টুকরো খবর
অনুপ্রবেশ নিয়ে রাষ্ট্রদূতের সঙ্গে কথা গগৈয়ের
বাংলাদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত পঙ্কজ সরনের সঙ্গে ‘অনুপ্রবেশ’ সমস্যা নিয়ে আলোচনা করলেন অসমের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। অবৈধ ভাবে বসবাসকারী বাংলাদেশিদের চিহ্নিত করে ফেরত পাঠানো নিয়ে প্রশাসনকে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। সেগুলিও সরনকে অবহিত করেন গগৈ। বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনার আর্জি জানিয়েছেন তিনি। বাংলাদেশে রাজ্যের একটি বাণিজ্যকেন্দ্রও খুলতে চায় অসম সরকার। সরন জানিয়েছেন, এ বিষয়েও ঢাকার সঙ্গে কথা বলবেন তিনি। বড়োভূমি ও নামনি অসমের চার জেলায় সংঘর্ষের জন্য বড়ো নেতৃত্ব ও বিরোধী দলগুলি অনুপ্রবেশ সমস্যাকেই দায়ী করেছেন। গুয়াহাটি-সহ রাজ্যের বিভিন্ন এলাকায় অনুপ্রবেশকারী বাংলাদেশি নাগরিকদের চিহ্নিত করার প্রক্রিয়া শুরু হয়েছে। নামনি অসমের ২০৪টি শিবিরে আপাতত ১,৮৪,৭৪৪ জন শরণার্থী রয়েছেন। অনুপ্রবেশের বিরুদ্ধে ২০টি সংগঠন এক হয়ে আজ নলবাড়িতে মিছিল করে।

উদ্ধার দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা, গ্রেনেড
নাগা গ্রামে মিলল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি ১০০ কিলো ওজনের বোমা। সেই সঙ্গে কোহিমায়, রাজভবন চত্বরেই উদ্ধার হল ৭০ বছর আগেকার ৫টি হাত গ্রেনেড। সেগুলি এখনও তাজা। এই ঘটনায় কোহিমা জুড়ে ফের চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। আগেও বেশ কয়েকবার কোহিমায় না-ফাটা বোমা উদ্ধার হয়েছে। তার মধ্যে এটি বৃহত্তম। পুলিশের মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বিমান থেকে ফেলা বোমা এটি। গত কাল গ্রামবাসীরা রাজভবনের কাছেই বোমাটি উদ্ধার করে। গত বছর চার ফুট লম্বা আরও একটি বোমা উদ্ধার হয়। রাজ ভবন সূত্রে খবর, ভবনের বাগান খুঁড়ে মাটি তোলার সময় সেখান থেকে ৫টি গ্রেনেড কয়েকটি মেশিনগানের কার্তুজ ও সেনা জওয়ানের একটি ভাঙা শিরস্ত্রাণ মেলে। পুলিশ পরীক্ষা করে দেখে গ্রেনেডগুলি তাজা। পরে সেগুলি নিষ্ক্রিয় করা হয়। কোহিমা রাজভবন যেখানে, সেটি ছিল মিত্রবাহিনীর মূল যুদ্ধক্ষেত্র। তাই আগেও বহুবার রাজভবন চত্বর থেকে না-ফাটা বোমা, গ্রেনেড, রাইফেল, সামরিক পোষাক, সরঞ্জাম ইত্যাদি উদ্ধার হয়েছে।

২৪ ঘণ্টায় মণিপুরে নিহত চার জঙ্গি
নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত ২৪ ঘণ্টায় মণিপুরে চার জঙ্গির মৃত্যু হয়েছে। গত কাল পূর্ব ইম্ফলের খারাসাম ও ইউরাবুং-এর মধ্যে কম্যান্ডোদের সঙ্গে জঙ্গিদের গুলির লড়াই হয়। তাখলেম্বাম গোবিন নামে এক জঙ্গি মারা যায়। তার কাছ থেকে একটি পিস্তল ও গ্রেনেড উদ্ধার করা হয়েছে। তবে তার পরিবারের বক্তব্য, গোবিন গত বছর আত্মসমর্পণ করেছিল। এক বন্ধুর সঙ্গে দেখা করতে যাওয়ার পথে পুলিশ তাকে ‘হত্যা’ করেছে। গত কালই চান্ডেল জেলার চাকপিকারং এলাকায় আসাম রাইফেল্স-এর সঙ্গে জঙ্গিদের দফায় দফায় লড়াই হয়। সেখানে এক জঙ্গি মারা গিয়েছে। তার কাছ থেকে একটি একে রাইফেল উদ্ধার হয়। এ দিকে, আজ সকালে পশ্চিম ইম্ফলের ফায়াং এলাকায় ডন বসকো স্কুলের সামনে আসাম রাইফেল্স জওয়ানদের হাতে ২ জঙ্গির মৃত্যু হয়। তাদের কাছ থেকে ১টি একে ৪৭ ও একটি পিস্তল উদ্ধার করা হয়েছে।

