টুকরো খবর
জমি নিয়ে মতানৈক্য কাটাতে উদ্যোগ
হেমতাবাদে বাস টার্মিনাসের জমি নিয়ে কংগ্রেসের জেলা পরিষদের সভাধিপতির সঙ্গে তৃণমূল বিধায়কের মতানৈক্য কাটিয়ে কাজ শুরু করতে উদ্যোগী হয়েছেন উত্তর দিনাজপুরের জেলাশাসক। ৩০ অগস্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইটাহারে একটি অনুষ্ঠান থেকে হেমতাবাদে বাস টার্মিনাস তৈরির কাজের শিলান্যাস করেন। প্রশাসনিক সূত্রের খবর, টার্মিনাস তৈরি করতে উত্তরবঙ্গ উন্নয়ন দফতর প্রায় আড়াই কোটি টাকা বরাদ্দ করেছে। কিন্তু জমি নিয়ে কংগ্রেসের সভাধিপতি মোক্তার আলি সর্দারের সঙ্গে ইটাহারের বিধায়ক তথা জেলা তৃণমূল সভাপতি অমল আচার্যের বিরোধ দেখা দেয়। অমলবাবু বলেন, “রাজ্য সরকারের তরফে কয়েকমাস আগে জেলা পরিষদ কর্তৃপক্ষকে জমির ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়। জেলা পরিষদ জমি না দিলে টার্মিনাস তৈরির কাজ আটকে যাবে।” আর সভাধিপতি মোক্তার আলি সর্দার বলেন, “রাজ্য সরকার বাস টার্মিনাস তৈরির জন্য আমাদের কাছে জমি চেয়েছিল। তবে জমি দেওয়া সম্ভব নয়। হেমতাবাদে জেলা পরিষদের প্রায় ৭ বিঘা জমিতে কেন্দ্রীয় সরকারের ৪৫ লক্ষ টাকা বরাদ্দে মার্কেট কমপ্লেক্সের কাজ শুরু হয়েছে। দুর্গাপুজোর আগে মার্কেট কমপ্লেক্সটি উদ্বোধন করার চেষ্টা চলছে। আমরা বিকল্প জমি দিতে পারছি না।” জেলাশাসক পাসাং নরবু ভুটিয়া বলেন, “সভাধিপতি ও বিধায়কের বক্তব্য নিয়ে কোনও মন্তব্য করব না। তবে বাস টার্মিনাস তৈরির জন্য হেমতাবাদ থানা সংলগ্ন জেলা পুলিশের প্রায় ৬ বিঘা জমি চিহ্নিত হয়েছে। ওই জমিতে বাস টার্মিনাস তৈরি হলে জেলা পুলিশের কোনও আপত্তি নেই। খুব শীঘ্রই পূর্ত দফতর বাস টার্মিনাস তৈরির কাজ শুরু করবে।” হেমতাবাদ এলাকার ১০(এ) নম্বর রাজ্য সড়ক দিয়ে প্রতিদিন বালুরঘাট-রায়গঞ্জ-শিলিগুড়ি রুটের শতাধিক বাস যাতায়াত করে। যাত্রীবাহি ট্রেকার ও অটো রায়গঞ্জ, কালিয়াগঞ্জ, বাঙালবাড়ি সহ বিভিন্ন এলাকায় যাতায়াত করে। বাসিন্দাদের অভিযোগ, উত্তর দিনাজপুর জেলা গঠনের ২০ বছর পরও বাস টার্মিনাস না ওঠায় যাত্রীদের রাজ্য সড়কের ধারে দাঁড়িয়েই অপেক্ষা করতে হয়। এতে যানজট, দুর্ঘটনা ঘটে।

