টুকরো খবর
পুলিশ নিগৃহীত
স্বাধীনতা দিবসের মুখে মুর্শিদাবাদ-বীরভূম সীমান্তের পারুলিয়ায় যান তল্লাশি করতে গিয়ে এক দল যুবকের হাতে প্রহৃত হয়েছেন খড়গ্রাম থানার এসআই তন্ময় ভক্ত ও এএসআই অশোক মণ্ডল। মুর্শিদাবাদের পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “প্রতি বছরের মতো এ বারেও যানবাহন তল্লাশি করা হচ্ছিল। সে সময়ে একটি মোটরবাইকের কাগজপত্রে অসঙ্গতি থাকায় ওই বাইকটি আটক করা হয়। যে যুবক ওই মোটরবাইক চালাচ্ছিলেন, তিনি পরে আরও দলবল জুটিয়ে ফিরে এসে আমাদের দুই অফিসারের উপরে চড়াও হন। ওই ঘটনায় পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে।” তাঁর কথায়, “এই ঘটনায় যাঁরা উস্কানি দিয়েছেন, তাঁদের খুঁজে বার করে গ্রেফতারের চেষ্টা করা হবে।” সিপিএমের জেলা কমিটির সদস্য স্থানীয় বাসিন্দা বিশ্বনাথ মণ্ডল বলেন, “পুলিশ কিছু যুবককে মারধর করছিল। কাগজপত্রে অসঙ্গতি থাকলেও তা তারা করতে পারে না। সে সময়ে আমাদের অঞ্চল কমিটির নেতা আনারুদ্দিন ও তাঁর কিছু সঙ্গী ঘটনাস্থলে যান। তখন পুলিশ তাঁদের দোষ চাপিয়ে দেন।” কংগ্রেসের ব্লক সভাপতি আশিস মার্জিত বলেন, “ওই পঞ্চায়েত কংগ্রেসের দখলে। সামনে পঞ্চায়েত নির্বাচন আসছে। সে কারণে পায়ের তলা থেকে মাটি সরে যাওয়া সিপিএম এখন পুলিশের উপরে আক্রমণ করে এলাকায় আতঙ্ক তৈরি করে নিজেদের সংগঠন বাড়াতে চাইছে।” তৃণমূলের ব্লক সভাপতি মুস্তাফা সিরাজের কথায়, “ওই অঞ্চলটি কংগ্রেসেরই হোক, সিপিএমেরই হোক, দুষ্কৃতীদের আধিপত্যই বেশি। ওই এলাকা থেকে বেশ কিছু অবৈধ আগ্নেয়াস্ত্রও উদ্ধার করেছে পুলিশ।”

রেল অবরোধ বাহাদুরপুরে
টিকিট কাউন্টারের সামনে লম্বা লাইন। প্ল্যাটফর্মে ঢুকে গেছে ট্রেন। কিন্তু কাউন্টারে টিকিট দেওয়ার কোনও লোক নেই। ফলে টিকিট কেটে ট্রেনে উঠতে না পারায় প্রায় ১৫ মিনিট ধরে বাহাদুরপুর হল্ট স্টেশনে বিক্ষোভ দেখায় যাত্রীরা। বহরমপুরের দিকে যেতে কৃষ্ণনগরের পরের স্টেশন হল বাহাদুরপুর হল্ট। বহু লোক যাতাযাতের ব্যাপারে এই হল্টের উপর নির্ভরশীল। মঙ্গলবার সকাল ১০টা নাগাদ শিয়ালদহগামী ডাউন লালগোলা প্যাসেঞ্জার ধরার জন্য যাত্রীরা স্টেশনে ভিড় করতে থাকেন। কিন্তু কাউন্টারে টিকিট দেওয়ার লোকের দেখা নেই। এরই মধ্যে ট্রেন চলে আসে। এরপর ক্ষুব্ধ যাত্রীরা ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকেন। কিছুক্ষণের মধ্যেই রেলপুলিশ এসে বিক্ষোভকারীদের হঠিয়ে দিলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সমীর গোস্বামী বলেন, “ওই হল্ট স্টেশনটির টিকিট বিক্রির দায়িত্ব একটি বেসরকারী সংস্থাকে দেওয়া হয়েছে। কাউন্টারে কেন কেউ ছিলেন না সে ব্যাপারে সংশ্লিষ্ট সংস্থার কাছে জানতে চাওয়া হবে। গাফিলতি ধরা পড়লে প্রয়োজনে সংস্থাটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

স্বাধীনতা দিবসের প্রস্তুতি। বহরমপুরে গৌতম প্রামাণিকের তোলা ছবি।

অস্বাভাবিক মৃত্যু মহিলার
অস্বাভাবিক মৃত্যু হল মহিলার। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে ডোমকল থানার লক্ষ্মীনাথপুর গ্রামে। মৃতের নাম সাধনা পাল (৩০)। পুলিশ জানিয়েছে, মৃত্যুর কারণ এখনও পরিস্কার নয়। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, দাম্পত্য কলহের জেরেই এই মৃত্যু। পুলিশ সূত্রে খবর, বছর তিনেক আগে গ্রামেরই যুবক প্রণব পালের সঙ্গে সাধনার বিয়ে হয়। তাঁদের এক বছরের একটি সন্তানও রয়েছে। মৃতের বাবা শ্যামল কুমার পালের অভিযোগ, “বিয়ের সময় নগদ ১ লাখ ১৫ হাজার টাকা ছাড়াও ৭ ভরি সোনার গহনা দিয়েছিলাম। এছাড়াও আসবারপত্র তো ছিলই। তারপরেও জামাই মাঝেমধ্যেই জামাই আরও টাকার দাবি করে মেয়ের উপর অত্যাচার করত। এদিন সকালে প্রতিবেশীদের কাছ থেকে জানতে পারি মেয়ে অজ্ঞান হয়ে পড়ে আছে। আমরা ডোমকল মহকুমা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত বলে জানিয়ে দেন।” পুলিশ জানিয়েছে, মৃতের পরিবারের তরফ থেকে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্ত শুরু হয়েছে।

