টুকরো খবর
২ পরিচারককে অত্যাচার, ধৃত গৃহকর্ত্রী ও তাঁর স্বামী
কাজের সন্ধানে ঝাড়খণ্ড থেকে একটি সংস্থার মাধ্যমে দিল্লিতে এসেছিল ১৪ বছরের মুন্নি ও আঠারো বছরের বাবু যাদব। ছ’মাস আগে নয়ডায় এক সফটঅয়্যার ইঞ্জিনিয়ারের বাড়িতে তারা পরিচারকের কাজে ঢোকে। কিন্তু শেষ পর্যন্ত গৃহকর্ত্রীর অত্যাচার সহ্য করতে না পেরে কাল বাড়ি থেকে পালিয়ে যায় মুন্নি। স্থানীয় বাসিন্দারা দেখতে পেয়ে তাকে পুলিশের কাছে নিয়ে গেলে তখনই বিষয়টি জানাজানি হয়। কাল সন্ধ্যায় ওই ইঞ্জিনিয়ার মীনাক্ষি সিংহ ও তাঁর স্বামীর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। মীনাক্ষিকে গ্রেফতার করা হয়েছিল। আজ জামিনে ছাড়া পান। পুলিশ সুপারিন্টেনডেন্ট যোগেশ সিংহ জানান, ওই দম্পতির অন্য একটি বাড়ি থেকে আরও ২ কিশোরকে উদ্ধার করা হয়েছে। মুন্নি পুলিশকে জানিয়েছে, তাদের উপর অত্যাচার করতেন মীনাক্ষি। সারা দিন কাজ করালেও খেতে দিতেন না। মারধর করা হত। এমনকী, প্রতিবাদ করলে গায়ে ছেঁকা দিয়ে ঘরে বন্ধ করে রেখে দিতেন তাঁরা। বাবু ঝাড়খণ্ডে তার দুই ভাইকে এই অত্যাচারের ঘটনা জানালে বাবুদের উদ্ধার করতে তারা নয়ডায় আসে। কিন্তু মীনাক্ষি তাদেরও অন্য একটা বাড়িতে আটকে রেখে দেন। যে সংস্থা চাকরির প্রতিশ্রুতি দিয়েছিল, তার বিরুদ্ধে এফআইআর করেছেন বাবুর আত্মীয়েরা।

ব্যবসায়ী খুনে জড়াল জেডিইউ বিধায়কের নাম
গোপালগঞ্জে কাল রাতে একটি খুনের ঘটনায় জেডইউ-এর এক বিধায়কের নামে খুনের অভিযোগ জমা পড়ল। কুচাইকোট এলাকার এই বিধায়ক অমরেন্দ্র ওরফে পাপ্পু পাণ্ডে থাকেন ওই এলাকায়। বাড়িতে গিয়ে পুলিশ তাঁকে পায়নি। কাল রাতে গোপালগঞ্জের হাতওয়া থানার বাজার এলাকায় অনিল প্রসাদ নামে এক মদ ব্যবসায়ীকে গুলি করে খুন করে দুষ্কৃতীরা। ওই সময় তিনি বাজারে একটি দোকানে বসেছিলেন। মোটরসাইকেলে তিন জন এসে তাঁকে গুলি করে পালায়। পরে হাসপাতালে মৃত্যু হয়। অনিলের। এই ঘটনায় মৃতের কাকা সুভাষ শাহ ওই বিধায়ক-সহ সাত জনের নামে খুনের অভিযোগ দায়ের করেছেন পুলিশর কাছে। থানার ওসি ভুনেশ্বর সিংহ বলেন, “বিধায়ককে পেলে জিজ্ঞাসাবাদ করা হবে। প্রমাণ হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।” পুলিশ সুপার নাতাশা গুড়িয়া জানান, ওই মদ ব্যবসায়ী কাল গুলিতে খুন হয়েছেন। এই ঘটনার তদন্তে নেমেছে পুলিশ।

