টুকরো খবর
রামপুরহাটে জ্বলছে না ত্রিফলা
আছে পোস্ট, নেই বাতি। কামারপট্টি মোড়ে সব্যসাচী ইসলামের তোলা ছবি।
শহরকে সুন্দর করার জন্য কলকাতার মতো রামপুরহাট পুরসভা এলাকাতেও লাগানো হয়েছিল ত্রিফলা আলো। কিন্তু ‘ত্রিফলা বিতর্ক’ এড়াতে পারল না রামপুরহাটও। যে রাস্তায় পুরসভার পথবাতি আছে সেই রাস্তাতেই পথবাতির নীচে সৌন্দর্যায়নের জন্য বছর খানেক আগে ৫৭টি ত্রিফলা আলো লাগানো হয়। ব্যয় হয় প্রায় ১৫ লক্ষ টাকা। কিন্তু পুরসভার ব্যাঙ্ক রোড ও দেশবন্ধু রোডের উপর ওই সমস্ত ত্রিফলা আলোগুলির মধ্যে বেশকিছু আলো দীর্ঘদিন ধরেই জ্বলছে না। সৌন্দর্যায়নের নামে লাগানো ত্রিফলা আলোগুলি মেরামতির অভাবে এখন শুধুই ‘পোস্ট’! রামপুরহাটের পুরপ্রধান তৃণমূলের অশ্বিনী তিওয়ারি বলেন, “একথা ঠিক যেখানে ত্রিফলা আলো লাগানো হয়েছে সেখানে পুরসভার পথবাতি জ্বলে। শহরের অন্যান্য গুরুত্বপূর্ণ রাস্তাতেও ওই আলো লাগানো যেত। কিন্তু রাজ্য পুর-দপ্তরের বর্ধমানের বিভাগীয় বাস্তুকারেরা দুটি এজেন্সির মাধ্যমে এই ত্রিফলা আলো লাগানোর কাজ করেছে। এখন দেখা যাচ্ছে বেশ কিছু আলো জ্বলছে না। আলোগুলি মেরামতির প্রয়োজন।’’ তবে এক্ষেত্রে পুরসভা না এজেন্সি আলোগুলি কে মেরামত করবে তা নিয়ে সৃষ্টি হয়েছে বিতর্ক। অশ্বিনীবাবু বলেন, “এজেন্সি পুরসভাকে সংস্কার করবার জন্য ৩০টি আলো দিয়েছে। যদি পুরসভার পক্ষ থেকে সেগুলি সংস্কার করা সম্ভব হয় তাহলে আমরা সেগুলি সংস্কার করব।”

ভবন নেই, ক্ষোভ
বনধের বিরুদ্ধে বোলপুরে মিছিল তৃণমূলের। ছবি: বিশ্বজিৎ রায়চৌধুরী।
বছর তিনেক আগে গ্রামবাসীরাই ঘরটি নির্মাণ করেছিলেন। তাও সরকারি জায়গায়। তার পর থেকে এলাকাবাসীর সাহায্যে প্রতি বছর ওই ঘড়ের চাল সংস্কার করা হয়। এ ভাবেই দীর্ঘদিন ধরে চলছে নলহাটির ভবানন্দপুর গ্রামের অঙ্গনওয়াড়ি কেন্দ্রটি। আজও কেন্দ্রটির পাকা ভবন নির্মাণের কোনও ব্যবস্থা করেনি স্থানীয় প্রশাসন। স্বাভাবিক ভাবে ক্ষোভ রয়েছে স্থানীয় বাসিন্দাদের মধ্যে। এরই মধ্যে মঙ্গলবার সকালে ওই কেন্দ্রের চালা ভেঙে পড়ে। ওই সময় কেন্দ্রের ভিতরে ৬ জন শিশু-সহ কর্মী ও সহায়িকা ছিলেন। তাতে কর্মী ও সহায়িকা জখম হন। এলাকাবাসী দু’জনকে উদ্ধার করে নলহাটি ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করান। জখম অঙ্গনওয়াড়ি কর্মী লক্ষ্মী কোনাই বলেন, “তখন কেন্দ্রের কাগজপত্র নিয়ে কাজ করছিলাম। হঠাৎই চালাঘর ভেঙে পড়ে। সহায়িকা ঝর্ণা দাস ও আমি কোনও রকমে ৬টি শিশুকে চালাঘর থেকে সরিয়ে দিতে সক্ষম হই।” ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের পরিচালন সমিতির সদস্য মিহির বন্দ্যোপাধ্যায় বলেন, “তিন বছর আগে গ্রামবাসীরা ওই চালাঘরটি নির্মাণ করে দিয়েছিলেন। তারপর থেকে এলাকাবাসীর সাহায্যে প্রতি বছর ওই খড়ের চাল সংস্কার করা হয়। ওই দিন প্রচণ্ড বৃষ্টিতে চালাঘরটি পড়ে যায়।” সুসংহত শিশু বিকাশ প্রকল্পের নলহাটি ১ ব্লকের প্রকল্প আধিকারিক শামসুল হুদা বলেন, “ওই কেন্দ্রের নিজস্ব ভবন নির্মাণের জন্য প্রকল্প ব্যয় পাঠানো হয়েছে। এখনও অনুমোদন না পাওয়ায় ভবন নির্মাণ হয়নি।” স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই কেন্দ্রের উপরে ৬২ জন শিশু নির্ভরশীল। খুব শ্রীঘ্রই ওই কেন্দ্রের ভবন নির্মাণ করে দেওয়ার আশ্বাস দিয়েছেন নলহাটি ১ পঞ্চায়েত সমিতির সভাপতি মাধবেন্দ্র ঘোষাল।

