টুকরো খবর
বিতর্কে পাক আম্পায়ার
ক্রিকেটারদের সঙ্গে বলিউড মডেল-অভিনেত্রীদের সম্পর্ক নিয়ে অতীতে অনেক বিতর্ক হয়েছে। এ বার জড়িয়ে পড়লেন পাকিস্তানের আম্পায়ার আসাদ রউফ। আইসিসি এলিট প্যানেলে থাকা এই আম্পায়ারের বিরুদ্ধে ‘বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসের’ অভিযোগ এনেছেন বলিউডের এক অখ্যাত অভিনেত্রী লীনা কপূর। পাক আম্পায়ারের বিরুদ্ধে মুম্বই পুলিশের কাছে লিখিত অভিযোগও করেছেন তিনি। বিভিন্ন টিভি চ্যানেলে আজ এই খবর দেখানো হয়। লীনার অভিযোগ, গত মার্চে শ্রীলঙ্কায় আসাদের সঙ্গে পরিচয় হয় তাঁর। এর পর দু’জন রীতিমতো ঘনিষ্ঠ হয়ে পড়েন। আসাদ মুম্বইয়ে তাঁর বাড়িতেও এসেছিলেন। এমনকী বিবাহিত হওয়া সত্ত্বেও তিনি নাকি লীনাকে বিয়ের প্রতিশ্রুতি দেন। কিন্তু এখন আসাদ লীনার সঙ্গে সম্পর্কের কথা অস্বীকার করছেন। যদিও দু’জনের ঘনিষ্ঠ ছবি প্রকাশ হয়েছে ইন্টারনেটে। লীনার অভিযোগকে উড়িয়ে দিয়ে পাকিস্তান থেকে আসাদ একটি ওয়েবসাইটকে বলেন, “আইপিএলের সময় পার্টিতে অনেকের সঙ্গে পরিচয় হয়। সেই সময় ও আমাকে ‘বিগ বস’-এ সুযোগ করে দেওয়ার জন্য বলেছিল।” তবে আসাদ এও বলেন, “এই ব্যাপারে জিজ্ঞাসাবাদ করার জন্য ডাকলে আমি ভারতে আসতে প্রস্তুত।”

টোলগেকে আটকাতে নতুন শর্ত ইস্টবেঙ্গলের
অস্ট্রেলীয় স্ট্রাইকার টোলগে ওজবে-র উপর নিজেদের দাবি আরও জোরদার করল ইস্টবেঙ্গল। আইএফএ-র অনুরোধে সাড়া না দিয়ে ইস্টবেঙ্গল জানিয়ে দিল, টোলগেকে তারা ছাড়ছে না। বরং তাদের দাবি, যে ক্লাব টোলগেকে নিতে চায় তাদের ইস্টবেঙ্গলকে চিঠি দিয়ে জানাতে হবে। মঙ্গলবার ক্লাবের এক্জিকিউটিভ কমিটির সদস্যরা আলোচনায় এই সিদ্ধান্ত নেন। অন্যতম প্রধান কর্তা দেবব্রত সরকার বলেন, “আইএফএ জানিয়েছিল টোলগে আমাদেরই ফুটবলার। আমাদের কাছে অনুরোধ করেছিল ওকে ছেড়ে দেওয়ার জন্য। সবাই মিলে এই সিদ্ধান্তেই পৌঁছেছি, যে আমরা টোলগেকে ছাড়ব না। আর যে ক্লাব টোলগেকে নিতে চায় তারা আমাদের চিঠি দিয়ে আবেদন করুক।” আইএফএ ইস্টবেঙ্গলকে অনুরোধ করেছিল টোলগেকে মোহনবাগানে খেলতে দেওয়ার জন্য। টোলগে ওজবে-র পাঁচ লক্ষ্য টাকা জরিমানাও করে আইএফএ। সেই সঙ্গে ১০ লক্ষ টাকা টোলগেকে ইস্টবেঙ্গলকে ফেরত দিতে বলা হয়। মোহনবাগান সচিব অঞ্জন মিত্র এর জবাবে বলেন, “আইএফএ তার বিচারে যা বলেছিল, তাতে দু’পক্ষকেই সেটা পুরোপুরি মেনে চলার কথা ছিল। কিন্তু আর এক পক্ষ যদি ফের নতুন শর্ত আরোপ করে, তা হলে এ ব্যাপারে আইএফএ-ই জানাক, কী করণীয়।” আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় এ নিয়ে কোনও মন্তব্য করতে চাননি।

