টুকরো খবর
এভারেস্ট শীর্ষ জয় উত্তর-পূর্বাঞ্চলের দুই পর্বতারোহীর

চলতি মরসুমে উত্তর-পূর্বাঞ্চল থেকে দু’জন পা রাখলেন বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টে। এঁদের একজন মহিলা। প্রথম নাগা হিসাবে সেনাবাহিনীর অন্যতম মহিলা চিকিৎসক মেজর নিখিরে গিনৌ লিনি (৩৬) গত শুক্রবার পৌঁছন ৮৮৪৮ মিটারের এই পর্বতশিখরে। এর আগের দিনই প্রথম মেঘালয়বাসী হিসাবে বিশ্বের সর্বোচ্চ চূড়ায় পা রেখেছিলেন শিলংয়ের চিত্রগ্রাহক গ্যারি জারমেন ল্যাম্যার (৩১)। দু’জনেই সাউথ কলের রুট ধরে শীর্ষারোহণ করেন। কোহিমা ডন বস্কোর প্রাক্তন ছাত্রী লিনি এর আগে বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালু জয় করেছেন। তিনিই প্রথম নাগা মহিলা প্যারাট্রুপার। লিনির সাফল্যে উৎসাহিত নাগা মুখ্যমন্ত্রী নেফিয়ু রিও বলেন, “নাগাল্যান্ডের যুব সমাজ, এই সাহসিনীর পদাঙ্ক অনুসরণ করুক। ” অন্য দিকে শিলং শহরের লোয়ার লা শ্যমের এলাকার বাসিন্দা গ্যারি ইন্ডিয়ান আর্মি অ্যাডভেঞ্চার উইং-এর চিত্রগ্রাহক সদস্য হিসাবে এভারেস্ট অভিযানে গিয়েছিলেন। ২০০৬ সালে গ্যারি বিশ্বের ষষ্ঠ উচ্চতম পর্বতশৃঙ্গ চোওয়ু জয় করেন। শিলংয়ের সেন্ট এডমন্ড কলেজের স্নাতক গ্যারি পর্বতারোহণের পাশাপাশি, স্কুবা ডাইভিং-এর ক্ষেত্রেও দক্ষ প্রশিক্ষক। অন্য দিকে পশ্চিমবঙ্গের দুই পর্বতারোহী দীপঙ্কর ঘোষ ও রাজীব ভট্টাচার্য গত শুক্রবারই বিশ্বের চতুর্থ উচ্চতম পর্বত লোৎসে (৮৫১৬ মিটার) শীর্ষ জয় করেছেন। গত বছরই এই দুই তরুণ এভারেস্ট শীর্ষে ওঠেন।

লি-র নতুন পার্টনার রোলাঁ গারোয়

সম্পূর্ণ অপ্রত্যাশিত ভাবে, টুর্নামেন্ট শুরু হওয়ার দিনে ফরাসি ওপেন ডাবলসে নতুন পার্টনার বেছে নিলেন লিয়েন্ডার পেজ। এ বছর অস্ট্রেলীয় ওপেন যাঁকে নিয়ে জিতেছেন, মায়ামি মাস্টার্স যাঁকে নিয়ে জিতে ডাবলসে নিজের ৫০তম এটিপি খেতাব পেয়েছেন, সেই চেক পার্টনার রাদেক স্টেপানেক নন। রোলাঁ গারোয় তিন বারের চ্যাম্পিয়ন লিয়েন্ডারের এ বার সঙ্গী অস্ট্রিয়ার আলেকজান্দার পেয়া। যাঁর সঙ্গে পেশাদার সার্কিটে এই প্রথম জুড়ি বাঁধছেন এক ডজন গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন লিয়েন্ডার। স্টেপানেক আনফিট তা-ও নন। কারণ সিঙ্গলস ড্র-য়ে তিনি ২৩ নম্বর বাছাই হিসেবে রয়েছেন। সপ্তাহ দুই আগেও রোম মাস্টার্সে স্টেপানেককে নিয়ে খেলেছেন লিয়েন্ডার। তার পরে প্যারিসেই প্রথম নামতে চলেছেন। হয়তো মায়ামির পরে মন্টেকার্লো, মাদ্রিদ এবং রোম টানা তিনটে ক্লে কোর্ট মাস্টার্সে গোড়ার দিকেই স্টেপানেককে নিয়ে হেরে যাওয়া বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্লামে লিয়েন্ডারকে নতুন পার্টনার নিয়ে খেলার সিদ্ধান্ত নিতে প্রভাবিত করে থাকতে পারে।

