টুকরো খবর
নিরাপত্তা না থাকলে বন্ধ হবে কুড়ানকুলাম, জানাল সুপ্রিম কোর্ট
কুড়ানকুলাম প্রকল্পের নিরাপত্তা ব্যবস্থা সন্তোষজনক না হলে প্রকল্পটি বন্ধ করে দেওয়া হবে বলে জানাল সুপ্রিম কোর্ট। এর আগে মাদ্রাজ হাইকোর্ট কুড়ানকুলামে জ্বালানি ভরার কাজে অনুমতি দিয়েছিল। এই রায়ের বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হন প্রকল্পের বিক্ষোভকারীরা। আজ সেই মামলার শুনানি চলাকালীন এই মন্তব্য করে দেশের শীর্ষ আদালত। পরিবেশ, বন মন্ত্রক এবং তামিলনাড়ু দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে কোর্ট নোটিসও পাঠিয়েছে। প্রথম থেকেই কুড়ানকুলাম প্রকল্পের বিরুদ্ধে সরব বহু গ্রামবাসী এবং সমাজকর্মী। তাঁদের অভিযোগ, এই পরমাণু প্রকল্প একেবারেই নিরাপদ নয়। এর ফলে পরিবেশের ক্ষতি হবে। প্রকল্প থেকে তেজস্ক্রিয় বিকিরণের ফলে ক্ষতিগ্রস্ত হবেন কাছাকাছি থাকা মানুষজন। যদিও বিক্ষোভকারীদের এই দাবি মানতে নারাজ কেন্দ্র। এ দিন সুপ্রিম কোর্টে হলফনামা দাখিল করে তারা জানিয়েছে, প্রকল্পের জন্য প্রয়োজনীয় ছাড়পত্র সংশ্লিষ্ট দফতরগুলি থেকে নেওয়া হয়েছে। এর বিরোধিতা করে আইনজীবী প্রশান্ত ভূষণ বলেন, “ছাড়পত্র পাওয়ার পরেও প্রকল্পটিতে অনেক পরিবর্তন করা হয়েছে। তাই পরিবেশের উপর এই প্রকল্পের কী প্রভাব পড়বে, তা নতুন করে পরীক্ষা করে দেখা উচিত।” দু’পক্ষের যুক্তি শুনে সুপ্রিম কোর্ট জানায়, বিষয়টিকে খুবই গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। কারণ সকলেই কুড়ানকুলান প্রকল্পের নিরাপত্তা নিয়ে চিন্তিত। মামলাটির পরবর্তী শুনানি হবে ৪ নভেম্বর।

দুর্ঘটনায় মৃত বেড়ে আট, হাসপাতালে রেল প্রতিমন্ত্রী
বিহারে ট্রেনের সঙ্গে বাসের দুর্ঘটনায় আহত ছাত্রদের দেখতে পটনা মেডিক্যাল কলেজে হাজির হলেন রেল প্রতিমন্ত্রী কে এইচ মুনিয়াপ্পা। গেলেন ঘটনাস্থলে, সিওয়ানের সেই লেভেল ক্রসিংয়েও। গত কাল এখানেই বাঘ এক্সপ্রেসের সঙ্গে একটি বাসের ধাক্কা লাগে। গত কালই মারা যান স্থানীয় একটি ইঞ্জিনিয়ারিং কলেজের ৭ ছাত্র। আজ হাসপাতালে আরও একজনের মৃত্যুর পর সংখ্যা দাঁড়িয়েছে আটে। মুনিয়াপ্পা আজ আহতদের সঙ্গে কথাও বলেন। তাঁদের চিকিৎসার ব্যাপারে কথা বলেন সংশ্লিষ্ট চিকিৎসকদের সঙ্গেও। চিকিৎসায় যাতে কোনও রকম ত্রুটি না হয় তার জন্য চিকিৎসকদের রেল প্রতিমন্ত্রী অনুরোধও করেন। উল্লেখ্য, নিহতদের এককালীন ক্ষতিপূরণ হিসেবে ইতিমধ্যেই রেলমন্ত্রী সি পি যোশি পাঁচ লক্ষ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছেন। এই দুর্ঘটনার জেরে, সহপাঠীদের মৃত্যুর প্রতিবাদে ও ক্ষতিপূরণের অঙ্ক বাড়ানোর দাবিতে বৃহস্পতিবার সকালে সিওয়ানের জেপি চকে ওই ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্ররা বিক্ষোভ দেখায়। শহরের দোকানপাটও তারা জোর করে বন্ধ করে দেয়। পরে জেলাশাসক ও পুলিশ অফিসাররা ঘটনাস্থলে গিয়ে ছাত্রদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। উত্তর-পূর্ব রেল সূত্রে খবর, প্রহরা থাকা সত্ত্বেও কী ভাবে লেভেল ক্রসিংয়ে বাসটি ঢুকে পড়ল তা নিয়ে তদন্তে শুরু হয়েছে। গেটম্যানকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জিজ্ঞাসাবাদ করা হবে ট্রেনের চালককেও। স্থানীয় লোকজনের কাছেও পুলিশ ও রেলের অফিসাররা খোঁজখবর নিচ্ছেন।

