টুকরো খবর
কোকরাঝাড়ে সিবিআই দল
সংঘর্ষের তদন্ত করতে কোকরাঝাড়ে এলেন সিবিআইয়ের বিশেষ অধিকর্তা কে সেলিম আলি ও ডিআইজি সতীশ গোলচা। কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের যুগ্ম সচিব শম্ভু সিংহ ও সিবিআই দুর্নীতি দমন শাখার অফিসার হীরেনচন্দ্র নাথও আজ কোকরাঝাড়ে আসেন। দলটির সদস্যরা প্রথমে মাগুরামারি এলাকা পরিদর্শন করেন। এখানেই ১৯ জুলাই বরখাস্ত হওয়া এক কনস্টেবল ও এক আমসু নেতাকে গুলি করার পর থেকেই গোষ্ঠী সংঘর্ষের সূত্রপাত। সিবিআইয়ের তদন্তকারী দলটি পরে কারিগাঁও ও রানিগুলি যায়। গত ২১ দিনের মধ্যে, গোষ্ঠী সংঘর্ষ নিয়ে ৩০৯টি মামলা রুজু হয়েছে। জানানো হয়েছে, এতগুলি মামলা সিবিআইয়ের পক্ষে তদন্ত করা সম্ভব নয়। তাই কিছু মামলা বাছাই করে তারা তদন্ত করবে। প্রাথমিকভাবে সাতটি মামলা বাছাই করেছে সিবিআই। এ দিকে, ধুবুরিতে কার্ফু চালিয়ে যাওয়ার বিরোধিতা করেছে স্থানীয় রাজনৈতিক দলগুলি। অগপর বক্তব্য, রমজান মাসের ২০ দিন কেটে গিয়েছে। আর মাত্র ১০দিন বাকি। এখনও কার্ফু প্রত্যাহার না করা হলে, দুধ, সব্জি, ফল বিক্রেতারা বাজারে আসবেন কী করে?

বড় ছেলের চিকিৎসার জন্য সদ্যোজাত ‘বিক্রি’
দ্বিতীয় সন্তান তখন গর্ভে। প্রতিবেশীর সঙ্গে ‘বিক্রির চুক্তি’ হয়ে গিয়েছিল তখনই। সেই অনুযায়ী সদ্যেজাত ছেলেকে ৮ দিনের মাথায় প্রতিবেশী দম্পতির কাছে ‘বেচে’ দিলেন রাজস্থানের এক দম্পতি। পঙ্গু বড় ছেলের চিকিৎসার খরচ জোগাড় করতেই তাঁরা এ কাজ করেছেন বলে জানিয়েছেন। ওই দম্পতির অবশ্য দাবি, বিক্রি নয় ৪০ হাজার টাকা পাওয়ার প্রতিশ্রুতি পেয়ে তাঁরা তাঁদের দ্বিতীয় সন্তানকে ‘দত্তক’ দিয়েছেন মাত্র। কিন্তু পুলিশের এক কর্তার বক্তব্য, “দত্তক নেওয়ার পুরো প্রক্রিয়াটি করতে হয় জেলার শিশুরক্ষা কমিটির মাধ্যমে। এই ব্যাপারে টাকা বা কোনও উপহারের লেনদেনও নিয়মবিরুদ্ধ।” পুলিশ একে তাই শিশু বিক্রির ঘটনা হিসেবেই দেখছে। শিশুটির মা-বাবা সন্ধ্যাদেবী ও অশোককে গত কাল গ্রেফতার করে শ্রীগঙ্গানগরের পুলিশ। শিশুটিকে যাঁরা কিনেছিলেন, সেই বিনোদ অগ্রবাল এবং তাঁর স্ত্রী শকুন্তলা দেবী-সহ গ্রেফতার করা হয় মোট ৫ জনকে। সকলেই জামিন পেয়েছেন। শিশুটিকে তার বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।সন্ধ্যাদেবী তখন দ্বিতীয় বার মা হতে চলেছেন। এ সময় চিকিৎসকরা জানান, তাঁদের বড় ছেলের চিকিৎসার জন্য ৪০ হাজার টাকা দরকার। বড় ছেলের মুখের দিকে তাকিয়ে ‘সওদায়’ রাজি হয়ে যান অশোক ও সন্ধ্যাদেবী। বাহল হাসপাতালে দ্বিতীয় ছেলের জন্ম দেন সন্ধাদেবী। বুধবার সন্ধ্যায় তাকে তুলে দেন প্রতিবেশী দম্পতির হাতে।

