টুকরো খবর
হিনার সম্মানহানির চক্রান্ত হচ্ছে, দাবি করলেন স্বামী
গত মাসে তেহরানে হিনা ও বিলাবল। এএফপির ফাইল চিত্র।
তাঁদের সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়নি, দাবি করলেন পাক বিদেশমন্ত্রী হিনা রব্বানি খারের স্বামী ফিরোজ গুলজার। প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি-পুত্র বিলাবলের সঙ্গে হিনার অবৈধ সম্পর্ক রয়েছে বলে সম্প্রতি দাবি করেছিল বাংলাদেশের একটি ট্যাবলয়েড। যা নিয়ে শোরগোল পড়ে যায় পাকিস্তানে। আর সেই বিতর্কের জেরে একটি পাকিস্তানি টিভি চ্যানেলে আজ মুখ খুলেছেন হিনার স্বামী ফিরোজ। তাঁর বক্তব্য, “একেবারে বাজে খবর। আমার স্ত্রীর চরিত্র হননের চক্রান্ত করা হয়েছে।” ট্যাবলয়েডে লেখা হয়েছিল, বিলাবলের সঙ্গে সম্পর্কের জেরে বিবাহবিচ্ছেদের দিকে এগোচ্ছেন হিনা। পশ্চিমী গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে ট্যাবলয়েডটি লিখেছিল, হিনা-বিলাবল সুইৎজারল্যান্ডে বাকি জীবন কাটানোর পরিকল্পনা করছেন। পঞ্জাব প্রদেশের ব্যবসায়ী ফিরোজ গুলজারকে তাঁর ভাইরা জানান, হিনার সঙ্গে সম্পর্ক ঠিক নেই বলে প্রচার করা হচ্ছে ইন্টারনেটে। এই সব রিপোর্ট ভিত্তিহীন দাবি করে ফিরোজ বলছেন, “যারা এ সব খবর ছড়াচ্ছে, তারা এক বারও ভাবল না আমাদের দু’টো ছোট মেয়ে রয়েছে।” ফিরোজের আক্ষেপ, পাকিস্তানে এ ধরনের গুজব রটানো হলেও তা কারা করছে, জানা যায় না। হিনা রব্বানি খার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দিতে এখন আমেরিকায়। তাঁকে যোগাযোগ করা হলে তিনি জানান, এ ধরনের ভুলভাল বিষয়ে তিনি মন্তব্য করতে চান না।

ওবামা ‘দ্বিচারিতা’ বন্ধ করুন, বললেন অ্যাসাঞ্জ
নিজের কথারই খেলাপ করছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বুধবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার বৈঠকে ভিডিও-কনফারেন্সে এ কথা জানিয়েছেন জুলিয়ান অ্যাসাঞ্জ। তাঁর দাবি, আরব দেশগুলির গণতান্ত্রিক অভ্যুত্থানকে প্রকাশ্যে সমর্থন করলেও অ্যাসাঞ্জ তথা উইকিলিকসের স্বাধীন মত প্রকাশের গণতান্ত্রিক অধিকারকে সমর্থন না করে আসলে নিজের কথারই বিরোধিতা করছেন ওবামা। গত জুন থেকেই লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নিয়েছেন অ্যাসাঞ্জ। সেখান থেকেই তিনি জানান, যে গণতন্ত্রের পক্ষে সওয়াল করেছেন মার্কিন প্রেসিডেন্ট, সেই একই যুক্তি প্রযোজ্য হওয়ার কথা উইকিলিকস তথা অ্যাসাঞ্জের ক্ষেত্রেও। কিন্তু তা তো হচ্ছেই না। উপরন্তু আমেরিকার গোপন কূটনৈতিক তথ্য ফাঁস করায় অ্যাসাঞ্জ তথা উইকিলিকসের উপর ক্ষিপ্ত ওবামা-প্রশাসন। এমনকী, অ্যাসাঞ্জের দাবি, সুইডেনে তাঁর বিরুদ্ধে ধর্ষণের যে অভিযোগ আনা হয়েছে, তাও আসলে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ফাঁসানোর জন্যই। তিনি মনে করেন, যদি ওবামা সত্যিই পরিবর্তনকামী এবং গণতন্ত্রের সমর্থক হন, তাহলে অবিলম্বে অ্যাসাঞ্জ এবং উইকিলিকসের বিরুদ্ধে যাবতীয় মামলা তুলে নেওয়া উচিত মার্কিন প্রেসিডেন্টের।

