টুকরো খবর
৪৮ ঘণ্টাতেও মেলেনি ট্রাক, স্মারকলিপি
ট্রাকের ধাক্কায় মোটরবাইক থেকে পড়ে নবম শ্রেণির এক ছাত্রীর মৃত্যুর পর ৪৮ ঘণ্টা কেটে গিয়েছে। তার পরেও ওই ট্রাকটিকে চিহ্নিত করতে পারেনি পুলিশ। শুক্রবার বাসিন্দারা ওই ট্রাকটি খুঁজে বের করার দাবিতে সরব হয়েছেন। বুধবার রাত সাড়ে ৯টা নাগাদ প্রধাননগর থানার দার্জিলিং মোড়ে দুর্ঘটনা ঘটে। ৩১ নম্বর জাতীয় সড়ক ধরে ট্রাকটি পালিয়ে যায়। বাসিন্দারা প্রশ্ন তুলেছেন, ওই জাতীয় সড়কে পুলিশের নজরদারি রয়েছে। ট্রাফিক কর্মীরাও রাস্তায় নজরদারি করেন। তার পরেও ট্রাকটি কী ভাবে পালিয়ে গেল? পুলিশের তরফে অবশ্য যুক্তি দেওয়া হয়েছে, দুর্ঘটনার সময় বৃষ্টি হচ্ছিল। তা ছাড়া রাত বেশি হওয়ায় রাস্তা ফাঁকা ছিল, সে সুযোগ নিয়ে ট্রাকটি পালিয়ে গিয়েছে। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রাজা বলেন, “ওই ট্রাকের খোঁজে তল্লাশি জারি রাখা হয়েছে।” এ দিন ৩১ নম্বর জাতীয় সড়ক এবং শিলিগুড়ি শহরে ট্রাকের গতিবিধি নিয়ন্ত্রণের দাবি জানিয়ে মহকুমাশাসকে স্মারকলিপি দেয় গার্ডিয়ান ফোরাম অফ নর্থ বেঙ্গল। সংগঠনের সভাপতি সন্দীপন ভট্টাচার্য বলেন, “ট্রাকগুলির গতিবিধি নিয়ন্ত্রণে আবেদন জানিয়েছি।” মহকুমাশাসক বৈভব শ্রীবাস্তব ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

পাচার চক্রের হদিস ডুয়ার্সে
ডুয়ার্সে মোটর সাইকেল পাচার চক্রের হদিস পেল পুলিশ। সম্প্রতি তিনটি চোরাই মোটর সাইকেল উদ্ধার এবং দুই দুষ্কৃতীকে গ্রেফতারের পরে ওই চক্রের সন্ধান মিলেছে। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “ওই দলের দু’জনকে গ্রেফতারের পরে জানা গিয়েছে দুষ্কৃতীরা ডুয়ার্স জুড়ে সক্রিয় হয়েছে। ঘটনাটি জানার পরে এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে।” কুমারগ্রামের বারবিশা এলাকার বাসিন্দাদের অভিযোগ ছিল অসম সংলগ্ন এলাকায় নজরদারির ব্যবস্থা না থাকায় মোটর সাইকেল চুরির ঘটনা বেড়ে চলেছে। দুষ্কৃতীরা সহজে অসমে পালিয়ে যাচ্ছে। পুলিশ সূত্রেও জানা গিয়েছে, ডুয়ার্সের অসম সংলগ্ন এলাকা থেকে বেশি মোটর সাইকেল চুরির ঘটনা ঘটছে। ঘটনার তদন্তে নেমে পুলিশ অসম লাগোয়া তেলিপাড়া, ছোট দলদলি এবং শামুকতলার জিৎপুর গ্রামে দুই দুষ্কৃতীকে গ্রেফতার করে। ধৃতদের নাম জনি মুশাহারি ও ইসান মোচারি। জনি অসমের কোকরাঝাড় জেলার বাজুগাঁও এলাকার বাসিন্দা। ইসানের বাড়ি কুমারগ্রামের ছোট দলদলি গ্রামে।