কেন্দ্র ধর্ম-ভাষার ভিত্তিতে ভোটার বাদ দিতে নারাজ
ধর্ম বা ভাষার ভিত্তিতে অসমে ‘সন্দেহজনক’ ভোটারদের নাম ভোটার তালিকা থেকে বাদ দেওয়া সম্ভব নয়। আজ সুপ্রিম কোর্টে এ কথা জানিয়েছে কেন্দ্র। কেন্দ্রের বক্তব্য, ভাষা বা ধর্মের ভিত্তিতে ভোটারদের নাম বাদ দেওয়া সংবিধান-বিরোধী। ৪০ লক্ষ ‘সন্দেহজনক ভোটার’ আসলে অনুপ্রবেশকারী বলে শীর্ষ আদালতে জানিয়েছিল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। অসমে সাম্প্রতিক গোষ্ঠী সংঘর্ষের পিছনে অনুপ্রবেশ বড় কারণ বলে দাবি করেছেন অনেকেই। কেন্দ্র জানিয়েছে, ৪০ লক্ষ অনুপ্রবেশকারীর সংখ্যাটি ভুল। তবে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করার বিষয়ে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে সরকার। কারণ, অনুপ্রবেশ ভারত সরকার সমর্থন করে না। অনুপ্রবেশ দেশের নিরাপত্তা, আর্থিক পরিস্থিতি ও সমাজের উপরে বিরূপ প্রভাব ফেলে। কেন্দ্র জানিয়েছে, বাংলাদেশি অনুপ্রবেশকারীদের ফেরত পাঠাতে মাঝে মাঝেই বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দেওয়া হয়।

অসমে ভোটার বাদ দিতে নারাজ কেন্দ্র
ধর্ম বা ভাষার ভিত্তিতে অসমে ‘সন্দেহজনক’ ভোটারদের নাম ভোটার তালিকা থেকে বাদ দেওয়া সম্ভব নয়। আজ সুপ্রিম কোর্টে এ কথা জানিয়েছে কেন্দ্র। কেন্দ্রের বক্তব্য, ভাষা বা ধর্মের ভিত্তিতে ভোটারদের নাম বাদ দেওয়া সংবিধান-বিরোধী। ৪০ লক্ষ ‘সন্দেহজনক ভোটার’ আসলে অনুপ্রবেশকারী বলে শীর্ষ আদালতে জানিয়েছিল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। অসমে সাম্প্রতিক গোষ্ঠী সংঘর্ষের পিছনে অনুপ্রবেশ বড় কারণ বলে দাবি করেছেন অনেকেই। কেন্দ্র জানিয়েছে, ৪০ লক্ষ অনুপ্রবেশকারীর সংখ্যাটি ভুল। তবে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করার বিষয়ে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে সরকার। কারণ, অনুপ্রবেশ ভারত সরকার সমর্থন করে না। অনুপ্রবেশ দেশের নিরাপত্তা, আর্থিক পরিস্থিতি ও সমাজের উপরে বিরূপ প্রভাব ফেলে। কেন্দ্র জানিয়েছে, বাংলাদেশি অনুপ্রবেশকারীদের ফেরত পাঠাতে মাঝে মাঝেই বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দেওয়া হয়।

