টুকরো খবর
অবশেষে উঠল ‘ক্লাস বয়কট’
উপাচার্য সমস্যা খতিয়ে দেখার আশ্বাস দেওয়ায় ক্লাস বয়কট প্রত্যাহার করলেন বিশ্বভারতীর বিদ্যা ও ভাষা ভবনের পড়ুয়ারা। বৃহস্পতিবার কর্তৃপক্ষকে চিঠি দিয়ে তাঁরা এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বিশ্বভারতী সূত্রে খবর, বুধবার ই-মেলে উপাচার্য সুশান্ত দত্তগুপ্ত শ্রীলঙ্কা থেকে পরিকাঠামো উন্নয়ন-সহ আন্দোলনকারীদের তোলা সমস্যাগুলি খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য একটি কমিটি গঠন করার কথা জানিয়েছেন। অধ্যাপিকা সবুজকলি সেনের নেতৃত্বে পাঁচ সদস্যের ওই কমিটি গঠন করা হয়েছে। কমিটি গঠন হলেও বিশ্বভারতীর নামপ্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক বলেন, “এই কমিটি পরিকোঠামো উন্নয়ন-সহ যাবতীয় সমস্যাগুলি খতিয়ে দেখলেও কোনও মতেই আন্দোলনকারীদের দাবি মেনে সময়সূচি পাল্টানো হবে না।” তাঁর দাবি, ইউজিসির নিয়ম অনুযায়ী ওই সময়সূচি তৈরি হয়েছে। যা আর কোনও ভাবেই পাল্টানো সম্ভব নয়। আন্দোলনকারী বিদ্যা ও ভাষা ভবনের পড়ুয়ারা অবশ্য জানিয়েছেন, ভারপ্রাপ্ত উপাচার্য তপতী মুখোপাধ্যায়, ভারপ্রাপ্ত কর্মসচিব অজিত মণ্ডল ও ছাত্র পরিচালক শমিত রায়কে ক্লাস বয়কটের সিদ্ধান্ত প্রত্যাহারের কথা জানানো হয়েছে। দাবি মেনে আগামী দশ-বারো দিনের মধ্যে সমস্যার সমাধান না হলে ফের বৃহত্তর আন্দোলনে নামার হুমকিও তাঁরা দিয়েছেন। অন্য দিকে, এ দিনই তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকে ক্লাস বয়কটের বিরোধিতায় একটি মিছিল করা হয়।

অস্ত্র-সহ ধৃত তিন দুষ্কৃতী
ছবি: তাপস বন্দ্যোপাধ্যায়।
সমবায় নির্বাচনকে কেন্দ্র করে এলাকায় গণ্ডগোল করার উদ্দেশ্যে জড়ো হওয়ার অভিযোগে ইলামবাজার থানার শালকা গ্রাম থেকে ৩টি মাস্কেট, ১২ রাউন্ড কার্তুজ-সহ ৩ দুষ্কৃতীকে গ্রেফতার করল ইলামবাজার থানার পুলিশ। বৃহস্পতিবার সিউড়িতে এক সাংবাদিক বৈঠকে জেলা পুলিশ সুপার হৃষিকেশ মিনা এই খবর জানান। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বুধবার দুবরাজপুর থানা এলাকায় পদুমা সমবায় সমিতিতে নির্বাচন ছিল। ওই নির্বাচনে গণ্ডগোল করার উদ্দেশ্য নিয়েই শেখ বসিরুদ্দিন, শেখ আজিজুল ওরফে শেখ আজাই ইলামবাজার থানার শালকা গ্রামের বুদ্ধদেব বাগদির বাড়িতে আশ্রয় নিয়েছিল। গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ শালকা গ্রামে হানা দিয়ে থেকে বুদ্ধদেব বাগদি সহ ওই ২ দুষ্কৃতীকে গ্রেফতার করেছে।

‘প্রতারণা’, গ্রেফতার দুই
শান্তিনিকেতনের প্রান্তিক এলাকায় বাড়ি বিক্রি করার নামে এক ব্যক্তির কাছ কয়েক লক্ষ টাকা নেওয়ার অভিযোগে সুব্রত চৌধুরী নামে এক ব্যবসায়ীকে মুম্বই থেকে গ্রেফতার করল বোলপুর থানার পুলিশ। তাঁকে ট্রানজিট রিমান্ডের মাধ্যমে বোলপুরে আনা হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ধৃত সুব্রত চৌধুরী বাড়ি বিক্রি করার নামে তাঁর কাছ থেকে ৮ লক্ষ ৫১ হাজার টাকা নিয়েছিল বলে দাবি শান্তিনিকেতনের সীমান্তপল্লির বাসিন্দা জয়দীপ মিত্রের। কিন্তু বাড়ি বা টাকা কোনওটাই না পাওয়ায় তিনি গত ১৩ সেপ্টেম্বর বোলপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, বোলপুর থানার সাব- ইন্সপেক্টর সঞ্চয়ণ বন্দোপাধ্যায়ের নেতৃত্বে একটি তদন্তকারী দল অভিযুক্তের খোঁজে মুম্বই যায় এবং সেখান থেকেই তাঁকে গ্রেফতার করে। অন্য দিকে, নানুর থানার সাওতা গ্রামের এক বাসিন্দার সঙ্গে ভুয়ো পরিচয় দিয়ে প্রতারণা করার অভিযোগে কলকাতর চারু মার্কেট থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম ত্রয় চক্রবর্তী। বোলপুর আদালতে তোলা হলে তাঁকে দু’দিন পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক।