১৫ সেপ্টেম্বর উদ্বোধন মহকুমা আদালতের
আগামী ১৫ সেপ্টেম্বর মালদহের চাঁচলে মহকুমা আদালতের উদ্ধোধন হচ্ছে। শুক্রবার জেলাশাসকের চেম্বারে জেলা দায়রা জজ সিদ্ধার্থ চট্টোপাধ্যায় ও জেলাশাসক শ্রীমতি অর্চনা সাংবাদিক বৈঠক করে এ কথা জানান। ওই অনুষ্ঠানে কলকাতা হাইকোর্টের প্রধানবিচারপতি জয়নারায়ণ পটেল ১৫ সেপ্টেম্বর চাঁচল মহকুমা আদালতের উদ্ধোধন করবেন। ওই উদ্বোধন অনুষ্ঠানে রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক থাকবেন। জেলা দায়রা জজ বলেন, “মালদহ জেলার চাঁচল মহকুমার অধীন চাঁচল ১ ও ২ , রতুয়া ১ ও ২ , হরিশ্চন্দ্রপুর ১ ও ২ মোট ৬ টি ব্লকের সমস্ত মামলা চাঁচল মহকুমা আদালতে হবে। সে জন্য জেলা আদালত থেকে ৬০০ টি মামলা চাঁচল মহকুমা আদালতে পাঠানো হচ্ছে। এখন চাঁচল মহকুমা আদালতে অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় ম্যজিস্ট্রেট আদালত, সহকারী সিভিল জজ (জুনিয়ার) আদালত ও মুনসেফ আদালত সহ মোট তিনটি আদালত চালু করা হবে। মালদহ বার অ্যাসোসিয়েশনের প্রবীণ আইনজীবি সুবীর ভৌমিক বলেন, “চাঁচল রাজবাড়ির একাংশে মহকুমা আদালত চালু করা হচ্ছে এটা খুশির খবর। চাঁচল মহকুমা আদালত চালু হতে যাচ্ছে অথচ সেই আদালতের বিচারক ও কর্মীদের থাকার কোয়ার্টার এখনও চাঁচলে তৈরি হয়নি। চাঁচল মহকুমা আদালতের বিচারক ও কর্মীদের মালদহ থেকে ৬০ কিলোমিটার দূরে চাঁচলে প্রতিদিন যাতায়াত করতে হবে। পাশাপাশি, চাঁচলে কোন মহকুমা সংশোধানাগার নেই। জেলার একমাত্র সংশোধনাগার মালদহ থেকে পুলিশি নিরাপত্তায় প্রতিদিন বিচারাধীন বন্দিদের চাঁচল মহকুমা আদালতে নিয়ে যাতায়াত করতে হবে।” এদিকে চাঁচল মহকুমা আদালত চালু হওয়ায় খুশি উত্তর মালদহের সাংসদ মৌসম বেনজির নূর। তিনি বলেন, “উত্তর মালদহের মানুষদের চাঁচল মহকুমা আদালতের দাবি দীঘর্দিনের। চাঁচল মহকুমা চালু হওয়ার পরই চাঁচল মহকুমা আদালত চালু করার কথা ছিল। কিন্তু দীর্ঘদিন তা আটকে ছিল। এতদিন উত্তর মালদহের গরিব মানুষদের মামলার জন্য মালদহে ছুটতে হয়।”

শিক্ষিকার অভিযোগ
শিক্ষাগত যোগ্যতা বেশি থাকার পরেও মহিলা হওয়ার কারণে এক শিক্ষিকাকে স্কুলের সহকারি প্রধান শিক্ষিকা করা হয়নি বলে অভিযোগ উঠেছে। ওই অভিযোগ তুলে মালদহের আইহো হাইস্কুলের শিক্ষিকা কল্যাণী গিরি জেলাশাসকের দ্বারস্থ হয়েছেন। শুক্রবার জেলাশাসকে তিনি লিখিতভাবে বিষয়টি জানান। শিক্ষিকা কল্যাণীদেবী বলেন, “যাঁরা ইন্টারভিউ দিয়েছিলেন তাঁদের মধ্যে আমার শিক্ষাগত যোগ্যতা সবচেয়ে বেশি ছিল। প্যানেলের আমার থেকে নিচে থাকা প্রার্থীকে বাছাই করা হয়েছে। ইন্টারভিউয়ের আগে স্কুলের প্রধানশিক্ষক বলেছিলেন ওই পদে কোনও মহিলাকে বসালে তিনি স্কুলের কাজ করতে পারবে না। সুবিচারের আশায় জেলা বিদ্যালয় পরিদশর্ক (মাধ্যমিক) ও জেলাশাসকের দ্বারস্থ হয়েছি।” মালদহের জেলাশাসক শ্রীমতি অচর্না বলেন, “ওই শিক্ষিকার অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে।” তবে স্কুলের প্রধান শিক্ষক অচিন্ত্য পাঠক বলেন, “জেলাশাসক কেন, রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছে ওই শিক্ষিকা অভিযোগ জানাতে পারেন। পরিচালন কমিটি ইন্টারভিউ নিয়ে যাঁকে ওই পদে মনোনীত করেছেন আমারা তাঁকেই সহকারি প্রধান শিক্ষক করব। ওই শিক্ষিকা অযথা ওই অভিযোগ তুলে হইচই করছেন।” জেলা বিদ্যালয় পরিদশর্ক (মাধ্যমিক) পাথর্সারথি ঝা অভিযোগের ভিত্তিতে তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, “ইন্টারভিউ-র কাগজপত্র স্কুলের কাছে চেয়ে পাঠানো হয়েছে। মহিলা বলে ওই পদে বসতে পারবেন না এটা হয় না। ইন্টারভিউতে কোনও অসঙ্গতি ধরা পড়লে প্যানেলটি বাতিল করা হবে।”

