টুকরো খবর
ঝুলনে মেতেছে শিমুলতলা
—নিজস্ব চিত্র।
কোথাও পাঠশালায় নিমাই পড়াচ্ছেন! কোথাও রাধাকৃষ্ণের লীলা! কোথাও আবার মহাভারতের নানা কাহিনি! এক দিকে আবার হাজির করানো হয়েছে পুরনো আমলের নবদ্বীপকে! সবই তৈরি মাটির মডেলের মাধ্যমে। এ সব দেখতে প্রতিদিনই সন্ধ্যা থেকে ভিড় উপচে পড়ছে বনগাঁর শিমুলতলায়। ঝুলন উৎসব ঘিরে সরগরম শিমুলতলা। ২৮ জুলাই থেকে শুরু হয়েছে উৎসব। চলবে রবিবার পর্যন্ত। আয়রন গেট স্পোর্টিং ক্লাবের মাঠে বসেছে মেলা। নাগরদোলা, চক্ররেলে চড়ার মজা নিতে কচিকাঁচারা ভিড় করছে। বসেছে হরেক খাবারের দোকান। মূলত, কয়েকটি পরিবারের হাত ধরে পঞ্চাশ বছরেরও আগে ঝুলন উৎসবের সূচনা হয় শিমুলতলায়। তেমনই একটি, দে পরিবার। ওই পরিবারের সদস্য লাবণ্যপ্রভাদেবী বাড়িতে উৎসবের সূচনা করেন। ওই পরিবার সূত্রে জানা গিয়েছে, তখন কলকাতার বেলেঘাটা থেকে রাসের পুতুল কিনে এনে মণ্ডপ সাজানো হত। আকার ছিল ছোট। পরবর্তী সময়ে লবাণ্যপ্রভাদেবীর মেয়ে পারুলবালার হাত ধরে উৎসবে জাঁকজমক বাড়ে। ওই পরিবারের বর্তমান এক সদস্য স্বপনকুমার দে বলেন, “আগে শিল্পীদের বাইরে থেকে এনে সাংস্কৃতিক অনুষ্ঠান করা হত। কিন্তু এখন আড়ম্বরে অনেকটাই ভাটা পড়েছে। কারণ, সব কিছুর দাম যে ভাবে বেড়েছে, তাতে অত আয়োজন করা যাচ্ছে না।” এখন অবশ্য স্থানীয় কয়েকটি সংগঠনও ঝুলনের আয়োজন করে। যেমন, জহর স্পোর্টিং ক্লাব, বালক সঙ্ঘ, সানলাইট, অদিতি সঙ্ঘ, মুনলাইট ইত্যাদি।

অস্ত্র-সহ ধৃত গাড়িচালক
আগ্নেয়াস্ত্র-সহ বনগাঁর পেট্রোপোলের বাসিন্দা এক গাড়ি চালককে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার লালবাগ স্টেশনের কাছ থেকে হরেন দাস নামে ওই ব্যক্তিকে ৫টি নাইন এমএম পিস্তল, ৪৯ রাউন্ড গুলি ও ১০টি ম্যাগজিন-সহ ধরে পুলিশ। গাড়ির মধ্যে একটি ব্যাগে অস্ত্রগুলি রাখা ছিল। মুর্শিদাবাদের পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “চার বাংলাদেশি পাসপোর্ট তৈরি করতে ওই গাড়িটি ভাড়া করে পেট্রাপোল থেকে বহরমপুরে আসে। বহরমপুর-লালবাগ রাজ্য সড়কের কোনও এক জায়গায় ওই চার জন নেমে যায়। কিন্তু ঠিক কোথায় ওই চার যুবক নেমেছিল তা গাড়িচালক বলতে পারেনি। পুলিশ গোটা বিষয়টি তদন্ত করে দেখছে।” পুলিশ জানিয়েছে, গোপনে খবর পেয়ে লালগোলা থানার পুলিশ বাহিনী স্টেশন লাগোয়া একটি হোটেলের সামনে থেকে হরেনকে গ্রেফতার করে। ধৃতের অবশ্য দাবি, “ওই চার যুবক নেমে যাওয়ার পরে এক জন যুবককে লিফট দিয়েছিলাম। লালবাগের হোটেলের সামনে ওই যুবক নেমে যায়। দেখি তার ব্যাগ গাড়ির মধ্যে পড়ে রয়েছে। ব্যাগ হাতে গাড়ি থেকে নামতেই পুলিশ আমাকে গ্রেফতার করে।” পুলিশ সুপার অবশ্য বলেন, “ওই চালকের কথায় বেশ কিছু অসঙ্গতি রয়েছে। ধৃত ব্যক্তিকে জেরা করে গোটা বিষয়টি জানার চেষ্টা হচ্ছে। গোটা ঘটনা জানিয়ে বনগাঁ পুলিশের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে।”

