টুকরো খবর
বন্দুকবাজের গুলিবর্ষণ, রাজধানীতে নিহত চার
দুই বন্দুকবাজের গুলিতে নিহত হলেন তিন জন। নিজের গুলিতে আত্মঘাতী হয়েছে এক আততায়ীও। একই সপ্তাহে দ্বিতীয়বার এমন ঘটনা রাজধানীতে। শুক্রবার বিকেল পাঁচটা নাগাদ ঘটনাটি ঘটে উত্তর-পশ্চিম দিল্লির স্বরূপনগর এলাকায়। মোটরবাইকে চড়ে ঘটনাস্থলে পৌঁছয় দুই বন্ধু, মণীশ (২৫) ও রাজবীর (৩২)। সেখানেই রাজবীর নিজের ভাই কৃষ্ণনকে গুলি করে। আহত হয় সে। এর পর তারা গুলি করে মণীশের বান্ধবী জ্যোতি ও রাজবীরের বান্ধবী ঊষা যাদবকে। ঊষা এক স্কুলের শিক্ষিকা। সেখান থেকে রাজবীর নিজের বাড়ি যায়। নির্বিচারে গুলি চালায় স্ত্রী পূজা এবং দুই মেয়ে, খুশি ও আড়াই বছরের রাশির ওপর। খুশি ঘটনাস্থলেই মারা যায়। আহত হয়েছেন তার স্ত্রী ও মেয়ে রাশি। এর পর নিজেদের গুলি করে আত্মহত্যার চেষ্টা করে রাজবীর ও মণীশ। রাজবীর মারা গেলেও বেঁচে আছে মণীশ। বাবু জগজীবনরাম হাসপাতালে সবাইকে নিয়ে যাওয়া হলে চার জনকে মৃত ঘোষণা করা হয়। আহতদের চিকিৎসা চলছে। ঘটনার কারণ নিয়ে ধন্ধে পুলিশ। প্রাথমিক ধারণা, প্রেমে ব্যর্থ হওয়ার কারণেই এই কাণ্ড ঘটিয়েছে দুই যুবক। রাজবীর ও কৃষ্ণনের মধ্যে সম্পত্তি নিয়েও ঝামেলা চলছিল বলে জানায় পুলিশ। চলতি সপ্তাহের গোড়ায় দিল্লিতে এ রকমই কাণ্ড ঘটিয়েছিলেন এক ব্যক্তি।

জুন্দলের খবর প্রকাশে অসন্তুষ্ট সৌদি আরব
আবু জুন্দলকে ধরার অভিযান নিয়ে গোপনীয়তা বজায় না থাকায় প্রকাশিত খবরে অসন্তুষ্ট হয়েছে সৌদি আরব। পুলিশের ডিরেক্টর-জেনারেল ও ইনস্পেক্টর-জেনারেলদের বৈঠকে এই মন্তব্য করেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন। ২৬/১১ কাণ্ডে অভিযুক্ত জুন্দলকে দিল্লি বিমানবন্দর থেকে গ্রেফতার করেছিল পুলিশ। তাকে সৌদি আরব থেকে নিয়ে আসা হলেও এই বিষয়ে সৌদি সরকারের ভূমিকা নিয়ে বিশেষ উচ্চবাচ্য করেনি কেন্দ্র। পরে বিভিন্ন সূত্রে জুন্দলকে ধরার বিস্তারিত বিবরণ প্রকাশিত হয় সংবাদমাধ্যমে। সরকারি সূত্রে জানা গিয়েছে, বিষয়টি নিয়ে পুলিশ কর্তাদের সম্মেলনে ক্ষোভ প্রকাশ করে মেনন বলেন, অভিযানের খুঁটিনাটি সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ায় সৌদি আরব অসন্তুষ্ট হয়েছে। তাঁর বক্তব্য, গোয়েন্দারাই এ সব খবর সংবাদমাধ্যমকে সরবরাহ করেছেন বলে মনে করা হচ্ছে। পুলিশি অভিযানের ক্ষেত্রে পূর্ণ গোপনীয়তা রক্ষা করা উচিত।