বসিরহাটে সিএবি-র ক্রিকেট কোচিং ক্যাম্প

— নিজস্ব চিত্র।
ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)-এর সহযোগিতায় এবং বসিরহাট মহকুমা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় সম্প্রতি বসিরহাট স্টেডিয়ামে ক্রিকেট প্রতিভা অন্বেষণ এবং প্রশিক্ষণ শিবির হয়ে গেল। তিনদিনের ওই শিবিরে অনূর্ধ্ব ১৬-র প্রায় আড়াইশো ছেলে যোগ দিয়েছিল। সিএবি-র তরফে প্রশিক্ষক রাজা মুখোপাধ্যায় এবং সহকারী মানস বসু ও পরাগ মৈত্রদের মধ্যে থেকে ৩০ জনকে নির্বাচিত করেন। সংস্থার পক্ষে সুকোমল বসু ও বরুণ ভট্টাচার্য জানান, প্রথম পর্যায়ে বেছে নেওয়া তিরিশ জনকে বসিরহাট স্টেডিয়ামে ১৫ দিন ধরে প্রশিক্ষণ দেওয়ার পরে আগামী নভেম্বরে কলকাতায় প্রশিক্ষণের জন্য নিয়ে যাওয়া হবে। শুধু বসিরহাটে নয়, সিএবি-র উদ্যোগে রাজ্যের বিভিন্ন জায়গায় এরকম ৮০টি শিবিরের ব্যবস্থা করা হয়েছে।

পিচ প্রস্তুতকারকদের সভা আজ থেকে

ভারতীয় পিচ প্রস্তুতকারক এবং মাঠকর্মীদের জন্য এক অভূতপূর্ব সেমিনারের আয়োজন করছে বিসিসিআই। সোমবার ও মঙ্গলবার মুম্বইয়ের এই সেমিনারের পরিচালনার দায়িত্বে থাকবেন বোর্ডের মাঠ এবং পিচ কমিটির চেয়ারম্যান বেঙ্কট সুন্দরম। সেখানে হাজির থাকবেন দেশে বোর্ডের মাঠগুলির পিচ প্রস্তুতকারক, মাঠের সঙ্গে যুক্ত কর্মীরা এবং বোর্ডের মাঠ এবং পিচ কমিটির অন্যান্য সদস্যরা। এই সেমিনারে বক্তব্য রাখবেন ভারতীয় কৃষি গবেষণা কেন্দ্রের বিজ্ঞানী নমিতা বন্যাল। যিনি ঘাসের রক্ষণাবেক্ষণ নিয়ে বলবেন। তিনি ছাড়াও থাকবে বিভিন্ন সংস্থা যারা মাঠ ও পিচ সংক্রান্ত নানা রকম যন্ত্রপাতি তৈরি করে।

আজ ইতিহাস সন্তোষ ফাইনালে

সন্তোষ ট্রফিতে ইতিহাসের হাতছানি। এক দিকে যেমন ৫১ বছরের খরা কাটিয়ে কটকে সোমবার সন্তোষ জয়ের স্বপ্ন দেখছে সার্ভিসেস কোচ ভি সাজিত কুমার। তেমনই আবার সার্ভিসেসকে হারিয়ে সন্তোষে খাতা খুলতে মরিয়া তামিলনাড়ু কোচ সাব্বির পাশা। পরিসংখ্যান অবশ্য ঝুঁকে সার্ভিসেসের দিকেই। সার্ভিসেস সাত বার ফাইনালে উঠেছে, এক বার চ্যাম্পিয়ন। সেখানে তামিলনাড়ু এক বারই মাত্র ফাইনাল খেলেছে, তাও ৪০ বছর আগে। তাই সোমবার যেই চ্যাম্পিয়ন হোক না কেন, ইতিহাস হচ্ছেই।

