খেলা
জল তোলপাড়
পুল জুড়ে ছোটদের দাপাদাপি। কেউ পেল সোনা, কেউ রুপো, কেউ ব্রোঞ্জ। সম্প্রতি সালকিয়া সুইমিং অ্যাসোসিয়েশনের পুলে হাওড়া জেলা বিদ্যালয় ক্রীড়া সংসদ আয়োজনে জেলা বিদ্যালয় সাঁতার প্রতিযোগিতায় এ ছবি দেখা গেল। সফল প্রতিযোগীরা কলকাতায় রাজ্য প্রতিযোগিতায় অংশ নেবে।
অনূর্ধ্ব ১৪, অনূর্ধ্ব ১৭ ও অনূর্ধ্ব ১৯ এই তিনটি বিভাগে লড়াইয়ে নেমেছিল ৩৭টি স্কুলের ১৭২ জন প্রতিযোগী। বালি বঙ্গ শিশু বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী সাওনি বন্দ্যোপাধ্যায় অনূর্ধ্ব ১৪ বছর বিভাগে ৫০ ও ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে সোনা জেতে। একই ইভেন্টে ২০০ মিটারে রুপোও জেতে। বালি সুইমিং ক্লাবের সাঁতারু সাওনি বলল, “রাজ্য স্কুল সাঁতার আর জাতীয় প্রতিযোগিতায় সোনা আনতে চাই।”
বেলুড়ের মেয়ে, ঘোষপাড়া নিশ্চিন্দা বালিকা বিদ্যাপীঠের নবম শ্রেণির ছাত্রী অঙ্কিতা বর্মণরায় অনূর্ধ্ব ১৭ বিভাগে জিতেছে তিনটি পদক ৫০ মিটার ফ্রিস্টাইলে সোনা, ৫০ মিটার ব্যাক স্ট্রোকে রুপো এবং ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে ব্রোঞ্জ। বাবার দর্জির দোকান। বালি গ্রামাঞ্চল ক্রীড়া সমিতিতে কোচ অংশুমান দত্তর কাছে অনুশীলন করে অঙ্কিতা।
ছবি: দীপঙ্কর মজুমদার
মাইকেল ফেল্প সালকিয়া কেদারনাথ বাবুলাল রাজগোড়িয়া হাইস্কুলের দশম শ্রেণির ছাত্রী ও সালকিয়া সুইমিং ফেটারের সাঁতারু তিয়াশা রানার অনুপ্রেরণা। সে ৫০ মিটার ব্যাক স্ট্রোকে সোনা জিতেছে। অনূর্ধ্ব ১৪ বিভাগে বালি বঙ্গ শিশু বালিকা বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী শুভ্রা সরকার ৫০ মিটার বাটার ফ্লাইয়ে সোনা জেতার পাশাপাশি ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে রুপো জিতেছে। ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে সোনা জেতে অনূর্ধ্ব ১৭ বিভাগের প্রতিযোগী সালকিয়া বালিকা বিদ্যালয় ও শিল্পাশ্রম স্কুলের ছাত্রী প্রিয়া দাস। সে বলল, “আমি ভাল সাঁতারু হতে চাই।” একই স্বপ্ন নিয়ে লড়াই করে চলেছে বালি শিক্ষানিকেতন বালিকা বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী সায়নি ঘোষ। ২০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে সোনা জিতে দরিদ্র পরিবারের মেয়েটি বলল, “আমি অলিম্পিকে যেতে চাই।”
জেলায় সাঁতারের পরিকাঠামো ভাল নয়। সম্প্রতি সল্টলেক সাইতে অনুশীলনে যাচ্ছেন বালি জোড়া অশ্বত্থতলা স্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্র দেবপ্রিয় কোলে। বালি সুইমিং ক্লাবের কোচ বিশ্বজিৎ ঘোষ, আবির কোলের কাছে অনুশীলন করে এই সাঁতারু ইতিমধ্যে বেশ কয়েকটি জাতীয় স্কুল গেমস ছাড়াও জুনিয়র ও সিনিয়র ন্যাশনালে অংশ নিয়েছে। তমলুকে এ বারের রাজ্য সাঁতারে একটি সোনা ও দু’টি ব্রোঞ্জ জয়ী দেবপ্রিয় এখানে ৫০ মিটার ফ্রিস্টাইলে ও ৫০ মিটার ব্যাক স্ট্রোকে সোনা পেলেন।
প্রতিযোগিতার সূচনা করেন জেলা বিদ্যালয় ক্রীড়া সংসদের সভাপতি বাণী সিংহরায়। ছিলেন সংস্থার কার্যকরী সভাপতি পুলককান্তি দেব। সচিব প্রদীপকুমার কোলে বলেন, “কলকাতার রাজ্য প্রতিযোগিতায় জাতীয় বিদ্যালয় সাঁতার প্রতিযোগিতার জন্য প্রতিযোগী বাছাই করা হবে।”




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.