আকাশে উড়বে চার চাকার গাড়ি
‘ট্রানজিশন’। চলছে রাস্তায়। উড়তে পারে আকাশেও।
তৈরি করেছে মার্কিন বিমান প্রস্তুতকারক সংস্থা।
ছিল রুমাল, হয়ে গেল বেড়াল। এক রকম এই কাণ্ডই ঘটিয়েছে এক মার্কিন বিমান প্রস্তুতকারক সংস্থা। তৈরি করেছে এমন এক গাড়ি যা ২০ সেকেন্ডেই হয়ে যেতে পারে বিমান। এই উড়ন্ত গাড়ির নাম দেওয়া হয়েছে ‘ট্রানজিশন’। মার্কিন প্রতিরক্ষা দফতরের আর্থিক সহায়তায় তৈরি হয়েছে এই চার চাকার গাড়িটি রাস্তায় চলতে চলতেই ডানা মেলতে পারে ২০ সেকেন্ডে। উড়ে যেতে পারে প্রায় ৫০০ মাইল। দাম মাত্র ২ লক্ষ ৭৯ হাজার ডলার। “উড়ন্ত গাড়ির কথা শুনলে লোকে হাসাহাসি করে। কিন্তু আমরা এ রকম গাড়ি তৈরি করতে ও বিক্রি করতে দৃঢ়প্রতিজ্ঞ।”, বলেন ‘ট্রানজিশন’-এর নির্মাতা কার্ল ডায়ট্রিচ। ২০০৬ সাল থেকে উড়ন্ত গাড়ি তৈরি করতে শুরু করেন তিনি। তিনি জানান, ২০১৪-এর মধ্যে বাণিজ্যিক ভাবে গাড়িটি বাজারে আনার ইচ্ছে আছে।

হ্যাকার সামলাতে বিমার সুযোগ
ফেসবুক, টুইটারের মতো সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার এখন প্রায় সকলেরই অভ্যাস। বিপদও বাড়ছে তাতে। ফেসবুক বা টুইটারে অ্যাকাউন্ট হ্যাক করে আপত্তিকর মন্তব্য ‘পোস্ট’ করছে অন্য কেউ। বিপদে পড়ছেন প্রকৃত ব্যবহারকারী। এই বিপদ এড়াতে বিমা করার সুযোগ দিচ্ছে ব্রিটেনের একটি সংস্থা। ‘অ্যালাও’ নামে সংস্থাটি জানিয়েছে, বিমা-গ্রহীতার অ্যাকাউন্ট হ্যাক করা হলে তা বন্ধ করে দেওয়া ও আপত্তিজনক বিষয়বস্তু সরিয়ে দেওয়ার দায়িত্ব নেবে তারা। যদি বিমা-গ্রহীতা আইনি ঝামেলায় পড়েন, সেই বিষয়েও তাঁকে সাহায্য করা হবে।

সিরিয়ায় নিহত ৩০৫
আসাদ বিরোধী গণতান্ত্রিক বিদ্রোহে একই দিনে মৃত্যু হল ৩০৫ জন বিক্ষোভকারীর। ১৮ মাস ধরে চলা ওই বিদ্রোহে এই প্রথম একই সঙ্গে মারা গেলেন এত জন।

হিটলারের ইচ্ছে
দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলার সময় আয়ারল্যান্ড দখলেরও ছক কষে ছিলেন হিটলার। সেই সময় ব্রিটেনের চেয়ে দুর্বল ছিল জার্মানির বায়ুসেনা, তাই বাতিল হয়ে যায় ছকটি।

কানা লাদেন
এক চোখে দেখতেই পেতেন না আল-কায়দা নেতা ওসামা বিন লাদেন, জানালেন জাওয়াহিরি। ছেলেবেলার এক দুর্ঘটনায় একটি চোখের দৃষ্টি হারান তিনি।

উঠল বাধানিষেধ
মায়ানমার থেকে আমদানির ওপর জারি করা দীর্ঘদিনের নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে মার্কিন সরকার। এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন সু চি।

আটক মহিলারা
নাইজেরিয়া থেকে আসা হাজারেরও বেশি মহিলা হজ যাত্রী আটক হলেন সৌদি আরবের বিমানবন্দরগুলিতে। যুক্তি, তাঁদের সঙ্গে ছিল না কোনও পুরুষ আত্মীয়।

উপহারে জুতো
পপ তারকা বেয়ন্সের আট মাসের কন্যা ব্লু লিভি উপহার পেল ৮০০ ডলারের সোয়ার্স্কি ক্রিস্টাল বসানো এক জোড়া জুতো। উপহারটি দিল এক ফ্যাশন ডিজাইনার।

স্পিলবার্গের ডিস্লেক্সিয়া
ডিস্লেক্সিয়ার শিকার হয়েছিলেন পরিচালক স্টিভেন স্পিলবার্গও। পাঁচ বছর আগে ধরা পরে ওই রোগ। ছবি বানিয়েই রোগমুক্তি ঘটেছে বলে জানান তিনি।

সন্ধান বুদ্ধমূর্তির
সন্ধান মিলল হাজার বছরের পুরনো ১০ কেজি ওজনের ২৪ সেমি লম্বা বুদ্ধমূর্তির। দাবি বিরল ধাতু দিয়ে তৈরি মূর্তিটি ১৯৩৮ সালে প্রথম খুঁজে পান এক নাৎসি সমর্থক।

ঢাকার আশ্বাস
বন্দি আলফা নেতা অনুপ চেটিয়াকে ভারতের হাতে তুলে দেওয়ার আশ্বাস দিল বাংলাদেশ। অনেকদিন ধরেই তাঁর মুক্তির দাবি করেছিল ভারত।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.