রক্তাক্ত দেহ উদ্ধার আগরতলায়
শহরে পুলিশের প্রধান কার্যালয় সংলগ্ন এলাকায় খুন হলেন এক ব্যক্তি। কাল রাতে রাজ্য পুলিশের সদর দফতরের নাকের ডগায় দমকল অফিসের সামনে এক ব্যক্তিকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখে স্থানীয় কয়েক জন পথচারী ওই অফিসে খবর দেন। শেষ পর্যন্ত দমকলের লোকজনই তাঁদের গাড়ি করে ওই ব্যক্তিকে আশঙ্কাজনক অবস্থায় পার্শ্ববর্তী একটি হাসপাতালে নিয়ে যান। হাসপাতাল নিয়ে যাওয়ার পর চিকিৎসকেরা ওই ব্যক্তিকে মৃত বলে ঘোষণা করেন। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পারে, মৃত ব্যক্তির নাম প্রসেনজিৎ দাস (২৫)। বাড়ি বিশালগড়ে। পেশায় রিকশাচালক। কে বা কারা ওই ব্যক্তিকে খুন করল, এখনও তা জানা যায়নি। রাজ্য পুলিশের আইজি বলেন, এ বিষয়ে তদন্ত চলছে। এখনও পর্যন্ত কেউ ধরা পড়েনি।

পচা চাল কুড়োতেই হাতাহাতি ক্ষুধার্তদের
নদীতীরে পড়ে আছে পোকা-ধরা ধুলোভর্তি পরিত্যক্ত চালের বস্তা। আর তাই নিতে ভিড় করেছেন শ’য়ে শ’য়ে ক্ষুধার্ত মানুষ। তবে সে চালের গুণগত মান এতটাই খারাপ যে মানুষ তো দূরের কথা, পশুখাদ্যের জন্যেও তা অনুপযুক্ত। অথচ খিদের তাড়নায় সেই চাল নিতেই নিজেদের মধ্যে হাতাহাতি করেছেন ওঁরা। এমনকী, বস্তি এলাকায় ১০ টাকা কেজি দরে সেই চাল বিক্রিও হয়েছে বলে খবর। শুনতে নাটকীয় হলেও আজ এমনই ঘটেছে কটকের জগৎপুরে। যা কলাহান্ডির পরে প্রত্যন্ত ওড়িশার ছবিটা ফের স্পষ্ট করে তুলল। সরকারি সূত্রে জানা গিয়েছে, ২০১১ সালের ডিসেম্বরে কলাহান্ডির কেসিঙ্গা থেকে প্রায় ছ’শো কুইন্টল চাল আসে জগৎপুরে। কিন্তু পরে খাদ্য নিগমের (এফসিআই) বিশেষজ্ঞ দল গুণগত মান পরীক্ষা করে জানান, মানুষের খাওয়ার উপযুক্ত নয় ওই চাল। সরকারি সূত্রে খবর, ২০১০-এর এপ্রিলে ওই ছ’শো কুইন্টাল চালকে ছাড়পত্র দিয়েছিল এফসিআই। সেই মতো রেলের ওয়াগনও ভাড়া করা হয়। তবে সেই চাল কটকে এসে পৌঁছয় ২০ মাস পর। এই দেরির জন্য রেল ক্ষতিপূরণও দিয়েছিল এফসিআইকে। একই সঙ্গে ওই পচা চাল নষ্ট করার দায়িত্বও নেয় রেল। সেই পরিত্যক্ত চালই নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিয়েছেন জগৎপুরের গরিব মানুষেরা।

