টুকরো খবর
আলোনসোকে চ্যালেঞ্জ ভেটেলের
রবিবাসরীয় সুজুকা সাকির্টে রেসের প্রথম ল্যাপেই অঘটন! আর তার জেরে ভারতীয় গ্রাঁ প্রি-র ঠিক মুখে জমে উঠল ফর্মুলা ওয়ানের লড়াই!এ দিন প্রথম ল্যাপে কিমি রাইকোনেনের গাড়ির ধাক্কায় শুরুতেই শেষ হয়ে যায় চ্যাম্পিয়নশিপের দৌড়ে এগিয়ে থাকা ফেনার্ন্দো আলোনসোর রেস। ফেরারি তারকা ট্র্যাকের বাইরে বসেই দেখলেন, জাপানে জিতে তাঁকে চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছেন গত দু’বারের চ্যাম্পিয়ন সেবাস্তিয়ান ভেটেল। “আমার গাড়ি আজ যে রকম মসৃণ চলেছে, তেমন চালানোর কথা স্বপ্নেই ভাবা যায়,” দাপটে চালিয়ে জেতার পরে বলেছেন ভেটেল। অন্য দিকে, আলোনসো সামনে তাকাচ্ছেন। বলেছেন, “আমারাই সবচেয়ে ধারাবাহিক। তবে আর ভুল করলে চলবে না।” সুজুকা রেস চালকদের চ্যাম্পিয়নশিপের যুদ্ধটা একেবারে খুলে দিল।
সুজুকায় সেরা ভেটেল
যা পরিস্থিতি, পয়েন্টের বিচারে প্রথম চারের যে কেউ চ্যাম্পিয়নশিপ জিততে পারেন। হাতে পাঁচটা রেস। ফলে আলাদা গুরুত্ব পেয়ে যাচ্ছে ভারতীয় গ্রাঁ প্রি। আলোনসো ছিটকে গেলেও দ্বিতীয় হয়ে ফেরারি দলের মুখে হাসি ফোটালেন ফিলিপে মাসা। ২০১০ কোরিয়ার পরে পঁয়ত্রিশ রেসের খরা কাটিয়ে আবার পোডিয়ামে ব্রাজিলীয়। অন্য দিকে, লড়াইয়ে শেষ ল্যাপে ম্যাকলারেনের জেনসন বাটনকে মাত দিয়ে তৃতীয় জাপানের স্যবাররে কামুই কোবায়াশি। ১৯৯১ সালে আগুরি সুজুকির পরে আবার এখানে পোডিয়ামে উঠলেন কোনও জাপানি। সুজুকায় নজর কাড়লেন সহারা ফোর্স ইন্ডিয়ার নিকো হুল্কেনবার্গও। ভারতীয় দলের চালক শেষ করলেন ছ’পয়েন্ট-সহ সপ্তম স্থানে। তবে গোটা রেসে হ্যামিল্টন ও রাইকোনেনের সঙ্গে সমানতালে টক্কর দিয়ে গেলেন।

সচিনের অবসর নিয়ে কথা নয়: আজহারউদ্দিন
সচিন তেন্ডুলকর অবসর নিয়ে কোনও কথা তাঁর পছন্দ নয় বলে সাফ জানিয়ে দিলেন প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন। রবিবার জঙ্গিপুর লোকসভা উপনির্বাচনে দলীয় প্রার্থী অভিজিৎ মুখোপাধ্যায়ের প্রচারে এসে ভারতের প্রাক্তন অধিনায়ক বলেন, “সচিন কবে অবসর নেবে, তা নিয়ে চার দিকে যে সব কথা বলা হচ্ছে, তা ঠিক নয়। সচিন বুদ্ধিমান ক্রিকেটার। অবসর বিষয়ে তাঁর নিজস্ব চিন্তা-ভাবনা রয়েছে এবং অবসর নেওয়ার কথা তিনি মিডিয়াকে ডেকেই জানাবেন। তার আগে সচিনের অবসর প্রসঙ্গে কথা বলা বন্ধ হওয়া উচিত।”
—নিজস্ব চিত্র।
সেই সঙ্গে ভারতীয় ক্রিকেট দলের বর্তমান পারফরমেন্স নিয়ে তাঁর হতাশার কথা লুকোতে চাননি। স্পষ্ট ভাষায় তিনি বলেন, “ভারতীয় ক্রিকেট দলের বর্তমান পারফরমেন্স ভীষণ খারাপ। জুনিয়র ও নতুন ছেলেদের আরও বেশি ম্যাচ খেলার সুযোগ করে দিতে হবে। শুধু নামী ক্রিকেটার বলে পর পর ম্যাচে সুযোগ দিলে গেলে হবে না, তাদের পরফরমেন্স করতে হবে। এমনকী ম্যাচ খেলতে নামার আগে ক্রিকেটার নির্বাচনও ঠিকঠাক হচ্ছে না। নতুন ছেলেরা ড্রেসিংরুমে বসে থাকছে। এতে তাদের আত্মবিশ্বাস নষ্ট হয়ে যাচ্ছে।” তবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের রাজনীতি নিয়ে তিনি মুখ খুলতে চাননি। তিনি বলেন, “ভারতীয় বোর্ডের সমস্ত কাজকর্ম থেকে আমি ১১ বছর বাইরে রয়েছি। ফলে রাজনীতি চলছে কিনা আমার জানা নেই।”