ব্যবসায়ী গ্রেফতার
গ্রাহকদের থেকে সংগৃহীত ঋণের টাকা ব্যাঙ্কে জমা না দেওয়ার জন্য এক ব্যাঙ্কের এজেন্টকে গ্রেফতার করল পুলিশ। নলহাটি থানার পোধরা গ্রামের ওই বাসিন্দার নাম মহম্মদ মিকাইল ফকরুজামান । স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই ব্যক্তি ব্যাঙ্কের বিভিন্ন ঋণগ্রাহকদের সঙ্গে প্রতারণা করেছেন। কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের নলহাটি শাখার ম্যানেজার মঙ্গলবার ওই ব্যক্তির বিরুদ্ধে প্রতারণার অভিযোগ দায়ের করেন। পুলিশ ওই দিন রাতেই ওই ব্যক্তিকে গ্রেফতার করে। কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের জেলা চেয়ারম্যান বিল্পব ওঝা বলেন, “ ওই ব্যক্তি আমাদের ব্যাঙ্কের পক্ষ থেকে ঋণ সংক্রান্ত বিষয়গুলি দেখতেন। কিন্তু ব্যাঙ্কের ঋণগ্রাহকদের কাছ থেকে টাকা আদায় করে তিনি বেশিরভাগ ক্ষেত্রেই সেটি ব্যাঙ্কে জমা করেননি। দীর্ঘদিন ধরে নানান সুযোগ সুবিধা ভোগ করার পরও ব্যাঙ্কের সঙ্গে প্রতারণা করার জন্যই তাঁর বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হয়েছে।” তাঁর দাবি, ব্যাঙ্ক থেকে অনেকেই ঋণ নিয়েছেন। কিন্তু তাঁদের অনেকেই ঋণ শোধ করছেন না। এর ফলে ব্যাঙ্কের আর্থিক অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। ওই সমস্ত ঋণগ্রাহকদের বিরুদ্ধেও ব্যাঙ্ক আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।

