টুকরো খবর
আহিরণে প্রকাশ্যে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব
আলিগড় ক্যাম্পাস নির্মানে শ্রমিক সরবরাহ করা নিয়ে তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে কাজিয়া প্রকাশ্যে এল আহিরণে। বুধবার দলের দুই গোষ্ঠী পৃথক ভাবে ইনটাকের অফিস খুলে দলীয় সমর্থকদের জমায়েত করে কার্যত একে অন্যকে চ্যালেঞ্জ জানাল। বৃহস্পতিবার সকালে তা নিয়ে হাতাহাতিও হয়। গত ১৫ জুলাই সুতির অরাঙ্গাবাদে এক শ্রমিক সমাবেশে এসে ইনটাকের রাজ্য সভাপতি দোলা সেন দলীয় কর্মীদের প্রকাশ্যে হুশিয়ারি দিয়েছিলেন, শিল্পক্ষেত্রে দলের একাধিক শ্রমিক ইউনিয়ান বরদাস্ত করা হবে না। রসিদ ছাপিয়ে তৃণমূলের নাম ভাঙিয়ে কাজ করলে দলীয় কর্মীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থাও নেওয়া হবে বলে তিনি জানান। এই হুশিয়ারির এক মাসের মধ্যেই আহিরণে দুই গোষ্ঠী অফিস খুলে বসল। এ দিন, এক গোষ্ঠীর শ্রমিক ইউনিয়ানের সভাপতি জিয়ারুল শেখ বলেন, “যখন থেকে আলিগড় তৈরির প্রস্তাব উঠেছে তখন থেকে শ্রমিক সংগঠন গড়ার ভাবনা চিন্তা আমাদের। দলের সমস্ত স্তরের নেতৃত্বের সঙ্গে কথা বলেই গড়া হয়েছে ইউনিয়ান। খেলা হয়েছে অফিসও।” অন্য দিকে জেলা তৃণমূলের সহ-সভাপতি লতিফুদ্দিন বিশ্বাসের কথা, “তৃণমূল কর্মীরা বেশির ভাগই রয়েছেন আমাদের সঙ্গে। প্রথম দিনই ৩০০-র বেশি শ্রমিক নাম লিখিয়েছেন আমাদের ইউনিয়নে।”

তাঁর ‘টার্গেট’ ছিলেন অধীর, নাম না করে মন্তব্য সফির
নাম না করেও বহরমপুরের সাংসদ অধীর চৌধুরীকে প্রচ্ছন্ন হুমকি দিয়ে গেলেন প্রাক্তন পুলিশ কর্তা তথা রাজ্যের সমবায়মন্ত্রী হয়দর আজিজ সফি। শুধু তাই নয়, কবুল করে গেলেন, এক সময়ে তাঁর ‘টার্গেট’ ছিলেন অধীর। মুর্শিদাবাদের সাগরদিঘিতে ইফতারের এক অনুষ্ঠানে বৃহস্পতিবার যোগ দিতে এসেছিলেন সফি। সেখানেই অধীরের নাম না করে মন্ত্রীর মন্তব্য, “জেলার এক খুনের আসামি তখন পালিয়ে বেড়াচ্ছিল। অচিরেই পুলিশের টার্গেট হয়ে পড়ে সে। আমিই তাকে গুলি করার অর্ডার (নির্দেশ) দিয়েছিলাম।” মন্ত্রী জানান, সেই সময়ে মুর্শিদাবাদ রেঞ্জের ডিআইজি পদের দায়িত্বে ছিলেন তিনি। তাঁর নির্দেশ পেয়ে পুলিশ যখন সেই ‘আসামি’কে খুঁজছে তখন কংগ্রেসের জেলা সভাপতি তাঁর কাছে এসে জানান ওই আসামি ‘খুনি’ নন। তিনি জেলা কংগ্রেসের সহ-সভাপতি। সফি বলেন, “জানতে পেরে বাধ্য হয়েই গুলির অর্ডার তুলে নিতে হয়।” তবে, হুঁশিয়ারি দিতে ছাড়ছেন না। তিনি বলেন, “এ জেলার তাবড় নেতাদের আমার দেখা আছে। পঞ্চায়েত নির্বাচনে জেলায় কেউ সন্ত্রাস করতে চাইলে দেখে নেব।” যা শুনে মুর্শিদাবাদ জেলা কংগ্রেস সভাপতি অধীরের পাল্টা কটাক্ষ, “সন্ত্রাস রুখবে কী, সরকারের এক মন্ত্রীই তো গুলি করে খুন করার হুমকি দিচ্ছে। এর চেয়ে বড় সন্ত্রাস আর কিছু হতে পারে!” নাম না করে তাঁর অভিযোগ, ‘ওই মন্ত্রী’ এক সময়ে সিপিএমের হয়ে ‘সন্ত্রাস’ করে এসেছেন। এখন তৃণমূলের হয়েও সেই ‘স্বভাব’ ছাড়তে পারেননি।

