টুকরো খবর
‘প্রতিশ্রুতি’ মিলছে না
সরকারের ঘোষণা অনুযায়ী রমজান মাসের জন্য রেশনে তেল ও ছোলা মিলছে না বলে অভিযোগ তুললেন বাসিন্দারা। চলতি সপ্তাহেই রমজানের জন্য অতিরিক্ত ৫০০ গ্রাম সর্ষের তেল ও সাদা তেল এবং এক কেজি ছোলা দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখনও কোনও তেল রেশন দোকানগুলিতে পৌঁছয়নি বলে অভিযোগ তুলেছেন ডিলাররা। ৩০০ কুইন্টালের জায়গায় মাত্র ৩০ কুইন্টাল ছোলা পৌঁছেছে। তা কাকে ছেড়ে কাকে দেবেন তা বুঝতে পারছেন না ডিলাররা। অথচ গ্রাহকরা অতিরিক্ত বরাদ্দের দাবি তোলায় সমস্যা তৈরি হয়েছে। ওই ঘটনায় মালদহের চাঁচলে ডিলারদের পাশাপাশি বিপাকে পঞ্চায়েত সমিতি থেকে খাদ্য সরবরাহ দফতরের কর্তারা। বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠক ডেকে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করে প্রশাসন ও খাদ্য দফতর। চাঁচল-১ নম্ব ব্লকের খাদ্য সরবরাহ আধিকারিক রঘুনাথ সাহা বলেন, “রমজান মাস উপলক্ষে অতিরিক্ত বরাদ্দের তেল আসেনি। ছোলা যেটুকু এসেছে তা নিয়েও সমস্যা দেখা দিয়েছে। তা অন্ত্যোদয় ও অন্নপূর্ণা কার্ডধারী উপভোক্তাদের দেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়েছে। বাকি বরাদ্দ কেন আসেনি তা জানা নেই।” চাঁচল-১ ব্লকে ৪৩ জন রেশন ডিলার রয়েছেন। চাঁচল-২ ব্লকে রয়েছেন ১৬ জন। এপিএল ও বিপিএল সহ সমস্ত উপভোক্তাই অতিরিক্ত ৩টি জিনিস পাবেন বলে ঘোষণা করা হয়। রেশনে ৫০০ গ্রাম সর্ষের তেল ৪৯ টাকা, রিফাইন তেল ৩৯ টাকা ও এক কেজি ছোলা ৪৫ টাকায় পাওয়া যাবে বলে জানতে পারেন বাসিন্দারা। তা না পেয়ে ক্ষোভ ছড়িয়ে পড়ে। শেষ পর্যন্ত সর্বদল বৈঠকের সিদ্ধান্তে অন্ত্যোদয় ও অন্নপূর্ণা কার্ডধারীদের ওই ৩০ কুইন্টাল ছোলা দেওয়া হবে বলে ঠিক হয়। চাঁচল-১ পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ সৈয়দ বেলাল হোসেন বলেন, “সরকার ঘোষণা করলেও অতিরিক্ত তেল, ছোলা আসেনি। তাই সমস্যা তৈরি হয়েছে।”

বিহার থেকে ছাত্রী উদ্ধার
বিয়ের প্রলোভন দেখিয়ে পঞ্চম শ্রেণির নাবালিকা ছাত্রীকে বিহারের এক নাচগানের দলে ৫ হাজার টাকায় বিক্রি করে দিয়েছিল এক যুবক। থানায় অভিযোগ জানানোর পরেও নিখোঁজ মেয়ের হদিস পাচ্ছিলেন না পেশায় ভ্যানচালক গৌরাঙ্গ ঘোষ। বৃহস্পতিবার রাতে বিহারের মতিহারি জেলায় হানা দিয়ে এক নাচগানের দল থেকে ওই ছাত্রীকে উদ্ধার করে পুলিশ। পাশাপাশি যে যুবক ওই ছাত্রীকে বিয়ের প্রলোভন দেখিয়ে নাচগানের দলে ঢুকিয়ে দেয় তাকেও গ্রেফতার করা হয়েছে। ধৃতের নাম আশিস বর্মন। জেলার পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “ধৃত যুবক নাবালিকাকে ফুঁসলিয়ে বিয়ে করে। পরে ওই যুবক নাবালিকাকে দিয়ে জোর করে নাচগান করিয়ে টাকা রোজগার করাত। বাবার অভিযোগের ভিত্তিতে বিহারের মতিহারি থেকে ওই নাবালিকাকে পুলিশ উদ্ধার করে নিয়ে এসেছে। অভিযুক্ত এক যুবককেও গ্রেফতার করা হয়েছে।” গৌরাঙ্গবাবু বলেন, “২০১১ সালে ৪ সেপ্টেম্বর আমার মেয়ে স্কুলে যাওয়ার পর বাড়ি ফেরেনি। আত্মীয়স্বজনদের বাড়ি খোঁজাখুঁজি করার পরেও মেয়েকে না-পেয়ে ১৫ সেপ্টেম্বর মালদহ থানায় নিখোঁজের অভিযোগ দায়ের করেছিলাম।”

