টুকরো খবর
পাইপ চুরি, জল সরবরাহে বিঘ্ন আবাসনে
দুষ্কৃতীরা পাইপ চুরি করে নেওয়ায় জল সরবরাহ বন্ধ হল বন্ধ হয়ে পড়ে থাকা রাষ্ট্রায়ত্ত কারখানা এমএএমসি-র শ’দুয়েক আবাসনে। বিপাকে পড়েন প্রায় হাজার খানেক বাসিন্দা। আসানসোল-দুর্গাপুর উন্নয়ন সংস্থার তরফে জানানো হয়েছে, শনিবার থেকে নতুন পাইপলাইন বসানোর কাজ শুরু হয়েছে। স্থানীয় বাসিন্দারা জানান, বৃহস্পতিবার রাতে ঝড়বৃষ্টির সময়ে দুষ্কৃতীরা আটটি লোহার পাইপ হাপিস করে দেয়। সকালে বাসিন্দারা দেখেন, আবাসনে জল আসছে না। প্রথমে সাময়িক কোনও ত্রুটি ভেবেছিলেন তাঁরা। কিন্তু কয়েক ঘণ্টা কেটে যাওয়ার পরেও পরিস্থিতি না পাল্টানোয় খোঁজখবর করে তাঁরা জানতে পারেন, জলের পাইপ উধাও হওয়াতেই এই বিপত্তি। আবাসনের দায়িত্বপ্রাপ্ত এক আধিকারিক জানান, বিষয়টি নিয়ে নিউটাউনশিপ থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের ক্ষোভ, কারখানার ভিতরে নিরাপত্তা ব্যবস্থা আগের তুলনায় ভাল হওয়ায় এ বার লোহাচোরেরা বাইরে নজর দিয়েছে। পুলিশ জানিয়েছে, ইতিমধ্যেই বেশ কিছু লোহা মাফিয়াকে গ্রেফতার করা হয়েছে। তবে মেন গেট এলাকার এক লোহা মাফিয়া এখনও অধরা। পুলিশ জানিয়েছে, ওই লোহা মাফিয়ার ব্যাপারে তথ্য সংগ্রহ করা হচ্ছে। দ্রুত তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন এডিসিপি (পূর্ব) সুনীল যাদব।

দুষ্কৃতীদের হাতে প্রহৃত ডিএসপি-র আধিকারিক
অজ্ঞাতপরিচয় তিন দুষ্কৃতীর রডের ঘায়ে জখম হলেন দুর্গাপুর স্টিল প্ল্যান্টের (ডিএসপি) এক আধিকারিক। শনিবার রাতে বাড়ির সামনেই প্রহৃত হন তিনি। ডিএসপি-র মুখ্য জনসংযোগ আধিকারিক বিভুরঞ্জন কানুনগো জানান, জেনারেল ম্যানেজার (টাউন সার্ভিস) এস পি পাড়ি রাতে কর্মস্থল থেকে বাড়ি ফিরছিলেন। গাড়ি থেকে নেমে বাড়িতে ঢোকার ঠিক আগে মোটরবাইকে চড়ে আসা তিন দুষ্কৃতী তাঁকে রড দিয়ে আঘাত করে। হাত ও পায়ে চোট পান তিনি। তাঁকে ডিএসপি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে। কে বা কারা ওই আধিকারিকের উপরে চড়াও হয়েছিল, তা নিয়ে ধন্দে কারখানা কর্তৃপক্ষ। ওই আধিকারিকও দুষ্কৃতীদের কাউকে চিনতে পারেননি বলে জানিয়েছেন। এই ঘটনার প্রতিবাদ জানিয়ে কারখানার আইএনটিইউসি নেতা দেবাশিস চৌধুরীর বক্তব্য, “দুর্গাপুরে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। অবিলম্বে এর সুরাহা হওয়া উচিত।” পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে। দুষ্কৃতীদের দ্রুত ধরা হবে বলে আশ্বাস পুলিশের।

