টুকরো খবর
আগরতলায় উপজাতি গণমুক্তি পরিষদের সভা
আগামী বছরের গোড়ার দিকেই ত্রিপুরায় বিধানসভা নির্বাচন। সিপিএম-এর তরফে নানা স্তরে তার প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। রবিবার আগরতলায় সুকান্ত অ্যাকাডেমি সংলগ্ন শকুন্তলা রোডে এই লক্ষ্যেই আয়োজিত হয়েছিল ত্রিপুরা রাজ্য উপজাতি গণমুক্তি পরিষদের কেন্দ্রীয় সমাবেশ। রাজ্যের গ্রাম পাহাড় উজাড় করে বহু উপজাতি নরনারী সামিল হয়েছিলেন এই সমাবেশে। দুপুর একটায় সমাবেশ শুরু হওয়ার অনেক আগেই গোটা রাজধানী চলে যায় উপজাতি জনতার দখলে। শহরের তিন দিক থেকে আসে বর্ণাঢ্য শোভাযাত্রা। এ দিনের সমাবেশ ও মিছিলে উপজাতি মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সমাবেশের প্রধান বক্তা ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা সিপিআই (এম) পলিটব্যুরোর সদস্য মানিক সরকার, কেন্দ্রীয় কমিটির সদস্য অঘোর দেববর্মা, সাংসদ বাজুবন রিয়াং ও নিরঞ্জন দেববর্মা। বক্তৃতায় মানিকবাবু জোর গলায় দাবি করেন, রাজ্যের উপজাতি সম্প্রদায় বামেদের পক্ষেই অছেন ও ভবিষ্যতেও থাকবেন। তাঁদের সহায়তায় আগামী নির্বাচনেও জিতে ত্রিপুরার সপ্তম বামফ্রন্ট সরকার গড়া হবে। এ দিন সকাল থেকেই রাস্তার মোড়ে মোড়ে মোতায়েন ছিল পুলিশ বাহিনী।

অসম-মিজোরাম সীমানা জরিপ
দুইবার অসম-মিজোরাম সীমানা স্তম্ভ ভেঙে দেওয়া ও অসমের মন্ত্রীর হেনস্থার পরে এইবার, অসম ও মিজোরাম সরকারের প্রতিনিধিরা যৌথভাবে সীমানা জরিপ করতে নামছেন। অসম ও মিজোরামের মধ্যে ১২৮ কিলোমিটার সীমানা রয়েছে। বহুবার বৈঠকের পরেও সীমানা বিতর্ক মেটেনি। সম্প্রতি কাছাড়ে গণ্ডলের জেরে সীমানা নির্দেশক স্তম্ভ দুইবার ভেঙে ফেলা হয়। অসমের কর্মীরা সীমানার ওপারে কাজ করতে গিয়ে নানা ধরনের সমস্যার মুখে পড়েন। তাঁরা ফিরে এসে কয়েক দফায় মিজোরামের পথ অবরোধ করেছেন। অসমের কাছাড় ও মিজোরামের কোলাশিব জেলার জেলাশাসকেরা বৈঠকে সিদ্ধান্ত নেন, দুই জেলার অতিরিক্ত জেলাশাসকরা ১৫ দিনের মধ্যে বিতর্কিত এলাকায় সমীক্ষা ও জরিপ চালিয়ে সীমানাস্তম্ভ নতুন করে বসানোর ব্যবস্থা করবেন। বৈঠকে ঠিক হয়েছে, অসমের দিক থেকে মিজোরামের দিকে কাজ করতে যাওয়া সকলকে সীমানার পুলিশ ফাঁড়িতে নাম নথিভুক্ত করাতে হবে। সেখান থেকে ইনারলাইন পারমিট নিয়ে তাঁরা মিজোরামে কাজ করবেন। এ বার থেকে প্রতি মাসে, দুই জেলার সীমানাবর্তী থানার ওসিরা বৈঠকে বসবেন। জেলাশাসকদের বৈঠক হবে বছরে চারবার।