লিজের জন্য বাড়ি বিক্রি করে দেশ ছাড়ছেন ওয়ার্ন
মেলবোর্নে নিজের প্রাসাদোপম বাড়ি বিক্রি করে দিচ্ছেন শেন ওয়ার্ন। তাও জলের দরে। ব্রিটিশ অভিনেত্রী এলিজাবেথ হার্লির সঙ্গে অন্যত্র সংসার পাতার জন্যই ওয়ার্ন তাঁর মেলবোর্নের বাড়ি বিক্রি করে দেবেন বলে ঠিক করেছেন। স্বাভাবিক ভাবেই অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটারের বাড়ি কেনার জন্য বহু উৎসাহী ক্রেতার লাইন পড়ে গিয়েছে। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেননি ওয়ার্ন। তবে মেলবোর্ন ছেড়ে যে তিনি ও তাঁর হবু স্ত্রী হেরফোর্ডশায়ারে এক প্রাসাদ কিনছেন, তা নিয়ে কোনও অনিশ্চয়তা নেই। লিজের সঙ্গে এখন বছরের বেশিরভাগ সময়ই ব্রিটেনে কাটান কিংবদন্তি স্পিনার। শেন আর লিজের ঘনিষ্ঠতার ছবি নিয়েও এখন তোলপাড় সারা ব্রিটেন।শুক্রবার স্কটল্যান্ডের এক গলফ কোর্সে একেবারে খোলাখুলি ভাবে একে অপরের ঠোঁটে ঠোঁট ডুবিয়ে দেন বারবার। আর এক কিংবদন্তি ক্রিকেটার ইয়ান বোথাম-সহ আরও কয়েকজন বিখ্যাত খেলোয়াড় আশপাশে থাকলেও তাতে বিন্দুমাত্র পরোয়া করেননি হবু দম্পতি। ঘনিষ্ঠ মুহূর্তের সেই ছবি ব্রিটেনের এক সংবাদপত্রে ফলাও করে ছাপাও হয়েছে। মেলবোর্নের বাড়ির দাম যেখানে প্রায় দেড় থেকে দু’কোটি ডলার হওয়া উচিত, সেখানে ওয়ার্ন এক কোটিতেও ছেড়ে দিতে রাজি। ২০০৯-এ এই বাড়ি ৯০ লক্ষ ডলারে কিনেছিলেন ওয়ার্ন ও তাঁর তখনকার স্ত্রী সিমোনে। পরের বছরই বিচ্ছেদ হয়ে যায় তাঁদের। হেরফোর্ডশায়ারে যে প্রাসাদে থাকবেন শেন ও লিজ, তাতে ১৩টি বেডরুম, পাঁচটি বাথরুম, নিজস্ব পার্কিংয়ের জায়গা, চারটি ছোট কটেজ, আস্তাবল, একটি ব্যক্তিগত লেক ও একাধিক টেনিস কোর্ট রয়েছে।