চুরিতে বাধা দেওয়ায় মার খনির ম্যানেজারকে
কয়লা চুরিতে বাধা দেওয়ায় প্রহৃত হলেন মহাবীর খোলামুখ খনির ম্যানেজার অমলকৃষ্ণ কর্মকার। রবিবার রানিগঞ্জ থানায় তিন জনের নামে অভিযোগ করেন তিনি। পুলিশ জানায়, দু’জনকে গ্রেফতার করা হয়েছে। অমলকৃষ্ণবাবু পুলিশকে জানান, এ দিন সকাল সাড়ে ৬টা নাগাদ কোলিয়ারি যান তিনি। দেখেন, খনির ডিপোয় মজুত রাখা কয়লা চুরি করছে কয়েক জন। বাধা দিতে গেলে চোরেরা তাঁকে মারধর করে বলে অভিযোগ। কোলিয়ারির নিরাপত্তাকর্মীরা তাঁকে উদ্ধার করেন। অমলবাবুর দাবি, এর বেশ কিছুক্ষণ পর ওই কয়লাচোরেরা এক দল লোক নিয়ে এসে ফের চড়াও হয়। তাঁকে বেধড়ক মারধর করে তাঁরা। নিরাপত্তারক্ষীরা তাঁকে কোলিয়ারি কার্যালয়ে নিয়ে যান। খবর পেয়ে ঘটনাস্থলে যান কোল মাইন্স অফিসার্স অ্যাসোসিয়েশনের ইসিএল শাখার সহ-সভাপতি পি রঞ্জন এবং কুনস্তরিয়া এরিয়া সম্পাদক অমিতাভ দাস-সহ অন্য প্রতিনিধিরা। তাঁরা রানিগঞ্জের সিআইয়ের সঙ্গে দেখা করে দুষ্কৃতীদের ধরার দাবি জানান। অমিতাভবাবু জানান, এর আগেও জেকে নগরের এজেন্টকে মারধর করা হয়েছে। এমন চললে অফিসারেরা কাজ করবেন না বলে সংশ্লিষ্ট সংস্থা ও পুলিশকে জানান তাঁরা।

অঙ্গদপুরে খুলছে বন্ধ কারখানা
মাসখানেক বন্ধ থাকা বেসরকারি ফেরো অ্যালয় কারখানার উৎপাদন শুরু হচ্ছে দুর্গাপুরের অঙ্গদপুরে। আজ, সোমবার থেকে উৎপাদন শুরু হওয়ার কথা। শনিবার শ্রম দফতরে একটি ত্রিপাক্ষিক বৈঠকে কারখানা খোলার ব্যাপারে সহমত হন কর্তৃপক্ষ। বকেয়া বেতনও দ্রুত মিটিয়ে দেওয়ার আশ্বাস দেন তাঁরা। গত ৩ সেপ্টেম্বর বেসরকারি ওই কারখানা কর্তৃপক্ষ ‘সাসপেনশন অফ ওয়ার্ক’ নোটিস ঝুলিয়ে দেন। প্রতিবাদে আইএনটিটিইউসি এবং সিটুর লোকজন কারখানার সামনে বিক্ষোভ দেখান। ২০০০ সালে গড়ে ওঠা এই কারখানায় ঠিকা শ্রমিকের সংখ্যা প্রায় তিনশো। তাঁরা সবাই কাজ হারান। কারখানা কর্তৃপক্ষের দাবি, ২০০৯ থেকে ফেরো অ্যালয়ের বাজার পড়তির দিকে। তা ছাড়া ২০ ফেব্রুয়ারি কারখানায় একটি ১২ এমভিএ ফার্নেস ভস্মীভূত হয়ে যায়। তার বিমার টাকা এখনও মেলেনি। পরে ৬ এমভিএ ফার্নেসটিও বিকল হয়ে যায়। উৎপাদন সামান্য হলেও প্রায় এক বছর ধরে কর্মীদের বেতন দেওয়া হয়েছে। কিন্তু আর তা সম্ভব না হওয়াতেই বাধ্য হয়ে কাজ বন্ধের নোটিস দিতে হয়। আইএনটিটিইউসি-র জেলা সভাপতি প্রভাত চট্টোপাধ্যায় জানান, বিষয়টি তাঁরা লিখিত ভাবে শ্রম দফতরে জানানোর পরে শনিবার ত্রিপাক্ষিক বৈঠক হয়। কর্তৃপক্ষ জানান, প্রথমে ৬৪ জন শ্রমিককে নিয়ে দু’টি ইউনিটে উৎপাদন শুরু হবে। পরে বাকি শ্রমিকদেরও কাজে ফেরানো হবে। গত মাসের বকেয়া বেতনও দ্রুত মেটানোর আশ্বাস দেন তাঁরা।

