টুকরো খবর
সিইএসসি সমবায়ের ভোট নিয়ে কর্মী-সংঘর্ষ
সিইএসসি-র কর্মীদের সমবায় সমিতির নির্বাচনকে কেন্দ্র করে শুক্রবার দুই কর্মী সংগঠনের মধ্যে সংঘর্ষ বাধল। সিটুর অভিযোগ, তৃণমূল সমর্থিত শ্রমিক-কর্মচারী ইউনিয়ন তাদের সদস্যদের উপরে একতরফা হামলা চালিয়েছে। অভিযোগ অস্বীকার করে তৃণমূল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন বলে, কর্তৃপক্ষের একাংশের মদতে সমিতির পরিচালন কমিটি গঠন করতে চাইছে সিটু। তবে এই অভিযোগের সারবত্তা নেই বলে সিইএসসি-র দাবি। নতুন সমবায় আইন অনুযায়ী গত ৬ ফেব্রুয়ারি ওই সমিতির পরিচালন কমিটি ভেঙে স্পেশ্যাল অফিসার নিয়োগ করা হয়। তাঁর মেয়াদ শেষ হয় ৩১ অগস্ট। সিটু পরিচালিত ইউনিয়নের সম্পাদক তরুণ ভরদ্বাজের অভিযোগ, “নতুন স্পেশ্যাল অফিসার নিয়োগ না-হওয়ায় শ্রমিক-কর্মচারীরা সমস্যায় পড়েছেন। অনেকে আবেদন করেও ঋণ পাচ্ছেন না।” সিইএসসি সূত্রের খবর, সমবায় সমিতির পরিচালন সমিতির নির্বাচনের দিন ঠিক হয় ১৫ সেপ্টেম্বর। শুক্রবার সরকার নিযুক্ত নির্বাচন আধিকারিক সিইএসসি-র সদরে এলে তৃণমূল ইউনিয়নের সমর্থকেরা ভোট বন্ধের আর্জি জানান। তাঁদের দাবি, ঋণের জন্য ৫০০ আবেদন পড়ে আছে। আগে ঋণ দিতে হবে। পরে ভোট। তৃণমূল ইউনিয়নের অভিযোগ, তখনই হামলা করে সিটু। সিটুর অভিযোগ, নতুন সরকার আসার পরেই তৃণমূল গণ্ডগোল শুরু করেছে। দু’পক্ষই ঝগড়ায় জড়িয়ে পড়ে। সিইএসসি-কর্তাদের বক্তব্য, এই অবস্থা চলতে থাকলে পরিষেবা ব্যাহত পারে। তাতে সমস্যায় পড়তে পারেন গ্রাহকেরাই।

শিশু ‘বিক্রি’, গ্রেফতার ৩
দেড় বছরের একটি মেয়েকে ‘বিক্রি’ ও ‘কেনা’-র অভিযোগে শুক্রবার তিন জন গ্রেফতার হলেন। পুলিশের অভিযোগ, লেক গার্ডেন্সের ওই দম্পতি জরুরি নথি যাচাই না করেই শিশুটিকে টাকার বিনিময়ে ‘দত্তক’ নেন। ধৃতদের নাম ইন্দ্রনীল ভট্টাচার্য, সঞ্জয় ঘটক ও বন্দিতা ঘটক। সঞ্জয় ও বন্দিতা দম্পতি। শিশুটির মামা ইন্দ্রনীলই তাকে বিক্রি করেন বলে অভিযোগ। পুলিশ জানায়, শিশুটির মা মিঠু ঘোষ প্রথম বিবাহ বিচ্ছেদের পরে বিয়ে করেন। কন্যাটি তাঁর দ্বিতীয় পক্ষের স্বামী অভিজিতের। সম্প্রতি অভিজিতের বিরুদ্ধে নির্যাতনের মামলা দায়ের করেন মিঠু। সেই মামলা চলছে। মাস কয়েক আগে মিঠু মেয়েকে নিয়ে কালীঘাটে ভাই ইন্দ্রনীলের বাড়িতে ওঠেন। মিঠুর অভিযোগ, মেয়েকে বিক্রি করার জন্য ইন্দ্রনীল চাপ দিচ্ছিলেন। কিছু দিন আগে ইন্দ্রনীল কাগজে শিশু দত্তক নেওয়ার বিজ্ঞাপন দেন। তা দেখে সঞ্জয় ও বন্দিতা যোগাযোগ করেন। পুলিশ জানায়, ইন্দ্রনীল মিঠুর প্রথম বিবাহ বিচ্ছেদের নথি ও ‘দত্তক’ নেওয়ার ব্যাপারে অভিজিতের অনুমতিও জাল করেন। ‘দত্তক’ সংক্রান্ত কাগজেও কারচুপি হয় বলে পুলিশের অভিযোগ। মিঠুর আরও অভিযোগ, ১৩ হাজার টাকার বিনিময়ে তাঁর মেয়েকে ওই দম্পতির কাছে ‘বিক্রি’ করেন ইন্দ্রনীল।

