আগমনীর আলোয়
অষ্টাদশভুজা। খেতুয়ার সোনাপোতা গ্রামে দেব বাড়িতে তৈরি হচ্ছে ১৮ হাতের দুর্গা। ছবি: সৌমেশ্বর মণ্ডল। গাছের ছাল, কাণ্ড, ফল, শিকড় দিয়ে তৈরি হচ্ছে চালচিত্র। কাকদ্বীপের একটি মণ্ডপে ব্যস্ত শিল্পীরা। ছবি: দিলীপ নস্কর এই মুখোশে সাজবে মণ্ডপ। দুবরাজপুরে ছবিটি তুলেছেন দয়াল সেনগুপ্ত। ভোগ নিবেদনের পাত্র তৈরিতে ব্যস্ত খুদে শিল্পী। বাঁকুড়ার রাজগ্রামে। ছবি: অভিজিৎ সিংহ (বাঁদিকে)রকমারি মশলা দিয়ে তৈরি হচ্ছে দুর্গা। চুঁচুড়ায় ছবিটি তুলেছেন রূপম রায়। (ডানদিকে)কলকাতার এক মণ্ডপ গড়ে তোলা হবে প্রাচীন বাদ্যযন্ত্র একতারা দিয়ে। নদিয়ার দত্তপুলিয়ার কুশবেড়িয়ায় চলছে তারএ কাজ। ছবি: সুদীপ ভট্টাচার্য পুজোর ফুল সংগ্রহ করছেন চাষি। সিউড়িতে ছবিটি তুলেছেন তাপস বন্দ্যোপাধ্যায়। কলকাতার একটি মণ্ডপ সজ্জার জন্য কৃষ্ণনগরের ঘূর্ণিতে তৈরি হচ্ছে বিবেকানন্দের মূর্তিগুলি। ছবি: সুদীপ ভট্টাচার্য। মুগ্ধ নয়নে... কুমোরটুলিতে মূর্তির ছবি তুলছেন এক বিদেশিনি। সুদীপ আচার্যের তোলা ছবি। বিদেশ পাড়ির আগে ফাইবারের প্রতিমায় রূপটান। —নিজস্ব চিত্র শরতে। ইসলামপুরে ছবিটি তুলেছেন গৌতম প্রামাণিক।

আসছি আসছি করে এসেই পড়ল... বিশ্বজুড়ে বাঙলির প্রাণের উৎসব— দুর্গাপুজো। সারা বছরের অপেক্ষা, আয়োজন এই চারটি দিনের জন্য। হাসি-আনন্দের সেই সব টুকরো ক্যামেরাবন্দি
করে পাঠিয়ে দিন আমাদের ই-মেল অ্যাড্রেসে। ছবির সঙ্গে পাঠাতে হবে পুজোর স্থান, আয়োজক ও আলোকচিত্রীর নাম। শুধুমাত্র স্থিরচিত্রই গ্রাহ্য হবে।
ছবি পাঠানোর ঠিকানা:
পুজোর ফ্রেম

পুজো পর্যায়ে
নির্ঘন্ট