নাবালিকার বিয়ে রুখল প্রশাসন
রাতে বিয়ে হওয়ার কথা ছিল। তার জন্য শুক্রবার সকাল থেকেই তোড়জোড় চলছিল জোরকদমে। বিয়েবাড়িতে আসতে শুরু করে দিয়েছিলেন আত্মীয়-স্বজনও। কিন্তু পুলিশ প্রশাসনের হস্তক্ষেপে শেষ পর্যন্ত বিয়ে রুখল ফলতার শিবানীপুর গ্রামের নবম শ্রেণির এক ছাত্রীর। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বেশ কিছু দিন আগে ডায়মন্ড হারবারের আমিরা গ্রামের বাসিন্দা, বছর সাতাশের এক যুবকের সঙ্গে ওই নাবালিকার বিয়ে ঠিক হয়। ওই যুবক একটি কারখানায় শ্রমিকের কাজ করেন। এ দিন দুপুরে শিবানীপুর থেকে ওই বিয়ের ব্যাপারে ফোন আসে ডিএসপি (ফলতা) পাপিয়া সুলতানার কাছে। তার পরেই ডিএসপি বিডিওকে নিয়ে হাজির হন ওই বিয়েবাড়িতে। বরপক্ষ এবং কনেপক্ষকে ডাকা হয় ডিএসপি অফিসে। চলে আসেন ডায়মন্ড হারবারের মহকুমাশাসক কৌশিক ভট্টাচার্যও। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ওই ছাত্রীর বয়সের শংসাপত্র আনা হয় স্কুল থেকে। দেখা যায়, ছাত্রীটির বয়স এখনও সতেরো বছর হয়নি। এই অবস্থায় তার বিয়ে দেওয়া যে ঠিক নয়, সে ব্যাপারে দু’পক্ষকেই বোঝান পুলিশ-প্রশাসনের কর্তারা। প্রথম দফায় বরপক্ষ এবং কনেপক্ষ বিয়ে বন্ধের ব্যাপারে ক্ষোভ প্রকাশ করলেও শেষ পর্যন্ত তা মেনে নেয়। ডিএসপি (ফলতা) বলেন, “আমি টেলিফোনে ওই নাবালিকার বিয়ের ব্যাপারে জানতে পারি। তার পরেই দ্রুত ব্যবস্থা নেওয়া হয়।” মহকুমাশাসক বলেন, “ওই দুই পরিবারের লোকজনকে বোঝানো হয়েছে, এ ভাবে নাবালিকার বিয়ে দেওয়া যায় না। মেয়েটি পড়াশোনা করুক। কোনও সমস্যা হলে প্রশাসন ব্যবস্থা নেবে। সচেতনতার অভাবের জন্য এমন ঘটনা ঘটেছে।”

লরির ধাক্কায় মৃত দুই
লরির ধাক্কায় মোটর সাইকেল থেকে পড়ে গিয়ে মৃত্যু হল দুই ব্যক্তির। শুক্রবার বিকেলে ওই দুর্ঘটনা ঘটে বসিরহাট থানার পালপাড়ার কাছে টাকি রোডে। মৃতদের নাম নির্মল বিশ্বাস (৫৫) ও অনুপ ওরফে রবি মণ্ডল (৪৮)। নির্মলবাবুর বাড়ি বসিরহাটের বদরতলার কাছে নৈহাটি মোক্তার বটতলায়। রবিবাবু স্থানীয় বাসিন্দা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন বিকেল তিনটে নাগাদ দু’জনে মোটর সাইকেলে খোলাপোতার দিকে যাচ্ছিলেন। পালপাড়ার কাছে উল্টোদিক থেকে আসা একটি লরির সঙ্গে সংঘর্ষে দু’জনেই মোটর লাইকেল থেকে রাস্তায় ছিটকে পড়েন। দু’জনকে উদ্ধার করে বসিরহাট মহকুমা হাসপাতালে নিয়ে যায় পুলিশ। সেখানেই মারা যান নির্মলবাবু। রবিবাবুকে কলকাতায় আরজিকর হাসপাতালে নিয়ে যাওয়ার সময় তিনি মারা যান।

ছাত্র নিখোঁজ, অভিযুক্ত কিশোর
নবম শ্রেণির ছাত্রকে অপহরণের অভিযোগ উঠল সপ্তম শ্রেণির এক ছাত্রের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনার অশোকনগরের আগ্রাফাবাদ এলাকায়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত মঙ্গলবার সকাল থেকে নবম শ্রেণির ছাত্র মঙ্গল সাহা নিখোঁজ। তার পরিবারের লোকজন সপ্তম শ্রেণির পড়ুয়া স্থানীয় এক কিশোরের বিরুদ্ধে থানায় অপহরণের অভিযোগ দায়ের করেছেন। ছেলেটিকে গ্রেফতারের দাবিতে শুক্রবার মহিলারা থানায় বিক্ষোভ দেখান। পুলিশ জানিয়েছে, মাছ ধরার ছিপ কেনা নিয়ে মঙ্গলবার দু’জনের ঝগড়া হয়। তবে, ওই দিন বিকেলে স্থানীয় মানিকনগরে মঙ্গলকে দেখা যায়। পুলিশের বক্তব্যঅভিযুক্ত ছাত্রটিকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। নিখোঁজ হওয়ার ব্যাপারে সে তেমন কিছু জানে না।

