টুকরো খবর
জাল মার্কশিট ছাপায় ধৃত
মোটা টাকার বিনিময়ে পড়ুয়াদের কাছে জাল মার্কশিট, অ্যাডমিট কার্ড, সার্টিফিকেট বিক্রি করে এমন প্রতারণাকারী এক চক্রের হদিশ পেল কাঁথি পুলিশ। জাল নথিপত্র ছাপানোর অভিযোগে মঙ্গলবার কাঁথির একটি ছাপাখানায় হানা দিয়ে বেশ কিছু জাল মার্কশিট, অ্যাডমিট কার্ড ও সার্টিফিকেটও আটক করে পুলিশ। গ্রেফতার করা হয় ছাপাখানার মালিকের প্রফুল্ল মাইতিকেও। মহকুমা পুলিশ আধিকারিক ইন্দ্রজিৎ বসু বলেন,‘‘পুলিশের জেরায় প্রফুল্ল মাইতি স্বীকার করেছে যে তারা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের জাল অ্যাডমিট কার্ড, মার্কশিট ও সার্টিফিকেট ছাপানোর কাজ করত।” তিনি জানান, গত শনিবার কাঁথিতে একটি বেসরকারি সংস্থার নামে জাল মার্কশিট ও সার্টিফিকেট দেওয়ার অভিযোগে কাঁথি থানার পুলিশ শেখ ফরিদ নামে ওই সংস্থার কর্ণধারকে গ্রেফতার করেছিল। শেখ ফরিদকে জিজ্ঞাসাবাদ করেই পুলিশ জানতে পারে কাঁথি শহরের ওই ছাপাখানার খোঁজ পায়। পুলিশ জানায়, প্রফুল্লর বাবা ছাপাখানার মালিক পুণ্ডরীকাক্ষ মাইতির খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। এর পিছনে কোনও জড়িত কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে।

গাড়ির ধাক্কায় মৃত্যু ঝাড়গ্রামে
পিক-আপ ভ্যানের ধাক্কায় গুরুতর জখম হন এক সাইকেল আরোহী। তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়ে ওই ভ্যানেই তুলে নেন চালক ও খালাসি। পরে কিছুটা দূরে রাস্তাতেই মেলে ওই ব্যক্তির মৃতদেহ। মঙ্গলবার সন্ধ্যায় ঝাড়গ্রামের জিতুশোলের ঘটনা। পুলিশ জানায়, মৃতের নাম বুদ্ধেশ্বর মাহাতো (৪০)। বাড়ি ঝাড়গ্রামের বাগমুড়ি গ্রামে। জিতুশোলের একটি কাগজ কলে কাজ করতেন তিনি। স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার সন্ধ্যা ৭টা নাগাদ কাজ সেরে সাইকেলে বাড়ি ফিরছিলেন তিনি। তখনই জিতুশোলের কাছে উল্টোদিক থেকে দ্রুত আসা ঝাড়গ্রামগামী একটি পিক-আপ ভ্যানের সঙ্গে ধাক্কা লাগে তাঁর। ধাক্কায় তাঁর শরীরের নিম্নাঙ্গে গুরুতর আঘাত লাগে। প্রবল রক্তক্ষরণও হতে থাকে। ওই সময় ঘটনাস্থলে বিশেষ লোকজন ছিলেন না। স্থানীয় সূত্রের খবর, জখম বুদ্ধেশ্বরবাবুকে ঝাড়গ্রাম জেলা হাসপাতালে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়ে তাঁকে তুলে নিয়ে যান ওই পিকআপ ভ্যানের চালক-খালাসি। কিছুক্ষণ পরে কিলোমিটার তিনেক দূরে গড় শালবনির কাছে রাস্তার ধারে বুদ্ধেশ্বরবাবুকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। খবর পেয়ে পুলিশ দেহটি উদ্ধার করে ময়না-তদন্তে পাঠায়। তবে পিক-আপ ভ্যানটির হদিশ মেলেনি। পুলিশের অনুমান, হাসপাতালে নিয়ে যাওয়ার পথে বুদ্ধেশ্বরবাবুর মৃত্যু হলে তাঁকে রাস্তার ধারে ফেলে চম্পট দেয় ওই ভ্যানের চালক ও খালাসি।