তামিলনাড়ুতে ফব-র পার্টি কংগ্রেস
বাম শরিক ফরওয়ার্ড ব্লকের আগামী পার্টি কংগ্রেস বসছে তামিলনাড়ুতে। নির্ধারিত সময়ের আগেই সম্মেলন-প্রক্রিয়া সেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে ফ ব। কলকাতায় শুক্রবার দলের কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর বৈঠকে ঠিক হয়েছে, আগামী ফেব্রুয়ারির শেষের দিকে পার্টি কংগ্রেস হবে। তামিলনাড়ুর কোথায় ওই সম্মেলন বসবে, তা ঠিক হবে আজ, শনিবার থেকে কলকাতায় কেন্দ্রীয় কমিটির দু’দিনের বৈঠকে। দলের কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর এক সদস্যের কথায়, “পার্টি কংগ্রেসের সঙ্গে সঙ্গে রাজ্য সম্মেলনও এগোবে। কেন্দ্রীয় কমিটিতে রূপরেখা ঠিক হওয়ার পরে রাজ্য কমিটি রাজ্য সম্মেলনের দিন-স্থান চূড়ান্ত করবে।”

চাকমা লিপিতে পড়ার সুযোগ
এখন থেকে ত্রিপুরার চাকমা জনগোষ্ঠীর ছাত্রছাত্রীরা স্কুলে তাদের মাতৃভাষায় পড়াশুনা করতে পারবে। আগামী শিক্ষাবর্ষ থেকেই তারা ‘চাকমা লিপি’তে লেখা বই পড়ারও সুযোগ পাবে। বামফ্রন্ট মন্ত্রিসভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বর্তমানে রাজ্যের ৫৮টি স্কুলে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত অর্থাৎ প্রাথমিক স্তরের ছাত্রছাত্রীরা ‘বাংলা হরফে’ চাকমা ভাষায় পড়াশুনো চালাচ্ছে। সরকারি সিদ্ধান্তের ফলে আগামী শিক্ষাবর্ষ থেকে সেটা আর প্রয়োজন হবে না। চাকমা ভাষার ‘নিজস্ব লিপি’তে লেখা বইপত্র তারা পড়বে। এই ভাষার সম্প্রসারণে যে সব বই এখনই রয়েছে, তাকে কাজে লাগানো হতে পারে। উল্লেখ্য, পড়শি রাজ্য মিজোরাম এবং প্রতিবেশী বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের স্কুলগুলিতে চাকমা ভাষার নিজস্ব লিপিতে লেখা বইপত্র পড়ানো হয়। মুখ্যমন্ত্রী মানিক সরকার বলেন, ‘‘রাজ্যের সব ভাষার উন্নতিতে রাজ্য সরকার আন্তরিক ভাবে সচেষ্ট।’’ ত্রিপুরায় কক্বরক, মণিপুরি, বিষ্ণুপ্রিয়া মণিপুরি এবং হালাম কুকি ভাষায় স্কুলের ছাত্রছাত্রীরা পড়াশুনার সুযোগ পাচ্ছে। এ বার ‘চাকমা লিপি’তেই বই ছাপানো হবে, এবং পড়ানো হবে।

অটো ধর্মঘটে দিনভর নাকাল রাঁচিবাসী
আচমকা ৪৮ ঘণ্টা অটো ধর্মঘটের জেরে প্রথম দিনেই আজ নাকাল হলেন রাজধানী রাঁচি শহরের নাগরিকেরা। ধর্মঘটের ফলে অটো নির্ভর রাঁচি শহরের যাত্রী পরিবহণ ব্যবস্থা সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়ে। সুযোগ বুঝে দ্বিগুণ, কোথাও বা তারও বেশি ভাড়া নিয়ে রিকশা চলেছে। তা-ও আবার সন্ধ্যা ছ’টার আগে শহরের বেশির ভাগ রাস্তা থেকে উধাও হয়ে যায় রিকশাও। বিকল্প সরকারি পরিবহণ ব্যবস্থা পর্যাপ্ত না-থাকায় গোটা দিন ভুগতে হয়েছে শহরবাসীকে। অটো কর্মীরা ইতিমধ্যেই ঘোষণা করেছেন, শনিবারও তাঁদর ধর্মঘট চলবে। তার পরেও যদি শহর জুড়ে অটোর উপরে পুলিশের ‘ধরপাকড়ের জুলুমবাজি’ বন্ধ না-হয়, তখন নতুন পথে চলবে তাদের আন্দোলন। এমনকী পুরসভা নিয়ন্ত্রিত সিটি বাস চলাচলেও বাধা সৃষ্টি করা হবে বলে হুমকি দিয়েছেন অটোচালকেরা। উল্লেখ্য, আদালতের নির্দেশ অনুযায়ী পয়লা অগস্ট থেকে রাঁচি শহরে ১০ বছরের পুরনো অটো চলাচল বন্ধ করার কথা ঘোষণা করেছে রাজ্য প্রশাসন। সরকারি সিদ্ধান্ত কর্যকর করতে তৎপর হয় পুলিশ। রাস্তায় দশ বছরের পুরনো অটোর বিরুদ্ধে শুরু হয় পুলিশি অভিযান। এরই প্রতিবাদে শুক্রবার সকাল থেকে ৪৮ ঘণ্টার অটো ধর্মঘটের ডাক।