সংঘর্ষের ঘটনায় গ্রেফতার ৫
নামনি অসমে সংঘর্ষের তদন্তে নেমে পাঁচ ব্যক্তিকে গ্রেফতার করল সিবিআই। গত কাল গ্রেফতার করা হয় এদের। ধৃতদের ৫ দিন সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে আদালত। সিবিআই সূত্রে খবর, ২০ জুলাই কোকরাঝাড়ে ৪ বড়ো যুবককে হত্যা করা হয়েছিল। তার থেকেই সংঘর্ষের শুরু বলে ধরা হয়। ১০ অগস্ট সিবিআই ওই ঘটনার তদন্তভার হাতে নেয়। গত কাল তদন্তকারীরা পাঁচ জনকে গ্রেফতার করে। সিবিআইয়ের দাবি, জেরায় তারা দোষ স্বীকার করেছে। আজ ধৃতদের গুয়াহাটির বিশেষ সিবিআই আদালতে হাজির করানো হয়। আদালত ধৃতদের ৫ দিনের জন্য সিবিআই হেফাজতের নির্দেশ দিয়েছে। সংঘর্ষ সংক্রান্ত মোট ৭টি মামলার তদন্ত চালাচ্ছে সিবিআই। গ্রেফতারির ঘটনা এই প্রথম।

যুবকের দেহ উদ্ধার
এক যুবকের দেহ উদ্ধার করল পুলিশ। গত কাল রাতে শালাকাটির রানিবাজার এলাকায় গ্রাটুস বসুমাতারি (১৯) নামে ওই যুবকের দেহ উদ্ধার হয়। টহলদার পুলিশ বাহিনী দেহটি উদ্ধার করে। প্রথমে বলা হয়, বাইক দুর্ঘটনায় যুবকের মৃত্যু হয়েছে। আজ ময়না তদন্তের পরে জানা যায়, ধারালো অস্ত্রের আঘাতে তাকে হত্যা করা হয়েছে। নিহতের ভাই বিজিত বসুমাতারি জানান, গ্রাটুস সন্ধ্যে সাড়ে ৬টা নাগাদ শালাকাটি থেকে কোকরাঝাড়ের উদ্দেশে রওনা হয়। কারা গ্রাটুসকে হত্যা করল তা জানতে তদন্তে নেমেছে পুলিশ।

বজ্রপাতে ৬ শিশু সমেত মৃত ১১
বিহার জুড়ে চলছে প্রাকৃতিক দুর্যোগ। রাজ্যের বিভিন্ন জেলা জলমগ্ন। তারই মধ্যে কাল বিকেলে বজ্রপাতে পূর্ণিয়া জেলার তিন থানা এলাকায়, মোট ১১ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে ছ’জন শিশু। এ ছাড়াও জখম ছ’জনকে পূর্ণিয়া সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে: বনমানক্ষী, ধামদাহা এবং কসবা থানা এলাকায়, সেই সময় অনেকেই খেতে কাজ করছিল। কেউ ছিল রাস্তায়। ক্রমাগত বজ্রপাতে কয়েক ঘণ্টার মধ্যে মৃত্যুর ঘটনাগুলি ঘটে। জেলাশাসক এন শ্রবণ কুমার বলেন, “মৃতদের পরিবারকে দেড় লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।”

বালি মাফিয়াদের হাত থেকে রক্ষা মহকুমা শাসকের
মাত্র ছ’ মাসের ব্যবধানে ফের মাফিয়াদের দাপট দেখল মধ্যপ্রদেশের মোরেনা। ৮ মার্চ খনি মাফিয়ারা ট্রাক্টর চাপা দিয়ে খুন করে আইপিএস অফিসার নরেন্দ্র কুমারকে। এ বার বালি মাফিয়ারা সবলগড়ের শিক্ষানবিশ মহকুমা ম্যাজিস্ট্রেট অভিষেক সিংহকে খুনের চেষ্টা করল। ভায়ানা গ্রামের কাছে চম্বল ঘড়িয়াল অভয়ারণ্যে অবৈধ খনন চালাচ্ছিল মাফিয়ারা। খবর পেয়ে পুলিশ নিয়ে সেখানে যান অভিষেক। তখন মাফিয়াদের ট্রাক্টর ধাক্কা মারে অভিষেকের গাড়িতে। কিন্তু সময় মতো গাড়ি থেকে লাফ দেওয়ায় প্রাণে বেঁচে যান অভিষেক-সহ বাকি সওয়ারিরা।