‘অপহরণ’, গ্রেফতার যুবক
চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলে জোর করে এক ডাক্তারকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগে গ্রেফতার হলেন এক ব্যক্তি। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে মহিষাদল থানার রথতলায়। ধৃত শেখ হাসমত আলি সুতাহাটা থানার পার্বতীপুরের বাসিন্দা। ধৃতকে বুধবার হলদিয়া আদালতে তোলা হলে ১৪ দিনের জেল হাজতের নির্দেশ দেন বিচারক। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, সাপের ছোবলে আহত পড়শি শেখ সাকিব আলির চিকিৎসার জন্য স্থানীয় একটি নার্সিংহোমে গিয়েছিলেন হাসমত। ওই নার্সিংহোমের চিকিৎসক লক্ষীকান্ত মাইতি রোগীকে অন্যত্র ‘রেফার’ করেন। গাফিলতির অভিযোগ তুলে হাসমত ওই চিকিৎসককে রোগী-সহ অ্যাম্বুল্যান্সে ‘জোর করে’ তুলে নিয়ে যান বলে অভিযোগ। জানতে পেরে থানায় অপহরণের লিখিত অভিযোগ দায়ের করেন চিকিৎসকের পত্নী জয়শ্রী মাইতি। সুতাহাটা থানার মাধ্যমে মহিষাদলের পুলিশ চৈতন্যপুরে ওই অ্যাম্বুল্যান্সের পথ আটকে লক্ষীকান্তবাবুকে উদ্ধার করে।

গ্রেফতার নান্টু
সেচ কর্তাদের হেনস্থায় অভিযুক্ত তৃণমূল পঞ্চায়েত প্রধানের ছেলে নান্টু প্রধানকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবারের ওই ঘটনার পরে বুধবার সকালে ভগবানপুরের বাড়ি থেকেই গ্রেফতার হয় নান্টুকে। কাঁথি এসিজেএম কোর্টে হাজির করা হলে অবশ্য তিনি জামিন পেয়ে যান। কেলেঘাই-কপালেশ্বরী-বাগুই অববাহিকা নিকাশি প্রকল্পে কেলেঘাই নদীখাত থেকে কাটা মাটি পরিমাপ করতে মঙ্গলবার ময়না-ভগবানপুর সীমানা এলাকার চাবুকিয়া ঘাটের কাছে গিয়েছিলেন জেলা সেচ দফতরের নির্বাহী বাস্তুকার তাপস মাইতি, মহকুমা সেচ আধিকারিক (অনুসন্ধান ১) চিরঞ্জীব চট্টোপাধ্যায় ও প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার সংস্থার ইঞ্জিনিয়ার-সহ জনা দশেকের একটি দল। নান্টু দলবল নিয়ে কাজে বাধা দেয় ও সেচ কর্তাদের হেনস্থা করে বলে অভিযোগ। ময়না থানায় অভিযোগ দায়ের হয়। তবে মহম্মদপুর ১ গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রধান চাঁদহরি প্রধানের ছেলে নান্টু ভগবানপুরের বাসিন্দা হওয়ায় ভগবানপুর থানার পুলিশই তাঁকে এ দিন গ্রেফতার করে।

মাকে খুন, যাবজ্জীবন
মাকে খুনের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড হল এক যুবকের। বুধবার কাঁথি আদালতের ফাস্ট ট্র্যাক থার্ড কোর্টের বিচারক উপল মিশ্র ভূপতিনগর থানার ধান্যহরি গ্রামের সত্যজিৎ সাউকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেন। এই সাজার সঙ্গেই পাঁচ হাজার টাকা আর্থিক জরিমানা ও অনাদায়ে আরও ২ বছর বিনা শ্রম কারাদণ্ডের নির্দেশ দেন বিচারক। মামলার সরকারি আইনজীবী কুহক মণ্ডল জানান, ২০০৬ সালের ১০ ফেব্রুয়ারি দুপুরে সত্যজিৎ বাড়ি ফিরে মা বুলুরানীকে খেতে দিতে বলে। রান্নায় ব্যস্ত বুলুরানী খেতে দিতে দেরি করায় সত্যজিৎ উত্তেজিত হয়ে তাঁকে কুপিয়ে খুন করে। পরে সত্যজিতের ভাই রবীন্দ্রনাথ দাদার বিরুদ্ধে ভূপতিনগর থানায় মাকে খুন করার অভিযোগ দায়ের করেন। দীর্ঘ ৬ বছর মামলা চলার পর বুধবার বিচারক মামলার রায় দেন।

হলদিয়ায় জখম শ্রমিক
কারখানায় কাজ করতে গিয়ে সালফারে পুড়ে গুরুতর জখম হলেন এক শ্রমিক। বুধবার সকালে ঘটনাটি ঘটেছে হলদিয়ার টাটা কেমিক্যাল কারখানায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন কারখানায় সালফার ফিল্টারের কাজ করছিলেন ঠিকা শ্রমিক হান্নান আলি খান। হঠাৎ প্লেট পিছলে ট্যাঙ্কের মধ্যে ঝুলে গেলে তাঁর শরীরের কোমর থেকে পা পর্যন্ত সালফারে পুড়ে যায়। গুরুতর জখম অবস্থায় তাঁকে হলদিয়া মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু পরিস্থিতি জটিল হওয়ায় তাঁকে কলকাতার হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