বিক্ষোভের মুখে পড়লেন পরিবহণমন্ত্রী
বিজ্ঞাপনের মাধ্যমে গণপরিবহণের আয় বাড়ানো বিষয়ক একটি সভায় এসে শুক্রবার ট্যাক্সি-মালিকদের ক্ষোভের মুখে পড়লেন পরিবহণমন্ত্রী মদন মিত্র। অভিযোগ, নতুন ট্যাক্সির নথিভুক্তিকরণ হচ্ছে না পরিবহণ দফতরে। হাইকোর্টের নির্দেশে ১৫ বছরের পুরনো বাণিজ্যিক গাড়ি বদলে নয়া গাড়ি নামাতে ১৩ অগস্ট বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য। শুক্রবার সভায় ক্যালকাটা ট্যাক্সি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক তারকনাথ বারি মন্ত্রীকে বলেন, “নয়া গাড়ির নথিভুক্তিকরণ না হওয়ায় আর্থিক সমস্যায় পড়ছেন কয়েক হাজার মানুষ।” সংগঠনের সভাপতি গুরুবক্স সিংহ লোপোঁ বলেন, “এমন চলতে পারে না।” তিনি মন্ত্রীকে দ্রুত হস্তক্ষেপ করার কথা বলেন। মন্ত্রীও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তাঁদের। এ দিকে, যাত্রীভাড়া বৃদ্ধির দাবি নাকচ করে সরকার ইতিমধ্যেই জানিয়েছে, বিজ্ঞাপনের মাধ্যমে বাস, মিনিবাস, ট্যাক্সি, অটোর মালিকদের বাড়তি উপার্জনের সুযোগ দেওয়া হবে। এক বেসরকারি সংস্থাকে বিষয়টির ভার দিয়েছে সরকার। সভায় তারই উদ্বোধন করেন মন্ত্রী। সংস্থা জানায়, গাড়ির নির্দিষ্ট স্থানে, নির্দিষ্ট মাপে বিজ্ঞাপনের জন্য প্রতি মালিককে ট্যাক্সি পিছু এক হাজার ও বাস-মিনিবাস পিছু তিন হাজার টাকা দেওয়া হবে। এ প্রসঙ্গে ‘জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট্স’-এর যুগ্ম সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, “এই সংস্থা দু’বছর আগেই কাজে নেমেছে। কিছু গাড়ি বিজ্ঞাপনও পেয়েছে। কিন্তু যাত্রী বহনকারী লক্ষাধিক গাড়ির বিজ্ঞাপন এ রাজ্যে আসবে কী করে?” মন্ত্রী বলেন, “আমরা আশাবাদী। প্রকল্প সফল করতে সরকারও চেষ্টা করবে।” পাশাপাশি তিনি অনুরোধ করেন, সিগারেট, মাদক বা বাংলার সংস্কৃতির বিরোধী বিজ্ঞাপন যেন না দেওয়া হয়।

