টুকরো খবর
মিড-ডে মিল খেয়ে সবংয়ে অসুস্থ পড়ুয়ারা
হাসপাতালে অসুস্থেরা। —নিজস্ব চিত্র।
মিড-ডে মিল খেয়ে অসুস্থ হয়ে পড়ল শতাধিক পড়ুয়া। শুক্রবার পশ্চিম মেদিনীপুরের সবং থানা এলাকার মেজিভেড়ি হাইস্কুলের ঘটনা। এদের মধ্যে ৭০ জনকে পটাশপুর ১ ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ও ভগবানপুর ১ ব্লক গ্রামীন হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসকেরা জানান, প্রায় ১৫ জন গুরুতর অসুস্থ। খবর পেয়ে সবং ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে পাঁচ সদস্যের একটি মেডিক্যাল টিম স্কুলে যায়। প্রধান শিক্ষক নারায়ণচন্দ্র সাউ বলেন, “মিড-ডে মিলের ডালে টিকটিকি পড়ে যাওয়ায় বিষক্রিয়া হয়। তাতেই এই অসুস্থতা।” অনেকে আবার আতঙ্কেও অসুস্থ হয়ে পড়েছে বলে জানান তিনি। স্কুল ও হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, দুপুর দেড়টা নাগাদ মিড-ডে মিল খেতে বসে পঞ্চম থেকে অষ্টম শ্রেণির প্রায় সাড়ে ৪০০ পড়ুয়া। ভাত, ডাল ও কুমড়ো-সয়াবিনের তরকারি দেওয়া হয়েছিল। স্কুলের এক শিক্ষক শ্রীরামচন্দ্র মণ্ডল বলেন, “প্রায় ১০০ জনকে খাওয়ার দেওয়ার পরে রান্না ও পরিবেশনের দায়িত্বে থাকা স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা দেখতে পান ডালে মরা টিকটিকি ভাসছে। তখনই পরিবেশন বন্ধ করে দেওয়া হয়। যাঁরা ডাল খেয়েছে তারাই অসুস্থ হয়েছে।” খাওয়ার মিনিট পনেরো পর থেকেই পড়ুয়াদের বমি, খিঁচুনি শুরু হয় বলে জানা গিয়েছে।

আমরি-কাণ্ডে হুলিয়া রদের নির্দেশ কোর্টের
ঢাকুরিয়ার আমরি হাসপাতালের অগ্নিকাণ্ডে অভিযুক্ত তিন কর্তার নামে জারি হওয়া ‘লুক-আউট’ নোটিস বা হুলিয়া নোটিস প্রত্যাহারের নির্দেশ দিল আদালত। বেশ কিছু দিন ফেরার থাকার পরে ওই তিন অভিযুক্ত প্রীতি সুরেখা, আদিত্যবর্ধন অগ্রবাল ও রাহুল তোদি কলকাতা হাইকোর্ট থেকে আগাম জামিন পেয়েছেন। অভিযুক্তদের আইনজীবী সেলিম রহমান শুক্রবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সুপর্ণা রায়ের কাছে ‘লুক-আউট’ নোটিস প্রত্যাহারের জন্য আবেদন করেন। তিনি জানান, ওই নোটিস জারি থাকায় কলকাতা থেকে বিদেশ যাওয়ার পথে রাহুল তোদিকে কলকাতা বিমানবন্দরে এক ঘণ্টারও বেশি আটকে রাখা হয়। জামিনের কাগজপত্র দেখিয়ে রেহাই পান তিনি। আমরি-কাণ্ডের পরে ওই তিন অভিযুক্ত বেশ কয়েক মাস ফেরার থাকায় আদালত থেকে তাঁদের নামে গ্রেফতারি পরোয়ানার সঙ্গে সঙ্গেই লুক-আউট নোটিস জারি করা হয়। ওই নোটিস জারি থাকলে দেশের যে-কোনও আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে বিদেশ যাতায়াতের সময় পাসপোর্ট দেখালেই সংশ্লিষ্ট ব্যক্তিকে আটক করা হয়। কিন্তু আইনজীবীর অভিযোগ, জামিন পেয়ে যাওয়ার পরেও ওই নোটিস প্রত্যাহার না-করায় অযথা হয়রানির শিকার হচ্ছেন অভিযুক্তেরা। সরকারি আইনজীবী শক্তি ভট্টাচার্য আদালতে জানান, ওই নোটিস প্রত্যাহার করলে তাঁদের তরফে কোনও আপত্তি নেই।