সংঘর্ষে নিহত ৩ গারো জঙ্গি
পুলিশের সঙ্গে সংঘর্ষে ২৪ ঘণ্টায় তিন জিএনএলএ জঙ্গির মৃত্যু হয়েছে। প্রথম ঘটনাটি ঘটেছে গত কাল। পুলিশ জানায়, তুরার কাছে সালমানপাড়া গ্রামে দক্ষিণ-পশ্চিম গারো হিল কম্যান্ডোদের সঙ্গে জিএনএলএ জঙ্গিদের গুলির লড়াই বাধে। জঙ্গিদের জন্য তুরায় মোবাইল কিনতে আসা এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ জঙ্গি ঘাঁটির খবর পায়। সেই মতো আমপাতি এলাকায় সালামানপাড়ায় হানা দেয় কম্যান্ডোরা। দুই পক্ষে বেশ কিছুক্ষণ গুলির লড়াইয়ের পরে লিলুটি সাংমা নামে এক জঙ্গির মৃত্যু হয়। একজন আত্মসমর্পণ করে। অন্য জন পালায়। ঘটনাস্থল থেকে একটি এ কে-৪৭ রাইফেল, ৪০ রাউন্ড বুলেট, ৫টি ডিটোনেটর মিলেছে। পাশাপাশি, গত কাল বিকালে তোলা আদায় করতে এসে উইলিয়ামনগর পুলিশের হাতে ধরা পড়ে দুই জিএনএলএ লিংকম্যান।

মন্দির-মন্তব্যে বিক্ষোভের মুখে রমেশ
মন্দির নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশের বাড়ির সামনে আজ বিক্ষোভ দেখালেন বজরঙ্গ দল ও বিশ্ব হিন্দু পরিষদের কিছু সদস্য। দিন কয়েক আগে গ্রামোন্নয়ন মন্ত্রী মন্তব্য করেন, ভারতের মতো দেশে শৌচাগারের প্রয়োজন বেশি হলেও তার থেকে থেকে মন্দিরের সংখ্যা বেশি। আজ বিক্ষোভকারীদের তরফে দাবি করা হয়, এই মন্তব্যের জন্য অবিলম্বে ক্ষমা চাইতে হবে জয়রাম রমেশকে। রমেশের এই মন্তব্যের পরই এ নিয়ে আসরে নামে বিজেপি। দলের তরফে রাজীব প্রতাপ রুডি বলেন, “মন্দির, মসজিদ, গির্জা মানুষের বিশ্বাসের জায়গা। শৌচাগারের দরকার নিশ্চই আছে। এই দু’টি বিষয়কে মিলিয়ে না ফেলে রমেশের উচিত ধুঁকতে থাকা ইউপিএ সরকারে বিশেষ নজর দেওয়া।”

কাকার গুলিতে খুন
গয়ার এক গ্রামে পারিবারিক অশান্তির জেরে কাকার গুলিতে খুন হলেন ভাইপো। জখম হয়েছেন নিহতের ছেলে। ঘটনাটি ঘটেছে কাল রাতে গয়া জেলার চেরকি থানার পুরওয়ামা গ্রামে। পুলিশ জানিয়েছে, পারিবারিক কোনও বিষয় ঘিরে কাল রাতে মিথিলেশ কুমারের সঙ্গে তার ছেলে মুকেশ কুমার এবং ভাইপো রঞ্জন কুমারের প্রবল অশান্তি বাধে। এক সময় উত্তেজিত হয়ে মিথিলেশ কুমার গুলি চালান। ঘটনাস্থলেই মারা যান ভাইপো রঞ্জন (৩২)।

ভারতে প্রত্যর্পণ
বছরের শেষে আলফা নেতা অনুপ চেটিয়াকে ভারতের হাতে তুলে দিতে চায় ঢাকা। সরকারি সূত্রে জানানো হয়েছে, প্রত্যর্পণের প্রস্তুতি চলছে। ১৪ অক্টোবর থেকে দ্বিপাক্ষিক বৈঠকে বিষয়টি উঠবে।

