টুকরো খবর
‘অপহরণকারী’ জওয়ানের দেহ মিলল জঙ্গল থেকে
অপহরণকারী টিএসআর জওয়ানের গুলিবিদ্ধ দেহ মিলল। গত কাল রাত ন’টা-সাড়ে ন’টা নাগাদ আগরতলার কর্নেল চৌমুহনিতে ডিউটি করছিলেন এসআই দেবাশিস সাহা-সহ ত্রিপুরা স্টেট রাইফেলসের কয়েক জন জওয়ান। সেই সময় জওয়ান ঠাকুরদাস পালের সঙ্গে হঠাৎ বচসায় জড়িয়ে পড়েন ওই পুলিশ অফিসার। মুহূর্তের মধ্যে জওয়ানটি উত্তেজিত হয়ে নিজের এসএলআর বন্দুক থেকে শূন্যে কয়েক রাউন্ড গুলি ছোড়ে। তার পর ঠাকুরদাস পাল এসআই-এর মাথায় বন্দুক ঠেকিয়ে কাছেই দাঁড় করানো পুলিশের একটি গাড়িতে ওঠায়। গাড়ির চালককেও খুন করার হুমকি দিয়ে গাড়িটি নিয়ে খোয়াইয়ের দিকে যেতে বাধ্য করে। তত ক্ষণে জেলা পুলিশ বিভিন্ন থানা এবং টিএসআর শিবিরকে এসআই অপরহরণের বার্তা পাঠিয়ে সতর্ক করে দিয়েছে। খোয়াইয়ে অপহৃত গাড়িটিকে বাধা দেয় কিছু টিএসআর জওয়ান। বাধা পেয়ে ঠাকুরদাস ফের এক রাউন্ড গুলি চালালে মহম্মদ সফিকুল্লা নামে এক জওয়ান আহত হয়। পুলিশ জানায়, রাত ১২টা নাগাদ খোয়াই জেলার কল্যাণপুর সংলগ্ন জঙ্গল এলাকায় পৌঁছে গাড়িটি বিকল হয়। উন্মত্ত টিএসআর জওয়ান তখন অপহৃতদের ছেড়ে দিয়ে এসএলআর নিয়েই গভীর জঙ্গলে পালিয়ে যায়। রাজ্য পুলিসের এক ডিআইজি জানান, ‘‘অপহৃত সাব ইন্সেপেক্টর দেবাশিস সাহা এবং গাড়ির চালক দিলীপ দাসকে অক্ষত অবস্থায় গভীর রাতেই পুলিশ উদ্ধার করে। রাতেই বিশাল পুলিশ বাহিনি এলাকাটি ঘিরেও ফেলে।’’ তল্লাশি শুরু হয়। আজ সকাল ৯টা-সাড়ে ৯টা নাগাদ অপহরকারী জওয়ান ঠাকুরদাসের গুলিবিদ্ধ দেহ খুঁজে পাওয়া যায় জঙ্গল সংলগ্ন একটি পরিত্যক্ত বাড়িতে। পুলিশ জানায়, ঠাকুরদাসের বাড়ি মধ্যপ্রদেশে।

পুরাসামগ্রীর তালিকা নিয়ে হলফনামা চায় সুপ্রিম কোর্ট
দেশের বিভিন্ন জাদুঘর এবং প্রত্নতাত্ত্বিক সংগ্রহশালায় সংরক্ষিত ঐতিহাসিক সামগ্রীর তালিকা তৈরির বিষয়ে কেন্দ্রকে হলফনামা দিতে বলল সুপ্রিম কোর্ট। শান্তিনিকেতন থেকে নোবেল চুরি যাওয়ার পরে সুপ্রিম কোর্টে এ বিষয়ে আবেদন জানিয়েছিলেন পরিবেশকর্মী সুভাষ দত্ত। তাঁর আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট ২০০৫ সালে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রককে নির্দেশ দেয়, কোনও স্বাধীন-নিরপেক্ষ সংস্থাকে দিয়ে সংরক্ষিত সামগ্রীর তালিকা তৈরির বিষয়টি বিবেচনা করা হোক। কিন্তু সে কাজ এগোয়নি বললেই চলে। আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া আদালতে যে রিপোর্ট দিয়েছে, তাতে জানানো হয়েছে, দেশের ৪৪টি সংগ্রহশালার মধ্যে ২৪টিতে তালিকা তৈরির কাজ চলছে। কোনও স্বাধীন-নিরপেক্ষ সংস্থাকে কাজে লাগানো হয়নি। এর মধ্যে পশ্চিমবঙ্গের হাজারদুয়ারি, তমলুক ও কোচবিহার রাজপ্রাসাদের সংগ্রহশালাও রয়েছে। আজ সুপ্রিম কোর্টে বিচারপতি কে এস রাধাকৃষ্ণণ ও বিচারপতি দীপক মিশ্র সরকারি আইনজীবীর কাছে জানতে চান, এই কাজের কী অগ্রগতি হয়েছে। নির্দিষ্ট উত্তর না মেলায় আদালত নির্দেশ দেয়, আগামী ২০ নভেম্বর পরবর্তী শুনানির আগে কতটা কাজ হয়েছে বা হয়নি, তা হলফনামা দিয়ে জানাতে হবে। সংগ্রহশালার নিরাপত্তা কর্মীদের বিশেষ প্রশিক্ষণের ক্ষেত্রে কেন্দ্রের মনোভাব কী, তা-ও জানতে চাওয়া হয়েছে।