ধর্ষণের নালিশ
মাঠে একা পেয়ে মানসিক ভারসাম্যহীন এক কিশোরীকে ধর্ষণ করার অভিযোগ উঠেছে এক কিশোরের বিরুদ্ধে। ঘটনার পর বাসিন্দাদের মারধরে গুরুতর আহত হয়ে বর্তমানে ওই কিশোর হাসপাতালে চিকিৎসাধীন। মালদহের রতুয়ার পাহাড়পুর কলোনিতে বুধবার ঘটনাটি ঘটলেও বৃহস্পতিবার রাতে পুলিশে অভিযোগ জানানো হয়। শুক্রবার ওই কিশোরীকে মেডিক্যাল টেস্ট করানো হয়। সুস্থ হলেই অভিযুক্ত কিশোরকে গ্রেফতার করা হবে বলে পুলিশ জানিয়েছে। পুলিশ সূত্রের খবর, সালিশি সভায় মীমাংসা করার চেষ্টা হয়। তাতে কাজ না হওয়ায় কিশোরীর বাবা পুলিশের দ্বারস্থ হন। মালদহের পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “অভিযোগের ভিত্তিতে মামলা করা হয়েছে। অভিযুক্ত সুস্থ হলেই তাকে ধরা হবে।” পুলিশ জানিয়েছে, অভিযুক্ত কিশোরের নাম শেখ সাজলা। মাস ছয়েক আগেও তার বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছিল। সেই সময় সালিশি সভা জেকে তাকে সতর্ক করা হয়। বুধবার ফের ঘটনাটি সামনে বাসিন্দারে সাজলাকে ধরে বেড়ধক পেটান বলে অভিযোগ। তাকে আড়াইডাঙা হাসপাতালে ভর্তি করানো হয়। পোশাক বিলি। দুঃস্থদের মধ্যে পোশাক বিলি করল তৃণমূল কংগ্রেস সেবাদলের উত্তর দিনাজপুর জেলা কমিটি। শুক্রবার রায়গঞ্জ স্টেশন সংলগ্ন এলাকায় জেলার প্রায় দুই হাজার দুঃস্থদের শাড়ি, ধুতি ও লুঙ্গি দেওয়া হয়। তাঁদের মিষ্টি ও ফল বিলি করা হয়। জেলা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে রক্ত সঙ্কট মেটাতে সংগঠনের তরফে শিবিরের আয়োজন করা হয়।

বৃদ্ধের দেহ উদ্ধার
ধারালো অস্ত্র গিয়ে গলা কেটে বাঁশ বাগানে ফেলে রাখা এক বৃদ্ধের দেহ উদ্ধারের ঘটনাকে ঘিরে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। মালদহের হরিশ্চন্দ্রপুরের বিহার সীমানা লাগোয়া বস্তা এলাকা থেকে শুক্রবার সকালে ওই দেহ উদ্ধার হয়। পুলিশ জানায়, মৃতের নাম লবিন মন্ডল (৫৫)। বৃহস্পতিবার দুপুর থেকে তিনি নিখোঁজ ছিলেন। এ দিন দেহটি পড়ে থাকতে দেখে স্থানীয় বাসিন্দারা পুলিশকে জানান।

