টুকরো খবর
জাতীয় সড়ক বাস চলাচলের ‘অযোগ্য’, ধর্মঘটে মালিক
৮১ নম্বর জাতীয় সড়ক যাতায়াতের অযোগ্য হয়ে পড়ায় অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘটের ডাক দিলেন মালিকরা। বৃহস্পতিবার মালদহ বাস ওনার্স অ্যাসোসিয়েশনের ডাকা ওই ধর্মধটের জেরে দিনভর নাকাল হতে হয় নিত্যযাত্রীদের। গাড়ি বদল করে যন্ত্রচালিত ভ্যান, অটোয় চড়ে কোনও ক্রমে গন্তব্যে পৌঁছন তাঁরা। মালদহের আঞ্চলিক পরিবহণ আধিকারিক নরেন সিডলিং বলেন, “দিনকয়েক আগে বাস মালিকদের সংগঠনের তরফে ওই রুটে গাড়ি চালানো বন্ধ রাখার কথা জানানো হয়েছিল। ঈদের আগে বাস বন্ধ রাখার সিদ্ধান্ত না নেওয়ার পরামর্শ দেওয়া হয়। শুক্রবার মালিকদের নিয়ে জরুরি সভা ডাকা হয়েছে।” মালদহ বাস ওনার্স অ্যাসোসিয়েশনের সহ সভাপতি কাজল রায় জানান, ওই রুটে বাস চালানো সম্ভব হচ্ছে না বলেই এ ধরনের সিদ্ধান্ত নিতে হয়েছে। তিনি বলেন, “একেই তেল, যন্ত্রাংশের দাম বেড়েছে। খারাপ রাস্তায় প্রতিদিনই দুর্ঘটনার পাশাপাশি যন্ত্রাংশ ভেঙে ক্ষতির মুখে পড়তে হচ্ছে।” বাস মালিকদের পাশাপাশি নিত্যযাত্রীদেরও অভিযোগ, জাতী সড়ক তো নয়, মাটির রাস্তাকেও হার মানায় জাতীয় সড়ক। পিচের চাদর উঠে যাওয়ায় রাস্তা দিয়ে যখন গাড়ি যাতায়াত করে তখন ধুলোয় ঢেকে যায় সড়ক-সহ আশেপাশের এলাকা। আবার বৃষ্টির জল রাস্তার গর্তে জমে তা ডোবার আকার নিয়েছে। দুর্ঘটনা নিত্যনৈমিত্তিক হয়ে দাঁড়িয়েছে। গত এক বছর ধরেই এই অবস্থা চলছে।” জাতীয় সড়ক দফতরের মালদহের (এনএইচ-৭) নির্বাহী বাস্তুকার সুব্রত রায় বলেছেন, “রাস্তা সংস্কারের জন্য টাকা চেয়ে কয়েক মাস আগেই কেন্দ্রে প্রস্তাব পাঠানো হলেও বরাদ্দ না মেলায় কাজ করা যায়নি। সম্প্রতি ৯ কোটি টাকা বরাদ্দ মিলেছে। ৪ কোটির ওয়ার্ক অর্ডার হয়েছে। আগামী বৃহস্পতিবার থেকে কাজ হয়েছে।”

দম্পতির দেহ উদ্ধার
ঘর থেকে প্রৌঢ় দম্পতির দেহ উদ্ধার করল পুলিশ। বুধবার রাতে দক্ষিণ দিনাজপুরের হরিরামপুর থানার ধনাইপুর এলাকার ঘটনা। পুলিশ জানায়, মৃত দম্পতির নাম জগাইচন্দ্র ঝা (৬৮) ও সান্ত্বনা ঝা (৫৫)। স্থানীয় মহেন্দ্র হাই স্কুলের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক জগাইবাবু ২০০৫-এ অবসর নেন। তাদের একমাত্র মেয়ের বিয়ে হয়েছে হরিরামপুর এলাকায়। স্বামী-স্ত্রী মিলে দুজনেই থাকতেন। বুধবার বিকেলের পর কোনও শব্দ না পেয়ে প্রতিবেশীরা রাতে জানালায় উঁকি দিয়ে দেখেন মশারি টাঙিয়ে তারা দু’জনে বিছানায় ঘুমিয়ে আছেন। ডাকাডাকিতে সাড়া না পেয়ে লোকজনের সন্দেহ হলে পুলিশকে খবর দেওয়া হয়। গঙ্গারামপুরের মহকুমা পুলিশ আধিকারিক নারায়ণ মজুমদার বলেন, “দরজা ভেঙে ওই দুজনের দেহ উদ্ধার করা হয়। দুজনের মুখ দিয়ে গ্যাঁজলা বের হয়েছিল। প্রাথমিক ভাবে তাঁরা আত্মঘাতী হয়েছেন বলে মনে হচ্ছে। তবে তাদের মুখে কোনও ঝাঁঝালো গন্ধ পাওয়া যায়নি।” সুইসাইড নোটও মেলেনি বলে মহকুমা পুলিশ আধিকারিক জানিয়েছেন। দেহ দুটি ময়নাতদন্তে পাঠিয়ে তদন্ত শুরু হয়েছে। হতাশা থেকেই তাঁরা আত্মহত্যার পথ বেছে নেন বলে প্রাথমিক তদন্তে পুলিশের ধারণা। মৃত দম্পতির মেয়ে মান্তু বাগচি বলেন, “বাবা মাকে যতটা সম্ভব আমরা দেখাশোনা করতাম। হটাৎ করে তাঁরা কেন আত্মহত্যা করতে যাবেন ভেবে পাচ্ছি না।”