মণিপুরে বিস্ফোরণ, নিহত তিন
বিস্ফোরণ হয়েই চলেছে মণিপুরে। আজ ভারত-মায়ানমার সীমান্তের কোয়াথা গ্রামে জঙ্গিরা আসাম রাইফেলসের টহলদার বাহিনীকে লক্ষ্য করে আইইডি বিস্ফোরণ ঘটায়। ঘটনাস্থলেই দুই জওয়ান ও এক গ্রামবাসী মারা গিয়েছে। জখম হয়েছে দুই মহিলা ও চার জওয়ান। আজ বিকেলে ঘটনাটি ঘটেছে। পুলিশ সূত্রে খবর, মোরে সীমান্ত থেকে ১৮ কিলোমিটার দূরে চান্ডেল জেলার কোয়াথা গ্রাম। বিকেল তিনটে নাগাদ আসাম রাইফেলসের জওয়ানরা এলাকায় টহল দিচ্ছিল। সেই সময় একসঙ্গে পরপর তিনটি আইইডি বিস্ফোরণ হয়। দুই জওয়ান ঘটনাস্থলেই মারা যান। চার জওয়ান জখম হন। এক পথচারী, তাঁর স্ত্রী ও অন্য এক মহিলাও জখম হন। পরে জখম পথচারীর মৃত্যু হয়। বিস্ফোরণের পরে টহলদার বাহিনীকে লক্ষ্য করে জঙ্গিরা গুলিও চালায়। জওয়ানরাও জবাব দেন। জখম ও নিহতদের ইম্ফলের হাসপাতালে নিয়ে আসা হয়েছে। এখনও অবধি কোনও জঙ্গি সংগঠন বিস্ফোরণের দায় নেয়নি। তবে এলাকাটি পিএলএ জঙ্গিদের শক্ত ঘাঁটি। গত চারদিনের মধ্যে পিএলএ ইম্ফলের সেনা দফতর ও আসাম রাইফেলসের দফতরে গ্রেনেড হামলা চালিয়েছে।

উত্তর-পূর্বে লগ্নির আহ্বান ঘাটোয়ারের
উন্নত পরিকাঠামো এবং আকর্ষণীয় কর ছাড়ের আশ্বাস দিয়ে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে লগ্নি করার জন্য কলকাতার শিল্পপতিদের অনুরোধ করলেন উত্তর-পূর্বাঞ্চলের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় রাষ্ট্রমন্ত্রী পবন সিংহ ঘাটোয়ার। শুক্রবার কলকাতায় একটি বণিকসভার অনুষ্ঠানে তিনি জানিয়েছেন, উত্তর-পূর্বাঞ্চল প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ হওয়া সত্ত্বেও সেই সম্পদকে কাজে লাগিয়ে যথেষ্ট সংখ্যক শিল্প সেখানে গড়ে ওঠেনি। বর্তমানে উত্তর-পূর্বের সব ক’টি রাজ্যেই শিল্প-বান্ধব পরিবেশ রয়েছে বলে তাঁর দাবি। উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে হাইড্রো-কার্বন, তেল ও প্রাকৃতিক গ্যাস, চা, বাঁশ, কৃষি-ভিত্তিক শিল্প, হস্তশিল্প ছাড়াও ইনফরমেশন টেকনোলজি, পর্যটন শিল্পে বিনিয়োগের সুযোগ রয়েছে বলে মন্ত্রী জানান। এ ছাড়াও অরুণাচল প্রদেশ, মণিপুর, মেঘালয় এবং সিকিম জল-বিদ্যুৎ উৎপাদনের আদর্শ জায়গা বলে মন্ত্রী মনে করেন। তিনি বলেন, “প্রাকৃতিক ও মানব-সম্পদে সমৃদ্ধ উত্তর-পূর্বাঞ্চল বিনিয়োগকারীদের কাছে ‘স্বর্গরাজ্য’ হতে পারে।” তাঁর দাবি, “এই অঞ্চলের সব ক’টি রাজ্যই শিল্পোদ্যোগীদের সব রকম সাহায্য করতে প্রস্তুত।”