বাস উল্টে জখম ৩২
একটি যাত্রী বোঝাই বাস উল্টে গিয়ে এগারো জন মহিলা সহ মোট ৩২ জন যাত্রী জখম হন। আহত বেশিরভাগকে স্থানীয় কান্দি মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুরুতর পাঁচ জখম যাত্রী বহরমপুর নিউ জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। বৃহস্পতিবার দুপুরে বড়ঞা থানা এলাকার কুলি-কান্দি রাজ্য সড়কের উপর কুমড়াই মোড় সংলগ্ন এলাকায় দুর্ঘটনাটি ঘটে। বহরমপুর-বধর্মান রুটের ওই বাসটি এ দিন দুপুরে বর্ধমান থেকে বহরমপুরের দিকে যাচ্ছিল। কুলি পেরিয়ে কান্দি যাওয়ার সময় চালক আচমকা ব্রেক কষলে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার মধ্যে আছড়ে পড়ে। যাত্রীদের দাবি চালক মদ্যপ অবস্থায় ছিলেন। চালক ও খালাসি উভয়েই পলাতক। কান্দির মহকুমা পুলিশ আধিকারিক সন্দীপ মন্ডল বলেন, “দুর্ঘটনার কারণ খতিয়ে দেখা হচ্ছে।”

দুষ্কৃতী হানা
ডাকাতির তদন্ত। —নিজস্ব চিত্র।
আটটি বাড়িতে লুঠপাট করে চম্পট দিল দুষ্কৃতীরা। বুধবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে মুরুটিয়ার জগন্নাথ মন্দিরপাড়ায়। পুলিশ ও স্থানীয়সূত্রে জানা গিয়েছে, ওই আটটি বাড়িতে ঢুকে সোনার গয়না, নগদ টাকা এমনকী বাসনপত্রও লুঠপাট করে পালায় দুষ্কৃতীরা। এই ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার সকালে প্রায় ঘন্টা দু’য়েক মুরুটিয়া মহিষবাথান সড়ক অবরোধ করে রাখেন স্থানীয় বাসিন্দারা। পরে পুলিশ এসে অবরোধ তুলে দেয়। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

অস্বাভাবিক মৃত্যু
এক মহিলার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মৃতের নাম জবা ঘোষ। তিনি খড়গ্রাম থানার রাইপুর গ্রামের বাসিন্দা ছিলেন। বুধবার রাতে তিনি মারা যান। পুলিশ সূত্রের খবর, ওই মহিলা দীর্ঘদিন ধরে শারীরিক যন্ত্রনায় ভুগছিলেন। চিকিৎসা চলা সত্ত্বেও সুস্থ হতে পারছিলেন না। এ নিয়ে তিনি মানসিক অবসাদে ভুগছিলেন। যন্ত্রনা সহ্য করতে না পেরে কীটনাশক খেয়ে আত্মঘাতী হন।

