টুকরো খবর
অশ্রুসজল সন্ধ্যায় স্মরণ প্রয়াত কবিকে
ছবি: কিংশুক আইচ।
‘মহাকাল মন্দির ঘন্টায় জানাল না রাত্রি-দিন, না বিরামচিহ্ন টায় টায়, যতি পড়ে এই স্তব্ধতার’ এই লাইন যিনি লিখেছিলেন, তাঁর জীবনপথে যতি পড়েছে সম্প্রতি। সারাটা জীবন প্রচারের আড়ালেই থাকতে চেয়েছিলেন। চলেও গিয়েছেন নীরবে। তবে কবি-প্রাবন্ধিক-অধ্যাপক বীতশোক ভট্টাচার্যের প্রয়াণে মেদিনীপুরের কাব্য-সংসার যে শোকাকুল, তা বোঝা গেল বৃহস্পতিবার। ওই দিন সন্ধ্যায় ‘মেদিনীপুর লিটল ম্যাগাজিন অ্যাকাডেমি’ শহরের ফিল্ম সোসাইটি প্রেক্ষাগৃহে প্রয়াত কবির স্মরণে এক সভার আয়োজন করেছিল। সাহিত্য জগতের অগ্রজ, অনুজ থেকে বীতশোকের সহপাঠী থেকে গুণমুগ্ধ, অনুরাগী সকলেই ছিলেন। কবি বিপ্লব মাজি মনে করালেন, সাতের দশকে যুবক বীতশোকের সঙ্গে শহরের গলি থেকে রাস্তায় অবিরাম হেঁটে বেড়ানো আর ফাঁকে ফাঁকে কবিতা নিয়ে আলোচনার কথা। প্রয়াত কবির ছাত্র তথা কবি নির্মাল্য মুখোপাধ্যায় বললেন, “মানুষটাকে যতটা গম্ভীর আর অর্ন্তমুখী মনে হত, মোটেই তিনি তা ছিলেন না।” শোনালেন তাঁর রসবোধের কাহিনী। কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী এক শোকবার্তায় জানিয়েছেন, ‘বীতশোকের অকাল প্রয়াণে বাংলা সাহিত্যের যে শুন্যতা দেখা দিল, তা সহজে পূরণ হবার নয়।’ কবি আজহারউদ্দিন খান বা সিদ্ধার্থ সাঁতরার স্মরণ-কথাতেও বন্ধু বিয়োগের যন্ত্রণা। চিন্ময় দাস, বিজয় পাল, ঋত্বিক ত্রিপাঠি, প্রসূন পড়িয়াদের বক্তব্যে উঠে আসে প্রয়াত কবির সৃজন আর জীবনের খুঁটিনাটি। ‘বীতশোক ভট্টাচার্য স্মরণ সংখ্যা’ও প্রকাশ হয়েছে অ্যাকাডেমির পক্ষ থেকে।

খড়্গপুরের বদলে চারটি ট্রেন থামবে হিজলিতে
খড়্গপুর স্টেশনের উপরে চাপ কমাতে হিজলি স্টেশনে চারটি এক্সপ্রেস ট্রেনকে দাঁড় করানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেলওয়ে। এ বার থেকে চেন্নাই এগমোর-গুয়াহাটি সাপ্তাহিক এক্সপ্রেস, চেন্নাই এগমোর-ডিব্রুগড় সাপ্তাহিক এক্সপ্রেস, এর্নাকুলাম-পাটনা দ্বি-সাপ্তাহিক এক্সপ্রেস ও পুরী-গুয়াহাটি সাপ্তাহিক এক্সপ্রেস খড়্গপুরের বদলে নিমপুরা-হিজলি হয়ে গন্তব্যে যাবে। রেল সূত্রের খবর, এখন প্রতিদিন ২৭৮টি ট্রেন খড়্গপুর স্টেশন হয়ে যায়। ইঞ্জিন বদলানোর জন্য দূরপাল্লার বহু ট্রেনকে খড়্গপুরে দাঁড়িয়ে থাকতে হয় অতিরিক্ত সময়। জট না কাটায় দাঁড়িয়ে থাকতে হয় লোকাল ট্রেনগুলিকেও। বিকল্প হিসেবে তাই, আজ, শনিবার থেকে হিজলি স্টেশনে ওই দূরপাল্লার ট্রেনগুলিকে দাঁড় করানোর পরিকল্পনা নেওয়া হয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে রেল। খড়্গপুর থেকে হিজলি ৩.৮ কিলোমিটার দূরে। শনিবার থেকে সকাল ও সন্ধ্যায় দু’জোড়া দৈনিক ট্রেনও চলবে স্টেশন দু’টির মধ্যে। রেল জানিয়েছে, তুলনায় কম যাত্রী থাকে বলেই আপাতত এই চারটি ট্রেনকে বাছা হয়েছে।