মুখ্যমন্ত্রীর নির্দেশেই খুলল জট
নির্দেশ সত্ত্বেও ৯ মাস আগে যে কাজ করে উঠতে পারেনি রাজ্যের অর্থ দফতর, শুক্রবার মহাকরণে মুখ্যমন্ত্রীর সঙ্গে রাজ্যের প্রাণীসম্পদমন্ত্রী ও মাদার ডেয়ারি কর্তৃপক্ষের কিছুক্ষণের বৈঠক শেষে অর্থ দফতর থেকে জারি হয়ে গেল সেই সংক্রান্ত বিজ্ঞপ্তি। মিনারেল ওয়াটার তৈরির জন্য নরেন্দ্রপুরে মাদার ডেয়ারির যে উৎপাদনকেন্দ্র করেছে, সেখানে দৈনিক তৈরি হচ্ছে প্রায় ৩৫ হাজার লিটার জল। এমডি উদয় গঙ্গোপাধ্যায় বলেন, “সরকারি বিভিন্ন সংস্থা এবং নিগম এই জল না-কিনলে প্রতিযোগিতায় টেকা অসুবিধের। ৯ ফেব্রুয়ারি মুখ্যমন্ত্রী দ্রুত বিজ্ঞপ্তি জারির আশ্বাস দেন। কিন্তু তার পরে বহু বার অর্থ দফতরে যোগাযোগ করেও কাজ হয়নি। এ দিন মুখ্যমন্ত্রীর নির্দেশে তা এক লহমায় হয়ে গেল।” ওই বিজ্ঞপ্তির প্রতিলিপি এ দিন থেকেই সরকারি নানা দফতর ও নিগমে পাঠাতে শুরু করেছেন মাদার ডেয়ারি কর্তৃপক্ষ। দায়িত্ব নেওয়ার পরে মুখ্যমন্ত্রী মাদার ডেয়ারির দুধের দাম বৃদ্ধির আর্জি খারিজ করে পরিকাঠামোর সদ্বব্যবহার করে সংস্থাকে ঘুরে দাঁড়াতে নির্দেশ দেন। তার সুফলও মেলে। গত মাসে সংস্থার লাভ হয় প্রায় ১ কোটি টাকা। লাভ বাড়াতে সংস্থা জল তৈরি শুরু করে। প্রাণীসম্পদ সচিব শেখ নুরুল হকের আশা, জল বিক্রির পরিমাণ দ্রুত বাড়াতে পারলে লাভের পরিমাণ অনেকটাই বাড়বে। মুখ্যমন্ত্রীর আশ্বাস রূপায়িত করতে ৯ মাস লাগল কেন? অর্থ দফতরের এক পদস্থ অফিসার বলেন, “আমরা এ ব্যাপারে মুখ্যমন্ত্রীর নির্দেশ আগে পাইনি। প্রাণীসম্পদ দফতরের আবেদন পেয়েছিলাম। প্রথা মেনে সে ব্যাপারে এগোনো হচ্ছিল। মুখ্যমন্ত্রীর নির্দেশ পেয়ে সঙ্গে সঙ্গে তা রূপায়িত হল।”

পার্ট টু বিকমের ফল সোমবার
কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিকম পার্ট টু (১+১+১ পদ্ধতিতে অনার্স ও মেজর) পরীক্ষার ফল সোমবার প্রকাশিত হবে। ওই দিন দ্বারভাঙা ভবনে বেলা ১টা থেকে গেজেট ও মার্কশিট দেওয়া হবে কলেজের প্রতিনিধিদের হাতে। বেলা ১টা থেকে যে-সব ওয়েবসাইটে ফল জানা যাবে, সেগুলি হল: www.wbresults.nic.in, www.exametc.com, www.cuexam.net। মোবাইলে ফলাফল জানার জন্য CUUG-র পরে স্পেস দিয়ে ১ এবং রোল নম্বর লিখে পাঠাতে হবে ৫৬৯৬৯ নম্বরে।