পুনর্বাসন প্রক্রিয়া শুরু
গোষ্ঠী সংঘর্ষের জেরে গ্রাম ছেড়ে পালিয়ে যাওয়া শরণার্থীদের নিজেদের এলাকায় পুনর্বাসনের প্রক্রিয়া শুরু করল অসম সরকার। বৃহস্পতিবার কোকরাঝাড় সার্কিট হাউসে বড়োল্যান্ড টেরিটোরিয়ালের প্রধান হাগ্রামা মহিলারির সঙ্গে অসমের পাঁচ মন্ত্রীর বৈঠকে শরণার্থীদের গ্রামে ফিরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়। প্রশাসন সূত্রের খবর, এক মাসের মধ্যে ১২ হাজার শরণার্থীকে নিজের নিজের গ্রামে ফিরিয়ে নেওয়া যাবে। আগামী চার মাসের মধ্যে সমস্ত শরণার্থীকে ফিরিয়ে নিয়ে গিয়ে পুনর্বাসনের চেষ্টা হবে। কোকরাঝাড়ের জেলাশাসক জয়ন্ত নারলেকার বলেন, “শরণার্থীদের ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। শরণার্থীদের বড়োল্যাণ্ড এলাকায় থাকা জমির পাট্টা, দাগ নম্বর এবং নাগরিকত্বের প্রমাণ চেয়ে আবেদন পত্র বিলি করা হয়েছে। প্রথম পর্যায়ে ১২ হাজার শরণার্থীকে পুনর্বাসনের ব্যবস্থা হবে। পরে পর্যায়ক্রমে বাকিদের নথি খতিয়ে দেখে পুনর্বাসনের ব্যবস্থা হবে।” প্রশাসন সূত্রের খবর, ইতিমধ্যে কোকরাঝাড় জেলার ৫টি রেভিনিউ সার্কেলের অন্তর্গত ২৩ হাজার ৪০১টি পরিবারের মধ্যে আবেদন পত্র বিলি করা হয়। ১৮ হাজার ১৫৯টি আবেদন পত্র পরীক্ষা করা হয়েছে। তাঁদের মধ্যে ৮ হাজার ৬৩৯টি পরিবারের জমির পাট্টা রয়েছে। আরেক জেলা চিরাংয়ের আশ্রয় শিবিরে থাকা ৮ হাজার ২৮২টি শরণার্থী পরিবারকে ওই আবেদন পত্র দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে ২ হাজার ৬৪১টি পরিবারের প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে। ধুবুরি ও বিলাসীপাড়ায় বিভিন্ন আশ্রয় শিবিরে ১ লক্ষ ৫ হাজার ৩৯০ জন শরণার্থী রয়েছেন। ধুবুরির জেলাশাসক কুমুদ কলিতা বলেন, “ধুবুরিতে আশ্রয় শিবিরে থাকা ২১ হাজার ৮৫৬টি পরিবারের মধ্যে পুনর্বাসনের আবেদন পত্র বিলি করা হয়েছে। প্রত্যেকেই আবেদন জমা দিয়েছেন।”

স্ত্রীকে খুন করে কাটা মুণ্ড নিয়ে থানায় স্বামী
স্ত্রীর গলা কেটে তার কাটা মুণ্ড নিয়েই থানায় আত্মসমর্পণ করল স্বামী। ঘটনাটি ঘটেছে অসমের কাছাড় জেলার দরগাকোণা গ্রামে। পুলিশ জানিয়েছে, সব্জি ব্যবসায়ী দীপক বাকতি প্রথম স্ত্রীর মৃত্যুর বছর পাঁচেক পরে ফের বিয়ে করে সবিতাকে। তবে দ্বিতীয় বিয়ের পর থেকেই স্বামী-স্ত্রীর বিবাদ লেগেই ছিল। রাত যত বাড়ত, ঝগড়াও বাড়ত। গত কাল রাতেও একই ভাবে স্বামী-স্ত্রীর বচসা বাধে। এক সময় দীপক দা বাতে নিয়ে স্ত্রীকে তাড়া করে। রাত তখন সাড়ে দশটা। প্রাণপণে দৌড়চ্ছে স্ত্রী, পিছনে দা হাতে স্বামী। আচমকাই পিছন থেকে সবিতার চুল ধরে ঘাড়ে কোপ বসায় দীপক। ধড় থেকে মুণ্ড আলাদা হয়ে যায়। পুলিশ জানায়, কাটা মাথা হাতেই দীপক ধোয়ারবন্দ থানায় চলে আসে। পুলিশ তাকে গ্রেফতার করেছে। মৃতদেহ ময়নাতদন্তের জন্য শিলচর মেডিক্যাল কলেজ-হাসপাতালে পাঠানো হয়েছে। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, পরকীয়া প্রেমের জেরেই এই ঘটনা।