কাণ্ডা আত্মসমর্পণ করবেন সোমবার
গীতিকা শর্মার আত্মহত্যায় অভিযুক্ত এমডিএলআর-এর চেয়ারম্যান এবং হরিয়ানার প্রাক্তন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী গোপাল কাণ্ডা আদালতে আত্মসমর্পণ করবেন সোমবার। আজ তাঁর ভাই গোবিন্দ সাংবাদিকদের এ কথা জানান। তবে এই কথা জানানোর পর পরই কাণ্ডার আইনজীবী দাবি করেন, সোমবার কাণ্ডা আদালতে উপস্থিত হবেন। আত্মসমর্পণের কোনও ব্যাপার নেই। যদিও কাল পুলিশ প্রাক্তন মন্ত্রীর অফিসে হানা দিয়েও তাঁর খোঁজ পায়নি এবং তাঁকে পলাতক ঘোষণা করা হয়েছিল। কাণ্ডার আইনজীবী অবশ্য আজ জানান, পুলিশ এমন ভয়ের পরিবেশ তৈরি করেছিল, তাতে তাঁর মক্কেল পুলিশের কাছে যেতে সাহস পাননি। কাণ্ডার প্রসঙ্গে হরিয়ানার মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিংহ হুডা আজ জানিয়েছেন, যদি কোনও মামলায় কারও নাম জড়ায়, তা হলে তার অবশ্যই তদন্তে সহযোগিতা করা উচিত। পুলিশ অবশ্য আজও কাণ্ডার বাড়িতে হানা দেয়। সেখানে কুড়ি মিনিট ছিল তারা। কাণ্ডার পরিচিতদের সঙ্গে কথা হলেও অভিযুক্ত এমডিএলআর-এর চেয়ারম্যানের দেখা মেলেনি।

মদে নিষেধাজ্ঞা গুয়াহাটিতে
হাইকোর্টের আদেশ জারির পর কাল রাত থেকেই গুয়াহাটি শহরের সব শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় সংস্থা, আইন-আদালত প্রতিষ্ঠান ও হাসপাতাল-ডিস্পেনসারির আশপাশে থাকা মদের দোকান বন্ধ করে দিয়েছে কামরূপ মহানগর প্রশাসন। কাল, একটি জনস্বার্থ মামলার শুনানির পরে গুয়াহাটি হাইকোর্টের বিচারপতি উজ্জ্বল ভুইয়াঁ নির্দেশ দেন, শহরের সব স্কুল-কলেজ, হাসপাতাল, ডিসপেন্সারি, নার্সিং হোম, মন্দির, মসজিদ, গির্জা এবং হাইকোর্ট ও অন্যান্য আদলত চত্বরের ৫০০ মিটার পরিধির মধ্যে মদের কোনও দোকান থাকা চলবে না। কাল বিকেলের মধ্যেই উল্লিখিত এলাকায় থাকা মদের দোকান বন্ধ করতে বলে আদালত। ফলে শহরের অধিকাংশ দোকানই বন্ধ হয়ে যায়। কাল রাত থেকেই মেঘালয় সীমানাবর্তী জোড়াবাট এলাকায় মদের দোকানগুলির সামনে দেখা যায় দীর্ঘ লাইন। মদ ব্যবসায়ীরা এই আদেশের বিরুদ্ধে আবেদন করছেন।