ঘুলঘুলি ভেঙে ব্যাঙ্কে দুষ্কৃতীরা
একটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের ঘুলঘুলি ভেঙে ভিতরে ঢুকে কাগজপত্র তছনছ করে পালাল দুষ্কৃতীরা। সেই সঙ্গে দুষ্কৃতীরা ব্যাঙ্কের একটি ক্যামেরা চুরি নিয়ে গিয়েছে। বৃহস্পতিবার রাতে জলপাইগুড়ি কোতোয়ালি থানার মণ্ডলঘাট এলাকায় ঘটনাটি ঘটেছে। বছর দেড়েক আগে এই ব্যাঙ্কটিকে একবার ডাকাতির চেষ্টা করেছিল দুষ্কৃতীরা। শুক্রবার সকালে ডাকাতির ঘটনাটি প্রথমে ব্যাঙ্কের ম্যানেজারের নজরে আসে। রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কটির ওই শাখার ম্যানেজার অজয় হোরো বলেন, “সকালে ভিতরে ঢুকে দেখি কাগজপত্র তছনছ হয়ে রয়েছে। কিছু একটা ঘটেছে সন্দেহ করে সঙ্গে সঙ্গে পুলিশকে খবর দিই।” জেলার অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বের বিরাট পুলিশ বাহিনী এর পরে ঘটনার তদন্তে নামে। ফিঙ্গারপ্রিন্ট বিশেষজ্ঞও ঘটনাস্থলে আসেন। জলপাইগুড়ির পুলিশ সুপার সুগত সেন বলেন, “ব্যাঙ্কটিতে একটি ভেন্টিলেটর ভাঙা অবস্থায় পাওয়া গিয়েছে। দুষ্কৃতীরা সেখান দিয়ে ভিতরে ঢুকেছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হচ্ছে।” তবে একটি ছোট ভেন্টিলেটর দিয়ে কীভাবে দুষ্কৃতীরা ভিতরে ঢুকল তা নিয়ে অবশ্য ধন্দ্বে তদন্তকারী অফিসারেরা। ব্যাঙ্কের এই শাখাটি জলপাইগুড়ি-মন্ডলঘাট রাস্তার পাশে একটি ফাঁকা জয়গায় রয়েছে। তিনদিকে খেত। ভল্ট বা আলমারি ভাঙতে পারেনি দুষ্কৃতীরা। কাগজপত্র তছনছ করেই তারা পালায়।

বন্ধ আইভিল বাগান
মালিক বনাম সাব স্টাফদের কাজিয়ায় বন্ধ হয়ে গেল ডুয়ার্সের আইভিল চা বাগানে উত্তরবঙ্গের একমাত্র ইন্সস্ট্যান্ট টি প্ল্যান্ট। বেতন কাঠামো নিয়ে ক্ষোভ প্রকাশ করে সোমবার থেকে কর্মবিরতিতে নেমেছিলেন কারখানার সাব স্টাফরা। তার জেরে বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ ম্যানেজার অনিরুদ্ধ সোম সাসপেনশন অফ ওয়ার্কের নোটিস দিয়ে বাগান ছেড়ে চলে যান। কারখানায় ৭২ জন কর্মী ছিলেন। যার মধ্যে ২৬ জন সাব স্টাফ। অবশিষ্টরা চুক্তিভিত্তিক শ্রমিক। কারখানায় প্রস্তুত চায়ের ১০০ শতাংশই বিদেশে রফতানি করা হয়। ইউরোপের বাজারে চায়ের কদর রয়েছে। সাব স্টাফদের বেতন কাঠামো দীর্ঘদিন ধরে একই থাকায় ও পদোন্নতি না হওয়ায় তাঁরা কর্মবিরতিতে নেমেছিলেন। শুক্রবার ম্যানেজারের বাগান ছাড়ার কথা জানতে পারেন কর্মীরা। জন বারলা গোষ্ঠীর প্রোগ্রেসিভ টি ওয়ার্কার্সের সাব স্টাফ ইউনিয়নের সম্পাদক পঞ্চম খেড়িয়া বলেন, “১৭ বছর সাব স্টাফরা কাজ করলেও বেতন কাঠামোর রদবদল হয়নি। এ ভাবে কারখানা বনধের সিদ্ধান্ত মানব না।”

