সেবা যখন পেশা...
অতিথি দেবো ভব
চ্চ মাধ্যমিকের ফল প্রকাশের আগের দিন বাড়িতে কথাটা ফাঁস করল আর্য। পরীক্ষায় উতরে, কাউন্সেলিং টপকে শহরের এক সরকারি প্রতিষ্ঠানে হোটেল ম্যানেজমেন্ট পড়ার সুযোগ পেয়ে গিয়েছে ও। বাবা তাজ্জব, মা’র মুখ হাঁড়ি। শেষমেশ ছেলে রান্নাবান্না করে জীবন কাটাবে! হ্যাঁ, রান্নার দিকে বরাবরই ঝোঁক ওর। এটা সেটা বানিয়ে তাক লাগিয়ে দিতে পারে। সেই ভাল লাগাকেই ভবিষ্যৎ বানাতে চায় আর্য। টিভিতে পাঁচতারা হোটেলের এক শেফকে দেখে ভবিষ্যৎ পরিকল্পনা ছকে নিয়েছিল। সেই মতো প্রস্তুতি এবং অবশেষে কার্যসিদ্ধি। মা’র যে মনঃপূত হবে না সেটা জানা ছিল। তাই যাবতীয় তথ্য দিয়ে আর্য মাকে বুঝিয়ে দিল যে ঠিকমতো নিজেকে তৈরি করতে পারলে সামনে যথেষ্ট সম্ভাবনা। বিদেশ জলভাত। অতএব ছাপোষা সেন্টিমেন্ট সরিয়ে মিশন হোটেল ম্যানেজমেন্ট।
আর্যর মতো যারা সাজানো-গোছানোর কাজ পছন্দ করো, তারা অবশ্যই হোটেল ম্যানেজমেন্ট পড়ার কথা ভাবতে পারো। আর যাদের ইচ্ছে, গতে বাঁধা পড়াশোনায় ইতি টেনে এমন কিছু করা যাতে কোর্স শেষে জুতসই চাকরি মিলবে সহজেই, তারাও ভেবে দেখতে পারো হোটেল ম্যানেজমেন্ট পড়ার কথা। এটি যেমন একটি প্রফেশনাল কোর্স তেমনই আবার ডিগ্রি কোর্সও বটে। সব থেকে বড় কথা, এই মুহূর্তে যে ক’টি ক্ষেত্রে ভবিষ্যৎ সম্ভাবনাময় তার মধ্যে অন্যতম হোটেলের চাকরি। হোটেল ব্যবসার রমরমাই বাড়িয়ে দিচ্ছে এই ক্ষেত্রে কেরিয়ার গড়ার সুযোগ। পর্যটন শিল্পের উন্নতি হোটেল ম্যানেজমেন্ট কোর্সটিকে সম্ভাবনাময় করে তুলেছে। পাশাপাশি মেডিক্যাল ট্যুরিজমও হোটেল ম্যানেজমেন্ট-এর প্রশিক্ষণ নিয়ে আসা ছেলেমেয়েদের চাকরির সুযোগ বাড়াচ্ছে। সারা বছরই বিভিন্ন রাজ্যে প্রচুর লোক আসেন চিকিৎসা পরিষেবার জন্য। ফলে সব মিলিয়ে বাড়ছে চাকরির পরিসর।

কোর্সটি আসলে কী?
অতিথি আপ্যায়নই এর মূল কথা। এই শিল্পে গেস্ট ইজ গড। অতিথিকে পরিষেবা দেওয়ার নিয়মনীতিই এখানে শেখানো হয়। মনে হতে পারে, অতিথি আপ্যায়ন আবার শেখার কী আছে? বাড়িতে রোজকার জীবনে এ রকম অনেক কিছুই তো করতে হয়। হ্যাঁ, ঠিকই। কিন্তু এখানে পরিসরটা অনেকটা বড়। অর্থাৎ যে গ্রাহক তোমার হোটেলে বা রেস্তোরাঁয় এলেন, কোনও আত্মিক যোগ না থাকলেও তাঁর প্রতি তোমার আন্তরিকতায় যেন কোনও খামতি না থাকে। অর্থাৎ পেশাদারিত্বের সঙ্গে আন্তরিকতার একটা মেলবন্ধন ঘটাতে হবে। এটা মাথায় রেখেই হোটেল ম্যানেজমেন্ট-এ বিভিন্ন ধরনের পরিষেবার জন্য নানা প্রশিক্ষণের মাধ্যমে ছেলেমেয়েদের উপযুক্ত করে তোলা হয়।

