টুকরো খবর
নিলামে সম্পদ বণ্টন নিয়ে মত দান স্থগিত
নিলামের মাধ্যমে প্রাকৃতিক সম্পদ বন্টন নিয়ে ‘প্রেসিডেন্সিয়াল রেফারেন্স’ সংক্রান্ত মত দান স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। সীমিত প্রাকৃতিক সম্পদ নিলামে বণ্টন করা উচিত বলে টু-জি স্পেকট্রাম মামলায় রায় দিয়েছিল শীর্ষ আদালত। কিন্তু, খনিজ সম্পদ-সহ সব ক্ষেত্রে এই নিয়ম মানা কঠিন বলে জানান অনেকেই। ফলে, সুপ্রিম কোর্টের কাছে রায়ের ব্যাখ্যা চাওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। আজ অ্যাটর্নি-জেনারেল জি ই বাহনবতীর কাছে এই বিষয়ে সরকারের বিবৃতি চায় পাঁচ সদস্যের বেঞ্চ। বাহনবতী বলেন, বিষয়টি নিয়ে নোট পেশ করবেন তিনি। তবে চাওলা কমিটির রিপোর্ট এখনও বিবেচনাধীন বলেও জানিয়েছেন তিনি।

মণিপুরে ১৫ অগস্টে বিস্ফোরণ, জখম ৪
কড়া নিরাপত্তা সত্ত্বেও স্বাধীনতা দিবসে মণিপুরে চারটি বিস্ফোরণ ঘটল। জখম হলেন দুই মহিলা-সহ চার জন। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মণিপুর জুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা হয়েছিল। তবু নাশকতা এড়ানো গেল না। গত কাল থৌবালে একটি ও ইম্ফলে তিনটি বিস্ফোরণ হয়। পুলিশ জানায়, সকাল ৮টা নাগাদ থৌবাল মেলার মাঠে প্রথম বিস্ফোরণটি হয়। সেখানেই স্বাধীনতা দিবস উদ্যাপনের আয়োজন চলছিল। বিস্ফোরণে জখম হন ওয়াই মানাও সিংহ, সনবন্ত দাস, আকোইজাম ওংবি সানাজাবোই দেবী ও নিংগোংবাম মণিসাম দেবী। তাঁদের জেলা হাসপাতালে ভর্তি করা হয়। চারজনের অবস্থাই সংকটজনক। ঘটনার পরে পুলিশ ও আধা সেনা এলাকা ঘিরে ফেলে তল্লাশি চালায়। পাশাপাশি, ইম্ফলে ১ নম্বর মণিপুর রাইফেল্স প্যারেড গ্রাউন্ডে, যেখানে মুখ্যমন্ত্রী পতাকা তোলেন, তার কাছেই দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে। পতাকা তোলার সময় ও ভাষণ দেওয়ার সময় দু’বার জ্ঞান হারান মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহ। খানিকটা সুস্থ হয়ে, তিনি যখন জঙ্গিদের হিংসার পথ পরিহার করার উপরে জোর দিয়ে ভাষণ দিচ্ছেন, তখনই কয়েক মিনিটের ব্যবধানে, প্যারেড গ্রাউন্ডের কাছে সাগোলবাঁধ ও মহাবলী মন্দিরের কাছে দু’টি বিস্ফোরণ হয়। বিস্ফোরণে মহাবলী মন্দিরের খানিকটা অংশ ভেঙে গিয়েছে। তবে কেউ হতাহত হয়নি। দু’টি বিস্ফোরণই রিমোট কন্ট্রোলে ঘটানো হয়েছে বলে পুলিশের দাবি। সকাল ৯টা নাগাদ, ইম্ফল থেকে ৬ কিলোমিটার দূরে সিআরপিএফ সদর দফতর লাংজিং-এর কাছে চতুর্থ বিস্ফোরণটি হয়। সেখানেও কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