নবিদের ছাড়া কলকাতা লিগে খেলবে না মোহনবাগান
যত দিন না সব ফুটবলারকে পাওয়া যাচ্ছে, তত দিন পর্যন্ত কলকাতা প্রিমিয়ার লিগে না খেলার সিদ্ধান্ত নিল মোহনবাগান। সেই সঙ্গে তারা এটাও জানিয়েছে, ফেডারেশনের টুর্নামেন্টে খেলাকালীন অর্থাৎ, ফেডারেশন কাপ বা আই লিগ চলাকালীন মোহনবাগান কলকাতা লিগে খেলবে না। এমনকী এ সব জানানো সত্ত্বেও যদি আইএফএ সূচি বদল না করে তা হলে ওয়াকওভার দেবে মোহনবাগান। মঙ্গলবার সন্ধ্যায় আইএফএ-কে চিঠি দিয়ে জানিয়েও দিয়েছে তারা। তবে আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় বলেন, “অনেক দেরিতে চিঠি পেয়েছি। এ নিয়ে বৃহস্পতিবার মন্তব্য করব।” প্রসঙ্গত, রহিম নবি-সহ সবুজ-মেরুনের ছয় ফুটবলার জাতীয় দলের শিবিরে। মোহনবাগান সচিব অঞ্জন মিত্র চিঠিতে জানান, মোহনবাগানের গুরুত্বপূর্ণ ফুটবলাররা জাতীয় শিবিরে। পরে তারা নেহরু কাপও খেলবে। তাই ওডাফাদের ১৮ ও ২৬ অগস্টের ম্যাচের সূচি পাল্টানোর দাবি জানিয়েছে মোহনবাগান। আপাতত এই দু’রাউন্ডের সূচিই প্রকাশ করেছে আইএফএ।

সালগাওকরে অন্য রুনি
অস্ট্রেলিয়ার প্রাক্তন অনূর্ধ্ব ২০ বিশ্বকাপার শন ড্যানিয়েল রুনি-কে সই করাল সালগাওকর। টোলগে-কে নিয়ে ইস্ট-মোহন চাপান-উতোরের মধ্যে আই লিগের আর এক অন্যতম প্রধান শক্তি সালগাওকর নিঃশব্দে উঁচুমানের এক অস্ট্রেলীয় স্ট্রাইকারকে তুলে নিল। এরই সঙ্গে করিম বেঞ্চারিফা-র দলের এ মরসুমের চার বিদেশি ফুটবলারের কোটাও পূর্ণ হয়ে গেল। ড্যানিয়েল রুনি ছাড়া সালগাওকরের বাকি তিন বিদেশি হলেন দলের ব্রাজিলীয় অধিনায়ক লুসিয়ানো, কুইন্টন এবং প্রাক্তন হ্যাল স্ট্রাইকার হামজা। ২৩ বছর বয়সি ড্যানিয়েল রুনি ২০০৮-এ অস্ট্রেলীয় যুব লিগে সর্বোচ্চ স্কোরার হওয়ার সুবাদে ২০০৯ যুব বিশ্বকাপে দেশের হয়ে তিনটি ম্যাচ খেলেন। অস্ট্রেলিয়ার ‘এ’ লিগে নিজের অভিষেক ম্যাচেই গোল করেন। ‘এ’ লিগে সিডনি এফসি-র যুব দল ছাড়াও নিউক্যাসল জেট্স-এ খেলেছেন। করিম বলেছেন, “প্র্যাক্টিসে ওর স্কিল আর স্ট্রাইকিং জোনের যে কোনও জায়গা থেকে গোল করার ক্ষমতা আমাকে মুগ্ধ করেছে।”