খুঁটিতে মার খেলেন পাঁচ বিদ্যুৎকর্মী
রাঁচির লাগোয়া খুঁটি জেলায় নির্মীয়মান একটি বিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে গিয়ে আজ সকালে আক্রান্ত হয়েছেন ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন (এনটিপিসি)-র পাঁচজন পদস্থ কর্মী। পুলিশ জানায়, প্রকল্প এলকায় ঢুকে হামলাকারীরা এনটিপিসির কর্মীদের কাছ থেকে মোবাইল ফোন কেড়ে নিয়ে মারধর চালায়। পুলিশ গিয়ে আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করেছে। কারও আঘাতই তেমন গুরুতর নয়। ঘটনাস্থল উগ্রপন্থী প্রভাবিত খুঁটি জেলার রানিয়া থানার কুলাই গ্রাম। ওই ঘটনার পিছনে জঙ্গি গোষ্ঠীর হাত থাকার সম্ভাবনাও নাকচ করছে না পুলিশ। কিন্তু বিদ্যুৎ কর্তাদের বক্তব্য, ওই সাব-স্টেশনের নির্মাণে অস্বাভাবিক দেরি হওয়ায় ক্ষিপ্ত হয়ে গ্রামবাসীরা এ দিন হামলা চালায়।

অসহায়
ছবি: সুপ্রিয় দত্ত
ছয় বছরের ঝলক আর দু’বছরের মানসী। বুধবার কাকভোরে মেঘালয়ের তমসেং-এর বাস দুর্ঘটনা আরও ২৮ জনের সঙ্গে কেড়ে নিয়েছে এদের বাবা-মা ও দিদিমাকে। পুলিশ অক্ষত অবস্থায় উদ্ধার করে দুই বোনকে রেখেছে মেঘালয়ের এক সরকারি হোমে। দিদি বুঝেছে বাবা-মা মারা গিয়েছেন, কিন্তু ছোট্ট বোনটি শুধুই কাঁদছে আর মাকে খুঁজে চলেছে। খবর পেয়ে ত্রিপুরার বিলোনিয়ায় মামার বাড়ি থেকে শুক্রবার আত্মীয়রা এসে পুলিশের সঙ্গে যোগাযোগ করেছেন। দুই বোনকে তুলে দেওয়া হবে তাঁদের হাতে।

জবানবন্দি দিতে চায় জিন্দল
২৬/১১ জঙ্গি হানার অন্যতম অভিযুক্ত আবু জিন্দল নিজের সমস্ত অপরাধ স্বীকার করার ইচ্ছা প্রকাশ করল। সরকারি সূত্রে খবর, আজ মুম্বইয়ের এক মেট্রোপলিটন আদালতে মৌখিক ভাবে এই আবেদন জানায় সে। তবে বিচারক পি এস রাঠৌর জিন্দলকে বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করার জন্য দু’দিন সময় দিয়েছেন। তার পরেই তার বয়ান নথিবদ্ধ করা হবে বলে খবর।