অবধেশ প্রকাশকে সরাতে সম্মতি
লেফটেন্যান্ট-জেনারেল অবধেশ প্রকাশকে সরিয়ে দেওয়ার বিষয়ে আনুষ্ঠানিক সম্মতি দিয়েছেন সেনাপ্রধান বিজয়কুমার সিংহ। সুকনা জমি কেলেঙ্কারিতে সামরিক আদালতে দোষী সাব্যস্ত হয়েছিলেন অবধেশ। সেনাপ্রধানের সম্মতির পরে চাকরি থেকে সরিয়ে দেওয়া হবে অবধেশকে। অবসর ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধে পাবেন না তিনি। ফৌজি জীবনে কোন পদে ছিলেন তাও উল্লেখ করতে পারবেন না। আগে কখনও লেফটেন্যান্ট-জেনারেল স্তরের কোনও অফিসারকে এই শাস্তি দেওয়া হয়নি। বয়স নিয়ে কেন্দ্রের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েছিলেন বিজয়কুমার। সেই বিতর্ক বাড়াতেও অবধেশ একটি বিশেষ ভূমিকা পালন করেছিলেন সম্প্রতি দাবি করেছেন বিজয়কুমার। হাল ছাড়তে রাজি নন অবধেশ। আইনি পথে কী ব্যবস্থা নেওয়া যায় তা খতিয়ে দেখছেন তিনি।

নম্বর ‘তথ্য’ নয়, বলল দিল্লি আদালত
তথ্যের অধিকার প্রয়োগ করে সিবিএসই পরীক্ষার ফল জানা যাবে না বলে আজ স্পষ্ট জানিয়ে দিল দিল্লি হাইকোর্ট। ২০১০ সালে সিবিএসই বোর্ডের পরীক্ষার ফল বেরোনোর পর তথ্যের অধিকারের ভিত্তিতে নম্বর জানতে চায় এক ছাত্রী। আজ সেই মামলার পরিপ্রেক্ষিতেই এই রায় দেয় আদালত। বিচারপতিরা বলেন, “সিবিএসই পরীক্ষায় নম্বরের পরিবর্তে গ্রেড চালু করা হয়েছে বিশেষ উদ্দেশ্য নিয়ে। সেখানে নম্বরকে গুরুত্ব না দেওয়াটাই মূল লক্ষ্য। কাজেই নম্বরটি এখন আর কোনও ভাবেই ‘তথ্য’ নয়। আর সেই নম্বর জানালেও তা কোনও কাজে লাগবে না। কাজেই এই আবেদনটি গুরুত্বহীন।”

৩১ মে ত্রিপুরা বন্ধের ডাক
পেট্রোলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ৩১ মে ত্রিপুরা জুড়ে বন্ধের ডাক দিয়েছে শাসক বাম ফ্রন্ট। রাজ্য বাম ফ্রন্টের আহ্বায়ক ও ত্রিপুরা সিপিএমের সম্পাদক বিজন ধর জানান, গত কাল বাম ফ্রন্টের বৈঠকে এই বন্ধ ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়। বিজনবাবু বলেন, “এক লাফে যে ভাবে কেন্দ্র পেট্রোলের দাম বাড়িয়েছে তাতে সাধারণ মানুষ অত্যন্ত অসুবিধায় পড়বেন। কারণ এর জেরে অত্যাবশ্যক প্রতিটি পণ্যের দামই বেড়ে যাবে। জনগণকে তাই এর বিরুদ্ধে প্রতিবাদ জানানোর আহ্বান জানানো হয়েছে।

তিন বছরের শিশুকে ধর্ষণ, ধৃত কিশোর
কিশোরের হাতে ধর্ষিত হল তিন বছরের এক এক শিশু। কাল ঘটনাটি ঘটেছে মণিপুরের লামলাই মায়াই লেইকাই এলাকায়। পুলিশ সূত্রে খবর, ওয়াংখেইরাকপাম রোমিও নামে ১৯ বছরের এক কিশোর পড়শির তিন বছরের শিশুকন্যাকে খেলাচ্ছলেকাল সকালে নিজের ঘরে নিয়ে আসে। দুপুর গড়িয়ে গেলেও শিশুটির সন্ধান না পেয়ে বাড়ির লোক খোঁজাখুঁজি শুরু করে। পরে রোমিওর ঘর থেকে শিশুটিকে জখম অবস্থায় উদ্ধার করা হয়। স্থানীয় বাসিন্দারা রোমিওকে উত্তমমধ্যম দেয়। পরে, তাকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। মেয়েটির ডাক্তারি পরীক্ষা করানো হয়েছে।