দম্পতি খুন চাতরায়
নিজেদের বাড়িতে রহস্যজনক ভাবে খুন হলেন ত্রিশোর্ধ্ব এক দম্পতি। ঘটনাস্থল ঝাড়খণ্ডের চাতরা জেলার বশিষ্ঠনগর থানার ধোবে গ্রাম। নিহতরা হলেন কারু গঞ্জু এবং তাঁর স্ত্রী দেবী গঞ্জু। জেলার পুলিশ সুপার অনুপ বিথারে জানান, “আজ সকালে বাড়ির শোয়ার ঘরে ওই দম্পতির নিথর দেহ পাওয়া গিয়েছে। কারুর পিঠে এবং পেটে ধারালো অস্ত্রের আঘাত রয়েছে। বিছনায় গলা কাটা অবস্থায় পাওয়া গিয়েছে তাঁর স্ত্রীর গলাকাটা দেহ।” পুলিশ সুপার জানান, প্রাথমিক তদন্তে পরস্পর-বিরোধী দু’টি মত পাওয়া গিয়েছে।” কারুর পরিবার থেকে বলা হচ্ছে, স্ত্রীকে হত্যা করে অত্মঘাতী হয়েছেন কারু। একই বক্তব্য পড়শীদেরও। অন্য দিকে, নিহত মহিলার বাপের বাড়ি থেকে তাদের মেয়ে এবং জামাইকে খুন করা হয়েছে বলে অভিযোগ দায়ের করা হয়েছে।

বিস্ফোরণের দায় নিল না আলফা
বিস্ফোরণ দায় অস্বীকার করল পরেশপন্থী আলফা। সম্প্রতি এক বিবৃতি দিয়ে তারা জানায়, গত ২৪ সেপ্টেম্বর রাতে শিবসাগর লক্ষ্মী টকিজের সামনে যে বিস্ফরণ হয়েছে তা পুলিশের ষড়যন্ত্র। আলফার দাবি, জেলার এসপি অখিলেশ সিংহ এক দিকে তেল চোরেদের আশ্রয় দিচ্ছেন, সিন্ডিকেট চালাচ্ছেন, অন্য দিকে, পুলিশের দুর্নীতি নিয়ে মুখ খোলা মানবাধিকার কর্মী মনোজ কোঁয়রকেও হত্যা করিয়েছেন। পরেশপন্থী আলফার তরফে জানানো হয়েছে, অসমে নিরাপত্তাবাহিনী ও তৈলক্ষেত্রে আক্রমণ চালানো তাদের সশস্ত্র কর্মসূচিরই অঙ্গ। এই সব ঘটনার দায় তারা সঙ্গে সঙ্গে স্বীকারও করে। কিন্তু অন্য কেউ ষড়যন্ত্র করে বিস্ফোরণ ঘটিয়ে আলফার নাম জড়িয়ে দেবে— তা মানা যায় না।

কর্নাটককে তীব্র ভর্ত্সনা আদালতের
কাবেরী নদীর জল বণ্টন নিয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিংহের নেতৃত্বাধীন কাবেরী নদী কর্তৃপক্ষের (সিআরএ) নির্দেশ অমান্য করার জন্য আজ কর্নাটক সরকারকে তীব্র ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। সিআরএ কর্নাটককে তামিলনাড়ুর জন্য ৯ হাজার কিউসেক জল ছাড়ার নির্দেশ দিয়েছিল। কর্নাটক সেই নির্দেশ পালন করেনি। এ দিন বিচারপতি ডি কে জৈন এবং বিচারপতি মদন লকুরের ডিভিশন বেঞ্চ কর্নাটকের কৌঁসুলিকে বলে, “প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সিআরএ-র নির্দেশ আপনারা এই ভাবে অমান্য করতে পারেন না। প্রধানমন্ত্রী দেশের শীর্ষ পদাধিকারী। তাঁর সঙ্গে আপনারা এই রকম ব্যবহার করছেন। এটা দুর্ভাগ্যজনক।” সেই সঙ্গে কর্নাটককে সিআরএ-র নির্দেশ পালন করতেও বলেছে সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি হচ্ছেন কবীর
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হচ্ছেন বিচারপতি আলতামাস কবীর। এখন তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে কাজ করছেন। আজ, শনিবার তিনি প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন। বিচারপতি কবীর ন’মাসের জন্য এই দায়িত্ব নিচ্ছেন। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি কপাডিয়া শুক্রবার অবসর নিয়েছেন। সেই শূন্য স্থান পূরণ করবেন বিচারপতি কবীর।