কারা আসবে এই কোর্সে
হোটেল ম্যানেজমেন্ট পড়ার ক্ষেত্রে কয়েকটি বিষয় জেনে রাখা জরুরি।
প্রথমত ইংরেজিতে কথোপকথনে পারদর্শী হতে হবে। হিন্দি ভাষাও সাবলীল ভাবে বলতে জানতে হবে।
সাম্প্রতিক ঘটনাবলী সম্বন্ধে নিজেকে ভালোমত অবগত রাখতে হবে।
মনোভাব ইতিবাচক হওয়া খুবই জরুরি।• যে কোনও পরিস্থিতি ঠাণ্ডা মাথায় নিয়ন্ত্রণ করতে হতে পারে। তাই এই পেশায় আসার জন্য একটি মস্ত বড় গুণ হল ধৈর্য।
হাসিমুখে কঠিন পরিস্থিতি সামালানোর মানসিকতা থাকতে হবে।
অনেক ক্ষণ কাজ করার জন্য মানসিক ও শারীরিক ভাবে নিজেকে তৈরি রাখতে হবে।
সেবা করার মানসিকতা থাকা দরকার।
কাজের সূত্রে দেশের ভিতর নানা প্রান্তে কিংবা বিদেশেও যেতে হতে পারে। সুতরাং সে জন্যও নিজেকে প্রস্তুত রাখতে হবে।

হোটেল ম্যানেজমেন্ট কোর্স
ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট, কেটারিং টেকনলজি অ্যান্ড অ্যাপ্লায়েড নিউট্রিশন, তারাতলা-র অধ্যক্ষ রঞ্জিত চৌধুরি জানালেন, ‘ভারত সরকারের পর্যটন মন্ত্রকের অধীন ন্যাশনাল কাউন্সিল ফর হোটেল ম্যানেজমেন্ট (এনসিএইচএম) অনুমোদিত কলেজগুলোতে হোটেল ম্যানেজমেন্ট-এ তিন বছরের ডিগ্রি কোর্স করানো হয়। এনসিএইচএম ইন্দিরা গাঁধী মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু)-এর সঙ্গে যৌথ ভাবে এই বি এসসি ডিগ্রি দেয়। সারা ভারতে এনসিএইচএম-এর ২১টি সেন্ট্রাল ও ১২ স্টেট কলেজ আছে। এর বাইরেও বিভিন্ন রাজ্যে ১৬ টি বেসরকারি প্রতিষ্ঠানকে এনসিএইচএম অনুমোদন দিয়ে রেখেছে। স্নাতক কোর্সের পাশাপাশি আমাদের প্রতিষ্ঠানে দশম শ্রেণি উত্তীর্ণ ছাত্রছাত্রীদের জন্য রয়েছে দুটি সার্টিফিকেট কোর্স। এক, দেড় বছরের ক্রাফ্টসম্যানশিপ কোর্স ফর ফুড প্রোডাকশন এবং দুই, ছয় মাসের ক্রাফ্টসম্যানশিপ কোর্স ফর ফুড সার্ভিস।’
এগুলি ছাড়া অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) অনুমোদিত কলেজগুলোতেও চার বছরের হোটেল ম্যানেজমেন্ট-এর ব্যাচেলর কোর্স (ব্যাচেলর ইন হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনলজি) করানো হয়। পশ্চিমবঙ্গে এআইসিটিই অনুমোদিত কলেজ চারটি। এ ছাড়াও বিভিন্ন বেসরকারি কলেজে হোটেল ম্যানেজমেন্ট পড়ানো হয়।