ফের হামলা
দুষ্কৃতীদের গুলিতে লটারি বিক্রেতার খুনের ঘটনার পরে ফের আরেক ব্যবসায়ীর উপর হামলা চালাল দুষ্কৃতীরা। মঙ্গলবার বাড়ি বিক্রির পর দাবি মত তোলা না দেওয়ায় এক চালের ব্যবসায়ীকে লক্ষ করে গুলি ছোড়ে দুষ্কৃতীরা। তিনি অল্পের জন্য বেঁচে যান। ওই রাতে রায়গঞ্জ থানার দেবীনগরে ঘটনাটি ঘটেছে। পুলিশ ঘটনায় জড়িত সন্দেহে দু’জকে গ্রেফতার করেছে। ধৃতদের নাম গৌর মল্লিক ও শ্রীপদ সরকার। অন্য দিকে, লটারি বিক্রেতা মণিলাল বর্মনের খুনের তদন্তে পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছে সিপিএম ও কংগ্রেস।

স্কুলে তালা
প্রধান শিক্ষকের বিরুদ্ধে স্কুলের টাকা আত্মসাত, মদ খেয়ে স্কুলে যাওয়ার অভিযোগ তুলে গ্রাম শিক্ষা কমিটির নেতৃত্বে তালা ঝোলালেন ক্ষুব্ধ অভিভাবকরা। বৃহস্পতিবার মালদহের হরিশ্চন্দ্রপুরের গৌরীপুর স্টেট প্ল্যান প্রাথমিক স্কুলে ঘটনাটি ঘটে। ফিরে যেতে হয় অন্য শিক্ষক ও পড়ুয়াদের। প্রধান শিক্ষক সমর বসাক স্কুলে আসেননি। তাঁর স্ত্রী বীথিকাদেবী। তিনি স্কুলে পৌঁছতেই অভিভাবকদের তুমুল বিক্ষোভের মুখে পড়তে হয়। জেলা প্রাথমিক শিক্ষা সংসদের তুলসিহাটা চক্রের পরিদর্শক শুভঙ্কর মুখোপাধ্যায় বলেন, “প্রধান শিক্ষককে নিয়ে সমস্যা চলছে। তদন্ত শুরু হয়েছে।”

বধূকে ‘খুন’ রতুয়ায়
বাপের বাড়ি থেকে টাকা নিয়ে আসতে না পারায় ৩ ননদ ও ২ দেওর জোর করে বৌদিকে বিষ খাইয়ে খুন করেছে বলে অভিযোগ উঠেছে। মালদহের রতুয়ার পরানপুর কলোনিতে বুধবার রাতে ঘটনাটি ঘটে। বৃহস্পতিবার ভোরে শোওয়ার ঘর থেকে বধূর দেহ উদ্ধার করে পুলিশ। মৃতার নাম রুকসানা বিবি (২৮)। অভিযুক্ত ৫ জনই পলাতক। পরানপুরেই মাসুদ রহমানের সঙ্গে বিয়ে হয় রুকসানার। তাদের দুই ছেলে ও এক মেয়ে রয়েছে। মৃতার বাবা ছাকু মিয়াঁর অভিযোগ, বিয়ের পর থেকেই টাকা নিয়ে আসার জন্য শ্বশুরবাড়িতে মেয়ের উপর অত্যাচার চলত।

দিনমজুরকে খুন
ভারী কিছু দিয়ে মুখ থেঁতলে শ্বাসরোধ করে গায়ে গরম জল ঢেলে এক দিনমজুরকে খুন করার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। মালদহের চাঁচলে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের উল্টোদিকে কলমবাগান থেকে বৃহস্পতিবার ভোরে ওই দিনমজুরের দেহ উদ্ধার হয়। পুলিশ জানায়, মৃতের নাম মুক্তার আলি (৩০)। তাঁর বাড়ি চাঁচলের বৈরগাছি এলাকায়। বাড়ি থেকে দেড় কিলোমিটার দূরে এদিন ভোরে ওই দিনমজুরের দেহ পড়ে থাকতে দেখেন প্রাতঃভ্রমণকারী কয়েকজন ব্যক্তি। পুলিশ সূত্রে জানা যায়, বুধবার বিকাল ৪টার সময় বেরিয়ে আর বাড়ি ফেরেননি।

আত্মহত্যার চেষ্টা
তিন ছেলেমেয়ের সঙ্গে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করলেন এক গৃহবধূ। বৃহস্পতিবার দুপুরে উত্তর দিনাজপুরের হেমতাবাদের বেলতলি বাঙালবাড়ি এলাকার ঘটনা। আশঙ্কাজনক অবস্থায় ওই গৃহবধূ ও তাঁর তিন ছেলেমেয়েকে রায়গঞ্জ জেলা হাসপাতালে ভর্তি। পুলিশ জানায় ৩০ বছর বয়সী ওই গৃহবধূর নাম মমতা খাতুন। পেশায় ভ্যানরিকশা চালক, বধূর স্বামী ফজির মহম্মদ বলেন, “শনিবার ভাত রান্না না করায় বকাবকি করে মারধর করেছিলাম। তার জেরে এমন ঘটনা ঘটবে ভাবতেই পারছি না।”

মালদহে মুখ্যমন্ত্রী
২৯ অগস্ট মালদহে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী সরকারি কর্মসূচি ছাড়াও দলীয় জনসভায় যোগ দেবেন বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.