নতুন জঙ্গি সংগঠনের প্রধান নিহত মেঘালয়ে
মেঘালয়ে মাথা চাড়া দিচ্ছে নতুন জঙ্গি সংগঠন। স্বাধীনতা দিবসের আগের সন্ধ্যায় পুলিশের সঙ্গে গুলির লড়াইয়ে মারা গেল তাদের সেনাধ্যক্ষ-সহ দু’জন। স্বাধীনতা দিবসের আগে গারো পাহাড়ের ত্রাস হয়ে ওঠা জিএনএলএ জঙ্গিরা শান্তির বার্তা পাঠানোয় কিছুটা স্বস্তি পেয়েছিল পুলিশ। কিন্তু ফের সেখানে নতুন জঙ্গি সংগঠন মাথাচাড়া দিয়েছে। তাদের সঙ্গে অসমের সংগ্রামপন্থী এনডিএফবির সক্রিয় যোগাযোগের ঘটনার প্রমাণও পুলিশের হাতে এসেছে। গত সোমবার সংগঠনের এক সদস্যকে গ্রেফতার করেছিল পুলিশ। তার কাছ থেকেই সংগঠনের ঘাঁটি ও সদস্যদের বিষয়ে জানা যায়। দু’দিন আগে সংগঠনের পশ্চিম গারো পাহাড়ের কম্যান্ডার বিলচাংকে গ্রেফতার করে পুলিশ। ১৪ অগস্ট সন্ধ্যায় উত্তর গারো পাহাড়ের বাজেংডোবায় পুলিশের সঙ্গে এই নবগঠিত জঙ্গি সংগঠন ‘অ’চিক ন্যাশনাল ইউনিট ফোর্স’-এর গুলির লড়াই হয়। সংগঠনের সেনাধ্যক্ষ ও এরিয়া কম্যান্ডার একটি গাড়িতে অস্ত্র নিয়ে তুরা থেকে রারির দিকে যাচ্ছিল। পথে পুলিশ তাদের থামাবার চেষ্টা করে। সেনাধ্যক্ষ ওয়েস্টন মারাক ও এরিয়া কম্যান্ডার, জ্যাকরিয়েল গুলি চালিয়ে পালানোর চেষ্টা করে। বেশ কিছুক্ষণ গুলির লড়াইয়ের পরে দু’জনেরই মৃত্যু হয়। তাদের কাছ থেকে একটি একে-৮১ রাইফেল ও একটি বিদেশি রিভলভার মিলেছে। পুলিশ জানতে পেরেছে, একে রাইফেলটি এনডিএফবির কাছ থেকে ধারে নিয়েছিল তারা। আরও অস্ত্র কেনার জন্য দেড় লক্ষ টাকাও গাড়িতে ছিল। পুলিশের দাবি, ফুলবাড়ির ব্যবসায়ী বলরাম শর্মা ও চিবিনাং এলাকার ব্যবসায়ী আবদুল আজিজের অপহরণের পিছনেও এদেরই হাত ছিল।

ছাত্রীকে ধর্ষণের অভিযোগ, ধৃত শিলচরের আইনজীবী
রাস্তা থেকে তুলে নিয়ে গিয়ে এক কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার করা হল শিলচরের এক আইনজীবীকে। গাড়িতে উঠিয়ে নিয়ে গিয়ে এক নির্জন স্থানে ওই আইনজীবী-সহ মোট চারজন ষোড়শী ওই ছাত্রীকে ধর্ষণ করে বলে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন ছাত্রীটির মা। এই ধর্ষণের ঘটনার প্রতিবাদে আজ শিলচর শহরে বেরিয়েছিল প্রতিবাদ মিছিল। ছাত্রছাত্রী, শিক্ষক, শিক্ষাকর্মীরা ছাড়াও মিছিলে পা মেলান শিলচরের বিধায়ক তথা পুর-প্রধান সুস্মিতা দেব, বিরোধী দলনেতা দিলীপকুমার পাল, সিপিএম নেতা দীপক ভট্টাচার্য ছাড়াও বরাক উপত্যকার বিভিন্ন সংগঠনের নেতারা। শিলচর বার কাউন্সিল আজ জরুরি সভা ডেকে গ্রেফতার হওয়া ওই আইনজীবী দিব্যজ্যোতি করকে কাউন্সিল থেকে বহিষ্কার করেছে। কাছাড়ের পুলিশ সুপার দিগন্ত বরা জানান, মামলাটির গুরুত্বের কথা ভেবে তিনি নিজে ব্যাপারটি দেখছেন। তাঁর সঙ্গে রয়েছেন দুই অতিরিক্ত পুলিশ সুপার। নানা স্থানে খোঁজাখুঁজির পর কাল রাতে ওই আইনজীবীকে গ্রেফতার করা হয়েছে। আটক করা হয়েছে তাঁর গাড়িটিও। এজাহারে জানানো হয়েছে, ঘটনাটি ঘটে ১১ অগস্ট বিকালে। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, ওই আইনজীবী অভিযোগকারিনী ছাত্রীর পূর্বপরিচিত। ছাত্রীটির আদি বাড়ি গুয়াহাটিতে। শিলচরে কলেজে ভর্তির সময়ে ওই আইনজীবীকেই ছাত্রীটির স্থানীয় অভিভাবক করেছিল ছাত্রীর পরিবার। পুলিশ সুপার বলেন, অভিযোগ পুরোটাই সত্য বলে মেনে নেওয়ার মতো প্রমাণ এখনও মেলেনি। তবে যে টুকু প্রমাণ মিলেছে তা ওই আইনজীবীর বিরুদ্ধেই গিয়েছে। তাঁর বিরুদ্ধে ধর্ষণেরই অভিযোগ এনেছে পুলিশ। ঘটনার নিন্দা করেছে অসম মহিলা কমিশনও।