গাঁজা সহ ধৃত দুই
পঁয়ত্রিশ কিলোগ্রাম গাঁজা সহ দুই ব্যক্তিকে ধরল পুলিশ। ধৃতদের নাম বিজয় ঘোষ ও প্রণব সরকার। বৃহস্পতিবার দুপুরে ৩৪ নম্বর জাতীয় সড়ক ধরে মারুতি ভ্যান বোঝাই গাঁজা নিয়ে অরঙ্গাবাদের দিকে যাওয়ার সময় তারা পুলিশের জালে ধরা পড়ে। জেলা পুলিশ সুপার হুমায়ন কবির বলেন,“ধৃত বিজয়ের বাড়ি রঘুনাথগঞ্জ শহরের বালিঘাটায়। প্রণবের বাড়ি একই শহরের বাহাদিনগর গ্রামে।”

মুণ্ডহীন দেহ উদ্ধার
পাট খেত থেকে এক অজ্ঞাত পরিচয় মহিলার মুণ্ডহীন দেহ উদ্ধার করেছে পুলিশ। বুধবার দুপুরে কান্দি থানার উদয়চাঁদপুর এলাকার তেলকাটা বিল সংলগ্ন পাটের জমি থেকে ওই মহিলার দেহ উদ্ধার হয়েছে। ওই দিন দুপুরে স্থানীয় চাষীরা ধরহীন পচাগলা একটি মহিলার দেহের সন্ধান পেলে পুলিশে খবর দেন। পুলিশ এরপর দেহটি উদ্ধার করে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, মধ্যবয়সী ওই মহিলাকে চার-পাঁচদিন আগে খুন করা হয়। কান্দির মহকুমা পুলিশ আধিকারিক সন্দীপ মণ্ডল বলেন, “তদন্ত চলছে।”

সংশোধনাগারে দাবা
নবজাগরণ সোসাইটির উদ্যোগে আয়োজিত দাবা খেলায় লালগোলার মুক্ত জেলের ১৬ জন বন্দি যোগদান করেন। প্রতিযোগীতায় প্রথম হয়েছেন হুগলির হরিপালের রাম বাস্কে। তিনি খুনের দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী। সইদুল ইসলাম দ্বিতীয় ও দীপক মল্লিক তৃতীয় হয়েছেন। জেলের সুপার প্রহ্লাদ কুমার সিংহ জানান, এই জেলে ১০০ জন যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত বন্দি রয়েছেন। এদের মধ্যে অন্তত ৪০ জনের প্রিয় খেলা দাবা।

ফুটবল টুর্নামেন্ট
প্রগতি সংঘ ক্লাবের তিরিশ বছর পূর্তি উপলক্ষে এক নকআউট ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়। বৃহস্পতিবার শ্রীকৃষ্ণ কলেজ মাঠে অনুষ্ঠিত দিনরাতের এই প্রতিযোগিতায় মোট ৮টি দল অংশগ্রহন করে। অগ্রগতি ক্লাব ও কলেজপাড়া একাদশ ফাইনালে ওঠে। কলেজপাড়া একাদশ এক গোলে জয়ী হয়।

বাস দুর্ঘটনা
—নিজস্ব চিত্র।
ধুবুলিয়ায় বাস দুর্ঘটনায় মারা গেলেন দু’জন। আহত হয়েছেন ৩৭ জন। আহতদের শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালের ভারপ্রাপ্ত সুপার দেবব্রত দত্ত বলেন, আহতদের মধ্যে ১৪ জনের অবস্থা আশঙ্কাজনক। তবে তাঁদের শারীরিক অবস্থার দ্রুত উন্নতি হচ্ছে। দুটি বাসের রেষারেষির কারণে দুর্ঘটনাটি ঘটে বলে অভিযোগ।

অস্বাভাবিক মৃত্যু
বৃহস্পতিবার বিকেলে স্বপন বিশ্বাস (৪০) নামে এক ব্যবসায়ীর ঝুলন্ত দেহ উদ্ধার করা হল তাঁর দোকান ঘর থেকে। তাঁর বাড়ি তেহট্টের বেতাই নতুনপাড়ায়।

অনশন
বিভিন্ন দাবিতে বহরমপুরে ৪ ঘন্টার প্রতীকী অনশন করলেন খাদি শিল্পের সঙ্গে জড়িত কয়েকশো শিল্পী ও কর্মী।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.