শ্রীলঙ্কায় ডাক
শ্রীলঙ্কায় আয়োজিত আন্তর্জাতিক ক্যারাটে প্রতিযোগিতায় ডাক পেলেন কোচবিহারের দুই ছাত্র। তাদের নাম অমরেশ বর্মন ও রাহুল হরিজন। সদর মহকুমার ঢাংঢিংগুড়ি এলাকার বাসিন্দা অমরেশ বাণেশ্বর কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র। রাহুলের বাড়ি কোচবিহার শহরের নতুনপল্লি এলাকায়। স্থানীয় টাউন হাইস্কুলের দশম শ্রেণির পড়ুয়া রাহুল। আগামী ৬-৭ অক্টোবর শ্রীলঙ্কার কলম্বোয় দ্বিতীয় আন্তর্জাতিক ক্যারাটে প্রতিযোগিতা হবে। কোচবিহার ক্যারাটে অ্যাকাডেমির কর্তা বিশু রায় জানান, অমরেশ ৫৫ কেজি বিভাগে ও রাহুল ৪৫ কেজি বিভাগে অংশ নেবেন। ভারত ছাড়াও জাপান, ইতালি, ভেনিজুয়েলা, সিঙ্গাপুর, আফগানিস্থান, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল-সহ ১১টি দেশের প্রতিনিধিরা প্রতিযোগিতায় যোগ নিচ্ছেন।

ধর্ষণে গ্রেফতার
দ্বিতীয় শ্রেণীর এক ছাত্রীকে ধর্ষণের ঘটনায় এক কিশোর গ্রেফতার হয়েছে। শুক্রবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর থানার রাজীবপুর এলাকায়। বালুরঘাটের এসডিপিও নারায়ণ মজুমদার জানান, ১৭ বছরের ওই কিশোর ৭ বছরের ওই বালিকাকে ফাঁকা বাড়িতে ডেকে নিয়ে গিয়ে ধর্ষণ করে বলে অভিযোগ। বালিকাকে গঙ্গারামপুর হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

তিন দুষ্কৃতী ধৃত
আগ্নেয়াস্ত্র-সহ তিন দুষ্কৃতীকে পুলিশ গ্রেফতার করেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় করণদিঘি এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, ধৃতেরা জলপাইগুড়ি জেলার ডাবগ্রামের বাসিন্দা। তাদের কাছ থেকে একটি দেশি পিস্তল এবং এক রাউন্ড তাজা কার্তুজ, একটি বাইক উদ্ধার হয়েছে। তারা ওই এলাকায় কী করছিল তা পুলিশ খতিয়ে দেখছে।

৩ জনের মৃত্যু
দুটি পৃথক দুর্ঘটনায় তিন জনের মৃত্যু হয়েছে। বৃস্পতিবার রাতে ইসলামপুর থানার শ্রীকৃষ্ণপুর কালিবাড়ি এবং শুক্রবার চোপড়া থানার সুফলগছ এলাকাতে ঘটনাটি দুটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, রাতে শ্রীকৃষ্ণপুর এলাকায় সাইকেল নিয়ে বাড়ি ফিরছিল শুভজিৎ দেবনাথ (২০)। সে সময় পিছন থেকে বাইক তাকে ধাক্কা মারে। গুরুতর আহত অবস্থায় ইসলামপুর মহকুমা হাসপাতালে তার মৃত্যু হয়। এদিন দুপুরে বাইকে করে সোনাপুর থেকে চোপড়ায় সাফিজুল ইসলাম (২৫) ও আনারুল ইসলাম (২৫)। সুফলগছ এলাকায় একটি ছোট গাড়ি তাদের ধাক্কা মারে।

পাঁচ নাবালক উদ্ধার
বৃহস্পতিবার রাতে করণদিঘির পুলিশ জম্মু-কাশ্মীর থেকে পাঁচ নাবালককে উদ্ধার করে নিয়ে এসেছে। তারা ঠিকাদারের মাধ্যমে সেখানে কাজে গিয়েছিল।

গ্রেফতার
বৈধ কাগজপত্র ছাড়া নেপাল সীমান্তের দিকে গরু নিয়ে যাওয়ার অভিযোগে ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে নকশালবাড়ি থানা এলাকায়। ৮০টি গরু আটক করা হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.