ফের সংঘর্ষ অসমে, গুলিতে জখম ২১
নিভতে নিভতেও ফের জ্বলে উঠল অসমের গোষ্ঠী সংঘর্ষের আগুন। জখম হয়েছেন ২১ জন। ৩ জন এখনও নিখোঁজ। এই ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ প্রায় ৬০ জনকে আটক করে। আজ রাতে তাদের চাড়ানোর দাবি নিয়ে কয়েকশো মানুষ তামুলপুর থানা ঘেরাও করে। পরিস্থিতি সামনাতে ব্যর্থ হয়ে মারমুখী জনতাকে ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী গুলি চালায়। আহত হন ১২ জন। অসমের বর্তমান পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের সঙ্গে কথা বলেছেন সনিয়া গাঁধী।গত রাতে বাক্সার কাউরবহা এলাকায় একটি গাড়ি থেকে গুলি চলেছে বলে গুজব ছড়ায়। সেই সময়ে একটি গাড়ি বাক্সা থেকে রঙ্গিয়া আসছিল। স্থানীয় বাসিন্দারা গাড়িটিতে আগুন লাগিয়ে দেন। চালক এখনও নিরুদ্দেশ। এই খবর রঙ্গিয়ায় আসার পরে উদিয়ানা এলাকায় ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন ওই এলাকার বাসিন্দারা। অবরোধকারীরা ভাতকুচিতে গুয়াহাটিগামী একটি বাসের যাত্রীদের নামিয়ে তাতে আগুন লাগিয়ে দেয়। কেকাহাটিতে একটি কাঠের সেতুও পুড়িয়ে দেওয়া হয়। পুলিশ জাতীয় সড়কে অবরোধ সরাতে দফায় দফায় লাঠি ও গুলি চালায়। পরিস্থিতি সামলাতে রঙ্গিয়ায় কার্ফু জারি করা হয়েছে। এরপরেই কোকরাঝাড়ের গোঁসাইগাঁওতে একটি অটোভ্যানের যাত্রীদের উপরে অ্যাসিড ঢেলে দেওয়া হয়। এই ঘটনায় ৯ জন আহত হন। ৩ জনের অবস্থা আশঙ্কাজনক। গোষ্ঠী সংঘর্ষের সাতটি মামলার তদন্ত শুরু করেছে ডিআইজি অনুরাগ গর্গের নেতৃত্বাধীন সিবিআইয়ের ১৫ সদস্যের দল। আজ তদন্তকারীরা মাগুরমারি, জয়পুর এলাকা সরেজমিনে ঘুরে জিজ্ঞাসাবাদ চালান। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, সংঘর্ষের পিছনে বিদেশি মদত আছে কি না তা খুঁজে দেখতে ইনটেলিজেন্স ব্যুরোকেও নির্দেশ দেওয়া হয়েছে।

স্বাধীনতা দিবসে অবিচারের শিকার বালক এবং প্রৌঢ়
স্বাধীনতা দিবসের বিকেলে ভাগলপুরে দুই অভাবের সংসারে ঘটে গিয়েছে দু’জনের মৃত্যু। তার মধ্যে একজন ১৪ বছরের বালক, অন্যজন ৫৫ বছরের এক প্রৌঢ়। ভাগলপুরের লোদীপুর থানার সাহাবলপুর গ্রামের বাসিন্দা, ১৪ বছরের শোভন পাসোয়ান অন্যের আম বাগানে জ্বালানি কুড়োতে গিয়েছিল। অভাবের সংসারে প্রায় রোজই ১৪ বছরের শোভনকে জ্বালানি সংগ্রহে বেরোতে হত। ওই দিনও পাপ্পু মণ্ডলের আম বাগানে কাঠকুটো কুড়োতে গিয়েছিল ওই বালক। পুলিশ জানায়, শোভনকে বাগানে দেখে বাগান-মালিক পাপ্পু মণ্ডলের লোকেরা তাকে ঘিরে ধরে। প্রায় ১০ থেকে ১২ জন মিলে তাকে মারতে শুরু করে। তারই পরিণতিতে মৃত্যু হয় শোভনের। এই ঘটনায় পুলিশ এখনও কাউকে গ্রেফতার করেনি। ওই একই থানা এলাকার কুইলিকুটা গ্রামে এক প্রাক্তন ওয়ার্ড সদস্য হৃদয় মণ্ডল ছেলের বকেয়া টাকা চাইতে যাওয়ায় তাঁকে প্রাণ হারাতে হয়েছে। হৃদয় মণ্ডলের ছেলে প্রাক্তন সেনাকর্মী যোগেন্দ্র মণ্ডলের বাড়িতে পরিচারকের কাজ করত। যোগেন্দ্র ৬৮ দিনের টাকা বাকি রেখে পরিচারককে কাজ থেকে ছাড়িয়ে দেয়। কাল বিকেলে হৃদয়বাবু তাঁর ছেলের বকেয়া টাকা চাইতে গেলে দু’জনের মধ্যে ঝগড়া বাধে। এরপরেই ওই প্রাক্তন সেনাকর্মী যোগেন্দ্র গুলি চালিয়ে হত্যা করে হৃদয় মণ্ডলকে। পুলিশ যোগেন্দ্রকে গ্রেফতার করেছে।