পোস্ট গ্র্যাজুয়েশন
এনএসএইচএম স্কুল অব হোটেল ম্যানেজমেন্ট, দুর্গাপুর-এ ২০১২ শিক্ষাবর্ষ থেকে শুরু হতে চলেছে এআইসিটিই অনুমোদিত দুই বছরের মাস্টার্স ইন হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড কেটারিং টেকনলজি কোর্স। এটি পূর্ব ভারতে প্রথম সরকারি অনুমোদন প্রাপ্ত পোস্ট গ্র্যাজুয়েশন কোর্স। হোটেল ম্যানেজমেন্ট-এ ডিগ্রি বা ব্যাচেলর্স করে আসা ছাত্রছাত্রীরাই এতে ভর্তি হতে পারবে। ট্যুরিজম এবং হোটেল অপারেশন এই দু’টি বিষয়ে স্পেশালাইজেশন করা যাবে। এ ছাড়া কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানে দূরশিক্ষার মাধ্যমে পোস্ট গ্র্যাজুয়েশন করার সুযোগ রয়েছে। তারাতলার ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট-এ রয়েছে দেড় বছরের পোস্ট গ্র্যাজুয়েশন ডিপ্লোমা কোর্স। হাউসকিপিং এবং ফ্রন্ট অফিস এই দুই বিষয়ের ওপর ডিপ্লোমা করা যায়। হোটেল ম্যানেজমেন্ট-এর ডিগ্রিধারী ছেলেমেয়েরা যেমন এই কোর্সে ভর্তি হতে পারেন, তেমনই যে কোনও শাখায় গ্র্যাজুয়েশন করে এসেও এই ডিপ্লোমা কোর্স-এ ভর্তি হওয়া যায়। ইন্টারভিউয়ের মাধ্যমে ভর্তি নেওয়া হয়।

কী ভাবে ভর্তি হবে
এনসিএইচএম স্বীকৃত যে কোনও প্রতিষ্ঠানে ভর্তি হতে হলে ন্যূনতম যোগ্যতা উচ্চ মাধ্যমিক। বয়স সীমা ২২ বছর। তফসিলি জাতি ও জনজাতিদের ক্ষেত্রে বয়স সীমা ২৫ বছর। প্রতি বছর এপ্রিল মাসের শেষের দিকে বা মে মাসের গোড়ায় সর্বভারতীয় স্তরের জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা হয়। প্রথম সারির পত্রিকাগুলোতে এ বিষয়ে বিজ্ঞাপন দেওয়া হয়। মোট ২০০ নম্বরের পরীক্ষা। থাকে মাল্টিপল চয়েস প্রশ্ন (এমসিকিউ)। অ্যাপ্টিটিউড অব সার্ভিস সেক্টর, জেনারেল নলেজ, অঙ্ক, ইংরেজি এবং টেস্ট অব রিজনিং-এর ওপর প্রশ্ন দেওয়া হয়। সবই দশম শ্রেণি মানের। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে অন-লাইন কাউন্সেলিং করা হয়। কোন প্রতিষ্ঠানে সুযোগ মিলবে তার একমাত্র বিবেচ্য বিষয় প্রবেশিকা পরীক্ষার র্যাঙ্কিং। এআইসিটিই অনুমোদিত এনএসএইচএম স্কুল অব হোটেল ম্যানেজমেন্ট-এর অধ্যাপক দীপনাথ মুখোপাধ্যায় জানালেন, এআইসিটিই অনুমোদিত কলেজগুলোতে ভর্তির জন্য উচ্চ মাধ্যমিকে যে কোনও শাখায় কম পক্ষে ৪৫% নম্বর নিয়ে পাশ করতে হবে। এর পর ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স কাউন্সিল একটি পরীক্ষা নেয়। মে অথবা জুন মাসে পরীক্ষাটি হয়। এতে জেনারেল নলেজ, ইংলিশ ল্যাঙ্গোয়েজ, লজিক্যাল ডিডাকশন এবং নিউমেরিক্যাল অ্যাপটিটিউড-এর ওপর ২০০ নম্বরের প্রশ্ন থাকে। পাশ করলে কাউন্সেলিং-এর মাধ্যমে ভর্তি করা হয়। বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে ভর্তির জন্য আলাদা পরীক্ষা হয়। কোনও কোনও প্রতিষ্ঠান সরাসরিই ভর্তি করিয়ে নেয়।
এনএসএইচএম স্কুল অব হোটেল ম্যানেজমেন্ট, দুর্গাপুরের দ্বিতীয় বর্ষের ছাত্রী সুস্মিতা তন্তুবায় শেফ হওয়ার জন্য হোটেল ম্যানেজমেন্ট পড়তে এসেছেন। জানালেন, ‘হোটেল ম্যানেজমেন্ট-এর জন্য প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে ইংরেজির ওপর ভাল দখল থাকা দরকার। আর জেনারেল নলেজের পাশাপাশি হোটেল ইন্ডাস্ট্রি সম্বন্ধে ভাল করে জেনে নেওয়া দরকার।’

