খেলা
লক্ষ্য সোনা
বাধা ছিল অর্থ। তাই কলম্বোয় আসন্ন এশিয়ান যোগাসন চ্যাম্পিয়নশিপে ভারতীয় দলের হয়ে অংশ নিতে যাওয়া বেশ কঠিন হয়ে পড়েছিল হাওড়ার তানিয়া নাগের। এগিয়ে এসেছেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। সাহায্য মিলেছে এক শুভানুধ্যায়ীরও। তাই বিদেশের মাটিতেও সাফল্যের স্বপ্ন দেখছেন তানিয়া।
দক্ষিণ বাকসাড়ার সুকান্ত প্লেসে ঘর জুড়ে পদক আর শংসাপত্র। বাবা তারাচাঁদ নাগ সাধারণ চাকুরে। মা মণিমালা দেবী গৃহবধু। বি এ দ্বিতীয় বর্ষের ছাত্রী তানিয়া যোগাসনে এ রাজ্যের পরিচিত মুখ। বহু সাফল্যই তাঁর ঝুলিতে। তানিয়ার কথায়: “বছর পাঁচেক বয়সে সুস্থ থাকার জন্য বাকসাড়া উদয় সমিতিতে যোগাসন শুরু করি। শরীর তো সুস্থ হলই, পাশাপাশি যোগাসন প্রতিযোগিতায় নেমে জিততে শুরু করলাম।”
২০০৬-এ দিল্লিতে ন্যাশনাল স্কুল গেমসে অনূর্ধ্ব ১৯ বিভাগে বাংলার এক মাত্র মহিলা প্রতিযোগী হিসেবে চ্যাম্পিয়ন অফ চ্যাম্পিয়ন হন। ওয়েস্টবেঙ্গল যোগা অ্যাসোসিয়েশন আয়োজিত রাজ্য প্রতিযোগিতায় একাধিক বার চ্যাম্পিয়ন হয়েছেন। ২০১০-এ গোয়ার মারগাঁও-এ ৩৫তম ন্যাশনাল যোগা চ্যাম্পিয়নশিপে সিনিয়র বিভাগে সোনা জিতেছেন। গত বছর কর্নাটকে আয়োজিত জাতীয় যোগাসন প্রতিযোগিতায় বালিকাদের ১৭-২১ বছর বিভাগে সোনা জিতে নজর কেড়ে নেন। এই সাফল্যই তাঁকে ভারতীয় দলের হয়ে শ্রীলঙ্কায় আসন্ন এশিয়ান যোগা চ্যাম্পিয়নশিপে খেলতে যাওয়ার সুযোগ করে দেয়।
কলম্বোর রামকৃষ্ণ মিশন অডিটোরিয়ামে আগামী ১৩-১৫ জুলাই হবে দ্বিতীয় এশিয়ান যোগাসন চ্যাম্পিয়নশিপ। তার আগে হরিয়ানায় হবে বিশেষ ক্যাম্প। এই প্রতিযোগিতায় ৩৫ জনের ভারতীয় দলে বাংলা থেকে যাচ্ছেন তিন প্রতিযোগী। এদের মধ্যে রয়েছেন হাওড়ার তানিয়া। যোগা ফেডারেশন অফ ইন্ডিয়া জানিয়ে ছিল প্রতিযোগিতায় অংশ নিতে হলে তানিয়াকে পাসপোর্ট, ভিসা, বিমান ভাড়া ইত্যাদি বাবদ খরচ করতে হবে ৬০ হাজার টাকা।
কোচ অরুণ দাস বললেন, “অত টাকা ওর বাবা এবং ক্লাবের পক্ষে বহন করা অসম্ভব হয়ে দাঁড়াচ্ছিল। সহযোগিতার আবেদনে সাড়া দিয়েছেন ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। তিনি দিয়েছেন ২০ হাজার টাকা। হাওড়ার একটি ইংরেজি মাধ্যম স্কুলের এক কর্তা দিয়েছেন ১০ হাজার টাকা। এই সাহায্য তানিয়ার শ্রীলঙ্কা যাওয়াকে সহজ করে দিয়েছে।” আত্মবিশ্বাসী তানিয়া বললেন, “এ বার বিদেশেও সোনা জিততে চাই।”




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.