জাল শংসাপত্র ‘বিক্রি’, ধৃত শিক্ষক
মাধ্যমিকের জাল শংসাপত্র বিক্রির অভিযোগে লাভপুর শম্ভুনাথ কলেজের শিক্ষক-সহ দু’জনকে গ্রেফতার করল পুলিশ। জেলা পুলিশ সুপার হৃষিকেশ মিনা বলেন, “বুধবার বাড়ি থেকে অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে। তাঁরা জাল শংসাপত্র বিক্রি চক্রের সঙ্গে জড়িত কি না জেরা করে জানার চেষ্টা চলছে।” প্রসঙ্গত, সোমবার পুলিশের কাছে লাভপুরের বিধায়ক মনিরুল ইসলাম অভিযোগ করেছিলেন, ধৃত ওই শিক্ষক মহম্মদ সামসুর জাহান মুন্সি জাল শংসাপত্র বিক্রি করছেন। সত্যতা যাচাইয়ের জন্য তিনি স্থানীয় দুই যুবককে পাঠান। ওই শিক্ষক টাকার বিনিময়ে তাঁদের জাল শংসাপত্র বানিয়ে দিয়েছেন। তারপরেই ওই শিক্ষকের বিরুদ্ধে থানায় অভিযোগ করেন বিধায়ক। ওই অভিযোগের ভিত্তিতে বুধবার লাভপুরের রেজেস্ট্রি অফিসপাড়ার বাড়ি থেকে ওই শিক্ষককে পুলিশ গ্রেফতার করে। পুলিশের দাবি, তাঁকে জেরা করে পাড়ুইয়ের বাসিন্দা ওই শিক্ষকের সঙ্গী আলাউদ্দিন ওরফে ওরফে আলিম শেখের নাম জানা যায়। সেখান থেকে তাঁকেও গ্রেফতার করে পুলিশ।

রান্নার গ্যাস অমিল, অবরোধ
জ্বালানি গ্যাসের সমস্যা দীর্ঘদিনের। চাহিদা মতো জ্বালানি গ্যাস না পাওয়ায় সাঁইথিয়ার ক্ষুব্ধ গ্রাহকেরা মাঝে মধ্যে পথ অবরোধ থেকে শুরু করে বিক্ষোভও দেখিয়েছেন। জ্বালানি গ্যাসের দাবিতে বুধবারও সাঁইথিয়া ইউনিয়ন বোর্ড রোডে সকালে পথ অবরোধ করেন এলাকার বাসিন্দারা। তাঁদের দাবি, এমনিতে নিয়মিত গ্যাস পাওয়া যায় না। তার পর ক’দিন থেকে গ্যাস একেবারে অমিল। অভিযোগ, অফিস থেকে গুদাম যেখানেই যাচ্ছেন সেখানেই নজরে পড়ছে তালা দেওয়া। কথা বলার মতো কেউ নেই। তাই বাধ্য হয়ে এ দিন তাঁরা অবরোধ করেন। পরে পুলিশ বুঝিয়ে অবরোধ তুলে দেয়। সাঁইথিয়ায় গ্যাসের ডিলার দেবাশিস সাহা বলেন, “যোগানের অভাবে সময় মতো গ্যাস দেওয়া সম্ভব হয় না। এই মুহূর্তে কমকরে প্রতিদিন ৪৫০টি গ্যাসের সিলিন্ডার প্রয়োজন। কিন্তু গত বৃহস্পতিবার মোট ৩০৬টি গ্যাস সিলিন্ডার পেয়েছি। যোগান ঠিক না থাকলে কারও কিছু করার নেই।” তালা প্রসঙ্গে তিনি বলেন, “গ্যাস না থাকায় নোটিস টাঙিয়ে দেওয়া হয়েছে।” সিউড়ি সদর মহকুমাশাসক চন্দ্রনাথ রায়চৌধুরী বলেন, “সাঁইথিয়ায় জ্বালানি গ্যাসের সমস্যার ব্যাপারে দীর্ঘদিন ধরে অভিযোগ পেয়ে আসছি। সমস্যা কী ভাবে মেটানো যায় এ ব্যাপারে ব্লকে শীঘ্রই বৈঠক করা হবে।”

স্বাস্থ্যকেন্দ্রের ভবন নির্মাণে ‘দুর্নীতি’
রামপুরহাট-২ পঞ্চায়েত সমিতির অধীন বিষ্ণুপুর গ্রাম পঞ্চায়েতের নতুন গ্রাম ও পাতনা গ্রামে তৈরি হওয়া উপস্বাস্থ্যকেন্দ্রের ভবন তৈরিতে নিম্নমানের জিনিস ব্যবহারের অভিযোগ উঠল। গ্রামবাসীদের অভিযোগ, দু’টি ক্ষেত্রেই অপরিকল্পিত ভাবে গুদাম ঘর তৈরি করা হয়েছে। ফলে অল্প বৃষ্টিতেও জল জমছে। শৌচাগার ও বিদ্যুতের অবস্থাও খারাপ। ভবনটি তৈরিতে ব্যবহৃত জানলা-দরজার কাঠ এমনকী সিঁড়ির উপরে দেওয়া টিনের মানও অত্যন্ত খারাপ। গ্রামবাসীরা তাঁদের অভিযোগপত্র জেলাশাসক, মহকুমাশাসক, সংশ্লিষ্ট বিডিও এমনকী মুখ্যমন্ত্রীর কাছেও পাঠিয়েছেন। রামপুরহাট-২ ব্লকের বিডিও সোমা সাউ বলেন, “তদন্ত করে ব্যবস্থা নেব।”