কী কী বিষয় পড়ানো হয়
এই পরিষেবার সঙ্গে জড়িয়ে থাকে অনেকগুলি বিষয়। এখানে প্রধান চারটি বিষয় হল ফুড প্রোডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস, ফ্রন্ট অফিস, হাউসকিপিং। এগুলো মূল বিষয় হলেও কোর্স-এ থাকে আও অনেক কিছুকম্পিউটার অ্যান্ড অ্যাকাউনটেন্সি, ল’, ফিনান্স ম্যানেজমেন্ট, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, মার্কেটিং ম্যানেজমেন্ট, বিজনেস ম্যানেজমেন্ট ইত্যাদি।

কোর্স ফি-
এনসিএইচএম অনুমোদিত কলেজগুলোতে মূল কোর্স ফি ২,১০,০০০ টাকা। এর পর অতিরিক্ত যা লাগবে তা প্রতিষ্ঠানের ওপর নির্ভর করে। এআইসিটিই অনুমোদিত কলেজগুলোতে কোর্স-ফি মোটামুটিভাবে ৪,৫০,০০০ টাকা।

কী ধরনের কাজ করতে হয়?
এক কথায় কাজগুলো হল ফুড প্রোডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস, জেনারেল অপারেশনস, ফ্রন্ট অফিস, হাউস কিপিং। ফুড প্রোডাকশন-এ শেফ হিসেবে কাজ করতে হয়। বিভিন্ন কুইজিন-এর খাবার তৈরি এবং তা সাজিয়ে পরিবেশন করার বিষয়টি দেখতে হয়। খাবারের গুণমান সংক্রান্ত খুঁটিনাটিও এঁদের নখদর্পণে রাখতে হয়। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট, তারাতলা-এর প্রাক্তন ছাত্র সুবিমল বাওয়ালি প্রথমে যোগ দিয়েছিলেন হোটেল হিন্দুস্তান ইন্টারন্যাশনাল-এ ট্রেনি কুক হিসেবে। পরে চলে যান তাজ গ্রুপ-এ। বর্তমানে ওশানিয়া ক্রুজ-এ ডেমি শেফ হিসেবে কাজ করছেন। তিনি জানালেন, ‘হোটেল ম্যানেজমেন্ট কোর্স-এ এমন ভাবে প্রশিক্ষণ দেওয়া হয় যে বাইরে কাজ করতে অসুবিধে হয় না। তবে ট্রেনিং পিরিয়ডটি যত ভাল করে রপ্ত করা যায়, ভবিষ্যতে কাজ করতে তত সুবিধে হয়। রান্নার ক্ষেত্রে প্রতিটি প্রতিষ্ঠানের কিছু বিশেষত্ব থাকে। যেমন ক্রুজগুলোতে কন্টিনেন্টাল খাবার তৈরি খুব ভাল করে জানতে হয়।’
ফ্রন্ট অফিস-এর কাজে বিলিং, ইনফরমেশন, ডেস্ক ওয়ার্ক-এর বিভিন্ন কাজকর্ম করতে হয়। হাউস কিপিং-এ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ইন্টিরিয়র ডেকরেশন থেকে শুরু করে আপকিপিং এবং মেন্টেন্যান্স, ক্লিনিং এবং লন্ড্রির কাজকর্ম তদারক করতে হয়। অধ্যাপক দীপনাথ মুখোপাধ্যায় জানালেন, সাধারণত এঁদের দুই ধরনের ট্রেনিং হয়। ম্যানেজমেন্টাল ট্রেনিং এবং অপারেশনাল ট্রেনিং। যারা ম্যানেজমেন্টাল ট্রেনিং নেন, তাঁরা অ্যাসিসট্যান্ট ম্যানেজার হিসেবে কাজে যোগ দেন। অপারেশনাল ট্রেনিং নিলে সুপারভাইজার হিসেবে কাজে যোগ দিতে হয়। কোনও পাঁচতারা হোটেলের ব্যাঙ্কোয়েট-এ হয়তো পার্টি হবে, সে ক্ষেত্রে অ্যাসিসট্যান্ট ম্যানেজারকে ব্যবসা, লাভ-ক্ষতি সহ সমগ্র ব্যাপারগুলির দেখভাল করতে হয়। সুপারভাইজারকে খাবার তৈরি থেকে পরিবেশন এই সবই দেখতে হয়।
হোটেল বা রিসর্ট ছাড়াও অন্যান্য পরিষেবাতেও চাকরি করা যায় হোটেল ম্যানেজমেন্ট পড়ে। যেমন, রেলওয়ে কেটারিং, সেনাবাহিনীর কেটারিং বিভাগ, ব্যাঙ্ক, মাল্টিপ্লেক্স রেস্তোরাঁ, কল সেন্টার, ক্রুজ-শিপ, এয়ারলাইন্স, ট্র্যাভেল এজেন্সি, বড় বড় হাসপাতাল ইত্যাদি। পাওয়া যায় এয়ারহোস্টেস-এর চাকরিও। বহুজাতিক সংস্থাগুলো তাদের কাস্টমার কন্ট্যাক্ট ও মার্কেটিং-এর কাজের জন্য হোটেল ম্যানেজমেন্ট-এর প্রশিক্ষণ নিয়ে আসা ছেলেমেয়েদের নিয়োগ করে। কাজ পাওয়া যায় ফরেস্ট লজ ও গেস্ট হাউসগুলোতে। বড় বড় শপিং মলগুলোর ম্যানেজমেন্টেও থাকে হোটেল ম্যানেজমেন্ট-এর ডিগ্রিধারী ছেলেমেয়েরা।