ট্রেনের ধাক্কায় মৃত্যু
ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। শুক্রবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে বনগাঁ-শিয়ালদহ শাখার মছলন্দপুর স্টেশনে। রেল পুলিশ সূত্রের খবর, মৃতের পরিচয় জানা যায়নি। তাঁর বয়স আনুমানিক ৩৫ বছর। দেহের পাশ থেকে একটি ব্যাগ পাওয়া গিয়েছে। তাতে রাজমিস্ত্রীর কাজের জিনিসপত্র ছিল। ২ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১ নম্বর প্ল্যাটফর্মে ওঠার মুখে বনগাঁ থেকে শিয়ালদহগামী ট্রেনের ধাক্কায় তাঁর মৃত্যু হয়।

বনগাঁয় সম্মেলন
রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন ‘স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ ফেডারেশন ইউনিফায়েড’-এর বনগাঁ মহকুমা শাখার নবম সম্মেলন হয়ে গেল শুক্রবার। বনগাঁ শহরের একটি লজে আয়োজিত ওই সম্মেলনের উদ্বোধন করেন সংগঠনের রাজ্য সভাপতি অপূর্ব কাঞ্জিলাল। সম্মেলনে সরকারি কর্মীদের আরও দায়িত্বশীল হওয়া এবং রাজ্যর কর্মসংস্কৃতি ফিরিয়ে আনা নিয়ে আলোচনা হয়।

অনুপ্রবেশকারী ধৃত
অনুপ্রবেশে সাহায্য করার জন্য দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধরা পড়েছে এক বাংলাদেশি অনুপ্রবেশকারীও। বৃহস্পতিবার রাতে ওই তিনজনকে সীমান্তবর্তী বড় বাঁকড়া গ্রাম থেকে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, বাদুড়িয়ার বাসিন্দা ধৃত সামসুন গাজি এবং সালাউদ্দিন গাজিকে পাচার চক্রে জড়িত অভিযোগে বেশ কিছুদিন ধরে খুঁজছিল পুলিশ।

স্বামী বিবেকানন্দের আবক্ষ মূর্তির উন্মোচন
ছবি: নির্মল বসু।
শুক্রবার এক অনুষ্ঠানে বসিরহাট হাইস্কুল চত্বরে স্বামী বিবেকানন্দের আবক্ষ মূর্তির উন্মোচন করলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের শিকড়া কুলীন গ্রাম শাখার অধ্যক্ষ স্বামী লোকোত্তরানন্দ। স্বামী বিবেকানন্দের জন্ম সার্ধ শতবর্ষ উদযাপন উপলক্ষে গত ১৫ দিন ধরে স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে ক্যুইজ, ছবি আঁকা, পরিবেশ সংক্রান্ত বিজ্ঞান বিষয়ক আলোচনা, প্রবন্ধ ইত্যাদির প্রতিযোগিতা হয়। এ দিন সকালে স্কুলপ্রাঙ্গণ থেকে স্বামীজির ছবি, ব্যানার, পোস্টার নিয়ে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শহর পরিক্রমা করে। পতাকা উত্তোলন করে অনুষ্ঠানের সূচনা করেন অসিত মজুমদার। উপস্থিত ছিলেন বসিরহাটের মহকুমাশাসক শ্যামল মণ্ডল, পুরপ্রধান কৃষ্ণা মজুমদার, এসডিপিও আনন্দ সরকার, আইসি শুভাশিস বণিক, বিধায়ক নারায়ণ মুখোপাধ্যায় প্রমুখ। স্বামী বিবেকানন্দর মূর্তি স্কুলকে দান করেন প্রাক্তন শিক্ষক নীরেন্দ্রনাথ সাহা।

চোলাই-সহ গ্রেফতার ২
৪০ লিটার চোলাই-সহ দুই বিক্রেতাকে গ্রেফতার করল হাবরা থানার পুলিশ। বৃহস্পতিবার রাতে কুমড়ো এলাকার বাসিন্দা গোপাল ঘোষ এবং তরুণ হাজরা নামে ওই দু’জনকে ধরা হয়। পুলিশ জানিয়েছে, ধৃতদের কাছ থেকে ৩৫ বোতল দেশি মদও বাজেয়াপ্ত করা হয়েছে। কুমড়ো এলাকার আমপাড়ায় দীর্ঘদিন ধরে রমরমিয়ে চলছে চোলাই ব্যবসা। স্থানীয় বাসিন্দারা বৃহস্পতিবার এ ব্যাপারে থানায় স্মারকলিপিও দেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.