গণেশ চতুর্থী উৎসব
—নিজস্ব চিত্র।
মহারাস্ট্রের মতো না হলেও বীরভূমের বাণিজ্য শহর সাঁইথিয়ায় বেশ কয়েক বছর ধরেই গণেশ চতুর্থী পালিত হচ্ছে বেশ জাঁকজমকের সঙ্গেই। বেশ কয়েকটি বাজেটের পূজো ইতিমধ্যেই নজর কেড়েছে। সেরকমই দু’টি পূজো হলো সাঁইথিয়া নন্দীকেশ্বরী সতীপীঠ লাগোয়া শ্রী শ্রী গণেশ পূজা কমিটি ও ইউনিয়ন বোর্ড মোড়ের গণেশপূজা কমিটির পূজো। শ্রী শ্রী গণেশ পূজা কমিটির গণেশপূজো এবছর ৭ বছরে পড়ল, অন্যদিকে ইউনিয়ন বোর্ড মোড়ের গণেশ পূজোর বয়স তিন বছর। শ্রী শ্রী গণেশ পূজা কমিটির পক্ষ থেকে কাজল সূত্রধর ও সুমিত ঝুনঝুনওয়ালা বলেন, “বুধবার সকালে ঘটপূজো দিয়ে পূজোর সূচনা হয়। এবার পূজোর তিন দিনই সন্ধ্যায় নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শুক্রবার দুপুরে হবে ভোগ-বিতরণ উৎসব। শনিবার বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে প্রতিমা নিরজ্ঞনের মাধ্যমে সমাপ্তি হবে উৎসবের। ইউনিয়ন বোর্ড মোড়ের গণেশ পূজামণ্ডপেও বুধ ও বৃহস্পতিবার সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও শুক্রবার হবে ভোগ-বিতরণ উৎসবের আয়োজন করা হয়েছে। হাটতলায় ব্যবসায়ীদের পূজোও নজর কেড়েছে।

যুবক গ্রেফতার
ইলামবাজার-বোলপুর বাইপাস থেকে আগ্নেয়াস্ত্র-সহ এক যুবককে গ্রেফতার করল ইলামবাজার থানার পুলিশ। পুলিশ জানায়, ধৃতের নাম নাজমুল শেখ। বাড়ি ওই থানার প্রতাপপুর গ্রামে। সরকারি আইনজীবী ফিরোজকুমার পাল বলেন, “বুধবার ধৃতকে বোলপুরের এসিজেএম ১৪ দিন জেলহাজতে রাখার নির্দেশ দিয়েছেন।” পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাতে ইলামবাজার-বোলপুর বাইপাস এলাকায় ৫ যুবককে ঘোরাঘুরি করতে দেখে পুলিশের সন্দেহ হয়। তখন ধাওয়া করে একজনকে ধরে ফেলে পুলিশ। বাকিরা অন্ধকারের সুযোগ নিয়ে গা ঢাকা দিয়েছে। পুলিশের দাবি, জেরায় নাজমুল স্বীকার করেছে ছিনতাই করার জন্য তারা জড়ো হয়েছিল।

স্মারকলিপি
ফসলের উপযুক্ত দাম দেওয়া, নিত্য ব্যবহার্য দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদ-সহ দফা দাবিতে কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে আবেদন জানাল বামপন্থী কৃষক সংগঠন। বুধবার বোলপুর মহকুমাশাসকের কাছে এ ব্যাপারে সংগঠনের তরফ থেকে স্মারকলিপি দেওয়া হয়। বোলপুরের ডেপুটি ম্যাজিস্ট্রেট স্বরূপ মুখোপাধ্যায় বলেন, “তাঁদের দাবি সংশ্লিষ্ট দফতরে পাঠানো হবে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.