কোথায় পড়া যাবে
ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট, কেটারিং টেকনলজি অ্যান্ড অ্যাপ্লায়েড নিউট্রিশন
ফোন- ২৪০১-৪১২৪/৪২১৮
www.ihmkolkata.org

কলকাতায় এনসিএইচএমসিটি অনুমোদিত বেসরকারি প্রতিষ্ঠানটি হল

গুরু নানক ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট
ফোন- ২৫২৩-১২৪৬

পশ্চিমবঙ্গে এআইসিটিই অনুমোদিত কলেজগুলি হল

এনএসএইচএম স্কুল অব হোটেল ম্যানেজমেন্ট, দুর্গাপুর
ফোন- ০৩৩-২৪০৩ ২৩০০/০১
www.nshm.com

দুর্গাপুর সোসাইটি অব ম্যানেজমেন্ট সায়েন্স,
www.dsmsindia.org

শিলিগুড়ি ইনস্টিটিউট অব টেকনলজি
www.sitenggcollege.org

এ ছাড়া অন্যান্য বেসরকারি কলেজগুলি হল

• ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট
ফোন- ০৩৩-২৩৫৭-৭৬৬৩/৬৪
www.iihm.ac.in

ইনস্টিটিউট অব হোটেল অ্যান্ড রেস্তোরাঁ ম্যানেজমেন্ট
ফোন- ০৩৩-২৪৩৪৬৮৮৫,
www.ihrmcal.org

আইআইএএস স্কুল অব হোটেল অ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট
ফোন- ২৩৫৬-২০৩৮
www.iiashotelschools.org.in

এনআইএমএস স্কুল অব হোটেল ম্যানেজমেন্ট
ফোন- ০৩৩-২৩২১০৪৬৬

এনআইপিএস স্কুল অব হোটেল ম্যানেজমেন্ট
ওয়েবসাইট- www.nipsindia.com

নাইটিঙ্গল ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট স্টাডিজ
ফোন- ০৩৩-২৩২১-০৪৬৬/৮৬১২
ওয়েবসাইট- www.nips.in

নালন্দা গ্রুপ অব ম্যানেজমেন্ট এডুকেশন
কে-৫১৫, জে এল-২১, তারুলিয়া কৃষ্ণপুর, সল্টলেক, কলকাতা-১০২

সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট
সি এফ-১৩২, সেক্টর-১, সল্টলেক, কলকাতা- ৭০০০৬৪,
ফোন- ০৩৩-২৩৫৮-৯৬৭৩

দেশের অনত্র হোটেল ম্যানেজমেন্ট কলেজ

ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট, ঔরঙ্গাবাদ (তাজ গ্রুপস)
ডা রফিক জাকারিয়া ক্যাম্পাস, পিন- ৪৩১০০১,
ওয়েবসাইট- www.ihma.ac.in