শিশু অপহৃত
ছত্রপতি শিবাজি টার্মিনাস থেকে অপহৃত হয়েছে ১০ বছরের একটি ছেলে। নাম সাগর। সিসিটিভিতে ধরা পড়েছে সেই ঘটনা। তদন্ত চালাচ্ছে পুলিশ।

আটক পুলিশকর্মী
অনন্তনাগে এক বৃদ্ধার মৃত্যুর ব্যাপারে জিজ্ঞাসাবাদের জন্য ৩ পুলিশকর্মী-সহ ৪ জনকে আটক করা হয়েছে। গ্রামবাসীদের অভিযোগ, পুলিশের মারেই মৃত্যু হয় তাঁর।

জুন্দলকে চার্জশিট
অতিরিক্ত চার্জশিটে আবু জুন্দলকে ২৬/১১ হামলার মূল চক্রান্তকারী হিসেবে চিহ্নিত করতে চলেছে পুলিশ। অভিযোগ, কাসভ-সহ দশ জনকে হিন্দি শিখিয়েছিল সে।

রাবণ সজ্জা
দশেরার যুদ্ধ ময়দানে লঙ্কার রাজাকে এ বার দেখা যাবে আধুনিক পোশাকে। প্রায় ৩০০ জন কারিগড়ের হাতে সেজে উঠছে প্যান্ট, জুতো পরা দশ মাথার রাবণ।

ফেরত এল
নিরাপত্তায় গাফিলতি মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরে। শুল্ক দফতরের প্রয়োজনীয় ছাড়পত্র ছিল না একটি পণ্যের। ফলে ফেরত আসতে হল মালবাহী ওই বিমানকে।

বেতন বৃদ্ধি
সাধারণ কর্মচারীদের বেতন দিচ্ছে না কিংফিশার। কিন্তু বেশ ভাল রকমের বেতন বৃদ্ধি হয়েছে সংস্থার সিইও-সহ বেশ কিছু উচ্চ পদস্থ কর্মীর।

কুকি জঙ্গিদের গুলিতে জখম ২
স্কুলের প্রধানশিক্ষকের স্ত্রী ও পুত্রকে গুলি করল কুকি জঙ্গিরা। আজ পশ্চিম ইম্ফলের লাঙ্গোলে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, সেন্ট পিটারস স্কুলের প্রতিষ্ঠাতা তথা প্রধান শিক্ষক পি সংলিয়ানলাল নির্বাচনে তৃণমূল প্রার্থী হিসাবে চূড়চাঁদপুর কেন্দ্র থেকে দাঁড়িয়েছিলেন। তিন জেডআরএ জঙ্গি আজ সকালে গাড়ি করে আসে। একজন,স্কুল চত্বরের মধ্যেই ওই শিক্ষকের বাড়িতে ঢোকে। বাড়ির বেল টিপে, সংলিয়ানলালের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করছিল সে। সংলিয়ানলালের স্ত্রী ও ছেলে বের হয়ে এলে, দুই তরফে কথা কাটাকাটি শুরু হয়। আচমকা তাঁদের লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালায় জঙ্গিরা। গুলি লাগে শিক্ষকের স্ত্রী মেনপি ও ছেলে লেংখোসনের গায়ে। তাঁদের সিজা হাসপাতালে ভর্তি করা হয়েছে। যে ব্যক্তি গাড়ি থেকে নেমে গুলি চালাচ্ছিল, তাকে পড়শিরা ধরে ফেলেন। উদ্ধার হয় একটি পিস্তল। অন্য দুই জঙ্গি গাড়ি নিয়ে পালায়। প্রধান শিক্ষকের দাবি, নির্বাচনের সময় থেকেই, নাগাড়ে জেডআরএ জঙ্গিরা তাঁকে শাসাচ্ছিল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.