যুব দাবায় চ্যাম্পিয়ন স্বপ্নিল
দিব্যেন্দু বড়ুয়ার সঙ্গে স্বপ্নিল। মঙ্গলবার ইন্ডোর স্টেডিয়ামে।—নিজস্ব চিত্র।
প্রত্যাশা মতোই সপ্তম এল এস আই চেস ফর ইউথ-এ শেষ পর্যন্ত প্রিমিয়ার বিভাগে চ্যাম্পিয়ন শীর্ষবাছাই স্বপ্নিল ধোপাড়ে। দিব্যেন্দু বড়ুয়া চেস অ্যাকাডেমি ও অল স্পোর্ট আয়োজিত টুর্নামেন্টে সাত রাউন্ডের শেষে স্বপ্নিলের পয়েন্ট সাড়ে ছয়। দ্বিতীয় আই এম স্বয়ম মিশ্র ও তৃতীয় সায়ন্তন দাস। একজন দৃষ্টিহীন, দু’জন মূক ও বধির, ১৬ জন পথশিশু। ছোটদের অনূর্ধ্ব ৬ বিভাগে ছেলেদের চ্যাম্পিয়ন আর্য ভক্ত, মেয়েদের তনিশা চট্টোপাধ্যায়। অনূর্ধ্ব ৬ বিভাগে অংশ নেয় ৪৮টি বাচ্চা। এক কথায় খুদে দাবাড়ুদের মিলনমেলা। কচিকাঁচাদের ভিড়ে এ দিন সরগরম ছিল নেতাজি ইন্ডোর স্টেডিয়াম। ২০০৬ সালে শুরু এই টুর্নামেন্টে প্রথমবার অংশ নিয়েছিল ৫৪ জন। এ বছর সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ছ’শোরও বেশি। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ছিলেন গুরবক্স সিংহ, দীপ দাশগুপ্ত, শিবাজি বন্দ্যোপাধ্যায়।

খেলরত্ন কমিটির শীর্ষে রাজ্যবর্ধন
অলিম্পিক ইতিহাসে ভারতের সফলতম অভিযানের বছরে রাজীব খেলরত্ন পাওয়ার দাবিদার স্বভাবতই অনেকে। ফলে বিচারকদের ওপর চাপও বেশি। এই পরিস্থিতিতে ২০১২-এর খেলরত্ন নির্বাচন কমিটির চেয়ারম্যান করা হল প্রাক্তন অলিম্পিক পদকজয়ীকেই। ২০০৪ আথেন্স গেমসে রুপোজয়ী শু্যটার রাজ্যবর্ধন সিংহ রাঠৌড়। ১৫ সদস্যের কমিটিতে আছেন ভাইচুং ভুটিয়া ও রবি শাস্ত্রীও। দেশের কোচেদের সর্বোচ্চ সম্মান দ্রোণাচার্য পুরস্কার নির্বাচন কমিটির প্রধান হয়েছেন প্রাক্তন হকি অলিম্পিয়ান আসলাম শের খান। তাৎপর্যের, এ বারই অলিম্পিক হকির ইতিহাসে ভারত সবচেয়ে খারাপ পারফরম্যান্স করেছে। কিন্তু দ্রোণাচার্য পুরস্কার নিবার্চন কমিটিতে আসলাম শের খান ছাড়াও রাখা হয়েছে আর এক প্রাক্তন হকি তারকা ধনরাজ পিল্লাইকে। ধ্যানচাঁদ পুরস্কার নির্বাচন কমিটির সদস্য বাংলার ফুটবলার সাব্বির আলি-ও।

প্রাক্তন এশিয়াড জয়ীদের সংবর্ধনা দেবে ফেডারেশন
ফেডারেশনের ৭৫ বছর পূর্তিতে সংবর্ধনা দেওয়া হবে ১৯৫১ এবং ১৯৬২-এর এশিয়ান গেমসে ফুটবলে সোনাজয়ীদের। মঙ্গলবার এ কথা জানান ফেডারেশন ভাইস প্রেসিডেন্ট সুব্রত বসু। দিল্লিতে এই সংবর্ধনা হবে ২১ অগস্ট। নেহরু কাপ শুরুর আগের দিন। সেই সঙ্গে তিনি আরও জানান, আইপিএলের ধাঁচে যে ফুটবল টুর্নামেন্ট ফেডারেশন করতে চলেছে সে ব্যাপারে ক্লাবগুলোর সঙ্গে আলোচনায় বসবে আইএমজি। পরের বছর ফেব্রুয়ারি থেকে মার্চ এই টুর্নামেন্ট হবে। যেখানে প্রতি দলে ছয় বিদেশি থাকবেন, যার মধ্যে এক জন বিশ্বকাপার। এ দিকে চলতি মাসেই ছয় বিশ্বকাপার-সহ ভারতে খেলতে আসছে ‘এ’ লিগের দল ওয়েলিংটন ফিনিক্স। যারা আসলে নিউজিল্যান্ডের ক্লাব। তাদের সঙ্গে খেলবে ভাইচুং ভুটিয়ার ইউনাইটেড সিকিম এবং শিলং লাজং। ২৪ অগস্ট গুয়াহাটিতে টুর্নামেন্ট শুরু হচ্ছে। ফাইনাল শিলিগুড়িতে ১ সেপ্টেম্বর।