বিস্ফোরণে জখম ১৪
গ্রেনেড বিস্ফোরণে তিন পুলিশ-সহ ১৪ জন জখম হল। ঘটনাটি ঘটেছে অসমের তিনসুকিয়ায়। পুলিশ জানায়, গত কাল সন্ধ্যা সাতটা নাগাদ ডুমডুমা এলাকার গাঁধী চকে বাইক-আরোহী দুই যুবক গাঁধী মূর্তির সামনে, পুলিশ ঘাঁটি লক্ষ্য করে গ্রেনেড ছুড়ে পালিয়ে যায়। গ্রেনেড ফেটে জখম হন বিষ্ণু শইকিয়া, রবীন দেউড়ি নামে দুই কনস্টেবল ও পল্লব দিহিঙিয়া নামে এক গৃহরক্ষী বাহিনীর এক জওয়ান। এ ছাড়া, আরও দুই মহিলা-সহ ১২ জনের শরীরে স্প্লিন্টার ঢোকে। পুলিশের সন্দেহ, পরেশপন্থী আলফা এই কাণ্ড ঘটিয়েছে। বাইক-আরোহীদের সন্ধানে তল্লাশি চলছে।

উত্তর-পূর্বে ভূমিকম্প
মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর-পূর্ব। গতকাল রাত ১১টা ৫৭ মিনিটে কম্পনটি হয়। রিখটার স্কেলে কম্পনমাত্র ছিল ৪.২। রিজিওনাল সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের উৎস ছিল মেঘালয়ের পশ্চিম খাসি হিল। মেঘালয় ছাড়াও, অসম, মণিপুর, নাগাল্যান্ড ও অরুণাচলেও কম্পন অনুভূত হয়েছে। তবে কোনও ক্ষয়ক্ষতির খবর নেই।

জঙ্গিদের গোষ্ঠী সংঘর্ষ
দুই নাগা জঙ্গি গোষ্ঠীর গুলির লড়াইয়ে উত্তপ্ত হয়ে উঠল নাগাল্যান্ডের থাহেকু। ডিমাপুর সংলগ্ন থাহেকু গ্রামে গত কাল এনএসসিএন-খাপলাং গোষ্ঠীর সঙ্গে এনএসসিএন-জিপিআরএন গোষ্ঠীর দফায় দফায় সংঘর্ষ হয়। পুলিশ জানায়, খাপলাংদের ১৮ জঙ্গি ও জিপিআরএন-এর ৩০ জন জঙ্গির মধ্যে এই লড়াইয়ে কয়েকশো রাউন্ড গুলি চলেছে। উভয় পক্ষই স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করেছে।

বালিকাকে ধর্ষণ
এগারো বছরের বালিকাকে ধর্ষণ করে খুন করার অভিযোগ উঠল ফিরোজাবাদের গোয়ারাই গ্রামের এক বাসিন্দার বিরুদ্ধে। অভিযুক্ত পলাতক।

কাশ্মীরে দুর্ঘটনা
রাস্তা থেকে পিছলে ধান খেতে ঢুকে গেল যাত্রিবাহী বাস। ঘটনাটি ঘটেছে মধ্য কাশ্মীরের বাদগাম জেলায়। এই দুর্ঘটনায় মারা গিয়েছেন ১ জন। আহত ১৮।

আত্মঘাতী ছাত্র
শিক্ষকের বকুনিতে অপমানিত হয়ে আত্মঘাতী এক দ্বাদশ শ্রেণির ছাত্র। পুলিশ জানিয়েছে, স্কুলে সিগারেট খেতে গিয়ে ধরা পড়ে অপমানিত হতে হয় তাকে।