আর্জি খারিজ
মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত সাধ্বী প্রজ্ঞার জামিনের আর্জি নাকচ করল বিশেষ আদালত। প্রজ্ঞার আইনজীবী জানান, হাইকোর্টে যাওয়া হতে পারে।

আর্জি খারিজ
গুজরাত হাইকোর্টে জামিনের আবেদন করেছিলেন সোহরাবুদ্দিন মামলায় অভিযুক্ত সাসপেন্ড হওয়া অফিসার অভয় চুদাসামা। আর্জি খারিজ হয়েছে।

পুড়ে মৃত
শিবকাশীর বেআইনি বাজি কারখানায় আগুনে পুড়ে চিকিৎসাধীন শ্রমিকদের মধ্যে তিন জনের মৃত্যু হয়েছে শুক্রবার। আরও তিন জনের অবস্থা আশঙ্কাজনক।

চুরাশিতে লতা
চুরাশিতে পা দিলেন সুরের কিংবদন্তী লতা মঙ্গেশকার। লতা জানান, তাঁর জীবনে একটাই অপূর্ণতা রয়ে গিয়েছে। একাগ্র ভাবে কখনও উচ্চাঙ্গ সঙ্গীত গাওয়া হল না।

দত্তককে খুন
পাঁচ বছরের দত্তক কন্যাকে খুন করল পালক মা ও বাবা। যৌন হেনস্থা ও মাথায় গুরুতর চোট লাগার কারণেই শিশুটির মৃত্যু হয়েছে। বুধবারের ঘটনা।

আটক সাংবাদিকরা
খনি এলাকায় কাজ কর্ম বন্ধ। সেই ক্ষোভে একটি অনুষ্ঠানে যাচ্ছিলেন ৩০ জন সাংবাদিক। তাঁদের আটক করেন কারপেম গ্রামের বাসিন্দারা। পুলিশ তাঁদের উদ্ধার করে।

বিপাকে রাজ
রাজ ঠাকরের নামে ফের জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করল দিল্লির কোর্ট। অভিযোগ, ‘ছট’ উৎসব নিয়ে কটুক্তি করেছিলেন তিনি।

সাচান-রিপোট
আত্মঘাতীই হয়েছিলেন উত্তরপ্রদেশের ডেপুটি সিএমও ওয়াই এস সাচান। শুক্রবার রিপোর্ট দিয়েছে সিবিআই।

৫ কোটি লুট
এটিএমে ভরার টাকা ভর্তি ভ্যান ছিনতাই করল ডাকাতরা। পরিত্যক্ত ভ্যান থেকে ৫ কোটি টাকা উধাও। দক্ষিণ দিল্লির ঘটনা।

২ শ্রমিক মৃত
কারখানায় নল পরিষ্কার করতে গিয়ে মারা যান দুই কর্মী। নাম কমলেশ ধানু ও সঞ্জয় ভিদিয়া। তাঁরা উত্তরপ্রদেশের বাসিন্দা।

অন্তঃসত্ত্বাকে আগুন
বাড়ির অমতে বিয়ে করেছিল বোন। তাই অন্তঃসত্ত্বা বোনের গায়ে আগুন দিল ভাই। উত্তরপ্রদেশের সম্ভল জেলার ঘটনা।

কাণ্ডা জেলেই
গীতিকা শর্মা মামলায় অভিযুক্ত হরিয়ানার প্রাক্তন মন্ত্রী গোপাল কাণ্ডার জেল হেফাজতের মেয়াদ বাড়ল ১২ অক্টোবর পর্যন্ত।

ব্রজেশ মিশ্র প্রয়াত
মারা গেলেন ভারতের প্রথম জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ব্রজেশ মিশ্র। ১৯৯৮-এর নভেম্বর থেকে ২০০৪-এর ২৩ মে পর্যন্ত ওই পদে ছিলেন। প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রধান সচিবও ছিলেন তিনি।

দুর্ঘটনায় মৃত ২
খুঁটিতে পথ দুর্ঘটনায় ষাটোর্ধ্ব এক বৃদ্ধা-সহ দুজনের মৃত্যু হয়েছে। জখম হয়েছে আরও দু’জন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.