টুকরো খবর
আম আদমির জন্য ভর্তুকি চান কেলকরও
সদ্য ভর্তুকির বোঝা কমানোর সুপারিশ করেছে প্রাক্তন অর্থসচিব বিজয় কেলকরের নেতৃত্বাধীন কমিটি। কিন্তু, কিছু ক্ষেত্রে ভর্তুকি প্রয়োজন বলে মনে করেন খোদ কেলকরই। আজ এক সাক্ষাৎকারে সে কথা জানিয়েছেন তিনি। কেলকর রিপোর্ট নিয়ে আপত্তি রয়েছে কেন্দ্রের। সরকারের বক্তব্য, এমন কিছু ক্ষেত্রে ভর্তুকি বন্ধ করে দেওয়ার সুপারিশ করা হয়েছে যা সরকারের নীতি-বিরোধী। অর্থ বিষয়ক সচিব অরবিন্দ মায়ারাম সাফ জানিয়েছেন, উন্নয়নশীল দেশে কিছু ক্ষেত্রে ভর্তুকি প্রয়োজন বলে মনে করে কেন্দ্র। গরিব মানুষের স্বার্থ রক্ষা করা প্রয়োজন। আজ কিন্তু আম আদমির জন্য ভর্তুকির পক্ষেই সওয়াল করেছেন কেলকর। তাঁর বক্তব্য, অপুষ্টিতে ভোগা শিশু বা মায়েদের জন্য খাদ্যে ভর্তুকি দেওয়া কর্তব্যের মধ্যে পড়ে। যত দিন সম্ভব কেরোসিনেও ভর্তুকি দেওয়া উচিত। কারণ, কেরোসিন মূলত গরিব মানুষের জ্বালানি। অবশ্য রিপোর্টে কেরোসিনের দাম লিটার প্রতি ২ টাকা বাড়ানোরও সুপারিশ করেছেন তিনি। চার বছরের মধ্যে ডিজেল ও রান্নার গ্যাসে ভর্তুকি তুলে দেওয়ার সুপারিশ করেছে কমিটি। প্রাক্তন অর্থসচিবের বক্তব্য, রান্নার গ্যাসে ভর্তুকির সুফল দারিদ্রসীমার নীচে থাকা মানুষ পান না। উপযুক্ত ব্যবস্থা না নিলে আর্থিক ঘাটতির অবস্থা ভয়ঙ্কর হয়ে দাঁড়াতে পারে বলে রিপোর্টে হুঁশিয়ারি দিয়েছে কমিটি।

বিয়ের প্রস্তাবে না, ছাত্রীর গায়ে আগুন দিল যুবক
কলেজ ছাত্রীটিকে দীর্ঘদিন ধরেই বিরক্ত করত সরকারি চাকুরে ভিকি কুমার। শেষে ভিকির বিয়ের প্রস্তাব না মানায় তাকে ঘরে আটকে গ্যাস সিলিন্ডারের পাইপ খুলে আগুন দিয়ে মেরে ফেলতে চেয়েছিল ২২ বছরের মেয়েটিকে। আগুনে ঝলসে গিয়ে পটনা মেডিক্যাল কলেজে মৃত্যুর সঙ্গে লড়ছে মেয়েটি। বৃহস্পতিবার রাতে, নালন্দা জেলার বিহারশরিফ থানার গড়পার এলাকার ঘটনা। ভিকির সঙ্গী মনু কুমারকে পুলিশ কাল রাতে গ্রেফতার করেছে। ফেরার ভিকি। কোচিং থেকে পড়ে ফিরছিল মেয়েটি। তখন বন্ধু সুমন কুমারী ছাত্রীটিকে গড়পারে নিয়ে যায়। সেখানে একটি ঘরে অপেক্ষা করছিল ভিকি। বাইরে ছিল তাঁর বন্ধুরা। ভিকি ছাত্রীটিকে বিয়ের প্রস্তাব দেয়। মেয়েটি রাজি না হওয়ায় দু’জনের মধ্যে ঝগড়া বাধে। মেয়েটি হোস্টেলে থাকত। ঝগড়ার মাঝে ভিকি কেরোসিন তেল মাটিতে ঢেলে দেয়। এর পর এলপিজি-র গ্যাস সিলিন্ডারের মুখ খুলে বেরিয়ে গিয়ে বাইরে থেকে ঘরের দরজাটি বন্ধ করে দেয়। ভিকি ঘরের মধ্যে দেশলাইয়ের একটি জ্বলন্ত কাঠি ঘরের মধ্যে ছুড়ে দেয়। ঝলসে যায় ছাত্রীটি। যন্ত্রণায় ছটফট করতে করতে শৌচাগারে গিয়ে কল খুলে জলের নীচে বসে পড়ে। চিৎকার শুনে ভিকির সঙ্গীরা সদর হাসপাতালে নিয়ে যায়। হাসপাতালে মেয়েটিকে নামিয়ে দিয়েই তারা উধাও হয়ে যায়। পুলিশ ভিকি ও তার অন্য সঙ্গীদের খুঁজছে।