সই সংগ্রহে এসএফআই
কলেজ ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ ফেরানো-সহ কয়েক দফা দাবিতে সই সংগ্রহ অভিযানে নেমেছে এসএফআই। শুক্রবার মেদিনীপুর কমার্স কলেজের সামনে এক সভা করে ছাত্রছাত্রীদের সই সংগ্রহ করা হয়। উপস্থিত ছিলেন সংগঠনের মেদিনীপুর শহর জোনাল কমিটির সম্পাদক অসিত লৌহ, জোনাল সদস্য শেখ রাহুল, সুব্রত চক্রবর্তী প্রমুখ। সভায় বক্তব্য রাখতে গিয়ে এসএফআই নেতৃত্ব অভিযোগ করেন, কলেজ ক্যাম্পাসে অশান্তি ছড়ানোর চেষ্টা চলছে। তৃণমূল ছাত্র পরিষদের মদতে ‘বহিরাগত’রা বিশৃঙ্খলা তৈরিা করছে। ব্যাহত হচ্ছে পঠনপাঠন। জোনাল সম্পাদক বলেন, “সাধারণ ছাত্রছাত্রীদের উপরও আক্রমণ নেমে আসছে। ছাত্রছাত্রীরাই প্রতিরোধ গড়ে তুলবেন। অন্যায়ের জবাব দেবেন।” সংগঠন সূত্রে খবর, রাজ্য কমিটির নির্দেশে এই কর্মসূচি। জেলার বিভিন্ন কলেজের সামনেই সভা করে সই সংগ্রহ অভিযান চলবে। আজ, শনিবার মেদিনীপুর কলেজের সামনে সই সংগ্রহ করা হবে। এক সময় পশ্চিম মেদিনীপুরের কলেজে কলেজে এসএফআইয়েরই ‘একাধিপত্য’ ছিল। রাজ্যপাটে পরিবর্তনের পর ছবিটা পাল্টেছে। প্রভাব বেড়েছে টিএমসিপির। এসএফআইয়ের একাংশ কর্মী-সমর্থক দলবদল করেছেন। এই পরিস্থিতি থেকে ‘ঘুরে দাঁড়াতে’ মরিয়া এসএফআই। সংগঠন সূত্রে খবর, এ ক্ষেত্রে জনমত তৈরি করেই এগোনো হবে। এ জন্যই নানা কর্মসূচি হবে। সই সংগ্রহ অভিযানও তারই অঙ্গ।

লোধা কনভেনশন
‘বনাধিকার আইন’ সঠিক ভাবে কার্যকর করতে প্রতিটি গ্রামে গ্রামসভা গঠন করা, বন সংরক্ষণের নামে বনবাসীদের উপর জুলুম বন্ধ-সহ বেশ কিছু দাবিতে শুক্রবার মেদিনীপুরের লোধা স্মৃতি ভবনে এক কনভেনশন হল। লোধা শবর কল্যাণ সমিতি, আদিবাসী বনবাসী অধিকার মঞ্চ, ভূমিজ কল্যাণ সমিতি-সহ বিভিন্ন সংগঠনের নেতৃত্ব উপস্থিত ছিলেন। আগামী ৯ অগস্ট কলকাতার ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে এক সভা রয়েছে। ওই সভা উপলক্ষেই এই কনভেনশন। এ দিন লোধাদের বিভিন্ন সংগঠনের নেতারা অভিযোগ করেন, লোধা উন্নয়নে সরকার বিভিন্ন পরিকল্পনা নিয়েছে। কিন্তু তা বাস্তবায়িত হয়নি। বাম জমানার বঞ্চনা চলছে নতুন সরকারের আমলেও। সভায় বক্তব্য রাখেন বলাই নায়েক, ঝর্না আচার্য, সর্বেশ্বর নায়েক প্রমুখ। বলাইবাবু বলেন, “৯ অগস্ট কলকাতায় সভা হবে। মুখ্যমন্ত্রীর কাছে দাবিপত্র পেশ করা হবে। আমরা আদিবাসী-বনবাসী-লোধাদের সার্বিক উন্নয়নের দাবি জানাচ্ছি।”