হাফিজকে তোপ দাগলেন রজ্জাক
হারের ধাক্কায় পাকিস্তানি ক্রিকেটাররা নিজেদের মধ্যে কাদা ছোড়াছুড়ি শুরু করে দিলেন । টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ছিটকে যাওয়ার পর দেশে ফিরে অভিজ্ঞ অলরাউন্ডার আব্দুল রজ্জাকের অভিযোগ, শুধু মাত্র অধিনায়কের আপত্তিতেই তাঁকে সেমিফাইনালে প্রথম এগারোয় রাখা হয়নি। বলেন, “আমি জানি, টিম ম্যানেজমেন্ট দল থেকে বাদ দেয়নি। হাফিজ চেয়েছিল বলেই বাদ দেওয়া হয় আমাকে। ওর এই সত্যটা স্বীকার করে নেওয়া উচিত।’’ হাফিজ অবশ্য আগেই দেশে ফিরে জানিয়েছেন রজ্জাককে বাদ দেওয়ার সিদ্ধান্ত তাঁর একার নয়। কারণ, সেমিফাইনালে এক জন বাড়তি স্পিনারকে দলে নেওয়ার প্রয়োজন ছিল তাঁদের। সারা টুর্নামেন্টে মাত্র একটি ম্যাচে মাঠে নামার সুযোগ দেওয়া হয়েছিল রজ্জাককে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই ম্যাচে তিনি প্রয়োজনের সময় ২২ রান করে দলকে সাহায্য করলেও তাঁকে এক ওভারও বল করতে দেননি হাফিজ। পরের ম্যাচেই রজ্জাককে বসিয়ে সোহেল তনবীরকে প্রথম দলে নিয়ে আসা হয়। এই নিয়ে রজ্জাক বলেন, “সে দিন খেলব বলে মানসিক ভাবে তৈরি ছিলাম। কিন্তু দলে নেই জানার পরে খুব হতাশ হয়েছিলাম।”

দলীপেও খেলছেন না লক্ষ্মীরতন
চ্যাম্পিয়ন্স লিগের পর দলীপ ট্রফি থেকেও নিজেকে সরিয়ে নিলেন লক্ষ্মীরতন শুক্ল। রবিবার নির্বাচকদের জানিয়ে দিলেন, বাবার অসুস্থতার জন্য দলীপে অংশ নেওয়া সম্ভব নয়। গত বার তাঁকে টিমে রাখা হলেও শেষ পর্যন্ত নিজেকে সরিয়ে নেন লক্ষ্মী। ক্ষুব্ধ নির্বাচকরা পরে তাঁকে দেওধর ট্রফির দল থেকে বাদও দেন। কিন্তু এ বার প্রাক্তন বাংলা অধিনায়ক আগেভাগেই নিজের সিদ্ধান্ত জানিয়ে রেখেছেন। “আমার পারিবারিক অবস্থা যা, এই মুহূর্তে খেলা সম্ভব নয়,” বলছিলেন লক্ষ্মী। আজ রাঁচিতে পূর্বাঞ্চলের দল নির্বাচনী বৈঠক। প্রসঙ্গত, গত বছর দলীপে চ্যাম্পিয়ন হয়েছিল পূর্বাঞ্চল। কিন্তু এ বার সেই টিমের অধিকাংশকেই পাওয়া যাচ্ছে না। ঋদ্ধিমান সাহা, মনোজ তিওয়ারি, সামি আহমেদকে পাওয়া যাবে না। এঁরা সবাই ব্যস্ত থাকবেন চ্যাম্পিয়ন্স লিগ খেলতে। বাংলা থেকে দু’জনের টিমে থাকা নিশ্চিত। তাঁরাঅনুষ্টুপ মজুমদার এবং সামি আহমেদ। চ্যালেঞ্জারে ভাল খেলা অর্ণব নন্দীও টিমে থাকতে পারেন। সঙ্গে চেষ্টা হবে সৌরভ সরকার কিংবা বীরপ্রতাপ সিংহ-র মধ্যে যে কোনও একজনকে রাখার। পূর্বাঞ্চল অধিনায়ক হিসেবে থাকার কথা নটরাজ বেহরারই। আগামী ১৪ অক্টোবর নামছে পূর্বাঞ্চল।

ধোনি মজে সুপারবাইকে
এক দিকে যখন টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ, তখন অন্য দিকে সুপারবাইক রেসিংয়ে মজে মহেন্দ্র সিংহ ধোনি। আজ ফ্রান্সের ম্যাহনি কোর্সে বিশ্ব সুপারবাইক রেসিংয়ে ধোনির দল এমএসডি আরএন রেসিং টিমের চালক ড্যান লিনফুট তিন নম্বরে শেষ করেন। উত্তেজিত ধোনি টুইট করেন, “ড্যানকে অভিনন্দন। দুর্দান্ত শেষ করল। সামনের মরসুমটাও উত্তেজক হবে।”




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.