নারায়ণগড়ে আন্ত্রিকে মৃত ২
আন্ত্রিকের প্রকোপ দেখা দিয়েছে নারায়ণগড়ের তুতরাঙ্গা অঞ্চলের ঈশবপুর গ্রামে। এখানে লোধা বসতি রয়েছে। সেখানেই আন্ত্রিকে আক্রান্ত হয়ে এক দম্পত্তির মৃত্যু হয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখতে বেলদার বিএমওএইচ আশিষ মন্ডল শুক্রবার ওই গ্রামে যান। তিনি বলেন,“ আন্ত্রিকে আক্রান্ত হয়ে দু’জনের মৃত্যু হয়েছে। এক জন হাসপাতালে ভর্তি রয়েছেন। পরিস্থিতির উপর নজর রাখা হয়েছে।” স্থানীয় সূত্রে খবর, বৃহস্পতিবার ভোরে মৃত্যু হয়ে সন্তোষ আড়ি নামে বছর ছিয়াত্তরের এক বৃদ্ধের। এদিন সকালে মারা যান ওই বৃদ্ধের স্ত্রী বছর আটষট্টির রেণু আড়ি। অচল ভক্তা (৩৫) নামে এক যুবক আন্ত্রিকে আক্রান্ত হয়ে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। দুই শিশুর চিকিৎসা চলছে স্থানীয় হাসপাতালে। এলাকার জলের নমুনা পরীক্ষা করে দেখা হচ্ছে বলেও জানিয়েছেন বিএমওএইচ। এক কর্মসূচীতে যোগ দিতে শুক্রবার বিকেলে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে এসেছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আন্ত্রিকের বিষয়টি জানতে পেরে তিনি বলেন, “পরিস্থিতি সম্পর্কে খোঁজ নিচ্ছি। দফতরের আধিকারিকদের প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে।”

ডেঙ্গি রুখতে শহরে স্প্রে
শহরে ডেঙ্গি ছড়াচ্ছে সন্দেহ করে স্প্রে ছড়ানোর কাজে নামল শিলিগুড়ি পুরসভা। গত ৪৮ ঘণ্টায় শিলিগুড়ি শহরে ২ জনের রক্তে ডেঙ্গির জীবাণু মিলেছে বলে জানা গিয়েছে। আক্রান্তদের অ্যালাইজা টেস্ট করা হচ্ছে। তবে রোগ যাতে ছড়াতে না-পারে সে জন্য শুক্রবার সকাল থেকে নেমে পড়েছে পুরসভা ও স্বাস্থ্য দফতর। এ দিন সন্দেহভাজন আক্রান্তদের বাড়ি যে এলাকায় সেই হায়দরপাড়া এবং দুধ মোড় এলাকায় এদিন ডিডিটি স্প্রে’র কাজ শুরু করা ছাড়াও আজ, শনিবার শহরে লিফলেট বিলির পরিকল্পনা হয়েছে। বাড়ির আশপাশে যাতে জমা জল না-থাকে সে কথ্যই মূলত বলা হবে। পাশাপাশি, জ্বর হলেই বাসিন্দারা যাতে রক্ত পরীক্ষা করান সেই পরামর্শও দেওয়া হবে বলে জানা গিয়েছে। পুরসভার মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “আমরা কোনও ঝুঁকি না-নিয়ে এখনই প্রচারে নামতে চাইছি। যাতে বাসিন্দাদের মধ্যে রোগ সম্পর্কে সচেতনতা তৈরি হয়।” এসজেডিএ-র চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্য বলেন, “শিলিগুড়ির বাইরে কোথাও কোথাও ডেঙ্গি ছড়ানোর খবর মিলেছে। আক্রান্তরা সম্প্রতি শিলিগুড়ির বাইরে গিয়েছিলেন কি না খোঁজ নেওয়া হচ্ছে। তবে অযথা আতঙ্কিত হওয়ার কিছু হয়নি।” মুখ্য স্বাস্থ্য আধিকারিক (২) তুলসি প্রামাণিক বলেন, “আক্রান্ত এলাকায় যাতে মশা দমন করা যায় সেই জন্যই ব্যবস্থা হচ্ছে। মানুষ যাতে অযথা আতঙ্কিত না হন সেই ব্যাপারেও প্রচার করা হচ্ছে।”

জ্বর নিয়ে প্রচার
জ্বর নিয়ে মিথ্যা গুজব না ছড়ানোর জন্য মাইকে করে প্রচার শুরু করল স্বাস্থ্য দফতর। শুক্রবার বসিরহাট মহকুমা হিঙ্গলগঞ্জের বিভিন্ন গ্রামে প্রচারের সময় বিএমওএইচ, বিডিও এবং পঞ্চায়েত সমিতির সভাপতি-সহ প্রশাসনের কর্তারা বাড়ি বাড়ি গিয়ে অসুস্থদের খোঁজ নিলেন। শিবির করে অসুস্থদের চিকিৎসার ব্যবস্থা করা হল বিএমওএইচ অঞ্জন মল্লিক বলেন, “এই সময় জ্বের প্রকোপ দেখা দেয়। অধিকাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে এটা সাধারণ জ্বর বা ‘সিজিন্যাল’জ্বর। কিন্তু ভুল করে কেউ কেই এটাকে ডেঙ্গি হয়েছে বলে গুজব ছড়ানোয় এখানকার মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। ওই আতঙ্ক কাটাতেই এই প্রচার। তবে এখনও একজনের শরীরে ডেঙ্গির লক্ষণ দেখা যায়নি।” কয়েক দিন ধরে হিঙ্গলগঞ্জের বিভিন্ন গ্রামে জ্বরের প্রকোপ দেখা দিয়েছে।

‘মরফিন’ নির্দেশ
ক্যানসার আক্রান্তরা যাতে সহজেই ‘মরফিন’ পান, তা নিশ্চিত করতে রাজ্যগুলিকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। নির্দেশ কার্যকরের জন্য তিন সপ্তাহ সময় দেওয়া হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.