বাস ধর্মঘট উঠল, নবম দিনেই শেষ দুর্ভোগ
ধর্মঘটের নবম দিনে জলপাইগুড়ি-হলদিবাড়ির শ্রমিক সংগ্রাম সমিতির ডাকা বাস ধর্মঘট মিটে গেল। আংশিক ভাবে ধর্মঘটী বাসকর্মীদের দাবি মেনে নিল জলপাইগুড়ি পুরসভা। শুক্রবার বিকেলে জলপাইগুড়ি পুরসভার অফিসে ডাকা সভায় জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন বসু সমস্ত পক্ষের বক্তব্য শোনার পর প্রস্তাব দেন যে সকাল সাড়ে দশটা পর্যন্ত হলদিবাড়ি থেকে আসা বাসগুলি স্টেশনে এসে যাত্রী নামিয়ে আবার বউবাজারে ফিরে যাবে। সেখান থেকে হলদিবাড়ি যাবে। আবার বিকেলে তিনটে থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত বাসগুলি একই ভাবে স্টেশনে এসে যাত্রী নামিয়ে ফিরে যাবে। সকাল সাড়ে দশটা থেকে বিকেল তিনটে পর্যন্ত বাসগুলি স্টেশনে না এসে জলপাইগুড়ি শহরের বউবাজার থেকে হলদিবাড়ির মধ্যে চলাচল করবে। এই সময় যাত্রীদের সুবিধার জন্যে দশটি অটো রিক্সা বউবাজার থেকে শহরের বিভিন্ন এলাকায় চলাচল করবে। পুর চেয়ারম্যান বলেন, “জলপাইগুড়ি শহরের যানজটের কথা এবং জলপাইগুড়ি শহরে পড়তে আসা ছাত্রছাত্রী ও সাধারণ যাত্রীদের কথা মাথায় রেখে এই ব্যবস্থা করা হল। এই ব্যবস্থা সকলের পক্ষেই সুবিধা জনক হবে।” হলদিবাড়ির ধর্মঘটী বাসকর্মীদের সংগঠন শ্রমিক সংগ্রাম সমিতির সম্পাদক ইব্রাহিম মহম্মদ বলেন, “জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যানের প্রস্তাব মেনে নিলাম। শনিবার থেকেই আমরা কাজে যোগ দেব। জলপাইগুড়ি হলদিবাড়ির মধ্যে বাস চলবে। বাস মালিকদের সংগঠন নর্থবেঙ্গল মোটর ট্রান্সপোর্ট অ্যাসোশিয়েশনের সম্পাদক অনুপ সিংহ বলেন, “জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যানের সিদ্ধান্তে আমরা খুশি।”

নাজেহাল যাত্রী
ইঞ্জিন বিকল হয়ে পড়ায় মাঝপথে দু’ঘন্টা ধরে আটকে নাজেহাল হলেন রেল যাত্রীরা। শুক্রবার সকালে সকালে ঘটনাটি ঘটে হরিশ্চন্দ্রপুর স্টেশনে। এদিন সকাল ৯টা নাগাদ মালদহ থেকে কাটিহারগামী প্যাসেঞ্জার ট্রেনটি হরিশ্চন্দ্রপুর স্টেশনে পৌঁছতে ইঞ্জিন বিকল হয়ে পড়ে। পড়ে মালদহ থেকে একটি ইঞ্জিন পৌঁছয়। ১১টায় ট্রেন কাটিহারের উদ্দেশে রওনা হয়।

ডুবে মৃত ছাত্র
পিসির বাড়িতে বেড়াতে এসে মহানন্দা নদীতে স্নান করতে গিয়ে জলে ডুবে মারা গেল চতুর্থ শ্রেণির এক ছাত্র। বৃহস্পতিবার দুপুর ১২ টা নাগাদ পুরাতন মালদহের ছাতিয়ান মোড়ে ঘটনাটি ঘটে। মৃতের নাম অমিত মন্ডল (৮)। বাড়ি মুর্শিদাবাদের বাগদাহারা গ্রামে। পিসির সঙ্গে মহানন্দায় স্নান করতে গিয়ে ডুবে যায় সে। অনেক খোঁজাখুঁজির পরে শুক্রবার অমিতের দেহ ভেসে ওঠে।

দেহ উদ্ধার
অজ্ঞাতপরিচয় তরুণীর দেহ উদ্ধার হল। শুক্রবার দুপুর নাগাদ মালদহের রতুয়ার ঢিসালে ৮১ নম্বর জাতীয় সড়কের পাশে একটি নয়নজুলি থেকে ওই দেহটি উদ্ধার করে পুলিশ। তরুণীর শরীরে আঘাতের চিহ্ন নেই। তাঁকে শ্বাসরোধ করে খুন করা হতে পারে বলে পুলিশের অনুমান।

মন্দিরে চুরি
তিনটি বাড়ির মন্দিরের তালা ভেঙে বিগ্রহের অলঙ্কার ও বাসনপত্র চুরি করে পালিয়েছে দুষ্কৃতীরা। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে বালুরঘাট শহরের শান্তি কলোনিতে। এলাকার বাসিন্দা মন্মথ দেবনাথ, অরূপ সেন এবং দুলাল দাসের কালী মন্দিরের তালা ভেঙে চুরি হয়। বিগ্রহের গয়না ও বাসন চুরি হয়েছে। আইসি মনোজ চক্রবর্তী জানান, “দুষ্কৃতীদের ধরতে তদন্ত চলছে।”

ছাত্র তাণ্ডব
সেমিস্টারের পরীক্ষায় আশানুরূপ নম্বর না পাওয়ায় কোচবিহার পলিটেকনিকের এক শিক্ষকের বাইক ভাঙচুরের অভিযোগ উঠেছে একদল ছাত্রের বিরুদ্ধে। শুক্রবার বিকেলে ঘটনা ঘটেছে। উত্তেজিত একদল ছাত্র এক শিক্ষকের বাইক ভাঙচুর করে বলে অভিযোগ।

জখম
ইমাম ভাতা নিয়ে দুটি গোষ্ঠীর সংঘর্ষে ১ জন জখম হন। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে বালুরঘাট থানার পশ্চিম মহেশপুর গ্রামে। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। জখম ব্যক্তিকে বালুরঘাট হাসপাতালে ভর্তি করানো হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.