ধর্ষণ, খুনের বিচার চেয়ে থানা ঘেরাও
থানা ঘেরাওয়ের জেরে উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে গিয়ে পুলিশের চালানো গুলিতে দু’জন গুরুতর জখম হয়েছে। বৈশালী জেলার সরাই থানা চত্বর আজ রণক্ষেত্রের চেহারা নেয়। এই ঘটনায় পুলিশ দু’জনকে গ্রেফতার করেছে। প্রায় মাস খানেক আগে মহাদলিত পরিবারের ১৫ বছরের একটি মেয়েকে ধর্ষণ করে খুন করে দুষ্কৃতীরা। এক মাস পরও অপরাধীরা গ্রেফতার না হওয়ায়, আজ সকালে থানা ঘেরাও করেন কয়েকশো গ্রামবাসী। জনতা পুলিশের গাড়িতে আগুন লাগিয়ে দেয়। উত্তেজিত জনতাকে ঠেকাতে পুলিশ গুলি চালায়।

কাণ্ডার নামে জামিন অযোগ্য পরোয়ানা
গীতিকা শর্মা আত্মহত্যায় প্রধান অভিযুক্ত গোপাল কাণ্ডার বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করল দিল্লির এক আদালত। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ডি কে জঙ্গালা ২৪ অগস্টের মধ্যে কাণ্ডাকে গ্রেফতার করার নির্দেশ দিয়েছেন। গীতিকার আত্মহত্যার পর থেকেই কাণ্ডা পলাতক বলে আদালতকে জানিয়েছে পুলিশ। এই মামলায় গোপাল কাণ্ডার এক আত্মীয়কে আজ গ্রেফতার করে দিল্লি পুলিশ। বান্টি বনশল নামে কাণ্ডার ওই আত্মীয় কাল নেপালে দীর্ঘ ক্ষণ ফোন করেন। পুলিশের সন্দেহ, নেপালে পালানোর চেষ্টা করতে পারেন কাণ্ডা। গীতিকা তাঁর সুইসাইড নোটে নিজের মৃত্যুর জন্য দায়ী করে যান অরুণা চাড্ডা ও গোপাল কাণ্ডাকে। আজ তাঁকে ১৪ দিনের জন্য বিচার বিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে।

মামলা খারিজ
মুলায়ম সিংহের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। অভিযোগ, ২০০৫ সালে সমাজবাদী পার্টির নেতা ও সমর্থক আমলাদেরই শুধু জমি দিয়েছিল মুলায়ম সরকার।

মুম্বই-কাণ্ডে যুবক ধৃত
মুম্বইয়ের অশান্তিতে জড়িত সন্দেহে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। ভিডিওয় দেখা গিয়েছে, পুলিশের থেকে জোর করে বন্দুক কেড়ে নিচ্ছেন তিনি।

অজ্ঞাত প্যারাগ্লাইডার
পুণের আকাশে দু’টি অজ্ঞাত প্যারাগ্লাইডার দেখা গেল। তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে গোয়েন্দাদের। প্যারাগ্লাইডার নিয়ে হানার ছকের কথা বলেছে ধৃত জঙ্গি আবু জিন্দল।

ডেপুটি চেয়ারম্যান
প্রবীণ কংগ্রেস নেতা পি জে কুরিয়েনকে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদে প্রার্থী করল ইউপিএ। ওই পদে প্রার্থী দিতে রাজি নয় বিজেপি।

শিশু নিখোঁজ নিয়ে
ভারতে নিখোঁজ ৫৫ হাজার শিশু। এক জনস্বার্থ মামলায় সুপ্রিম কোর্ট এই ব্যাপারে কেন্দ্র ও সব ক’টি রাজ্যকে নোটিস পাঠিয়েছে।

সীমান্তে গুলি
জম্মু সেক্টরে বিএসএফ চৌকিতে গুলি বর্ষণ করল পাক সীমান্তরক্ষী রেঞ্জার্স। এক বিএসএফ জওয়ান জখম। পাল্টা গুলি চালায় বিএসএফ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.