দুই শিশু খুন, প্রহারে মৃত্যু হত্যাকারীর
ওড়িশার সুন্দরগড় জেলায় গিদেই গ্রামে মানসিক ভারসম্যহীন এক ব্যক্তি দু’টি ছোট মেয়েকে কুপিয়ে মেরে ফেলে বলে অভিযোগ। এই কাণ্ডে গ্রামবাসীরা উত্তেজিত হয়ে উঠে লক্ষ্মণ মুণ্ডা (৩৫) নামে ওই ব্যক্তিকে প্রচণ্ড প্রহার দেয়। রক্তাপ্লুত অবস্থায় লক্ষ্মণকে স্থানীয় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসক। কাল সন্ধ্যায় এই ঘটনার পর গ্রামের অবস্থা থমথমে। পুলিশ জানায়, ডুডিটা গ্রামের বাসিন্দা লক্ষ্মণ বেড়াতে এসেছিল গিদেই গ্রামে তার বোনের বাড়িতে। হঠাৎই খেপে গিয়ে সে একটি হাসুয়া দিয়ে কোপাতে থাকে তারই দুই ভাগনি লক্ষ্মী (৫) ও রশ্মিকে (৮)। ঘটনাস্থলেই মারা যায় দুই বালিকা। এর পরেই এলাকায় উত্তেজনা ছড়ায়।

আজ বৈঠকে এয়ার ইন্ডিয়া
এয়ার ইন্ডিয়ার বিমান চালকদের ধর্মঘট আজ ২০ দিনে পড়ল। ক্ষতির পরিমাণ ৩৪৫ কোটি টাকারও বেশি। এখনও পর্যন্ত ১০১ জন বিমান চালককে বরখাস্ত করা হয়েছে। ঘর্মঘট শুরু হওয়ার পরে আগামিকাল প্রথম ২০০ ধর্মঘটী চালকের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। গত শুক্রবার প্রথম ধর্মঘটী চালকের সঙ্গে বৈঠকে বসেছিলেন বিমানমন্ত্রী অজিত সিংহ। তবে ধর্মঘট না তুললে জুন মাসের মধ্যে বকেয়া বেতন দেওয়া যাবে না বলে তিনি জানিয়ে দেন।

মায়া-ঘনিষ্ঠ আমলার বিরুদ্ধে অভিযোগ
রাজ্যের প্রাক্তন ক্যাবিনেট সচিব শশাঙ্ক শেখর সিংহের বিরুদ্ধে হুমকি দেওয়ার অভিযোগ দায়ের করল উত্তরপ্রদেশ পুলিশ। তাজ করিডর কেলেঙ্কারি মামলার আবেদনকারী অনুপমা সিংহকে তিনি হুমকি দিচ্ছেন বলে অভিযোগ। ২০০৯ সালে তাজ করিডর কেলেঙ্কারি নিয়ে মায়াবতী ও প্রাক্তন মন্ত্রী নাসিমুদ্দিন সিদ্দিকির বিরুদ্ধে জনস্বার্থ মামলা করেন অনুপমা। অভিযোগ, মায়া-ঘনিষ্ঠ আমলা শশাঙ্ক শেখরের নামে তাঁকে ফোনে হুমকি দেওয়া হচ্ছে।