রিপোর্ট চাইবে সিটু
হিমূলের আর্থিক পরিস্থিতি কেমন, নয়া কার্যনির্বাহী আধিকারিক তথা শিলিগুড়ির মহকুমাশাসক বৈভব শ্রীবাস্তবের কাছে তার রিপোর্ট দাবি করবে সিটু। পূর্বতন কার্যনির্বাহী আধিকারিক রজত সাইনির কার্যকালের সময়ে লোকসানে চলা সংস্থাটি লাভের মুখ দেখে বলে হিমূল দাবি করলেও তা মানতে রাজি নয় সিটুর ডেয়ারি ফার্ম মজদুর ইউনিয়ন। সংগঠনের সম্পাদক বিজয় প্রধানের অভিযোগ, “গত মার্চ মাসে কর্মীদের ইনক্রিমেন্ট দেওয়া হয়নি। বকেয়া মেলেনি। লাভজনক সংস্থার এমন হাল হবে কেন তা জানতে চাইব।”

দুর্ঘটনায় মৃত্যু
ট্রেনে কাটা পড়ে এক কিশোরের মৃত্যু হয়েছে। শুক্রবার সন্ধ্যা ৭টা নাগাদ ঘটনাটি ঘটে শিলিগুড়ি জংশনের গভর্মেন্ট সমিল লাগোয়া রেল লাইনে। রেল পুলিশ জানায়, মৃতের নাম শিবম বণিক (১৮)। বাড়ি উত্তর সুকান্তনগরে। ঘটনাস্থলে যান ৩৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দুলাল দত্ত। তিনি শিবম এবার উচ্চ মাধ্যমিকে এবার খারাপ ফল করার থেকেই মানসিক ভাবে ভেঙে পড়েছিল। পুলিশের ধারণা, সে আত্মহত্যা করেছে। তদন্ত করছে রেল পুলিশ।

ভাগাড়ের জমি খুঁজছে পুরসভা
ফের মালবাজার পুর এলাকার জন্য ডাম্পিং গ্রাউন্ড তৈরির জন্য জমি খোঁজার কাজ শুরু হল। শুক্রবার পুরসভার চেয়ারম্যান সুপ্রতিম সরকারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল মালবাজার শহর লাগোয়া মেটেলি ব্লকের সোনগাছি চা বাগানের বেশ কিছু এলাকা ঘুরে দেখেন। নেওড়া নদী লাগোয়া ফাঁকা জায়গায় ডাম্পিং গ্রাউন্ড করা যায় কিনা সেটাও খতিয়ে দেখা হয়। পুরসভা সূত্রে জানা গিয়ে, ডাম্পিং গ্রাউণ্ড না থাকায় শহরে দূষণের সমস্যা বাড়ছে। নিকাশি ব্যবস্থাতেও সমস্যার সৃষ্টি হচ্ছে। ওই কারণে দ্রুত ব্যবস্থা নিতে জমির খোঁজ করা হচ্ছে।

জল সরবরাহ ব্যাহত জেলা হাসপাতালে
পাইপ লাইনে ফুটো হয়ে পানীয় জল সরবরাহ ব্যাহত হয়ে পড়েছে শিলিগুড়ি জেলা হাসপাতালের জরুরি বিভাগ-সহ লাগোয়া ওয়ার্ড মাস্টার এবং চিকিৎসকদের বসার ঘরে। শুক্রবার বিকালে পাইপে ফুটো দিয়ে জল বার হতে দেখেন কর্মীরা। ঘন্টাখানেকেরও বেশি সময় ধরে জল বার হওয়ায় জরুরি বিভাগে ঢোকার দরজার সামনে জল জমে যায়। খবর পেয়ে ওয়ার্ড মাস্টার মেঘবরণ রায় পাইপের ‘স্টপ কল’ বন্ধ করে দেন। জলাধার থেকে হাসপাতালের বিভিন্ন বিভাগে জল সরবরাহের জন্য আলাদা পাইপ লাইন রয়েছে। তাই অন্য অংশে সমস্যা নেই। ফুটো হয়ে যাওয়া পাইপ সারানোর জন্য পূর্ত দফতরে খবর দেওয়া হয়েছে। দ্রুত তা না সারানো হলে জরুরি বিভাগের কাজকর্মে সমস্যা হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন।

আইন অমান্যে বিজেপি কর্মীরা
দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে আলিপুরদুয়ার মহকুমাশাসকের দফতরের সামনে আইন অমান্য করলেন বিজেপি কর্মীরা। শুক্রবার দুপুর নাগাদ ওই আন্দোলন হয়। পুলিশ ওই দলের ৫০ জন কর্মীকে গ্রেফতার করে। পরে ব্যক্তিগত জামিনে তাঁদের ছেড়ে দেওয়া হয়।