দুর্ঘটনায় মৃত্যু
লরির ধাক্কায় মৃত্যু হল এক সাইকেল আরোহীর। বুধবার সকালে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া থানার রাতুলিয়া বাজারের কাছে ৬ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। মৃতের নাম শেখ ফিরোজ (৩৮)। বাড়ি স্থানীয় কেন্দুয়াড়া গ্রামে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সকাল সওয়া ১১ টা নাগাদ রাতুলিয়া বাজার থেকে জাতীয় সড়ক ধরে সাইকেলে বাড়ি ফিরছিলেন শেখ ফিরোজ। তখনই খড়্গপুরগামী একটি লরি তাঁকে ধাক্কা মারে। সাইকেল থেকে ছিটকে পড়ে যান তিনি। লরির চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

চ্যাম্পিয়ন হলদিয়া
জয়োল্লাস। হলদিয়ায় তোলা নিজস্ব চিত্র।
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় আয়োজিত অষ্টম আন্তঃকলেজ খো-খো প্রতিযোগিতায় পুরুষ বিভাগেও জয়ী হল হলদিয়া গভর্মেন্ট কলেজ। বুধবার অরবিন্দ স্টেডিয়ামে ফাইনালে মেদিনীপুর কলেজকে তারা হারিয়ে দেয়। পুরস্কার বিতরণে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কল্যাণ বিভাগের ডিন জয়ন্ত কিশোর নন্দী, বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া আধিকারিক সুহাস বারিক প্রমুখ। পুরুষ ও মহিলা বিভাগে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন যথাক্রমে শশধর ভুঁইয়া ও সাগরিকা মিস্ত্রি দুজনেই হলদিয়ার ছাত্র গত দু’বছরে হলদিয়া গভর্মেন্ট কলেজ আন্তঃকলেজ বিভিন্ন প্রতিযোগিতায় ধারাবাহিক সাফল্য পেয়ে আসছে। এ বছর ও গতবছর ফুটবল চ্যাম্পিয়ান তারা। মহিলা খো-খোতেও এ বার তারা চ্যাম্পিয়ন হয়েছে। হলদিয়া কলেজে শারীরশিক্ষার বিভাগীয় প্রধান বিশ্বজিৎ ভুঁইয়া ও প্রশিক্ষক তরুণ বেরার মতে, “সারা বছর নিদিষ্ট পরিকল্পনা করে নিবিড় অনুশীলনের ফলেই সাফল্য।”

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক যুবকের। মৃত উজ্জ্বল ঘোষ (২১) চন্দ্রকোনা থানার গোপীনাথপুরের বাসিন্দা । পুলিশ জানায়, মঙ্গলবার বিকালে উজ্জ্বলবাবু বাড়িতে বসে টিভি দেখছিলেন। তখন আচমকা টিভি বন্ধ হয়ে যায়। টিভির স্টেবিলাইজারে হাত দিয়ে ভোল্টেজ বাড়াতে গিয়েই বিদ্যুৎস্পৃষ্ট হন তিনি।

ফুটবল প্রতিযোগিতা
বুধবার অশ্বিনী কুমার শী ও অরুণারাণি শী স্মৃতি ফুটবল প্রতিযোগিতার চতুর্থ খেলায় মুখোমুখি হয় খাসদা রবীন্দ্র স্মৃতিসংঘ ও পাহাড়পুর উদয় সঙ্ঘ। জয়ী হয় পাহাড়পুর উদয় সঙ্ঘ। সেমিফাইনাল হবে শুক্রবার ও শনিবার। ফাইনাল হবে রবিবার।

কৃতী-সংবর্ধনা
কৃতী সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা দিল চন্দ্রকোনা থানার পুলিশ। বুধবার চন্দ্রকোনা থানার উদ্যোগে টাউন হলে এলাকার ৫০ জন কৃতী ছাত্র-ছাত্রীদের হাতে পুষ্পস্তবক, মানপত্র বই, খাতা তুলে দেওয়া হয়। ছলেন পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার সুনীল চৌধুরীপ্রমুখ।

সচেতনতা শিবির
মঙ্গলবার পটাশপুর থানা ও কাজলা জনকল্যাণ সমিতির যৌথ উদ্যোগে মল্লিকাপুর গ্রামে পঞ্চানন শীতলা মন্দির প্রাঙ্গণে পণপ্রথা, নারী নির্যাতন, নারীপাচার ও বাল্য বিবাহ নিয়ে একটি সচেতনতা শিবিরের আয়েজন করা হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.