালাতে পারলেও ইমরান ধরা পড়ে জনরোষের শিকার হয়। পুলিশ ওই দুষ্কৃতীকে গ্রেফতার করেছে।

বামকর্মীদের পথে নামার ডাক ক্ষিতির
শাসক দলের লাগাতার সন্ত্রাস মোকাবিলায় বামপন্থী কর্মীদের পথে নামার ডাক দিলেন আরএসপির রাজ্য সম্পাদক ক্ষিতি গোস্বামী। দলের কৃষক সংগঠন সংযুক্ত কৃষক সভার তৃতীয় রাজ্য কাউন্সিলে অংশ নিতে রঘুনাথগঞ্জে এসেছিলেন ক্ষিতিবাবু। শনি ও রবি-দু’দিনব্যাপী অনুষ্ঠিত এই সম্মেলনের প্রথম দিনে ক্ষিতিবাবু বলেন, “রাজ্যে সন্ত্রাস চলছে। যার আঁচ থেকে বাদ নেই শিক্ষাক্ষেত্রও। পঞ্চায়েত নির্বাচনের এই সন্ত্রাস আরও তীব্র হবে। এই অবস্থায় বামপন্থীদের কর্মীদের ঘরে বসে না থেকে সন্ত্রাসের মোকাবিলায় পথে নামতে হবে।” তিনি আরও বলেন, “শাসক দলের উসকানিতে শিক্ষাক্ষেত্রে অরাজকতা চলছে।” দু’দিনের এই সম্মেলনের গৃহীত প্রতিবেদনে বলা হয়েছে, “রাজ্যে পঞ্চায়েত স্তরে ক্ষমতা জনপ্রতিনিধিদের হাত থেকে কেড়ে নিয়ে আমলাদের হাতে দেওয়া হচ্ছে। এতে করে গণতান্ত্রিক ব্যবস্থার ক্ষতি হচ্ছে।”

কর্মবিরতি উঠল
আইনজীবীদের কর্মবিরতি উঠে যাওয়ায় জঙ্গিপুর আদালতের কাজকর্ম স্বাভাবিক হচ্ছে। গত ১১ ডিসেম্বর সাগরদিঘির এক গ্রামে দুই আইজীবীকে হেনস্থার অভিযোগ তুলে জঙ্গিপুর আদালতের আইনজীবী কর্মবিরতি শুরু করে। পুলিশ ওই ঘটনায় যুক্ত দুই অভিযুক্তকে বৃহস্পতিবার রাতে ধরে আদালতে হাজির করে উঠে যায় কর্মবিরতি। তবে আদালতে পেশ করা পুলিশি রিপোর্টে ধৃত আহাদ শেখ ও ইমাম শেখের বিরুদ্ধে ছিনতাই ও আইনজীবীদের মারধরের অভিযোগের সত্যতা নেই। শুক্রবার পুলিশি রিপোর্টের ভিত্তিতে আদালত ধৃতদের ব্যক্তিগত জামিনে মুক্তি দেয়।

স্কুলে অনুষ্ঠান
চলতি শিক্ষাবর্ষ থেকেই শান্তিপুর-জয়নারায়নপুর জুনিয়র হাইস্কুল মাধ্যমিক পর্যায়ে উন্নীত হবে। এই উপলক্ষে শনিবার সারাদিনব্যাপী স্কুল প্রাঙ্গনে বিভিন্ন অনুষ্ঠান হয়। এই অনুষ্ঠানের উদ্বোধন করেন হাঁসখালি পঞ্চায়েত সমিতির সভাপতি অতসী চক্রবর্তী। এ দিনের সাংস্কৃতিক অনুষ্ঠানে হাজির ছিলেন বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ যতীন্দ্রনাথ রায়, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুদীপ্ত নাগ-সহ বহু বিশিষ্ট মানুষ।

মালগাড়ি লাইনচ্যুত
সাগরদিঘি তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা বোঝাই মালগাড়ির তিনটি বগি মনিগ্রামে তাপবিদ্যুৎ কেন্দ্রে ঢোকার মুখে রবিবার ভোরে লাইনচ্যুত হয়। এর ফলে দুপুর পর্যন্ত প্ল্যান্টে কয়লা ঢুকতে পারেনি। পরে রিলিফ ভ্যান এনে পরিস্থিতি স্বাভাবিক করা হয়। এর জেরে পূর্ব রেলের ট্রেন চলাচলে অবশ্য কোনও সমস্যা হয়নি।

জয়ী কংগ্রেস
হরিহরপাড়ার মালোপাড়া উচ্চ বিদ্যালয় ও পাটিকাবাড়ি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের স্কুল পরিচালন সমিতির নির্বাচনে ৬টি আসনের প্রতিটিতেই জয়ী হয়েছে কংগ্রেস প্রার্থীরা। অন্যদিকে জলঙ্গির বাগমারা হাইস্কুলের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে ৬টি আসনের ৫টিতে জিতেছে কংগ্রেস। ১টি আসন পেয়েছে সিপিএম।

শিশুর মৃত্যু
বেলডাঙার বড়ুয়া মোড় সংলগ্ন এলাকায় মানসিক ভারসাম্যহীন এক মহিলা সন্তান প্রসব করেন। মা ও শিশু অসুস্থ হয়ে পড়লে স্থানীয় লোকজন তাদের বেলডাঙা ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে আসেন। হাসপাতালে নিয়ে আসার পথেই মারা যায় শিশুটি। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, শিশুটির ময়নাতদন্ত হবে। ওই মহিলার চিকিৎসা চলছে।

হেরোইন-সহ ধৃত
রবিবার রেজিনগরের দাসপুর বাগানপাড়ায় ৩৪ নম্বর জাতীয় সড়কের কাছ থেকে হেরোইন-সহ দুই ব্যক্তিকে ধরল পুলিশ। ধৃতেরা হল রফিক শেখ ও রহিদুল শেখ।

ট্রেন অবরোধ
রেল গেট খোলা থাকায় ট্রেনে কাটা পড়ে অজ্ঞাতপরিচিত এক ব্যক্তির মৃত্যু হয়েছে। স্থানীয় জনতা রানাঘাট-বনগাঁ লাইনের নব রায়নগর স্টেশনের কাছে ট্রেন অবরোধ করেন।

স্কুলে অনুষ্ঠান
চলতি শিক্ষাবর্ষ থেকেই শান্তিপুর-জয়নারায়নপুর জুনিয়র হাইস্কুল মাধ্যমিক পর্যায়ে উন্নীত হবে। এই উপলক্ষে শনিবার সারাদিনব্যাপী স্কুল প্রাঙ্গনে বিভিন্ন অনুষ্ঠান হয়। উদ্বোধন করেন হাঁসখালি পঞ্চায়েত সমিতির সভাপতি।

স্কুলের প্রতিষ্ঠা দিবস
রবিবার রানাঘাটের সেন্ট মেরি ইংলিশ স্কুলের একাদশতম প্রতিষ্ঠা দিবসের উদ্বোধন করেন মেঘালয়ের রাজ্যপাল রঞ্জিত শেখর মুসাহরি। অনুষ্ঠানে হাজির ছিলেন, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অলোককুমার বন্দ্যোপাধ্যায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.