জঙ্গিদের গোষ্ঠী সংঘর্ষে হত ২
ঘর থেকে টেনে বের করে এনে দুই তরুণকে হত্যা করা হল। রাঁচি লাগোয়া খুঁটি জেলার রানিয়া থানার গরসিদাম গ্রামে কাল রাতে জোড়া খুনের এই ঘটনাটি ঘটেছে। পুলিশ সুপার অমরনাথ মিশ্র জানান, নিহতদের নাম: ইনু ওহদার (১৬) এবং রাজেন্দ্র সিংহ (১৮)। ইনুকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে। রাজেন্দ্রকে খুন করা হয় গুলি করে। নিহত দুই তরুণই উগ্রপন্থী জঙ্গি সংগঠন, পিএলএফআইয়ের ঘনিষ্ঠ। অভিযোগের আঙ্গুল উঠেছে সিপিআই (মাওবাদী)-র বিরুদ্ধে। যদিও হত্যাকাণ্ডের দায় স্বীকার করে মাওবাদীদের কোনও প্রচারপত্র ঘটনাস্থলে মেলেনি। প্রাথমিক তদন্তের ভিত্তিতে পুলিশ জানিয়েছে, অনেক দিন ধরেই মাওবাদীদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত রানিয়া। ক’বছর ধরে সেখানে পিএলএফআই-এর সংগঠন বেড়ে ওঠে। শুরু হয় ওই দুই উগ্রপন্থী সংগঠনের এলাকা দখলের লড়াই। দু’টি সংগঠনের পুরনো বিরোধের জেরেই কাল রাতের জোড়া খুনের ঘটনা ঘটে বলে পুলিশের সন্দেহ।

অমিত শাহের জামিন বহাল সুপ্রিম কোর্টে
ভুয়ো সংঘর্ষে সোহরাবুদ্দিন খুনের মামলায় আপাত স্বস্তিতে অভিযুক্ত গুজরাতের প্রাক্তন মন্ত্রী অমিত শাহ। তাঁর জামিন নাকচ করার জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল সিবিআই। আজ সেই আবেদন খারিজ করে দিল বিচারপতি আফতাব আলম এবং রঞ্জনপ্রকাশ দেশাইয়ের ডিভিশন বেঞ্চ। এর আগেও অবশ্য গুজরাত হাইকোর্ট অমিত শাহকে জামিনের নির্দেশ দিয়েছিল। তবে তার পরে মামলাটিকে গুজরাত থেকে মুম্বইয়ে সরিয়ে নিয়ে যাওয়ার যে আবেদন সিবিআই করেছিল, তাতে সম্মতি জানিয়েছে কোর্ট। সেই সম্মতির সঙ্গে সঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য অমিতকে গুজরাতে ঢোকারও অনুমতি দেওয়া হয়েছে। অমিতকে নিয়ে সুপ্রিম কোর্টের এ হেন নির্দেশকে স্বাগত জানিয়েছে বিজেপি।

গোষ্ঠী-সংঘর্ষে হত ৪ নাগা জঙ্গি
দুই নাগা জঙ্গি গোষ্ঠীর লড়াইয়ে চার জঙ্গি মারা গেল। ঘটনাটি ঘটেছে মণিপুরের তামেংলং জেলার মায়ুং গ্রামে। জঙ্গি সংগঠনসূত্রে খবর, গত কাল এনএসসিএন (খাপলাং) ও এনএসসিএন (আইএম)-এর জঙ্গিরা তামেংলং থেকে ২০ কিলোমিটার দূরে ডুইলন গ্রামে সামনাসামনি হয়ে যায়। তারপর থেকেই এলাকা দখলের লড়াই শুরু হয়। দফায় দফায় গুলির লড়াইয়ে চার আইএম জঙ্গি মারা যাওয়ার খবর এসেছে। পুলিশ ও স্থানীয় নাগা হো হো দুই পক্ষকে শান্তি বজায় রাখার অনুরোধ জানিয়েছে।

জঙ্গি-পুলিশ লড়াই গুমলায়
ঝাড়খণ্ডের গুমলা জেলার মাল্লাম জঙ্গলে কাল বিকেল থেকে মাওবাদী জঙ্গিদের সঙ্গে যৌথবাহিনীর কয়েক দফা গুলির লড়াই হয়। পুলিশ জানিয়েছে, সংঘর্ষের পর জঙ্গিরা গভীর জঙ্গলে গা-ঢাকা দেয়। গুমলার পুলিশ সুপার যতীন নরওয়াল জানান, সংঘর্ষে হতাহতের কোনও খবর মেলেনি। ঘটনাস্থলে পাওয়া গিয়েছে জঙ্গিদের ফেলে যাওয়া একটি ব্যাগ। তাতে রয়েছে মাওবাদী বইপত্র আর প্রাত্যহিক ব্যবহারের কিছু জিনিস।