তীর্থে রাষ্ট্রপতি
তিরুমালার শ্রীভেঙ্কটেশ্বেরের মন্দিরে পুজো দিতে যাবেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। রাষ্ট্রপতি হওয়ার পর এই প্রথম দিল্লির বাইরে যাবেন তিনি।

নেতা খুন
সমাজবাদী পার্টির নেতা সুভাষ জয়সওয়ালকে গুলি করে খুন করল দুই দুষ্কৃতী। ঘটনাটি ঘটেছে উত্তর প্রদেশের গাজিপুরে।

জাল পাসপোর্ট
ব্রিটেন ও স্পেনের ভুয়ো পাসপোর্ট মেলায় ধৃত পঞ্জাবের বাসিন্দা সক্কাদর সিংহ। ব্রিটেনের কোর্ট তাকে এক বছরের কারাদণ্ড দিয়েছে।

বহুতলে আগুন
আগুন লাগল মুম্বইয়ের বান্দ্রার একটি বহুতলে। দমকলের ছ’টি ইঞ্জিন প্রায় দু’ঘণ্টা পর আগুন আয়ত্তে আনে। কেউ হতাহত হননি।

সবসময়ের বন্ধু
সলমন সবসময় পাশে থেকেছেন বলে জানালেন প্রীতি জিন্টা। প্রীতির দাবি, তাই তাঁর প্রকৃত বন্ধু হলেন সলমন।

জেলা ভাঙার দাবি অ-ডিমাসাদের
পৃথক জেলা গঠনের দাবিতে হাফলঙে আজ মিছিল করল ইন্ডিজেনাস পিপলস ফোরাম। নাগা, মার, কুকি প্রভৃতি নানা জনগোষ্ঠীর মানুষ এতে অংশ নেয়। শহর পরিক্রমা সেরে তারা জড়ো হয় জেলাশাসকের কার্যালয়ের সামনে। সেখান থেকে এক প্রতিনিধিদল মুখ্যমন্ত্রীর উদ্দেশে, জেলাশাসক দিলীপ বরঠাকুরের হাতে একটি স্মারকপত্র তুলে দেয়। ফোরামের বক্তব্য, ডিমা হাসাও জেলাকে দু’ভাগ করে অ-ডিমাসা উপজাতিদের জন্য পৃথক জেলা গঠন জরুরি হয়ে পড়েছে। কারণ, এই জেলার পুরনো নাম ছিল উত্তর কাছার। কিন্তু ডিমাসা জঙ্গিদের আত্মসমর্পণের দাবি মেনে রাজ্য সরকার এর নতুন নাম করে ডিমা হাসাও। এর অর্থ ডিমাসাদের অঞ্চল। অ-ডিমাসা উপজাতিরা ডিমাসাদের অঞ্চলে থাকতে নারাজ। তাদের দাবি, এই জেলাকে দু’ভাগ করে অ-ডিমাসা উপজাতিদের জন্য পৃথক জেলা গঠন করতে হবে।

ত্রিপুরায় চার জঙ্গির আত্মসমর্পণ
পুলিশের কাছে চার জঙ্গি আত্মসমর্পণ করল। এনএলএফটি (বিশ্বমোহন) জঙ্গি গোষ্ঠীর সক্রিয় সদস্য। গত কাল রাতে ত্রিপুরার ধলাই জেলার ছামনুর পুলিশের কাছে আত্মসমর্পণ করে। তারা ছামনুর হরিমোহনপাড়ার বাসিন্দা। পুলিশ তাদের জিজ্ঞাসাবাদ করছে।

জল বাড়ছে সুবর্ণরেখারও
আজ পূর্ব সিংভূম জেলা সূত্রে জানা গিয়েছে, জামশেদপুর-সহ জেলার বিভিন্ন অংশে আগাম সতর্কবার্তা জারি করা হয়েছে। বন্যার পাশাপাশি জল-বাহিত রোগের ব্যাপারে প্রশাসন সতর্কতা নিচ্ছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.