পাচার রুখতে গিয়ে আক্রান্ত বিএসএফ
পাচারকারীদের রুখতে গিয়ে সংঘর্ষে জড়াল বিএসফ জওয়ানরা। শুক্রবার ত্রিপুরার উত্তরে, ধর্মনগরের রাগনায় পাচারকারীদের একটি দল গরু নিয়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে যাওয়ার চেষ্টা করে। পাচারকারীদের বাধা দিতে গিয়ে বিএসএফের কয়েক জন জওয়ান আক্রান্ত হয়। পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। অবস্থা নিয়ন্ত্রণে আনতে জওয়ানেরা একটি বিস্ফোরণ ঘটায়। বিএসএফের অফিসার, ভাস্কর রাওয়াত জানান, সীমান্তবর্তী এলাকায় উত্তেজিত জনতাকে বাগে আনতে এবং গরু-পাচারকারীদের বাধা দিতে ক্ষতিকর নয়, এমন বিস্ফোরক ছোড়ে জওয়ানরা। এতে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। প্রসঙ্গত, এই অঞ্চলে ভারত-বাংলাদেশ সীমান্তের অনেকটা অংশে কাঁটাতারের বেড়া এখনও দেওয়া হয়নি। তাই পাচারকারীরা সীমান্ত পারাপার করতে পারে সহজেই।

যোরহাটে তেলের ডিপোয় আগুন
ওএনজিসির তিতাবর শাখায় বিস্ফোরণ ঘটল। দায় নিয়েছে পরেশপন্থী আলফা। কাল রাতে যোরহাটের তিতাবরে, বরহোলা গ্রুপ গ্যাদারিং স্টেশনে বিস্ফোরণটি ঘটে। ওএনজিসির দাবি, জিজিএস বনেট হিটারের স্ফুলিঙ্গ থেকেই আগুন লাগে ট্যাঙ্কে। ক্ষতির পরিমাণ প্রায় ৫০ লক্ষ। দমকলের ২৫টি ইঞ্জিন চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। পরেশপন্থী আলফা জানিয়েছে, শিবসাগরের এসপি অখিলেশ সিংহের বিরুদ্ধে প্রতিশোধ নিতেই এই বিস্ফোরণ। আলফার দাবি, গত সপ্তাহে অখিলেশ সিংহ মানবাধিকার কর্মী মনোজ কোঁয়রকে হত্যা করান। শিবসাগরে বোমা ফাটিয়ে নিরীহ অসমীয় যুবককে হত্যা করার পিছনেও পুলিশেরই হাত রয়েছে। তাদের আরও দাবি, কাল পুলিশের হাতে ধরা পড়া ব্যক্তিদের কেউই আলফা সদস্য নয়।

বদলি ১৭ পুলিশকর্মী
হাবিলদারের মারে খালাসির মৃত্যুর ঘটনায় ধুবুরির চাপড় থানার ৩ অফিসার-সহ ১৭ জনকে বদলি করা হয়েছে। শনিবার ধুবুরির পুলিশ সুপার প্রদীপ শালৈ তাঁদের বদলির নির্দেশ দেন। পুলিশ জানায়, ২৪ সেপ্টেম্বর চাপড় হাসপাতালের সামনে গাড়ি রাখায় এক ট্রাকের খালাসির কাছে টাকা দাবি করেন এক হাবিলদার। খালাসি সুখদেব প্রসাদ যাদব (৬০) টাকা দিতে রাজি না হওয়ায় তাঁকে পিটিয়ে খুন করা হয় বলে অভিযোগ। রাতেই অভিযুক্ত হাবিলদার ইয়ার আলিকে প্রামাণিককে সাময়িক বরখাস্ত করে গ্রেফতার করে পুলিশ।

অনশন নয়
আর অনশনে বসতে রাজি নন অণ্ণা হজারে। তবে ভবিষ্যতে দাবি জানাতে আন্দোলন করবেন তিনি। “স্বচ্ছ ভাবমূর্তি”র মানুষকে সংসদে পাঠাতে তাঁর আন্দোলন চলবে।

কার্গিলে পর্যটন
ভারত-পাক সংঘর্ষের জন্যই পরিচিত কার্গিল। কিন্তু, পরিকাঠামোর উন্নতি করে এই এলাকায় বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে চায় জম্মু-কাশ্মীর সরকার।

ভোটের ময়দানে
হিমাচলপ্রদেশ বিধানসভা নির্বাচনে ৬৮টি আসনেই প্রার্থী দিতে চায় তৃণমূল। মানুষ তাঁদেরই বাছবেন, আশাবাদী সাংসদ কে ডি সিংহ।

সর্বোচ্চ যিশু-মূর্তি
তৈরি হল ৩৩.৫ ফুটের যিশু মূর্তি। দেশের মধ্যে সর্বোচ্চ যিশু মূর্তিটি তৈরির তত্ত্বাবধানে ছিলেন শিল্প নিদের্শক প্রেমাচন্দ্রন।

কিশোরীকে গণধর্ষণ
গণধর্ষণের শিকার কিশোরী। স্থানীয় দোকানে কেনাকাটি করতে গিয়ে মালিক-সহ ৪ জনের হাতে নিগৃহীতা হয়েছে সে।

ভ্যান ডাকাতি
দিল্লিতে এটিএম ভ্যান ডাকাতির ঘটনায় উদ্ধার হল শুধু খালি দুটি ভ্যান। চুরি যাওয়া ৫ কোটি টাকার কোনও হদিস মেলেনি এখনও।

পাসপোর্ট দামি
অক্টোবর থেকে বাড়ছে পাসপোর্ট ও সংশ্লিষ্ট পরিষেবার ফি। সাধারণ পাসপোর্টের ফি হবে ১৫০০ টাকা। তৎকাল ফি বেড়ে দাঁড়াবে ৩৫০০ টাকা। অনাবাসীদের জন্য ফি হচ্ছে ৭৫ ডলার ও ৬০ ইউরো।

ভুল অবতরণ
চালকের দোষে ভুল জায়গায় অবতরণ করল উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বিজয় বহুগুণার হেলিকপ্টার। ছেলের হয়ে নির্বাচনী প্রচার করতে সভায় যাচ্ছিলেন তিনি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.