টুকরো খবর
পুরুলিয়া ভবনের উদ্বোধন, বিতর্ক
সল্টলেকে ‘পুরুলিয়া ভবনের’ উদ্বোধন হল রবিবার। তবে কলকাতায় আসা পুরুলিয়াবাসীর রাত্রিবাসের জন্য তৈরি করা এই ভবনের উদ্বোধন ঘিরে জেলা পরিষদের সঙ্গে জেলা প্রশাসনের ঠাণ্ডা লড়াই প্রকাশ্যে এসে পড়ল। জেলা পরিষদের সভাধিপতি সিপিএমের বিলাসীবালা সহিস ভবনের উদ্বোধন করেন। সেই অনুষ্ঠানে গরহাজির ছিলেন জেলাশাসক অবনীন্দ্র সিংহ ও রাজ্যের স্বনির্ভর গোষ্ঠী বিষয়ক ও স্বনিযুক্তি মন্ত্রী শান্তিরাম মাহাতো। জেলা পরিষদের উদ্যোগে তৈরি হওয়া এই ভবনে ডমির্টরি-সহ ৪৭টি শয্যা রয়েছে। এই ভবন রক্ষণাবেক্ষণের খরচ তোলার জন্য জেলাশাসক জেলা পরিষদকে কয়েকটি ঘর পিপিপি মডেলে আগ্রহী কোনও সংস্থাকে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। তিনি বলেন, “রক্ষণাবেক্ষণের খরচ তোলা একটা বড় ব্যাপার। কোনও সংস্থাকে ভাড়া দিলে পুরুলিয়াবাসীকে ভাড়া বাবদ বেশি টাকা দিতে হবে না। তা ছাড়া নির্মাণকাজ সম্পূর্ণ করার আগে তড়িঘড়ি উদ্বোধন করা-সহ কিছু ব্যাপারে আপত্তি জানিয়েছিলাম। জেলা পরিষদ সদুত্তর দেয়নি বলে আমিও উদ্বোধনী অনুষ্ঠানে যাইনি।” সভাধিপতির দাবি, “আমি একা কোনও সিদ্ধান্ত নিইনি। প্রয়োজন পড়লে ভবিষ্যতে পিপিপি মডেল গ্রহণ করা যেতে পারে।” অন্য দিকে শান্তিরামবাবুর অভিযোগ, “জেলাশাসক আমাকে ওই অনুষ্ঠানে যেতে বললেও সভাধিপতি নিমন্ত্রণ করেননি। তাই যাইনি।” যদিও বিলাসীবালাদেবীর দাবি, “শান্তিরামবাবুকে জেলা পরিষদ থেকে উদ্বোধন করতে বলা হয়েছিল। তিনি অন্য কাজে আটকে পড়ায় আসতে পারেননি।” তিনি জানান, লিফট বসানোর কাজ বাকি রয়েছে। শীঘ্রই ভবনটি সবার জন্য খুলে দেওয়া হবে।

ফের অঙ্গীকার করল কপড়রা
ডাইন অপবাদ দিয়ে আর জরিমানা করা হবে না বলে ফের অঙ্গীকার করল কপড়রা। বছর দেড়েক আগেও একই অঙ্গীকার করেছিল মানবাজার থানার কপড়রা গ্রাম। কিন্তু চলতি বছরের ২৮ মে গ্রামেরই কয়েকজন বাসিন্দা লক্ষ্মীমনি কিস্কু নামের এক প্রৌঢ়াকে ডাইনি অপবাদ দিয়ে জরিমানা করে। পুলিশ তাঁকে উদ্ধার করে আত্মীয়ের বাড়িতে পাঠায়। সপ্তাহ দু’য়েক পরে তিনি গ্রামে ফেরার পরেও বাসিন্দারা তাঁকে এড়িয়ে চলতেন। তবে বাসিন্দাদের মন থেকে ডাইন প্রথা নিয়ে কুসংস্কার দূর করার জন্য বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি’র সদস্যদের নিয়ে মানবাজারের বিডিও কয়েকবার ওই গ্রামে সচেতনতা শিবির করেন। শেষে শনিবার বিকেলে ফের ওই গ্রামে গিয়ে বিজ্ঞানের নানা খেলা দেখান। যা দেখে বাসিন্দাদের অনেকেই জানালেন, এত দিন ওঝারা এ সব দেখিয়ে অলৌকিক কাণ্ড বলে ব্যাখ্যা করত। তাই ওদের কথাই তাঁরা বিশ্বাস করতেন। এ বার তাঁদের ভুল ভেঙেছে। আর কারওকে ডাইন বলে অপবাদ দেওয়া হবে না। লক্ষ্মীমনিদেবীর সঙ্গে ওই সভায় ছিলেন তাঁকে ডাইনি অপবাদ দেওয়ায় অভিযুক্ত রেবতীমোহন টুডু, লুলা সরেন, রমানাথ হাঁসদারা। তাঁরাও বললেন, “আমরা ভুল বুঝে এ সব করেছিলাম। আর এই গ্রামে ডাইন অপবাদ দেওয়া হবে না।” বিডিও সায়ক দেব ও ওই সংগঠনের জেলা সম্পাদক মধুসূদন মাহাতো বলেন, “আশাকরি এ বার এই গ্রাম বদলে যাবে।”