দেবলীনা ফের জেল-হাজতে
রাষ্ট্রদ্রোহের মামলায় অভিযুক্ত দেবলীনা চক্রবর্তীকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত ফের জেল-হাজতে রাখার জন্য শুক্রবার নির্দেশ দিয়েছে আদালত। জেল-হাজত থেকে তাঁকে এ দিন আলিপুরে অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে হাজির করানো হয়। তাঁর জামিনের আবেদন খারিজ করে দেন বিচারক এস এম শাহনওয়াজ। দেবলীনার আইনজীবী সর্বাণী রায় বলেন, তাঁর মক্কেলের বিরুদ্ধে তদন্ত তো অনেক আগেই শেষ হয়ে গিয়েছে। তা সত্ত্বেও ১৪৩ দিন ধরে তাঁকে হাজতে আটকে রাখা হয়েছে। ২০১০ সালের একটি মামলায় তাঁকে যুক্ত করেছে সিআইডি। ওই মামলায় ধৃত মধুসূদন মণ্ডল-সহ পাঁচ মাওবাদী অভিযুক্তের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ তো আছেই। সেই সঙ্গে ইউএপিএ বা বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনেও অভিযোগ এনে তাঁদের বিরুদ্ধে ওই বছরেই আদালতে চার্জশিট পেশ করেছে সিআইডি।

দু’সপ্তাহে স্মার্ট কার্ড
দু’সপ্তাহের মধ্যে মিলবে মেট্রোর স্মার্ট কার্ড। মেট্রোর ডিজিএম প্রত্যুষ ঘোষ শুক্রবার বলেন, “প্রথমে চার লক্ষ কার্ড ছাপা হয়। পরে আরও ৩ লক্ষ কার্ডের বরাত দেওয়া হয়েছে। অন্য দিকে, শুরুতে ৭ লক্ষ স্মার্ট কয়েন তৈরি হয়েছিল। পরে আরও ৩ লক্ষ যোগ হয়েছে।”

যাদবপুরে ঘেরাও
খেলোয়াড় কোটায় এক ছাত্রের ভর্তির তদন্ত চেয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে শুক্রবার ঘেরাও করে টিএমসিপি। গভীর রাতে ঘেরাও তুলে নেওয়া হয়।

বিদ্যুৎস্পর্শে মৃত্যু
চিৎপুরে এমব্রডয়ারির দোকানে কাজ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবক মারা গিয়েছেন। পুলিশ জানায়, মৃতের নাম মোহন সাউ। তাঁর বাড়ি জগন্নাথ টেম্পল রোডে।

মৃত্যু দুর্ঘটনায়
বিমানবন্দরে গাড়ি উল্টে নরেশ কুমার নামে এক জওয়ান মারা গিয়েছেন। গুরুতর আহত দু’জন। শুক্রবার দুর্ঘটনা ঘটে রানওয়ের পূর্ব প্রান্তের রাস্তায়।

নবজাতক উদ্ধার
গল্ফ গ্রিনে দূরদর্শন কেন্দ্রের সামনে শুক্রবার রাতে এক নবজাতককে উদ্ধার করা হয়। তার বয়স ১-২ দিন। তাকে বাঙুর হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

ঝুলন্ত দেহ
পর্ণশ্রী থানা এলাকায় শুক্রবার রাতে এক গৃহবধূর ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়েছে। প্রীতিলতা মণ্ডল (২০) নামে ওই তরুণীর বিয়ে হয়েছিল মাসখানেক আগে।

পালিয়ে পুরীতে
বাড়ি থেকে পালিয়ে চার কিশোর ধরা পড়ল পুরীতে। হরিদেবপুর-সোদপুরের ওই চার জন নবম শ্রেণির ছাত্র। মোবাইল টাওয়ার দেখে তাদের হদিস পায় পুলিশ।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.