শাশুড়ি গ্রেফতার
পণ নিয়ে অশান্তির জেরে এক মহিলাকে পুড়িয়ে মারার অভিযোগ উঠল শ্বশুরবাড়ির বিরুদ্ধে। মৃতার নাম টিঙ্কু হালদার (২৮)। বাড়ি রেজিনগরের গৌরিপুরে। এই ঘটনায় পুলিশ তাঁর শাশুড়িকে সনকা হালদারকে গ্রেফতার করেছে। তবে স্বামী পলাতক। পুলিশ জানায়, বছর সাতেক আগে পলাশির হাজরাপোতা এলাকায় পিন্টু হালদার সঙ্গে বিয়ে হয় টিঙ্কুদেবীর। পিন্টুবাবু ব্যাগ সেলাই করার কাজ করেন। টিঙ্কুদেবীর দিদি কাকলি হালদার পুলিশের কাছে অভিযোগ করেছেন, বোনকে পুড়িয়ে মারার চেষ্টা করা হয়েছে। টিঙ্কুদেবীর দুই সন্তানকেও কেরোসিন তেল ঢেলে পোড়ানোর চেষ্টা করা হয় বলে অভিযোগ। তারা এখন শক্তিনগর হাসপাতালে চিকিৎসাধীন।

জামিন মঞ্জুর
ধর্ষণের অভিযোগে গ্রেফতার হওয়া যুবক অভিযোগকারিণীকে বিয়ের অঙ্গীকার করায় তার জামিন মঞ্জুর করেছেন বিচারক। গত ১০ অগস্ট এক তরুণীর অভিযোগের ভিত্তিতে পুলিশ সুশান্ত মন্ডলকে গ্রেফতার করে। ওই তরুণীর অভিযোগ, সুশান্ত দেড় বছর ধরে তাঁর সঙ্গে সহবাসের পর বিয়ে করতে অস্বীকার করে। মঙ্গলবার জঙ্গিপুর মহকুমা আদালতে দাঁড়িয়ে সুশান্ত ওই তরুণীকে বিয়ে করতে সম্মত হয়। তরুনীও তাতে সায় দেন। এরপরই ভারপ্রাপ্ত এসিজিএম সুশান্ত মন্ডলকে ৩৫ দিনের জামিন দেন।

কৃষ্ণনগরে স্বাধীনতা দিবসের প্রস্তুতি। ছবি: সুদীপ ভট্টাচার্য।

তড়িদাহত, মৃত্যু
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। জখম হয়েছে আরও এক একজন। মৃতের নাম নিখিল ঘোষ (৪৩)। আহতের নাম সত্যবান বাগদি। মঙ্গলবার বেলা এগারোটা বড়ঞা থানার ঘুনকিয়া গ্রামে ঘটনাটি ঘটেছে। স্থানীয় সূত্রে খবর, মৃত নিখিলবাবু কেবল লাইনের কাজ করতেন। এদিন তিনি এগারো হাজার কেভি বিদ্যুতের খুঁটিতে উঠে কেবলের তারের কাজ করছিলেন। অসাবধানতা বশত বিদ্যুতের তারে তাঁর হাত লাগে।

রাস্তা অবরোধ
রাস্তা সংস্কারের দাবিতে পথ অবরোধ করল স্কুল পড়ুয়ারা। মঙ্গলবার দুপুরে প্রায় তিন ঘণ্টা আমতলা-হরিহরপাড়া রাজ্য সড়ক অবরোধ করে তারা। অভিযোগ, নওদার পিঁপড়েখালি থেকে দুর্লভপুর যাওয়ার ২ কিমি ইটের রাস্তা চলাচলের অযোগ্য। দ্রুত রাস্তা সংস্কারের দাবি জানায় তারা। নওদার বিডিও মানস মণ্ডল বলেন, “সমস্যা মেটানোর ব্যবস্থা হবে।”

বিশ্ববিদ্যালয়ে শো-কজ
শো-কজের জবাব না দেওয়ায় শেষ পযর্ন্ত সাসপেন্ড করা হল হরিণঘাটার বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-নিবন্ধক অশোক বন্দ্যোপাধ্যায়কে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সরোজকুমার সান্যাল বলেন, ‘‘সাত দিনের মধ্যে শো-কজের জবাব না দিলে সাসপেন্ড করাই নিয়ম। সেই মতো এ দিন অশোকবাবুকে সাসপেন্ড করা হয়েছে।’’ গত ২৬ জুলাই জাল শংসাপত্র দাখিল করে চাকরিতে যোগ দেওয়ার অভিযোগে অশোকবাবুর বিরুদ্ধে এফআইআর দায়ের করে ছিলেন কল্যাণীর মহকুমাশাসক তথা কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিডিও শৈবাল চক্রবর্তী। তবে ওই দিন থেকেই অশোকবাবুর কোনও খোঁজ পায়নি পুলিশ।

দিনে দুপুরে চুরি
দিনে দুপুরে লক্ষাধিক টাকার গয়না ও বেশ কিছু কাঁসার বাসন নিয়ে চম্পট দিল চোর। বড়ঞার মুনিয়াদিহি গ্রামে মঙ্গলবার দুপুরের ঘটনা। পুলিশ জানায়, এ দিন দুপুরে বাড়ির মালিক সপরিবারে পাশের গ্রামে বেড়াতে গিয়েছিলেন। সেই সময় ওই চুরি হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.