এককালীন অনুদানের দাবি মেয়েদেরও

ছেলেদের পর এ বার প্রাক্তন মেয়ে ক্রিকেটাররাও বোর্ডের এককালীন আর্থিক অনুদান চাইল। আইপিলের সময়ে বোর্ড মোট ৭০ কোটি টাকা সেই সব ক্রিকেটারের মধ্যে ভাগ করে দেন যাঁরা ২০০৪-এর আগে অবসর নিয়েছেন। প্রাক্তন মহিলা ক্রিকেটাররা বোর্ডের এই কাজে খুশি। সেই সঙ্গে তাঁরা দাবি জানালেন, এ বার বোর্ড তাঁদেরও আর্থিক অনুদান দিক। অর্জুন পুরস্কার প্রাপ্ত প্রাক্তন বাঁ হাতি স্পিনার ডায়ানা এডুলজি বলেন, “বিসিসিআই আমাদেরও এর মধ্যে অন্তর্ভুক্ত করতে পারে। মেয়েদের ক্রিকেটও ২০০৬ থেকে বোর্ডেরই অন্তর্গত। আমরা খুশি, যে ভাবে বোর্ড প্রাক্তনদের পাশে দাঁড়িয়েছে। বিশেষ করে যে সব ক্রিকেটার মারা গেছেন তাঁদের স্ত্রীদের এর আওতায় আনা হয়েছে। আমরা চাই, মেয়েদেরও এর আওতায় আনা হোক। খরচ খুব বেশি হবে না। কিন্তু মেয়ে ক্রিকেটারদের উৎসাহ অনেক বেড়ে যাবে।” ডায়ানা এ ব্যাপারে কথা বলেছেন আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্ল এবং বোর্ড সচিব সঞ্জয় জগদালের সঙ্গে। যাঁরা আশ্বাস দিয়েছেন এ নিয়ে চিন্তাভাবনা করার। শুধু ডায়ানাই নয়, আর এক প্রাক্তনী শুভাঙ্গী কুলকার্নিও একই কথা বলেছেন।

আজলানে ফের হার ভারতের

কোরিয়াকে হারানোর পরের ম্যাচেই ফের হারের মুখ দেখল ভারত। আজলান শাহ হকিতে। গ্রেট ব্রিটেন ৩-২ গোলে হারাল ভারতকে। ও দিকে, প্রথম দিন ভারতকে হারানোর পরে আজ নিউজিল্যান্ড হারিয়েছে পাকিস্তানকে। ভারত এ দিন ০- ২ থেকে রঘুনাথ এবং এস ভি সুনীলের গোলে ২-২ সমতায় ফিরেও ৬২ মিনিটে ডিফেন্সের গাফিলতিতে তৃতীয় গোল খেয়ে হারে।

ডাবলসে বিশ্ব ক্রমপর্যায়ে ২০
ছ’ফিটের ডানহাতি ডাবলস বিশেষজ্ঞ পেয়া কিন্তু ফরাসি ওপেনে পাঁচ বার খেলে এক বারই কোয়ার্টার ফাইনাল পর্যন্ত উঠেছেন। তাঁর তুলনায় অস্ট্রিয়ারই মেলজার, মারাচ বা নোয়েলের ডাবলস সার্কিটে সাফল্য বেশি। হয়তো শেষ মুহূর্তের সিদ্ধান্তে পেয়ার চেয়ে ভাল পার্টনার পাননি লিয়েন্ডার। তাঁদের জুটি সপ্তম বাছাই এবং কোয়ার্টার ফাইনালেই ব্রায়ান ভাইদের সামনে পড়বেন। অন্য অর্ধে ষষ্ঠ বাছাই ভারতীয় জুটি ভূপতি-বোপান্নার শেষ আটে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী শীর্ষ বাছাই নেস্টর-মির্নি। মেয়েদের ডাবলসে ইন্দো-আমেরিকান জুটি সানিয়া-মাটেক ১৫ নম্বর বাছাই। গত কালই তাঁরা ব্রাসেলস ওপেন খেতাব জেতার আত্মবিশ্বাস নিয়ে ফরাসি ওপেনে নামছেন। এ দিকে আজ প্রথম দিনের রোলাঁ গারোয় হেরে গেলেন অ্যান্ডি রডিক। ফরাসি তারকা নিকোলাস মাহুর কাছে। তারকাদের মধ্যে জিতেছেন সঙ্গা, দেল পোত্রো, সামান্থা স্তোসুর-রা।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.