ওয়েলকাম গ্রুপ গ্র্যাজুয়েট স্কুল অব হোটেল অ্যাডমিনিস্ট্রেশন, মনিপাল
ভ্যালি ভিউ ইন্টারন্যাশনাল, মনিপাল, কর্ণাটক, পিন-৫৭৬১০৪
www.manipal.edu

কোহিনুর আইএমআই স্কুল অব হসপিটালিটি ম্যানেজমেন্ট, খান্ডালা
সেনাপতি বাপত মার্গ, দাদার, মুম্বই, মহারাষ্ট্র- ৪০০০২৮
www.kimi.kohinoor.ac.in

হেরিটেজ ইনস্টিটিউট অব হোটেল অ্যান্ড ট্যুরিজম
৮ বৈভব নগর, আগ্রা, উত্তরপ্রদেশ, পিন- ২৮২০০১
www.hihtworld.com

মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা গ্রুপের ক্লাব মহিন্দ্রা’র, (বেইগুন) জেনারেল
ম্যানেজার কৌশিক পণ্ডিত জানালেন কিছু গুরুত্বপূর্ণ কথা।
বিষয়টি পড়ে চাকরির সুযোগ কেমন?
হোটেল ম্যানেজমেন্ট-এর ছাত্রছাত্রীদের বড় হোটেলগুলোতে পাঠানো হয় ইন্ড্রাস্ট্রিয়াল ট্রেনিং-এর জন্য। ট্রেনিং-এ এসেই ওঁরা হাতে-কলমে মূল বিষয়টি শেখেন। ট্রেনিং-এ ভাল দক্ষতা দেখালে সে সব হোটেলেই কাজের সুযোগ মিলে যেতে পারে। এ ছাড়া ক্যাম্পাস ইন্টারভিউ তো আছেই। মোট কথা, ভাল প্রতিষ্ঠান থেকে হোটেল ম্যানেজমেন্ট-এর ট্রেনিং নিলে চাকরির সুযোগ একশো শতাংশ।

চাকরির ক্ষেত্রে কী কী দেখা হয়?
হোটেল ম্যানেজমেন্ট-এর চাকরি মানেই প্রথমে দর্শনধারী পরে গুণবিচারি। চাকরির ক্ষেত্রে আমরা দেখি বেসিকটা কী রকম তৈরি আছে। গেস্টকে কী ভাবে অ্যাটেন্ড করছে, কী রকম ইংরেজি বলছে, ইংরেজির উচ্চারণ কেমন ইত্যাদি। সেই সঙ্গে দেখা হয় স্মার্টনেস এবং ব্যক্তিত্ব। প্রার্থীর এটিকেট সম্পর্কে জ্ঞান, সাংগঠনিক দক্ষতা, সপ্রতিভ ব্যবহার, নম্র স্বভাব, আকষর্ণীয় ব্যক্তিত্ব এই বিষয়গুলো প্রাধান্য পায়। পারস্পরিক সম্পর্ক স্থাপন ও যোগাযোগের দক্ষতাও খুব গুরুত্বপূর্ণ। এর ওপর ভিত্তি করে প্রাথমিক নির্বাচন করা হয়। বাকিটা ইন্টারভিউয়ের সময় দেখা হয়।

ইন্টারভিউয়ে কী কী দেখা হয়?
হোটেলের চাকরি চ্যালেঞ্জিং কাজ। ঠাণ্ডা মাথায় বিভিন্ন পরিস্থিতিকে সামলাতে হতে পারে। তাই ইন্টারভিউয়ে মূলত দেখে নেওয়া হয় প্রার্থী কোনও কঠিন পরিস্থিতি কী ভাবে সামলাচ্ছে। এর জন্য নানা রকম সিচুয়েশন দেওয়া হয়। এতে ঠিকমত উতরোতে পারলে চাকরি মেলে। বড় সংস্থাগুলোর নিজস্ব ট্রেনিং সেকশন রয়েছে। বাকি যেটুকু দরকার, তা সংস্থাই প্রশিক্ষণ দিয়ে নিজেদের উপযোগী করে তৈরি করে নেয়।

কোন ক্ষেত্রে চাকরির সুযোগ বেশি?
বর্তমানে চাহিদা বেশি ফুড প্রোডাকশন-এ। এর জন্য বিশেষ দক্ষতা প্রয়োজন। তাই যাঁরা এই বিভাগে স্পেশালাইজেশন করে আসেন, চাকরি ক্ষেত্রে তাঁদের আলাদা চাহিদা থাকে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.