নার্সিং ছাত্রীদের অনুষ্ঠান মেডিক্যালে
শপথের আলো। মেডিক্যাল কলেজের সভাগৃহে নার্সিং স্কুলের
ছাত্রীদের অনুষ্ঠান শুক্রবার। ছবি তুলেছেন রামপ্রসাদ সাউ।
নার্সিং স্কুলের প্রথম বর্ষের ছাত্রীদের (জেএনএম) ‘ল্যাম্প লাইটিং সেরেমনি’র আয়োজন করা হয়েছিল শুক্রবার। মেদিনীপুর মেডিক্যাল কলেজের অডিটোরিয়ামে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সবিতেন্দ্র পাত্র, মেডিক্যাল কলেজের অধ্যক্ষ শুদ্ধদন বটব্যাল, হাসপাতাল সুপার যুগল কর, নার্সিং কলেজের অধ্যক্ষা অপর্ণা সাহা প্রমুখ। উপস্থিত সকলেই নার্সিং ছাত্রীদের দায়বদ্ধতার কথা মনে করিয়ে দেন। মেডিক্যাল কলেজের অধ্যক্ষ বলেন, “রোগীদের রোগী হিসেবে নয়, মানুষ হিসেবে দেখতে হবে।” মুখ্য স্বাস্থ্য আধিকারিক বলেন, “সব সময় মাথা ঠান্ডা রেখে কাজ করতে হবে। কাজ করতে গিয়ে কখনও কখনও সমস্যার মুখোমুখি হতে হয়। তখন মাথা গরম করলে চলবে না।” হাসপাতাল সুপার বলেন, “কিছু সমস্যা থাকবেই। তার মধ্যে থেকেই কাজ করতে হবে।”

পাঠ্যবই দিয়ে সাহায্য
দুঃস্থ পড়ুয়াদের বই বিলি
দুঃস্থ পড়ুয়াদের পাঠ্যপুস্তক দিয়ে সাহায্য করল পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদ। জেলার বিভিন্ন প্রান্তের স্কুল ও কলেজের ২০ জন ছাত্রছাত্রী এই সাহায্য চেয়ে জেলা পরিষদের কাছে আবেদন করেছিল। শুক্রবার জেলা পরিষদের সভাগৃহে এক অনুষ্ঠানে ১৩ জন পড়ুয়ার হাতে পাঠ্যবই তুলে দেন সভাধিপতি অন্তরা ভট্টাচার্য। বাকি ৭ জনের বাড়িতে বই পৌঁছে দেওয়া হবে। অনুষ্ঠানে ছিলেন বিরোধী দলনেতা অরুণ মুখোপাধ্যায়।

বধূর অপমৃত্যু
এক বধূর অপমৃত্যুর ঘটনা ঘটল মেদিনীপুর শহরের অশোকনগরে। শুক্রবার সকাল ১১টা নাগাদ শ্বশুরবাড়ির ছাদ থেকে পড়ে মারা যান দেবী চক্রবর্তী (৩০)। রাতে তাঁর বাপের বাড়ির তরফে অভিযোগ করা হয়, স্বামী ও শ্বশুরবাড়ির লোকজনই দেবীকে ছাদ থেকে ফেলে দিয়েছেন। তবে রাত পর্যন্ত এই ঘটনায় গ্রেফতার হননি কেউ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.