মারধরের নালিশ
স্কুলের উন্নয়ন ও পোশাক বিতরণ নিয়ে ডাকা সভায় মারধরের অভিযোগ উঠল নলহাটির ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুব্রত দত্তকে। সুব্রতবাবুর অভিযোগ, “বৃহস্পতিবার বিধুপাড়ার জেএম প্রাথমিক স্কুলে সভা শুরু হওয়ার মিনিট পাঁচেকের মধ্যে কয়েক জন যুবক মদ্যপ অবস্থায় স্কুলে ঢুকে লোহার রড, কাঠের দণ্ড দিয়ে মারধর করে।” পদাধিকার বলে সুব্রতবাবু ওই স্কুলের শিক্ষা কমিটির চেয়ারম্যান। প্রধান শিক্ষক হরিনারায়ণ লেট বলেন, “স্কুলের একটি ভবন নির্মাণে নিম্নমানের কাজের অভিযোগ তোলে কয়েকজন যুবক। সেই মতো কাজ বন্ধ রাখা হয়। এ দিন তাদের অভিযোগ ও পোশাক বিতরণ নিয়ে অভিভাবকদের সভায় ডেকেছিলাম। তখন ৩-৪ জন যুবক ঢুকে চেয়ারম্যানকে মারধর করেন।” সুব্রতবাবু বলেন, “থানায় মৌখিক ভাবে জানিয়েছি। প্রধান শিক্ষকের সঙ্গে কথা বলে লিখিত অভিযোগ করব।”

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাক্টর উল্টে মৃত্যু হল এক ব্যক্তির। বৃহস্পতিবার দুপুরে রামপুরহাট থানার বনহাট গ্রামের কাছে দুর্ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, মৃতের নাম বিশ্বনাথ রায় (৪৫)। বাড়ি রামপুরহাটের সেনবাঁধা গ্রামে। এ দিন সকালে সাইকেলে করে স্কুল যাওয়ার পথে সিউড়ি পুরসভার কাছাকাছি সিউড়ি-রামপুরহাট রাস্তায় ট্রাক্টরের ধাক্কায় জখম হল এক চতুর্থ শ্রেণির ছাত্র। জখম সিউড়ির বড়বাগান এলাকার বাসিন্দা আমনকুমার পাণ্ডে সিউড়ি হাসপাতালে ভর্তি। আমনের কথায়, “সাইকেলে করে স্কুলে যাচ্ছিলাম। ট্রাক্টর ধাক্কা মেরে সাইকেল-সহ আমাকে বেশ কিছুটা দূরে টেনে নিয়ে যায়।”

এক রাতে দু’টি চুরি
একই বাড়িতে পাঁচ মাসের ব্যবধানে দু’বার চুরি হল। পাশাপাশি একই রাতে অন্য আরও একটি বাড়িতেও চুরি গেল টাকাপয়সা ও গয়নাগাটি। বুধবার গভীর রাতে রামপুরহাট শহরের ৩ ও ১৬ নম্বর ওর্য়াডের দু’টি বাড়িতে ওই চুরি হয়। ১৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা তপতী দাস বলেন, “বৃহস্পতিবার সকালে ফিরে দেখি বাড়ির সমস্ত বাসনপত্র চুরি গিয়েছে।” এর আগে গত ২৫ এপ্রিলও চোরেরা তাঁর ছেলের সোনার মেডেলটিও নিয়ে গিয়েছিল। অন্য দিকে, একই রাতে রামপুরহাট পুরসভার ৩ নম্বর ওর্য়াডের নিশ্চিন্তপুর সেচপল্লি এলাকার বাসিন্দা নজরুল ইসলামের বাড়িতেও চুরির ঘটনা ঘটেছে। নজরুলবাবুর অভিযোগ, “বেশ কিছু টাকা ও গয়না চুরি হয়ে গিয়েছে।” পুলিশ দু’টি ঘটনারই তদন্ত করে দেখছে।

যুবকের দেহ উদ্ধার
কুয়ো থেকে উদ্ধার হল পিণ্টু খান (২৯) নামে নলহাটির ৯ নম্বর ওয়ার্ডের এক যুবকের। বুধবার রাতে জল আনতে গিয়ে ওই যুবক পড়ে যায় বলে জানা গিয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.