আঞ্চলিক জোট নিয়ে মন্তব্য এড়ালেন নবীন
আঞ্চলিক দলগুলির জোট গড়া নিয়ে মন্তব্য এড়ালেন নবীন পট্টনায়ক। প্রস্তাবিত ওই জোট প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের গত কালের মন্তব্যের জেরেই ওড়িশার মুখ্যমন্ত্রীর এই প্রতিক্রিয়া। মমতা বলেছিলেন, “আঞ্চলিক দলগুলির জোট হলে আমি যোগ দিতে রাজি।” সেই প্রসঙ্গে জানতে চাওয়া হলে নবীন বলেন, “ব্যাপারটার এখনও অনেক দেরি আছে।”

বাসে বোমা
বাস থেকে মিলল বোমা। শিবসাগরের ভাটিয়াপার এলাকায় ঘটনাটি ঘটেছে। তিনসুকিয়া থেকে যোরহাট যাচ্ছিল বাসটি। নিয়মমাফিক তল্লাশির সময় একটি দাবিহীন ব্যাগ থেকে বোমাটি মেলে। অন্য দিকে, আজ কোকরাঝাড়ের গোসাইগাঁও স্টেশন থেকে পুলিশ একটি শক্তিশালী বোমা উদ্ধার করেছে।

ঝাড়খণ্ডে ৭২ ঘণ্টার বনধ
রাজ্য জুড়ে ৭২ ঘণ্টার বনধের ডাক দিয়েছে ঝাড়খণ্ড আন্দোলনকারী মোর্চা (জেএএম)। ঝাড়খণ্ড আন্দোলনকারীদের রাজ্য সরকার ‘বনাঞ্চল অ্যাক্টিভিস্ট’ হিসেবে উল্লেখ করার প্রতিবাদে ওই বনধের ডাক দেওয়া হয়েছে। সংগঠনের তরফে জানানো হয়েছে, তাদের বনধ ২৮ সেপ্টেম্বর থেকে টানা ৩ দিন চলবে।

ড্রিমলাইনে পাখি
অবতরণের সময় পাখির সঙ্গে ধাক্কা লাগল ড্রিমলাইনার বিমানের। বিমানটিতে ১২৭ জন যাত্রী ছিলেন। বেঙ্গালুরু বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, যাত্রীরা সকলেই সুরক্ষিত।

ওসমানিয়ায় বিক্ষোভ
তেলেঙ্গানার দাবিতে বুধবার আবার সরব হল ওসমানিয়া বিশ্ববিদ্যালয় চত্বর। বিক্ষোভকারীরা পাথর ছুড়তে শুরু করে। পরিস্থিতি সামলাতে পাল্টা কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ।

২ জঙ্গি নিহত
সংঘর্ষে দুই পাক জঙ্গির নিহত হয়েছে পুঞ্চের নিয়ন্ত্রণ রেখার কাছে। বুধবার ভোররাতে নিয়ন্ত্রণ রেখার ফাঁক গলে ঢোকার সময় তাদের সঙ্গে সেনার সংঘর্ষ বাধে।

বধূহত্যা
পণের টাকা পাওয়া যায়নি বিয়ের দু’বছর পরেও। তার জেরে বছর আঠাশের গৃহবধূকে পুড়িয়ে মারল শ্বশুরবাড়ির লোকেরা। মেরঠের কাছে পীঠলোকার গ্রামের ঘটনা।

খতম খুনি
আঠাশটা খুনের দায় ছিল ধর্মেন্দ্র ওরফে লালার নামে। সরকার তার মাথার দাম ঘোষণা করেছিল ১ লক্ষ টাকা। পুলিশের সঙ্গে সংঘর্ষে বুধবার মৃত্যু হয়েছে লালার।

অস্ত্র উদ্ধার
একশোটি আগ্নেয়াস্ত্র পাওয়া গিয়েছে কুপওয়ারার নিয়ন্ত্রণ রেখার কাছে। সেনা সূত্রে খবর, অস্ত্রগুলি চিনে তৈরি হয়েছে। শীতের আগে সেগুলি পাকিস্তানে যাচ্ছিল।

ভিক্ষা প্রতিরোধ
এক বছর ভিখারিদের হোমে বন্দি থাকার পর মুক্তি পেলেন সত্তর বছরের বৃদ্ধা। এই বৃ্দ্ধাকে ‘বম্বে ভিক্ষা প্রতিরোধ’ আইনে এক বছর হোমে থাকার শাস্তি দিয়েছিল কোর্ট।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.