কলাশ্রীর সমাবর্তন
দিনভর বৃষ্টিতে কিছুটা বিপর্যস্ত হলেও দিনান্তে একঝাঁক শিক্ষার্থীর সুর-তালের টানে শিলিগুড়ি তথ্যকেন্দ্রের দীনবন্ধু মঞ্চে উপচে পড়েছিল ভিড়। একটানা বৃষ্টিতে কিছুটা বিষাদগ্রস্ত হলেও প্রায় ৩ ঘণ্টার অনুষ্ঠান শেষে অভিভাবক থেকে কলারসিক, প্রায় সকলেরই চোখমুখ যেন ঝলমল করে উঠেছে। ১৬ জুন, শনিবার শিলিগুড়ির কলাশ্রী সঙ্গীত ও তবলা বাদ্য শিক্ষা কেন্দ্রের চতুর্দশতম বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী গায়ক-বাদকের সংখ্যাও ছিল প্রায় শতাধিক। সংস্থার কর্ণধার দম্পতি ঝুমা সাহা (চক্রবর্তী) ও প্রলয় সাহার অনুষ্ঠানে সুষ্ঠু পরিকল্পনার ছাপও দর্শক-শ্রোতাদের অনেকেরই প্রশংসা কুড়িয়েছে। ‘আনন্দলোকে-মঙ্গলালোকে’ কোরাস দিয়ে শুরু। এর পরেই খুদেদের দিয়ে একগুচ্ছ কোরাস অনুষ্ঠানকে ভিন্ন মাত্রায় পৌঁছে দেয়। মাঝারিদের কোরাসে ‘টাপুর টুপুর সারা দুপুর’-এর সুর হয়ে ওঠে আক্ষরিক অর্থেই প্রতীকী। শুধু ছেলেদের সমবেত ভাবে গাওয়া ‘পাগলা হাওয়ার বাদল দিনে’ অথবা ‘মন মোর মেঘের সঙ্গী’ গান দুটি ব্যাঞ্জনাময় হয়ে ওঠে। ছোট ও বড়দের তবলা লহড়া মুগ্ধ করে অভিভাবকদের। সংস্থার অন্যতম কর্ণধার দম্পতির যৌথ অনুষ্ঠানও উপভোগ্য ও সমাদৃত হয়েছে কলারসিকদের প্রায় সকলের কাছেই।

আইন অমান্য
মূল্যবৃদ্ধির প্রতিবাদে আইন অমান্য করে গ্রেফতার বরণ করলেন বিজেপি’র ৭৩ জন সদস্য। শুক্রবার শিলিগুড়ির মহকুমাশাসকের দফতরের সামনে বিজেপি’র দার্জিলিং জেলা সভাপতি নৃপেন দাস এবং সাধারণ সম্পাদক নন্দন দাসের নেতৃত্বে ওই আইন অমান্য হয়। গ্রেফতারের পরেই অবশ্য তাঁদের মুক্তি দেয় পুলিশ।

সমর্থনে মিছিল
রাষ্ট্রপতি পদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের মনোনয়নকে সমর্থন করে শুক্রবার শিলিগুড়ির খড়িবাড়ি বাজারে মিছিল করল ছাত্র পরিষদের খড়িবাড়ি ব্লক কমিটি। সংগঠনের ব্লক কমিটির আহ্বায়ক কাঞ্চন দেবনাথ বলেন, “প্রণববাবুর মনোনয়ন নিয়ে একটি রাজনৈতিক দলের পক্ষ থেকে কুৎসা হচ্ছে। তার প্রতিবাদেই মিছিল হয়।”

হোটেল মালিক ধৃত
বাড়িতে রান্নার কাজে ব্যবহারের জন্য বরাদ্দ ডোমেস্টিক গ্যাস ব্যবহারের অভিযোগে এক হোটেল মালিককে পুলিশ গ্রেফতার করেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় আলিপুরদুয়ার চৌপথি সংলগ্ন এলাকার ওই হোটেলে অভিযান চালিয়ে চারটি ডোমেস্টিক গ্যাসের সিলিন্ডার ও দুটি ওভেন বজেয়াপ্ত করা হয়। ধরা হয় হোটেল মালিককে। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “গোপন সূত্রে খবর পেয়ে ওই তল্লাশি অভিযান চালানো হয়।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.