সাঁইবাবার আশ্রমে মার খেল ভক্তেরা
সাঁইবাবার আশ্রমে ভক্তদের থাকার জায়গায় ঢুকে তাঁদের মারধরের অভিযোগ উঠল স্থানীয় কিছু ভ্রমণ সংস্থার কর্মীর বিরুদ্ধে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত কাল রাতে বিজয়ওয়াড়া থেকে আসা এক দল তীর্থযাত্রীর সঙ্গে বচসার পর তাঁদের উপর চড়াও হয় ভ্রমণ সংস্থার লোকজন। মহিলা ও শিশুরাও এদের আক্রমণের হাত থেকে রক্ষা পাননি। পরে চিকিৎসার জন্য আহতদের হাসপাতালে পাঠানো হয়। এই ঘটনায় জড়িতদের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ।

বিষাক্ত গ্যাসে মৃত্যু হল চার শ্রমিকের
বিষাক্ত গ্যাসে মৃত্যু হল চার শ্রমিকের। পুলিশ জানিয়েছে, গত কাল মাচেদা শিল্পাঞ্চলে একটি ট্যাঙ্ক পরিষ্কার করতে গিয়ে একই পরিবারের চার জন অজ্ঞান হয়ে যান। পরে কাল সন্ধ্যায় মৃত্যু হয় তাঁদের। ওই গ্যাসে কাল আরও দুই শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। তাঁদেরও হাসপাতালে ভর্তি করা হয়। তাঁদের অবস্থা স্থিতিশীল বলে চিকিৎসকেরা জানিয়েছেন।

বিমানবন্দরে ধৃত মার্কিন নাগরিক
তেইশটি তাজা কার্তুজ-সহ এক মার্কিন নাগরিককে আজ ইন্দিরা গাঁধী বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়। যদিও তাঁর কাছ থেকে কোনও আগ্নেয়াস্ত্র পাওয়া যায়নি। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম জেফ্রি জিনিন ওয়র্ন। বিমানবন্দরে রুটিন তল্লাশির সময়ে তাঁর ব্যাগ থেকে কার্তুজগুলি মেলে। তবে সেগুলির কোনও বৈধ লাইসেন্স তিনি দেখাতে পারেননি।

রেললাইনে উদ্ধার ২০টি ডিটোনেটর
রেললাইন থেকে কাগজে মোড়া ২০টি ডিটোনেটর উদ্ধার করেছে রেল পুলিশ। আজ সকালে অন্ধ্রপ্রদেশের ওয়ারাঙ্গল জেলার নাশকাল স্টেশনের ঘটনা। প্রতিদিনের মতো আজও গ্যাংম্যান লাইন পরীক্ষা করতে গিয়ে দেখেন, সেকেন্দরাবাদ ও কাজিপেটের মাঝামাঝি নাশকাল স্টেশনের কাছে কাগজে মোড়া কিছু একটা পড়ে রয়েছে। সঙ্গে সঙ্গে রেল পুলিশে খবর দেওয়া হয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে ওই ডিটোনেটরগুলো সরিয়ে নিয়ে যায়।

উত্তর-পূর্বে ভূমিকম্প
ভূমিকম্পে কেঁপে উঠল অসম ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৩৪। কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

গাড়ি দুর্ঘটনায় মৃত ২
দাঁড়িয়ে থাকা ট্রাকে ধাক্কা মারল যাত্রিবাহী একটি গাড়ি। মারা গেলেন দুই ব্যক্তি। আজ সকালে ঘটনাটি ঘটেছে কামরূপের মির্জায়। নিহতদের নাম ফইজুল আলি ও ফিরোজ আলি। দুইজনই আজারার বাসিন্দা।

জঙ্গি ঘাঁটি ধ্বংস
যৌথবাহিনীর হানায় ধ্বংস হল জিএনএলএ ঘাঁটি। তবে ফের একবার জওয়ানদের হাতের নাগাল এড়িয়ে পালিয়ে গেলেন দলনেতা সোহন ডি শিরা। গত কাল পূর্ব গারো পাহাড়ের সোবকগ্রে এলাকায় সিমসাং নদীর ধারে, চিবক জলপ্রপাতের কাছে জিএনএলএর একটি ঘাঁটির সন্ধান পান কম্যান্ডোরা। মেঘালয় পুলিশ ও সিআরপিএফ-এর কোবরা বাহিনী ঘাঁটি ঘিরে ফেলে সেটিকে ধ্বংস করে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.