নিখরচায় বিমানে সুশীলরা
বীর সন্তানকে বরণ। সোনপতের বাড়িতে মায়ের সঙ্গে যোগেশ্বর। ছবি: পিটিআই
লন্ডন অলিম্পিকে পদকজয়ী ছ’জন ভারতীয় খেলোয়াড়কে বিনামূল্যে বিমানের টিকিট দেওয়ার কথা ঘোষণা করল স্পাইসজেট। সংস্থার চিফ এগ্জিকিউটিভ অফিসার নীল মিলস মঙ্গলবার জানান, সুশীল কুমার, যোগেশ্বর দত্ত, বিজয় কুমার, মেরি কম, সাইনা নেহওয়াল এবং গগন নারঙ্গ যত বার চাইবেন তত বারই সংস্থার উড়ানে বিনা পয়সায় যাতায়াত করতে পারবেন। তার মধ্যে ভারতের ৩৭টি রাজ্য যেমন রয়েছে তেমনই কলম্বো, কাবুল, কাঠমান্ডু, দুবাই-ও রয়েছে। নীল মিলস বলেন, “এ বার আমাদের দেশ সর্বোচ্চ পদক নিয়ে এসেছে লন্ডন থেকে। এই ছ’জন সেই সম্মান এনে দিয়েছে দেশকে। তাই এই প্রস্তাব তাঁদের প্রতি স্পাইসজেটের ক্ষুদ্র সম্মান জ্ঞাপন।”

যুব বিশ্বকাপে ভারতের জয়
অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেটে মঙ্গলবার গ্রুপ ‘সি’-র দ্বিতীয় ম্যাচে জিম্বাবোয়েকে ৬৩ রানে হারাল ভারত। জয়ের নায়ক পঞ্জাবের পেসার কমল পাস্সি। নতুন বল হাতে মাত্র ২৩ রান দিয়ে বিপক্ষের ৬ উইকেট তুলে নিয়ে। ম্যাচের সেরা কমল ব্যাট হাতেও মাত্র ৫ বলে ২৪ নটআউট। এ দিন প্রথমে ব্যাট করে ভারত ৫০ ওভারে ২৬১-৬ তোলে। অধিনায়ক উন্মুক্ত চাঁদ (৭৮) ও প্রশান্ত চোপড়ার (৫৭) সৌজন্যে। জিম্বাবোয়ে কমলের দাপটে ৪৪.১ ওভারে ১৯৮ রানে অল আউট হয়ে যায়। একমাত্র ম্যালকম লেক সেঞ্চুরি (১১৮) করে। বাংলার সন্দীপন দাস এখনও সুযোগ পাননি। বৃহস্পতিবার ভারত খেলবে পাপুয়া নিউগিনি-র বিরুদ্ধে।

নতুন স্পনসর পেল ঐক্য
নতুন স্পনসর পেল ঐক্য সম্মিলনী-র ফুটবল দল। আপাতত এক বছরের জন্য ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছে ‘ড্রিমওয়ে’ নামক সংস্থা। এই বছরই ঐক্য প্রথম ডিভিশনে উঠে এসেছে। এই মরসুমের দলও হয়ে গিয়েছে। তাই এক বছরের জন্য চুক্তি করলেও সামনের মরসুমে ভাল দল বানানোর চিন্তাভাবনাও রয়েছে ক্লাবকর্তা এবং স্পনসরদের মধ্যে। তাদের লক্ষ্য প্রিমিয়ার ডিভিশনে ওঠা।

লাল-হলুদের অনুশীলনে ওডাফা
মঙ্গলবার বিকেলে মোহনবাগানের অনুশীলন ছিল নিজেদের মাঠে। একই সময়ে ইস্টবেঙ্গল প্র্যাক্টিস করছিল যুবভারতীতে। ওডাফা ওকোলি ভুল করে স্ত্রী-ছেলে এবং স্ট্যানলি-ইচেকে নিয়ে যুবভারতীতে চলে যান। অবশ্য গাড়ি থেকে নামার আগেই তিনি জানতে পেরে যান সেখানে চিডি-পেনদের অনুশীলন চলছে। যুবভারতী থেকে ফিরে গেলেও মোহনবাগানের অনুশীলনে আর পৌঁছতে পারেননি তাঁরা।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.