বলরামপুরে শ্রমিক বিক্ষোভ
বলরামপুরের স্পঞ্জ আয়রন কারখানায় রবিবার এসে শ্রমিকদের বিক্ষোভের মুখে পড়লেন বলরামপুরের টাটানগর রোডের স্পঞ্জ আয়রন কারখানার মালিক। গত মঙ্গলবার থেকে বলরামপুরের ওই কারখানায় অনির্দিষ্টকালের জন্য লকআউট ঘোষিত হয়েছে। ওই দিন থেকেই কারখানার গেটের সামনে অবস্থান-বিক্ষোভ কর্মসূচি পালন করছেন শ্রমিকেরা। কারখানা খোলার দাবিতে শনিবার আইএনটিটিইউসির ডাকে একটি সভাও হয়। এ দিন বিক্ষোভের মুখে পড়া কারখানার মালিক নীতিশ ভালোটিয়ার সঙ্গে কারখানার মধ্যেই বৈঠকে বসেন শ্রমিকদের প্রতিনিধি ও আইএনটিটিইউসির প্রতিনিধিরা। আইএনটিটিইউসির জেলা সভাপতি প্রফুল্ল মাহাতো বলেন, “বৈঠক হয়েছে। তবে লোকসানের অজুহাত দেখিয়ে কারখানা চালাতে চান না মালিক এবং যতজন শ্রমিক রয়েছে তাঁদের দায়িত্বও নিতে চান না। আমরা এ বার প্রশাসন ও শ্রম দফতরে জানাব।” নীতিশ ভালোটিয়ার দাবি, “কারখানা ১৫ কোটি টাকা লোকসানে চলছে। কাঁচামাল পাওয়া যাচ্ছে না। এই অবস্থায় কারখানা খোলা সম্ভব নয়, তা আমি বৈঠকে বলেছি।”

খুনের নালিশ, গ্রেফতার কাকা
ভাইঝিকে খুনের অভিযোগ উঠল কাকার বিরুদ্ধে। বাঁকুড়ার সিমলাপাল থানার কানাকাটা গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, মৃতার নাম জাহেরা বিবি (৩৫)। তাঁকে খুনের অভিযোগে কাকা উম্বর মল্লিককে গ্রেফতার করা হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বিকেলে উম্বর মল্লিকের ছাগল জাহেরা বিবির উঠোনে থাকা একটি গাছ খেয়ে নেয়। তা থেকেই দুই পরিবারের মধ্যে বচসা হয়। মৃতার স্বামী সাজিমুদ্দিনের অভিযোগ, “কথা কাটাকাটির মাঝে হঠাৎ কাকাশ্বশুর উম্বর মল্লিক জাহেরার পেটে বার কয়েক লাথি মারেন। অচৈতন্য অবস্থায় জাহেরাকে সিমলাপাল ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত বলে জানিয়ে দেন।” শনিবার দুপুরে মৃতার স্বামী থানায় খুনের অভিযোগ দায়ের করেন। ধৃতকে রবিবার খাতড়া আদালতে হাজির করানো হলে বিচারক ১৪ দিন জেলহাজতে রাখার নির্দেশ দেন।

ধৃত যুবকের পুলিশ হেফাজত
বেলিয়াতোড়ের ছাত্রী খুনের অভিযোগে ধৃত যুবকের তিন দিনের পুলিশ হেফাজত হল। ধৃত পার্থ মণ্ডলকে রবিবার বাঁকুড়া আদালতে তোলা হয়। বেলিয়াতোড়ের পুরুষোত্তমপুরের বাসিন্দা দ্বাদশ শ্রেণির ছাত্রী সমাপ্তি মণ্ডলকে বিয়ের প্রস্তাব দেওয়ায় তা নাকচ করায় শনিবার পার্থ তাকে খুন করে বলে অভিযোগ। পুলিশ সুপার মুকেশ কুমারের দাবি, “জেরায় পার্থ পুলিশের কাছে খুনের কথা স্বীকার করেছে। ঘটনার প্রত্যক্ষদর্শী মৃত ছাত্রীর ভাইকেও জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তা ভিডিও রেকর্ডিং করা হয়।” শনিবার ষষ্ঠ শ্রেণির ছাত্র খুড়তুতো ভাই পিন্টুকে নিয়ে সমাপ্তি টিউশন পড়তে সময় তার উপর হামলা হয়। ছুরির আঘাতে গলার নলি কেটে রক্তক্ষরণ হওয়ায় ঘণ্টা খানেকের মধ্যেই তার মৃত্যু হয়েছিল। পুলিশ জানায়, পার্থকে জেরা করা হবে।

উদ্ধার কিশোরী
এক কিশোরীকে অপহরণের অভিযোগে বাঁকুড়ার খাতড়ার হাঁসাপাথর গ্রামের সত্যবান বাউড়ি ও কালিপদ বাউড়িকে পুলিশ গ্রেফতার করল। শুক্রবার কলকাতা থেকে ওই কিশোরীকে উদ্ধার করে দুই যুবককে গ্রেফতার করা হয়। শনিবার খাতড়া আদালত ধৃতদের ১৪ দিন জেল হাজতে রাখার ও ওই কিশোরীকে হোমে পাঠানোর নির্দেশ দেয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.