বিস্ফোরক-সহ ধৃত ৭
বেআইনি খনি খননের কাজে যুক্ত থাকায় সাত জনকে গ্রেফতার করেছে বিহারের রোহতাস জেলার পুলিশ। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে ৯০ কুইন্ট্যাল অ্যামোনিয়াম নাইট্রেট ও তিন হাজার ডিটোনেটর। পুলিশ জানিয়েছে, রোহতাসের ডেহরি থানার গোপিবিঘা এলাকায় বেআইনি খনন চালাচ্ছিল ওই দুষ্কৃতীরা। সেই কাজে ব্যবহারের জন্য বিস্ফোরক জমা করা হয়েছিল।

ডুবে নিখোঁজ ১০
বিহারের আরওয়াল জেলায় পুনপুন নদীতে নৌকো ডুবে ১০ জন নিখোঁজ। পুলিশ জানিয়েছে, জেলারই অনুয়া গ্রাম থেকে কারওয়া গ্রামের হাটে যাচ্ছিল নৌকোর জনা পঁচিশেক যাত্রী। মাঝ নদীতে নৌকোটি ডুবে যায়। ১৫ জন যাত্রী সাঁতরে পাড়ে এলেও বাকিরা নিখোঁজ। উদ্ধার কাজে ডুবুরিও নামানো হয়েছে। কিন্তু এখনও কারও খোঁজ বা কারও দেহও উদ্ধার করা যায়নি বলে পুলিশ জানিয়েছে।

এনসিবি-র নয়া প্রধান
নারকোটিকস কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) প্রধান হচ্ছেন রাজীব মেটা। ১৯৮১ সালের অসম-মেঘালয় ক্যাডারের এই আইপিএস অফিসার বর্তমানে মেঘালয়ের এডিজি (আইন-শৃঙ্খলা) পদে রয়েছেন। মেটা ২০১৬ সাল অবধি এনসিবির ডিজি পদে বহাল থাকবেন।

আত্মঘাতী বধূ
বিষ খেয়ে মারা গেলেন এক গৃহবধূ। পুলিশ জানিয়েছে ওই গৃহবধূর নাম সুমনদীপ কৌর(২৫)। সুমনদীপের বাবার অভিযোগ, তাঁকে আত্মহত্যা করতে বাধ্য করা হয়েছিল।

মনমোহনের শুভেচ্ছা
আজ কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শিশির অধিকারীর জন্মদিন। সরকারের এই টানাপোড়েনের মধ্যেও সকালে তাঁকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। পাঠান পুষ্পস্তবকও।

উদ্ধার শিশু
দশ শিশুকে উদ্ধার করল কোচি পুলিশ। বিহারের ওই শিশুদের স্কুলে ভর্তির প্রতিশ্রুতি দিয়ে নিয়ে এসে শহরে শ্রমিকের কাজে লাগানো হয়েছিল বলে অভিযোগ।

১০ বছরের জেল
পরিবারের ‘সম্মান’ রক্ষার্থে মেয়েকে খুন করায় মা,দাদা ও কাকাকে দশ বছরের কারাদণ্ড দিল জেলা আদালত। ২০০৮ সালে মোহসিনাকে খুন করেছিলেন তাঁরা।

উদ্ধার কিশোরী
ষোলো বছরের এক মূক কিশোরীকে ইভ টিজারদের হাত থেকে উদ্ধার করল পুলিশ। ঘটনাটি ঘটেছে বুধবার। কিশোরীর নাম ঠিকানা কিছুই জানা যায়নি।

মাওবাদী হামলা
মাওবাদীদের গুলিতে এক সিআরপিএফ জওয়ান নিহত হলেন। আহত দুই। বস্তারের ভেজি থানার কাছে মাওবাদীরা আচমকা এই হামলা চালায়।

অণ্ণা শিবিরে বিচ্ছেদ স্পষ্ট
শেষ পর্যন্ত ভেঙে গেল অণ্ণা শিবির। রাজনৈতিক দল গড়তে চেয়ে অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে আলাদা হয়ে গেলেন অনেকেই। অণ্ণা হজারে বললেন, ‘দুভার্গ্যজনক’, কিন্তু কোনও দলেই তিনি নেই।

সফল অগ্নি-৪
সফল হল পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র ‘অগ্নি ৪’-এর পরীক্ষামূলক উৎক্ষেপণ। ক্ষেপণাস্ত্রটি চার হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতেও নির্ভুল ভাবে আঘাত করতে পারে।

চিকিৎসক খুন

এক প্রাক্তন ফৌজির গুলিতে নিহত হলেন দিল্লির চিকিৎসক সঞ্জীব ধবন। ঘটনাটি ঘটেছে বুধবার ভোররাতে। অভিযুক্ত ধর্মেন্দ্র কুমার টন্ডনকে গ্রেফতার করেছে পুলিশ।

ধসে মৃত্যু
কেদার শৃঙ্গ থেকে ফেরার পথে নেমেছিল ধস। আর তাতে আটকে পড়ে মৃত্যু হয়েছে এক সেনা ও সেনা অফিসার-সহ তিন জনের। ঘটনাটি ঘটেছে বুধবার।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.