ব্যবসায়ীর টাকা ছিনতাই, গুলি
এক ব্যবসায়ীর কাছ থেকে টাকা ছিনতাই করে চম্পট দিল মোটরবাইকে চড়ে আসা দুই দুষ্কৃতী। ব্যবসায়ীর চিৎকারে স্থানীয় লোকজন ওই দুষ্কৃতীদের তাড়া করলে তারা পাল্টা গুলি ছোড়ে। পায়ে গুলি লেগে জখম হন এক পথচারী। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার রাত ৯টা নাগাদ বর্ধমানের নীলপুরে নিজের বস্তা কারখানা থেকে ফিরছিলেন ব্যবসায়ী প্রদীপ কোঠারি। সেই সময়ে একটি ক্লাবের সামনে ছিনতাইয়ের ঘটনাটি ঘটে। জখম পথচারীকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। জেলা পুলিশ সুপার সৈয়দ মহম্মদ হোসেন মির্জা বলেন, “দুষ্কৃতীদের খোঁজা হচ্ছে। আশা করি শীঘ্রই তাদের গ্রেফতার করা সম্ভব হবে।”

‘দুর্ব্যবহার’, অন্ডালে খনিতে বিক্ষোভ
এক খনিকর্মীর সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে সব ক’টি শ্রমিক সংগঠনের নেতৃত্বে দীর্ঘক্ষণ উৎপাদন ও পরিবহন বন্ধ রেখে ওই কোলিয়ারির এজেন্টের বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন খনি কর্মীরা। শ্যামসুন্দরপুর কোলিয়ারিতে রবিবার সকালে ঘটনাটি ঘটে। খনিকর্মীরা জানান, শিবশঙ্কর বাউড়ি নামে ওই খনিকর্মী টানা ১০ বছর জেনারেল শিফ্টে কাজ করছিলেন। কোলিয়ারির এজেন্ট একে শর্মা তাঁকে বিভিন্ন শিফ্টে কাজ করতে হবে বলে বিজ্ঞপ্তি জারি করেন। শনিবার শিবশঙ্করবাবু তাঁর কারণ জানতে চাইলে এজেন্ট তাঁর সঙ্গে দুর্ব্যবহার করেন বলে অভিযোগ। এ কে শর্মা জানান, ভুল বোঝাবুঝি হয়েছে। আলোচনার মাধ্যমে মীমাংসা করা হবে।

টিএমসিপি-র জেলা সম্মেলন
তৃণমূল ছাত্র পরিষদের বর্ধমান জেলা কমিটির ষষ্ঠ বর্ষ সম্মেলন আয়োজিত হল শনিবার। অন্ডালের খান্দরায় একটি কমিউনিটি হলে এ দিন উপস্থিত ছিলেন ১৭০০ প্রতিনিধি। সভাপতি পদে অশোক রুদ্রকে পুনর্নির্বাচিত করে ২২ জনের একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। অশোকবাবু বলেন, “২২ জনের একটি কমিটি ছিল। চার জন প্রতিনিধি রদবদল হবে। কৌশিক মণ্ডলকে বর্ধমান জেলা (শিল্পাঞ্চল) কমিটির সম্পাদক করা হয়েছে।” সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সভাপতি শঙ্কুদেব পাণ্ডা, তৃণমূলের বর্ধমান (গ্রামীণ) সভাপতি স্বপন দেবনাথ এবং দুই বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায় ও সোহরাব আলি।

জিতল তৃণমূল
স্কুল ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতল তৃণমূল। শনিবার ছিল রানিগঞ্জের বল্লভপুর রামগোপাল সরাফ উচ্চবিদ্যালয় এবং জামুড়িয়ার নিত্যগোপাল উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের পরিচালন সমিতির নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার দিন। এর আগেও দু’টি বিদ্যালয়েই শিক্ষক ও অশিক্ষক কর্মী পরিচালন সমিতির প্রতিনিধি নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতে তৃণমূল।

কোথায় কী

জামুড়িয়া

ফুটবল। বীরকুলটি মাঠ। বিকেল ৪টে।

কাটোয়া

পুর ফুটবল লিগ। টিএসি মাঠ। বিকেল ৩টে। উদ্যোগ: কাটোয়া পুর ক্রীড়া সংস্থা।

আন্তঃবিদ্যালয় ফুটবল। কেডিআই মাঠ। দুপুর ২টো।
কাশীরাম বিদ্যায়তনের প্রাক্তন ছাত্রছাত্রী অ্যাসোসিয়েশন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.