সবাই কৌঁসুলি পেতে পারেন নিখরচায়: কোর্ট
সব আদালতেই অভিযুক্ত ও অভিযোগকারীর নিখরচায় আইনজীবী পাওয়ার অধিকার আছে। আজ একটি মামলায় এই মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের বক্তব্য, কোনও ব্যক্তির আইনি সাহায্য প্রয়োজন কি না তা সংশ্লিষ্ট আদালতকেই জেনে নিতে হবে। একটি গণধর্ষণ মামলার আসামি রাজুর শাস্তি ঘোষণা করেছিল মধ্যপ্রদেশ হাইকোর্ট। সুপ্রিম কোর্টে পেশ করা আর্জিতে রাজু জানান, হাইকোর্টে তাঁর পক্ষে কোনও আইনজীবী সওয়াল করেননি। তাঁর আইনজীবী প্রয়োজন কি না তা হাইকোর্ট জানতেও চায়নি। হাইকোর্টকে রাজুর মামলা নতুন ভাবে শোনার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

হিন্দুদের ভারতে আসায় পাক বাধা
ভারতে আসার পথে ওয়াঘা সীমান্তে ২৫০ জন হিন্দুকে আটকে দিল পাকিস্তান। সাত ঘন্টা আটক থাকার পরে তাঁদের ভারতে আসতে দেওয়া হয়েছে। ওই ২৫০ জন হিন্দু ভারতে স্থায়ী ভাবে বসবাস করার জন্য সীমান্ত পেরোতে চাইছেন বলে খবর প্রকাশিত হয়। ফলে, তাঁদের আটকে দেয় পাক অভিবাসন কর্তৃপক্ষ।

আক্রোশে ছাত্রী খুন
কোচিং ক্লাসে দেখে ভাল লেগেছিল। কিন্তু মেয়েটি পাত্তা না দেওয়ায় আক্রোশে হরিয়ানার একটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে বর্ষা যাদব (১৮) নামে ওই ছাত্রীকে গলা কেটে খুন করল বি-টেকের এক ছাত্র। ধরা পড়ে সে বলেছে, “ও আমার জীবন শেষ করে দিয়েছিল।”

জয়া বনাম করুণানিধি
ডিএমকে প্রধান করুণানিধি ও ডিএমকে-র দলীয় মুখপত্রের বিরুদ্ধে মানহানির মামলা করলেন জয়ললিতা। ওই সংবাদপত্রে প্রকাশিত জয়ার মানহানি হয়েছে বলে দাবি।

উদ্ধার তীর্থযাত্রীরা
উত্তরাখণ্ডের বন্যায় আটকে পড়েছিলেন গঙ্গোত্রী যাত্রী সহ বেশ কিছু মানুষ। প্রায় ৬০ জনকে উদ্ধার করেছে সামরিক হেলিকপ্টার।

বহুমূল্য ‘নম্বর’
রেকর্ড দামে বিক্রি হল গাড়ির রেজিস্ট্রেশন নম্বর। চণ্ডীগড়ে এক নিলামে সিএইচ০১-এপি-০০০১ নম্বরটি বিক্রি হয় প্রায় সাতাশ লক্ষ টাকায়।

‘চাপে’ই আত্মহত্যা
পেশাগত ‘চাপের’ জন্যই আত্মহত্যা করেন সাম্বার জওয়ান অরুণ ভি। সে রকমই ধারণা তাঁর মা-বাবার। অরুণ সেই কথা সম্প্রতি জানিয়েওছিলেন বলে দাবি তাঁদের।

শ্বশুরকে খুন
বিধবা বউমাকে ধর্ষণ করতে গিয়েছিলেন শ্বশুর। বউমা পাল্টা ধারালো অস্ত্র দিয়ে আঘাত করলে মৃত্যু হয় শ্বশুরের। ওই মহিলাকে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশ পুলিশ।

এগোল কুড়ানকুলাম
কুড়ানকুলামে বিদ্যুৎকেন্দ্র চালু করার কাজ আরও এক ধাপ এগোল। পরমাণু শক্তি নিয়ন্ত্রণ বোর্ড চুল্লিতে ইউরেনিয়াম ভরার অনুমতি দিয়েছে। ১০-১৫ দিনের মধ্যে শুরু হবে কাজ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.